কম্পিউটার

iOS Mail.app টিপস এবং ট্রিকস আপনার আইফোনে একজন প্রো-এর মতো ইমেল করার জন্য

অ্যাপ স্টোরে ইমেল অ্যাপের কোনো অভাব নেই, কিন্তু আমাদের মধ্যে কেউ কেউ Apple-এর ডিফল্ট ক্লায়েন্টের সাথে লেগে থাকতে পছন্দ করে। এটি মার্জিত নয়, বিকল্প iOS ইমেল ক্লায়েন্টগুলিতে এটির অনেকগুলি ঘণ্টা এবং বাঁশি পাওয়া যায় না, তবে এটি বাকি অপারেটিং সিস্টেমের সাথে ভালভাবে একত্রিত এবং বুট করার জন্য OS X Mail এর সাথে দুর্দান্ত কাজ করে৷

প্রথম উপস্থিত হওয়া সত্ত্বেও, iOS-এর জন্য মেল আগের চেয়ে অনেক বেশি শক্তিশালী। এখানে কিছু কম পরিচিত বৈশিষ্ট্যের পাশাপাশি কিছু টিপস এবং কৌশল রয়েছে যা আপনাকে অ্যাপের সর্বাধিক ব্যবহার করতে সাহায্য করবে।

মৌলিক বিষয়গুলি

আপনার iPhone এর সাথে একটি ইমেল অ্যাকাউন্ট সংযুক্ত করা সেটিংস> মেল, পরিচিতি, ক্যালেন্ডার-এ যাওয়ার মতোই সহজ। এবং অ্যাকাউন্ট যোগ করুন টিপুন . আপনি উপলব্ধ প্রদানকারীদের একটি তালিকা থেকে চয়ন করতে সক্ষম হবেন; অথবা, যদি আপনি একটি তালিকাবিহীন প্রদানকারী ব্যবহার করেন, তাহলে আপনি অন্যান্য-এর অধীনে আপনার নিজের সার্ভারের বিবরণ ইনপুট করতে পারেন বিকল্প আপনার যদি কাজের জন্য বা ব্যক্তিগত ডোমেন পরিচালনার জন্য একটি Google Apps অ্যাকাউন্ট থাকে, তাহলে Google চয়ন করতে ভুলবেন না — যদিও আপনার @gmail.com-এ শেষ হওয়ার কোনো ঠিকানা নেই .

মেল, পরিচিতি, ক্যালেন্ডার  থেকে সেটিংস আপনি একটি ডিফল্ট ইমেল অ্যাকাউন্ট চয়ন করতে নির্বাচন করতে পারেন। অন্যান্য অ্যাপ্লিকেশান থেকে নতুন বার্তাগুলি শুরু করার সময় এই অ্যাকাউন্টটিই আপনার ফোন ডিফল্ট হবে, উদাহরণস্বরূপ যখন শেয়ার ব্যবহার করে ইমেলের মাধ্যমে শেয়ার করা হয় তালিকা. আপনি থেকে ট্যাপ করে আপনার বার্তা খসড়া করার সময় এটি পরিবর্তন করতে পারেন ক্ষেত্র এবং অন্য অ্যাকাউন্ট নির্বাচন করা।

iOS Mail.app টিপস এবং ট্রিকস আপনার আইফোনে একজন প্রো-এর মতো ইমেল করার জন্য

এই সেটিংস মেনু আপনাকে আপনার স্বাক্ষর  পরিবর্তন করার অনুমতি দেয়৷ প্রতিটি সংযুক্ত অ্যাকাউন্টের জন্য, যাতে আপনি "আমার iPhone থেকে প্রেরিত" থেকে পরিত্রাণ পেতে পারেন এবং আপনি যদি চান তবে আরও ব্যক্তিগত কিছু যোগ করতে পারেন৷ Apple-এর ডিফল্ট সাইন-অফের প্রতিরক্ষায়, আপনার বার্তাটি মোবাইল ডিভাইস থেকে পাঠানো হয়েছে তা জানিয়ে তা তাড়াহুড়ো করে একটি ইমেল টাইপ করার সময় উদ্ভূত কিছু সাধারণ ত্রুটিকে ক্ষমা করতে সাহায্য করে।

আরো মেইলবক্স যোগ করুন

ডিফল্টরূপে, মেল আপনার যোগ করা প্রতিটি অ্যাকাউন্টের জন্য ইনবক্স মেলবক্স তৈরি করে, সেইসাথে VIP-এর মতো আরও কয়েকটি।

মেল চালু করুন এবং মেলবক্সে যান স্ক্রীন (আপনি বর্তমানে যে অ্যাকাউন্টে আছেন তা থেকে আপনাকে ব্যাক আউট করতে হতে পারে), তারপর  টিপুন সম্পাদনা করুন৷ উপলব্ধ মেইলবক্সের একটি দীর্ঘ তালিকা থেকে বাছাই করতে। এর মধ্যে রয়েছে আপনার ফোনে যোগ করা প্রতিটি অ্যাকাউন্টের সমস্ত বার্তা, একটি সমন্বিত দৃশ্যে।

iOS Mail.app টিপস এবং ট্রিকস আপনার আইফোনে একজন প্রো-এর মতো ইমেল করার জন্য

আপনি বিভিন্ন অ্যাকাউন্ট যোগ করার সময় তৈরি করা সেই মেলবক্সগুলিকেও বন্ধ করতে পারেন এবং যদি আপনি সেই বৈশিষ্ট্যটি ব্যবহার না করেন তবে VIP মেলবক্স বন্ধ করতে পারেন (পরে এই বিষয়ে আরও)। এখানে কয়েকটি সত্যিই সহজ বিকল্প রয়েছে, যার মধ্যে রয়েছে:

  • প্রতি বা CC :যে মেলের জন্য আপনার ঠিকানা to বা cc ক্ষেত্রে প্রদর্শিত হয়, আপনি যদি কর্মক্ষেত্রে প্রচুর মেইলিং তালিকা ব্যবহার করেন তাহলে এটি সুবিধাজনক।
  • আজ :শেষ দিনে প্রাপ্ত সমস্ত মেইল।
  • সমস্ত প্রেরিত/খসড়া/ট্র্যাশ/আর্কাইভ :দ্রুত অ্যাক্সেসের জন্য, নিখুঁত যদি আপনি জানেন না আপনি কোন অ্যাকাউন্ট ব্যবহার করেছেন।
  • সংযুক্তি সহ মেল :সম্প্রতি আপনাকে মেল করা নথিগুলি খোঁজার জন্য অত্যন্ত সহজ৷

আপনি যদি ইমেলের জন্য Google ব্যবহার করেন, এবং আপনি নির্দিষ্ট মানদণ্ডের উপর ভিত্তি করে ইনকামিং মেলের জন্য লেবেলগুলির একটি আঁটসাঁট সিস্টেম সেট আপ করে থাকেন, তাহলে আপনি মেলবক্স যোগ করুন এ আলতো চাপ দিয়ে প্রতিটি নির্দিষ্ট লেবেলের জন্য মেলবক্স তৈরি করতে পারেন এবং আপনার Gmail বা Google Apps অ্যাকাউন্ট বেছে নিন।

আর্কাইভ করার পরিবর্তে বার্তাগুলি মুছুন

যখন Gmail আসে, তখন আমাদের সবাইকে বলা হয়েছিল যে আমাদের আর কোনো ইমেল মুছতে হবে না। রাতারাতি, আর্কাইভ করা আদর্শ হয়ে উঠেছে — যদি আপনি প্রেস রিলিজ, নিউজলেটার, স্প্যাম মেসেজ দিয়ে আপ্লুত না হন এবং এমন লোকেদের কাছ থেকে কথাবার্তা বলেন যাদের সাথে আপনি প্রথমে কথা বলতে চাননি।

iOS Mail.app টিপস এবং ট্রিকস আপনার আইফোনে একজন প্রো-এর মতো ইমেল করার জন্য

iOS মেল ডিফল্টরূপে বার্তা সংরক্ষণাগার পছন্দ করে, কিন্তু আপনি একটি ভাল লুকানো মেনুতে এই সেটিং পরিবর্তন করতে পারেন। আপনার সংযুক্ত প্রতিটি অ্যাকাউন্টের জন্য আপনাকে এই আচরণটি পরিবর্তন করতে হবে।

  1. সেটিংস> মেল, পরিচিতি, ক্যালেন্ডার -এ যান৷ এবং আপনি যে অ্যাকাউন্টটি পরিবর্তন করতে চান তাতে আলতো চাপুন।
  2.  অ্যাকাউন্ট-এ আলতো চাপুন মেনুতে ক্ষেত্র যা খোলে।
  3.  উন্নত-এ আলতো চাপুন .
  4. আপনার মেলবক্স আচরণ সঠিকভাবে সেট আপ করা আছে কিনা দেখুন — আর্কাইভ  এবং মোছা হয়েছে মেলবক্সগুলি যথাক্রমে "সমস্ত মেল" এবং "ট্র্যাশ" হওয়া উচিত।
  5.  মোছা মেলবক্স বেছে নিন এর অধীনে বাতিল করা বার্তাগুলিকে ভিতরে সরান৷ .

দ্রষ্টব্য :iCloud Mail (এবং হয়ত আরও কয়েকটি) অ্যাকাউন্টের জন্য, আপনাকে অ্যাকাউন্ট-এ ট্যাপ করতে হবে না আপনি যে অ্যাকাউন্টটি পরিবর্তন করতে চান সেটি নির্বাচন করার পরে ক্ষেত্রটি ক্লিক করুন — শুধু পৃষ্ঠার নীচে স্ক্রোল করুন এবং মেইল টিপুন উন্নত-এর অধীনে বিভাগ।

আপনার মেল অ্যাকাউন্টের প্রকারের উপর নির্ভর করে, আর্কাইভ/ট্র্যাশ বোতামটি ট্যাপ করে ধরে রাখার চেষ্টা করুন একটি বার্তা পড়ার সময় উভয় বিকল্প আনতে।

পূর্বাবস্থায় ঝাঁকান

ভুল করে একটি বার্তা মুছে ফেলেছেন? এমন কিছু স্থানান্তর করেছেন যেখানে আপনার থাকা উচিত নয়? আপনার ফোনটিকে একটি দ্রুত ঝাঁকুনি দিন এবং আপনি এটিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে সক্ষম হবেন৷ আমি এই বৈশিষ্ট্যটি কিছুটা হিট-এন্ড-মিস বলে মনে করেছি; আমি Gmail-এ একটি বার্তা মুছে ফেলা পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে পারি কিন্তু আমি সর্বদা সরানো বার্তা বা অন্যান্য ফাংশন পূর্বাবস্থায় ফেরাতে পারি না।

iOS Mail.app টিপস এবং ট্রিকস আপনার আইফোনে একজন প্রো-এর মতো ইমেল করার জন্য

মূল স্ক্রিনে একটি "সমস্ত ট্র্যাশ" এবং "সমস্ত আর্কাইভড" মেলবক্স যোগ করা একটি ভাল ধারণা — পূর্বাবস্থায় ফেরাতে ব্যর্থ হলে আপনি সাধারণত সেখানে যা খুঁজছেন তা খুঁজে পেতে পারেন।

বিজ্ঞপ্তি এবং ব্যাজ কাস্টমাইজ করুন

আমাদের অনেকেরই পুরানো ইমেল অ্যাকাউন্ট আছে যা আমাদের কাছে রাখতে হবে কিন্তু খুব কমই চেক করতে হবে — এটি থ্রোয়াওয়ে অ্যাকাউন্ট নিবন্ধন করার জন্য, প্রতিযোগিতার জন্য সাইন আপ করার জন্য, অথবা শুধুমাত্র একটি ব্যবহারকারীর নাম যেমন cool_dude_420@something.com একটি দুর্দান্ত প্রথম ছাপ তৈরি করে না৷

পাসওয়ার্ড পুনরুদ্ধারের উদ্দেশ্যে আপনার ফোনে এই অ্যাকাউন্টগুলিতে অ্যাক্সেসের প্রয়োজন হতে পারে, তবে আপনি বিজ্ঞপ্তি পেতে বা আপনার মেল ব্যাজে আপনার অপঠিত গণনায় সেগুলি দেখাতে নাও চাইতে পারেন৷

iOS Mail.app টিপস এবং ট্রিকস আপনার আইফোনে একজন প্রো-এর মতো ইমেল করার জন্য

সৌভাগ্যবশত iOS আপনাকে প্রতি-অ্যাকাউন্টের ভিত্তিতে বিজ্ঞপ্তি এবং ব্যাজ গণনা কাস্টমাইজ করতে দেয়। সেটিংস> বিজ্ঞপ্তি> মেল-এ যান এবং আপনি যে অ্যাকাউন্টটি পরিবর্তন করতে চান সেটিতে ট্যাপ করুন। আপনি একটি বিজ্ঞপ্তির শব্দ সেট করতে পারেন, বিজ্ঞপ্তি কেন্দ্রে বা আপনার লক স্ক্রিনে অ্যাকাউন্টটি দেখাবেন কি না তা সিদ্ধান্ত নিতে পারেন, ব্যাজ অ্যাপ আইকন টগল করে আপনার অপঠিত গণনা দেখা যাচ্ছে কিনা তা সিদ্ধান্ত নিতে পারেন , এবং এমনকি একটি অ্যাকাউন্টের জন্য মেল পূর্বরূপ অক্ষম করুন।

এছাড়াও আপনি একটি থ্রেডের মধ্যে উত্তর দেওয়ার জন্য আপনাকে জানানোর জন্য iOS সেট-আপ করতে পারেন যাতে তালিকার দৃশ্যে একটি বার্তার ডান থেকে বামে দ্রুত সোয়াইপ করে, আরো, এ আলতো চাপুন তারপর আমাকে অবহিত করুন নির্বাচন করুন .

ডিভাইসগুলির মধ্যে স্যুইচ করতে ধারাবাহিকতা ব্যবহার করুন

মেলের সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি, ধারাবাহিকতা, আপনি যা করছেন তার ট্র্যাক না হারিয়েই আপনাকে ডিভাইসগুলির মধ্যে নির্বিঘ্নে সুইচ করতে দেয়৷ এটি Safari এবং Evernote-এর মতো থার্ড-পার্টি অ্যাপ্লিকেশানগুলি সহ বিভিন্ন অ্যাপের সাথে কাজ করে, কিন্তু মেলের সাথে ব্যবহার করা হলে এটি সম্ভবত সবচেয়ে কার্যকর।

বৈশিষ্ট্যটি iCloud ব্যবহার করে, তাই আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি সেটিংস> iCloud-এ একই iCloud অ্যাকাউন্টে (Apple ID) সাইন ইন করেছেন (বা সিস্টেম পছন্দগুলি> iCloud ম্যাক ব্যবহারকারীদের জন্য) প্রতিটি ডিভাইসে। আপনার ম্যাক বা আইপ্যাডে একটি ইমেল খসড়া করা শুরু করুন এবং নীচের বাম কোণায় মেল আইকনটি সন্ধান করে বা হোম বোতামে ডবল-ট্যাপ করে অ্যাপ সুইচারের মাধ্যমে লকস্ক্রিন থেকে এটিকে আপনার আইফোনে বাছাই করুন৷

iOS Mail.app টিপস এবং ট্রিকস আপনার আইফোনে একজন প্রো-এর মতো ইমেল করার জন্য

প্রথমটিতে অ্যাপটি ব্যবহার করার সময় আপনি শুধুমাত্র একটি দ্বিতীয় ডিভাইসে বার্তাটি পুনরুদ্ধার করতে সক্ষম হবেন এবং এটি উভয় ভাবেই কাজ করে — আপনি আপনার Mac-এ আপনার iPhone-এ খসড়া করা একটি ইমেল বেছে নিতে পারেন আপনার ডকে মেল আইকন৷

একটি VIP তালিকা সেট আপ করুন

যদি কিছু নির্দিষ্ট ব্যক্তির কাছ থেকে কিছু বার্তা আপনার কাছে বেশি গুরুত্বপূর্ণ হয় — পরিবার, আপনার বস, আপনার সঙ্গী — তাহলে আপনি একটি VIP তালিকা সেট আপ করতে পারেন যাতে আপনি কখনই কোনো কিছু মিস করবেন না। আপনি যদি ইতিমধ্যে বৈশিষ্ট্যটি বন্ধ করে থাকেন, তাহলে আপনি আরো মেলবক্স যোগ করুন পড়ে ভিআইপি মেলবক্সটি পুনরায় সক্ষম করতে পারেন উপরের এই নিবন্ধটির বিভাগ।

মেল অ্যাপটি চালু করুন, এবং মেলবক্স স্ক্রীন থেকে, ছোট -এ আলতো চাপুন তালিকা কাস্টমাইজ করতে। আপনি যোগ করতে চান প্রতিটি ইমেল ঠিকানার জন্য যোগাযোগ এন্ট্রি তৈরি করতে হবে. এছাড়াও আপনি সেটিংস> বিজ্ঞপ্তি> মেল> VIP এ গিয়ে কাস্টম সতর্কতা এবং বিজ্ঞপ্তি আচরণ সেট আপ করতে পারেন .

কাস্টমাইজ সোয়াইপ আচরণ

Apple iOS 8-এ মেলে সোয়াইপ অঙ্গভঙ্গি যোগ করেছে এবং iOS 9 আপনাকে এই আচরণটি কাস্টমাইজ করতে দেয়৷ সেটিংস> মেল, পরিচিতি, ক্যালেন্ডার> সোয়াইপ বিকল্প-এ যান এবং এর মধ্যে বেছে নিন:কিছুই না , পঠিত হিসাবে চিহ্নিত করুন৷ , পতাকা , বার্তা সরান৷ এবং আর্কাইভ .

আর্কাইভ করার পরিবর্তে বার্তাগুলি মুছুন অনুযায়ী আপনি ডিফল্ট আচরণ পরিবর্তন করেছেন কিনা তার উপর নির্ভর করে সংরক্ষণাগারটি "ট্র্যাশ" হবে উপরের বিভাগ।

iOS Mail.app টিপস এবং ট্রিকস আপনার আইফোনে একজন প্রো-এর মতো ইমেল করার জন্য

এটি এমন একটি বৈশিষ্ট্য যা অন্যান্য অনেক ইমেল ক্লায়েন্ট প্রয়োগ করেছে, এবং এটি ব্যবহার করার কথা মনে রাখলে এটি আপনাকে ইনবক্স শূন্যে অনেক দ্রুত পৌঁছাতে সাহায্য করতে পারে।

খসড়া ছোট করুন

কখনও কখনও আপনি যখন একটি বার্তা টাইপ করছেন, তখন আপনাকে কিছু পরীক্ষা করতে আপনার ইনবক্সে ফিরে যেতে হতে পারে। সৌভাগ্যবশত, iOS মেল আপনাকে বিষয়ের শিরোনামটি ধরে এবং স্ক্রিনের নীচে টেনে এনে আপনার বর্তমান খসড়াটি ছোট করতে দেয়। আপনার যা প্রয়োজন তা খুঁজুন তারপরে আবার ট্যাপ করে আপনার বার্তা পুনরায় শুরু করুন।

সবচেয়ে গুরুত্বপূর্ণ:পতাকা ফিরে পান

একটি পতাকার সাথে একটি পতাকার শারীরিক উপস্থাপনা ছাড়া একটি বার্তাকে ফ্ল্যাগ করা কি একই রকম মনে হয় না? কে ভেবেছিল একটি কমলা বিন্দু যাইহোক একটি ভাল ধারণা? Apple iOS 7 এ এটি পরিবর্তন করার পর থেকে আপনি যদি আপনার চুল ছিঁড়ে থাকেন, তাহলে সাহায্য হাতের কাছে রয়েছে৷

iOS Mail.app টিপস এবং ট্রিকস আপনার আইফোনে একজন প্রো-এর মতো ইমেল করার জন্য

সেটিংস> মেল, পরিচিতি, ক্যালেন্ডার-এ যান পতাকা শৈলী পরিবর্তন করতে আকৃতি করতে . এখন শ্বাস নিন।

আপনার ইনবক্স জয় করুন

আশা করি এই টিপস আপনাকে Apple-এর ডিফল্ট মেল ক্লায়েন্টের সাথে আপনার ইমেল আরও ভালভাবে পরিচালনা করতে সাহায্য করবে। আপনি যদি এখনও এটির সাথে পেতে না পারেন তবে আপনি অন্য কিছুতে স্যুইচ করার চেষ্টা করতে চাইতে পারেন। এমনকি Gmail ব্যবহারকারীদের জন্য কয়েকটি Google-বান্ধব অ্যাপ রয়েছে যা আপনাকে আরও কার্যকরভাবে লেবেল এবং ফিল্টারের মতো জিনিসগুলি ব্যবহার করতে দেবে৷

আপনার কি কোনো মেল টিপস বা প্রিয় বৈশিষ্ট্য আছে যা আমরা মিস করেছি? কমেন্টে আমাদের জানান।


  1. আইফোন ক্যালকুলেটরের জন্য 7টি সেরা টিপস এবং কৌশল

  2. আপনার স্যামসাং স্মার্ট টিভির জন্য 6 টি টিপস, কৌশল এবং হ্যাক

  3. স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য iOS স্বাস্থ্য অ্যাপের জন্য 6 টি টিপস এবং কৌশল

  4. প্রো এর মত আইফোন ভিডিও শ্যুট করার ৭ টিপস