কম্পিউটার

আপনার আইফোন দ্রুত চার্জ করার জন্য 7 টি টিপস

কখনও কখনও আপনার আইফোনের জন্য দ্রুত চার্জের প্রয়োজন হয়। হতে পারে আপনার আইফোন প্রায় মৃত, আপনি বাড়ি ছেড়ে চলে যাচ্ছেন, এবং রিচার্জ করার জন্য মাত্র কয়েক মিনিট আছে।

কখনও কখনও, এটি অপ্রয়োজনীয় হতে পারে—একটি গাড়ির চার্জার বা আউটলেট অল্প হাঁটার পরে যেতে পারে। তবুও, এমন সময়ও আছে যখন দ্রুত চার্জ করা গুরুত্বপূর্ণ, যখন আপনি দিনের বেশির ভাগ সময় বাইরে থাকবেন এমন জায়গায় যেখানে চার্জ করা ব্যবহারিক বা এমনকি সম্ভব নয়।

পরিস্থিতি যাই হোক না কেন, আপনার আইফোন যত দ্রুত সম্ভব চার্জ করার জন্য এখানে টিপস রয়েছে৷

1. আপনার iPhone এর চার্জার এবং কেবল আপগ্রেড করুন

আপনার আইফোন দ্রুত চার্জ করার জন্য 7 টি টিপস

2017 সালে iPhone 8 প্রকাশের পর থেকে, Apple তার স্মার্টফোনগুলিকে দ্রুত চার্জিং দিয়ে সজ্জিত করেছে৷ এটি এমন একটি বৈশিষ্ট্য যা অফিসিয়াল এবং তৃতীয় পক্ষের চার্জিং আনুষাঙ্গিকগুলির সাথে কাজ করে৷

পর্যাপ্ত উচ্চ ক্ষমতাসম্পন্ন যেকোন অ্যাপল চার্জার, অথবা একটি থার্ড-পার্টি চার্জার যা USB পাওয়ার ডেলিভারি (PD) সমর্থন করে, সামঞ্জস্যপূর্ণ। আপনার একটি লাইটিং থেকে USB-C পাওয়ার তারেরও প্রয়োজন হবে৷ এই কেবল এবং চার্জার কম্বো আপনাকে প্রায় 30 মিনিটের মধ্যে আপনার আইফোনের 50 শতাংশ পর্যন্ত ব্যাটারি চার্জ করতে দেয়। কিছু নির্মাতারা 2.5 গুণ দ্রুত চার্জিং গতির দাবি করে৷

দ্রুত USB PD চার্জারগুলির জন্য বিবেচনা করার জন্য বিভিন্ন ব্র্যান্ড এবং মডেল রয়েছে, তবে প্রতি পোর্টে 30W-60W থেকে পাওয়ারের দ্রুততম পরিসর। একটি চার্জার কেনার সময়, মোট শক্তি বনাম পোর্ট পাওয়ার পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। কিছু চার্জার 30W শক্তি উৎপাদন করে বলে দাবি করে, কিন্তু একটি দুই-পোর্ট চার্জারে, একে প্রায়ই প্রতিটি USB পোর্টের জন্য 18W এবং 12W এ বিভক্ত করা হয়।

আরও পড়ুন:আপনার iPhone বা iPad চার্জ করার জন্য সেরা লাইটনিং তারগুলি

2. আপনার ফোন বন্ধ করুন

যদিও এই টিপটি সুস্পষ্ট বলে মনে হতে পারে, আপনার আইফোনটি বন্ধ করা প্রায়শই আপনার ভাবার চেয়ে কঠিন। আপনার ফোনে টেক্সট, ইমেল, মেসেজ, নোট নেওয়া, কল, রিমাইন্ডার এবং আরও অনেক কিছুর মাধ্যমে, এটি বন্ধ করা—এমনকি অল্প সময়ের জন্যও—অস্বস্তিকর হতে পারে। এটি বিশেষ করে ক্ষেত্রে যদি আপনি সবসময় যেতে থাকেন এবং কাজের সাথে চেক ইন করতে হয়।

যাইহোক, আপনার ফোনটি বন্ধ হয়ে গেলে অবশ্যই দ্রুত চার্জ হবে এবং এটি চলমান সবকিছুর সাথে তাল মিলিয়ে চলতে হবে না। আপনি যদি এটিকে সাহায্য করতে পারেন, আপনার ফোন বন্ধ করুন, এটিকে চার্জে প্লাগ করুন এবং আপনার কম্পিউটারে কাজ করার জন্য অন্য ঘরে যান৷ আশা করি, আপনি এটি জানার আগে, আপনাকে চার্জ করা হবে৷

3. আপনার iPhone এয়ারপ্লেন মোডে রাখুন

একটি সম্পূর্ণ শাটডাউন একটি বিকল্প না হলে, পরবর্তী বিকল্পটি হল আপনার আইফোনকে এয়ারপ্লেন মোডে রাখা৷

আইফোনের সেলুলার সংযোগ সবচেয়ে বড় শক্তি ব্যবহারকারীদের মধ্যে একটি। Wi-Fi ব্যবহার না করলে, আমাদের মোবাইল ফোনগুলি ক্রমাগত নিকটতম সেল টাওয়ারের সন্ধানে থাকে। আপনার ডিভাইসটি তাদের সনাক্ত করতে রেডিও তরঙ্গ নির্গত করে এবং সর্বোত্তম সংযোগের জন্য একটি টাওয়ারের নৈকট্য পরিমাপ করার জন্য ক্রমাগত সংকেত শক্তি বিশ্লেষণ করছে। এটি একটি ভারী কাজ এবং শক্তির প্রয়োজনীয়তা তখনই বৃদ্ধি পায় যখন টাওয়ারগুলি বিরল থাকে এবং আপনার ফোনকে অবশ্যই শক্তিশালী সংকেত নির্গত করে পৌঁছাতে হবে।

এয়ারপ্লেন মোড এই ক্রিয়াগুলি থেকে একটি অস্থায়ী পুনরুদ্ধারের প্রস্তাব দেয়, যেহেতু এটি আপনার ডিভাইসের সমস্ত বেতার রেডিও অক্ষম করে৷ পরীক্ষায় দেখা গেছে যে এই বৈশিষ্ট্যটি সম্পূর্ণ চার্জের সময় কয়েক মিনিট কমিয়ে দিতে পারে। বিশাল না হলেও, প্রতিটি সামান্য সাহায্য করে৷

আপনি যদি iOS-এ নতুন হন বা বিমান মোডের সাথে অপরিচিত হন, তাহলে হোম বোতাম ছাড়াই iPhones-এ উপরের-ডান কোণ থেকে নিচের দিকে সোয়াইপ করে বা হোম বোতামের সাহায্যে মডেলগুলিতে স্ক্রিনের নীচে থেকে উপরে সোয়াইপ করে নিয়ন্ত্রণ কেন্দ্র খুলুন। একবার এটি খোলা হলে, মোডটি সক্ষম বা নিষ্ক্রিয় করতে বিমান আইকনে আলতো চাপুন৷

আপনার আইফোন দ্রুত চার্জ করার জন্য 7 টি টিপস

4. কম পাওয়ার মোড চালু করুন

এয়ারপ্লেন মোডের মতো, আপনার আইফোনের লো পাওয়ার মোড ফোনের কাজের চাপ কমিয়ে চার্জিংকে ত্বরান্বিত করতে পারে। যখন লো পাওয়ার মোড চালু থাকে, তখন বেশিরভাগ অ-প্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ড কাজগুলি সাময়িকভাবে হ্রাস বা বিরতি দেওয়া হয়৷

আরও পড়ুন:আপনার আইফোনের লো পাওয়ার মোড কী করে?

প্রভাবিত কিছু ফাংশন স্বয়ংক্রিয় ইমেল আনা, স্বয়ংক্রিয় ডাউনলোড, নির্দিষ্ট ভিজ্যুয়াল প্রভাব, iCloud, অটো-লক, এবং 5G ব্যবহার অন্তর্ভুক্ত। এটি ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশও বন্ধ করে দেয়, এমন একটি বৈশিষ্ট্য যা বর্তমানে ব্যবহার না করা অ্যাপগুলিকে নতুন বিষয়বস্তু এবং আপডেট চেক করতে দেয়।

লো পাওয়ার মোড টগল করতে, সেটিংস খুলুন , ব্যাটারি বেছে নিন , এবং লো পাওয়ার মোড-এ আলতো চাপুন স্ক্রিনের শীর্ষে সুইচ করুন।

আপনার আইফোন দ্রুত চার্জ করার জন্য 7 টি টিপস

5. আপনার আইফোনকে ঠান্ডা রাখুন

চার্জ করার সময়, আপনার আইফোনকে ঠান্ডা রাখা গুরুত্বপূর্ণ যাতে এটি সর্বোত্তম স্তরে কাজ করতে পারে। এর অর্থ হল সূর্য থেকে অতিরিক্ত বাইরের তাপ, সেইসাথে আইফোনের দ্বারা উত্পন্ন তাপ এড়ানো।

বাইরের তাপকে আটকাতে, আপনার ডিভাইসটিকে সরাসরি সূর্যালোক থেকে দূরে রাখতে মনে রাখবেন এবং এটিকে গরম সারফেস, যেমন অ্যাপ্লায়েন্স বা অন্যান্য ইলেকট্রনিক্সের শীর্ষে স্থাপন করা এড়িয়ে চলুন।

চার্জ করার সময়, তাপমাত্রা বৃদ্ধি করতে পারে এমন অ্যাপ ব্যবহার করা বন্ধ করাও গুরুত্বপূর্ণ। রিসোর্স-ভারী মোবাইল গেমগুলি আপনার ডিভাইস গরম করার জন্য কুখ্যাত, তাই আপনার ফোন চার্জারে থাকাকালীন আপনার সেগুলি এড়ানো উচিত৷

চার্জ করার সময় যদি আপনার আইফোনটি বিশেষভাবে গরম হয়ে যায়, তবে কোনও বিল্ট-আপ তাপ ছড়িয়ে দেওয়ার জন্য আপনার কেসটি সরিয়ে ফেলা খারাপ ধারণা নয়। যদিও বেশিরভাগ ক্ষেত্রে এটি একটি সমস্যা হওয়া উচিত নয়।

আরও পড়ুন:আইফোন বা আইপ্যাড গরম হচ্ছে? এখানে কেন এবং কিভাবে এটি ঠিক করতে হয়

6. ওয়্যারলেস চার্জার থেকে দূরে থাকুন

আপনার আইফোন দ্রুত চার্জ করার জন্য 7 টি টিপস

ওয়্যারলেস চার্জারগুলি সুবিধার ক্ষেত্রে কী লাভ করে, তারা কার্যকারিতা হারায়। যখন আপনার দ্রুত চার্জের প্রয়োজন হয়, তখন এই বিকল্পটি এড়িয়ে যাওয়াই ভালো। যদিও ওয়্যারলেস চার্জিং সহজ, এটি প্রচলিত তারযুক্ত চার্জিংয়ের মতো দ্রুত নয়৷

সন্দেহ থাকলে, অ্যাপলের নিজস্ব ম্যাগসেফ চার্জারের পাওয়ার পরিসংখ্যানগুলি দেখুন। পণ্যের পৃষ্ঠাটি নোট করে যে এটি 15W পর্যন্ত চার্জ প্রদান করে, 30W বা এমনকি 60W চার্জারগুলির তুলনায় যা ঐতিহ্যগত তারগুলি ব্যবহার করে।

আরও পড়ুন:আইফোনে ম্যাগসেফ:আপনার যা জানা উচিত তা এখানে

পরীক্ষায়, ভোক্তা প্রতিবেদনে একটি উল্লেখযোগ্য সময়ের পার্থক্যও পাওয়া গেছে। অ্যাপলের ম্যাগসেফ ওয়্যারলেস চার্জারটি একটি আইফোন 12 প্রো চার্জ করতে দুই ঘন্টা 36 মিনিট সময় নিয়েছে। বিপরীতে, ফোনের জন্য অ্যাপলের স্টক লাইটনিং ক্যাবলের একই কাজটি সম্পন্ন করতে মাত্র এক ঘণ্টা ৪৫ মিনিটের প্রয়োজন ছিল।

তাই আপনার প্রয়োজন হলে ওয়্যারলেস ব্যবহার করুন, তবে অল্প সময়ের মধ্যে যতটা সম্ভব ব্যাটারি পাওয়ার আপনার লক্ষ্য তা এড়িয়ে চলুন।

7. একটি ব্যাকআপ পরিকল্পনা আছে

আপনার আইফোন দ্রুত চার্জ করার জন্য 7 টি টিপস

একটি অতি দ্রুত চার্জের চেয়ে ভাল কি? প্রথম স্থানে একটি প্রয়োজন নেই. দ্রুত চার্জিং এক চিমটে সাহায্য করে, এবং এটি একটি দুর্দান্ত বিলাসিতা। যাইহোক, যখন আপনি তাড়াহুড়ো করেন এবং আপনার ডিভাইসটি প্লাগ ইন করতে পারবেন না তখন সেই সময়ের জন্য চার্জিং ব্যাকআপ প্ল্যান থাকা আরও উপকারী৷

এই পরিকল্পনার সাথে আপনার চার্জিং বিকল্পগুলি বৃদ্ধি করা জড়িত৷ আপনার যানবাহন, অফিস, ব্যাকপ্যাক বা জিম লকারের জন্য অতিরিক্ত চার্জার কেনার কথা বিবেচনা করুন। আপনি এমনকি চলতে চলতে দ্রুত চার্জ করার জন্য একটি পাওয়ার ইনভার্টার কিনে আপনার গাড়ির পাওয়ার সকেটটিকে "ওয়াল আউটলেট"-এ পরিণত করতে পারেন৷ যদিও বেশিরভাগ ক্ষেত্রে এটি প্রয়োজনীয় নয়, আপনি যদি আপনার গাড়িতে অনেক সময় ব্যয় করেন এবং ঐতিহ্যগত চার্জিং যথেষ্ট কাজ না করে তবে এটি সাহায্য করতে পারে৷

পাওয়ার ব্যাঙ্কগুলি সম্পর্কে ভুলবেন না:মোবাইল ব্যাটারি যা আপনার আইফোন যে কোনও জায়গায় রিচার্জ করতে পারে৷ এগুলিকে ব্যর্থ-নিরাপদ হিসাবে প্যাক করা একটি স্মার্ট পদক্ষেপ। এছাড়াও সৌর-চালিত ব্যাটারি প্যাক রয়েছে যা ক্যাম্পিং, হাইকিং, বাইক চালানো এবং অন্যান্য বহিরঙ্গন ক্রিয়াকলাপ করার সময় অবিশ্বাস্যভাবে কার্যকর।

কম সময়ে বেশি চার্জ করুন

এই টিপসগুলি আপনার আইফোনকে দ্রুত চার্জ করতে সাহায্য করবে যাতে আপনি বেশিরভাগ ক্ষেত্রে জরুরি শক্তি পরিস্থিতি এড়াতে পারেন। কোন পদ্ধতির সমন্বয় আপনার জন্য সবচেয়ে ভালো কাজ করে তা নিয়ে আপনি পরীক্ষা করতে পারেন।

যাইহোক, যদি চার্জিং এখনও একটি সমস্যা হয়, আপনি আপনার ফোনটিকে আরও গভীরভাবে দেখতে চাইতে পারেন। এটা সম্ভব যে আপনার সামগ্রিক ব্যাটারির স্বাস্থ্যের অবনতি হচ্ছে, বিশেষ করে একটি পুরানো ডিভাইসের সাথে।


  1. হেডফোন মোডে আটকে থাকা আইফোনের জন্য ৭টি সমাধান

  2. আপনার iPhone এ বিনামূল্যে কাস্টম রিংটোন তৈরি করার 3 টি টিপ

  3. iPhone X এর জন্য ৯টি দরকারী টিপস

  4. আইফোনে পোর্ট্রেট মোডের জন্য সেরা অ্যাপ