কম্পিউটার

কিভাবে আপনার Microsoft Outlook পাসওয়ার্ড দেখতে বা পুনরুদ্ধার করবেন

মাইক্রোসফ্ট আউটলুক চারপাশে সবচেয়ে জনপ্রিয় ইমেল ক্লায়েন্টগুলির মধ্যে একটি। এটি নিয়মিতভাবে শীর্ষস্থানীয় ইমেল ক্লায়েন্ট বিকল্পগুলির মধ্যে স্থান করে নেয়, শুধুমাত্র অ্যাপলের সমন্বিত মেল সমাধান এবং Gmail দ্বারা পরাজিত হয়৷ বেশিরভাগ লোকই কিছু সময়ে, ব্যবসা, কাজ, স্কুল বা অন্য কোন মাধ্যমে Outlook ব্যবহার করে।

লক্ষ লক্ষ ব্যবহারকারীর পরিপ্রেক্ষিতে, এটা বোধগম্য যে এক সময়ে, কেউ তাদের Outlook পাসওয়ার্ড ভুলে যাবে।

সেই মুহুর্তে, আপনি এমন একটি টুল চান যা আপনার ডেটা অক্ষত রেখে একটি Outlook পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে পারে। সৌভাগ্যক্রমে, Outlook পাসওয়ার্ড পুনরুদ্ধারের সরঞ্জাম বিদ্যমান---এবং এখানে তিনটি সেরা।

আউটলুক PST এবং OST ফাইলের মধ্যে পার্থক্য

Outlook যেভাবে আপনার ডেটা সঞ্চয় করে, পরিচালনা করে এবং সুরক্ষিত করে তা নির্ভর করে আপনি যে ধরনের অ্যাকাউন্ট ব্যবহার করছেন তার উপর। দুটি প্রধান ধরনের আউটলুক ডেটা ফাইল আছে:

  • PST: একটি ব্যক্তিগত স্টোরেজ টেবিল হল স্টোরেজ সিস্টেম যা Outlook POP এবং IMAP অ্যাকাউন্টের জন্য ব্যবহার করে। আপনার ইমেল বিতরণ করা হয় এবং মেল সার্ভারে সংরক্ষণ করা হয় এবং শুধুমাত্র অনলাইনে অ্যাক্সেসযোগ্য। আপনি কাজ করার জন্য আপনার Outlook ইমেলের ব্যাকআপ নিতে পারেন, কিন্তু এটি একটি নতুন PST ফাইলও তৈরি করে। আপনি যখন একটি নতুন কম্পিউটারে যান, তখন PST ফাইলগুলি সিস্টেমের মধ্যে সহজেই স্থানান্তরিত হয়। এখানে কয়েকটি সেরা আউটলুক সরঞ্জাম রয়েছে যা আপনাকে একটি নতুন কম্পিউটারে স্থানান্তর করতে সহায়তা করবে৷
  • OST: আপনি যখন একটি ইমেল অ্যাকাউন্টের সম্পূর্ণ স্থানীয় ব্যাকআপ রাখতে চান তখন আপনি একটি অফলাইন স্টোরেজ টেবিল ফাইল ব্যবহার করতে পারেন৷ সমস্ত ডেটা আপনার কম্পিউটারের পাশাপাশি মেল সার্ভারে সংরক্ষণ করা হয়। এর মানে নেটওয়ার্ক সংযোগ নির্বিশেষে সমগ্র ব্যবহারকারীর অ্যাকাউন্টের ইমেল ডাটাবেস অ্যাক্সেসযোগ্য। ব্যবহারকারী যখন মেল সার্ভারের সাথে একটি সংযোগ স্থাপন করে তখন সিঙ্ক পরিবর্তন করে।

দুটি ফাইল প্রকারের মধ্যে আরও দুটি গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে৷

সর্বোপরি, PST ডেটা ফাইলগুলি স্থানীয় মেশিনে গুরুত্বপূর্ণ তথ্য যেমন পাসওয়ার্ড সংরক্ষণ করে। এই পাসওয়ার্ডটি অননুমোদিত ব্যবহারকারীদের Outlook অ্যাকাউন্ট থেকে লক করে, প্রক্রিয়ায় ইমেল এবং ব্যবহারকারীর ডেটা রক্ষা করে। OST ডেটা ফাইলটি স্থানীয় সঞ্চয়স্থানও ব্যবহার করে কিন্তু কোনো পাসওয়ার্ড ধারণ করে না। যেমন, PST ফাইলটি পাসওয়ার্ড পুনরুদ্ধারের জন্য উন্মুক্ত। (মনে রাখবেন যে OST পাসওয়ার্ড বেশি নিরাপদ নয়।)

দ্বিতীয় পার্থক্য হল মাইক্রোসফট আউটলুকের পাসওয়ার্ড সুরক্ষায় একটি বাগ যা পাসওয়ার্ড স্টোরেজের সাথে সম্পর্কিত৷

Microsoft Outlook পাসওয়ার্ড সুরক্ষা বাগ

আপনি যখন একটি ওয়েবসাইটে একটি পাসওয়ার্ড লিখুন, সাইটটি (আশা করি) এটি প্লেইনটেক্সটে সংরক্ষণ করে না। প্লেইনটেক্সট হল আপনি এখন যা পড়ছেন, তাই আপনি দেখতে পাচ্ছেন কেন এই ফর্মে একটি পাসওয়ার্ড সংরক্ষণ করা এত বুদ্ধিমানের কাজ নয়। ওয়েবসাইটটি আপনার পাসওয়ার্ড নেয় এবং একটি হ্যাশ তৈরি করে৷

একটি হ্যাশ হল আলফানিউমেরিক অক্ষরের একটি দীর্ঘ স্ট্রিং যেটি আপনার পাসওয়ার্ডের প্রতিনিধিত্ব করে এবং আপনার ব্যবহারকারীর নামের সাথে সংযুক্ত থাকে। আপনি যখন আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সংমিশ্রণ টাইপ করেন, তখন ডাটাবেস একটি ইতিবাচক প্রতিক্রিয়া প্রদান করে এবং আপনি আপনার অ্যাকাউন্টে প্রবেশ করেন। কিন্তু যদি একজন আক্রমণকারী ডাটাবেসে প্রবেশ করে, তবে তারা যা দেখতে পায় তা হল বিভ্রান্তিকর হ্যাশ মানগুলির একটি দীর্ঘ তালিকা৷

আউটলুকের সমস্যাটি এখানে:একটি জটিল হ্যাশিং অ্যালগরিদম ব্যবহার করার পরিবর্তে, মাইক্রোসফ্ট মৌলিক CRC32 অ্যালগরিদম ব্যবহার করে কিছু সুরক্ষা কর্নার কেটেছে বলে মনে হচ্ছে৷

অনিশ্চিত একটি এনক্রিপশন অ্যালগরিদম কি? এখানে কিছু সহজ এনক্রিপশন পরিভাষা রয়েছে যা আপনাকে পাসওয়ার্ড সম্পর্কে আরও বুঝতে সাহায্য করবে।

খারাপ খবর হল যে প্রতিটি CRC32 হ্যাশের অনেকগুলি মিলে যাওয়া মান রয়েছে, যার অর্থ একটি শক্তিশালী সম্ভাবনা রয়েছে যে একটি পাসওয়ার্ড পুনরুদ্ধার প্রোগ্রাম আপনার ফাইলটি আনলক করবে। আপনার PST ফাইল আনলক করার প্রয়োজন হলে এটি দুর্দান্ত, কিন্তু আপনি যদি এটিকে সুরক্ষিত রাখতে চান তবে এটি খুবই ভয়ানক৷

আপনার আউটলুক পাসওয়ার্ড খোঁজার জন্য ৩টি টুল

এখন আপনি জানেন যে একটি সংরক্ষিত আউটলুক পাসওয়ার্ড দেখা কতটা সহজ, কাজটি সম্পূর্ণ করার জন্য এখানে টুল রয়েছে। Outlook PST পাসওয়ার্ড পুনরুদ্ধারের সরঞ্জামগুলি আপনার পাসওয়ার্ড পুনরুদ্ধার করবে এবং আপনাকে আপনার ডেটা ফাইল আনলক করার অনুমতি দেবে৷

বিকল্পভাবে, আপনি ফাইল থেকে Outlook পাসওয়ার্ডও মুছে ফেলতে পারেন যাতে আপনি এটিকে আপনার মনে রাখা পাসওয়ার্ড দিয়ে প্রতিস্থাপন করতে পারেন।

1. PstPassword

কিভাবে আপনার Microsoft Outlook পাসওয়ার্ড দেখতে বা পুনরুদ্ধার করবেন

Nirsoft এর PstPassword একটি দুর্দান্ত বিনামূল্যের ইউটিলিটি যা স্থানীয় ডেটা ফাইলগুলির জন্য স্বয়ংক্রিয়ভাবে PST পাসওয়ার্ড পুনরুদ্ধার করে। এনক্রিপশন বাগের কারণে PstPassword তিনটি সম্ভাব্য পাসওয়ার্ড প্রদর্শন করে। প্রথম বিকল্পটি ব্যর্থ হলে, আপনার কাছে আরও দুটি বিকল্প রয়েছে। (আসলে, PstPassword CRC32 হ্যাশের একটি দীর্ঘ তালিকা তৈরি করে যা ডেটা ফাইল আনলক করতে পারে।)

PstPassword-এর জন্যও ইনস্টলেশনের প্রয়োজন নেই। যাইহোক, আপনার সিস্টেম এটিকে একটি দূষিত ফাইল হিসাবে সনাক্ত করতে পারে (যেমন এটি পাসওয়ার্ড সংগ্রহ করছে, এমন কিছু যা আপনি অন্য সময়ে চান না)।

2. কার্নেল আউটলুক পিএসটি পাসওয়ার্ড রিকভারি টুল

কার্নেল আউটলুক পিএসটি পাসওয়ার্ড রিকভারি টুল একটি সীমিত বিনামূল্যের ইউটিলিটি। প্রধান সীমাবদ্ধতা হল PST ফাইলের আকার টুলটি আনলক করবে। কার্নেলের টুল বিনামূল্যে 500MB পর্যন্ত PST ফাইল আনলক করবে। যাইহোক, যদি আপনার ডেটা ফাইলের আকার ছাড়িয়ে যায় তাহলে আপনাকে $39-তে হোম লাইসেন্সে আপগ্রেড করতে হবে।

টুলটি আপনার PST ফাইলগুলিকে দ্রুত বিশ্লেষণ করে, আপনাকে প্রবেশ করার জন্য একটি হ্যাশ মান প্রদান করে। PstPassword এর বিপরীতে, কার্নেল চেষ্টা করার জন্য শুধুমাত্র একটি পাসওয়ার্ড হ্যাশ দেয়। যাইহোক, যদি এটি কাজ না করে, কার্নেলের কাছে PST ফাইল থেকে পাসওয়ার্ড সুরক্ষা মুছে ফেলার বিকল্পও রয়েছে (পাশাপাশি আপনি চাইলে একটি নতুন যোগ করতে পারেন)।

কার্নেল আউটলুক পিএসটি পাসওয়ার্ড রিকভারির বিনামূল্যের সংস্করণ সহজে পাসওয়ার্ড সরিয়ে দেয়। আমি বিভিন্ন পাসওয়ার্ড শক্তি ব্যবহার করে পরীক্ষা করেছি, এবং প্রতিটি PST ফাইল আনলক করা হয়েছে।

3. আউটলুক পাসওয়ার্ডের জন্য রিকভারি টুলবক্স

কিভাবে আপনার Microsoft Outlook পাসওয়ার্ড দেখতে বা পুনরুদ্ধার করবেন

আমাদের চূড়ান্ত টুল হল আউটলুক পাসওয়ার্ডের জন্য রিকভারি টুলবক্স। রিকভারি টুলবক্সের দাম $19 কিন্তু বিনামূল্যের বিকল্পের চেয়ে আরও কয়েকটি বিকল্পের সাথে আসে। উদাহরণস্বরূপ, রিকভারি টুলবক্স করতে পারে:

  • PST ডেটা ফাইলের জন্য পাসওয়ার্ড পুনরুদ্ধার করুন এবং দেখান
  • PST ডেটা ফাইলের পাসওয়ার্ড রিসেট করুন
  • পুনরুদ্ধার করুন এবং কিছু সরান OST ডেটা ফাইলের জন্য পাসওয়ার্ড

প্রধান পার্থক্য হল OST ফাইলের জন্য সমর্থন . পুনরুদ্ধার টুলবক্সের অর্থপ্রদানকৃত সংস্করণ OST পাসওয়ার্ডগুলিকে দেখায় এবং সরিয়ে দেয়, এটিকে সামান্য সুবিধা প্রদান করে। এটি বলেছে, অন্যান্য বিনামূল্যের অনলাইন সরঞ্জামগুলি এমনকি সবচেয়ে নিরাপদ Outlook OST ডেটা ফাইল পাসওয়ার্ডগুলিও উন্মোচন করবে৷

PST পাসওয়ার্ড সুরক্ষা বাগ পরীক্ষা করা হচ্ছে

আপনি PstPassword ব্যবহার করে নিজের জন্য পাসওয়ার্ড সুরক্ষা বাগ আউট পরীক্ষা করতে পারেন৷

Outlook খুলুন এবং ফাইল> অ্যাকাউন্ট সেটিংস> ডেটা ফাইল-এ যান .

যোগ করুন টিপুন একটি নতুন ডেটা ফাইল তৈরি করতে, এটিকে একটি অস্থায়ী নাম দিয়ে।

এরপর, সেটিংস> পাসওয়ার্ড পরিবর্তন করুন-এ যান . "পুরানো পাসওয়ার্ড" ক্ষেত্রটি খালি রেখে (যেহেতু এটি একটি নতুন ডেটা ফাইল), "নতুন পাসওয়ার্ড" এবং "পাসওয়ার্ড যাচাই করুন" ক্ষেত্রে একটি শক্তিশালী নতুন পাসওয়ার্ড লিখুন। (আসলে, আমি একটি অতি-শক্তিশালী 16-অক্ষরের পাসওয়ার্ড তৈরি করতে একটি নিরাপদ পাসওয়ার্ড জেনারেটর ব্যবহার করছি।)

কিভাবে আপনার Microsoft Outlook পাসওয়ার্ড দেখতে বা পুনরুদ্ধার করবেন

আপনি হয়তো মনে রাখবেন যে 16-অক্ষরের পাসওয়ার্ড সত্ত্বেও, Outlook শুধুমাত্র 15-অক্ষর গ্রহণ করে। যাই হোক না কেন, ঠিক আছে টিপুন , প্যানেল বন্ধ করুন, তারপর Outlook বন্ধ করুন।

ডাউনলোড করুন, তারপর PstPassword খুলুন। এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার নতুন তৈরি করা PST ফাইল, সেইসাথে বিদ্যমান ডেটা ফাইলগুলিও সনাক্ত করবে। এখন, আপনার পরীক্ষার ফাইলের পাশাপাশি, তিনটি সম্ভাব্য পাসওয়ার্ড রয়েছে। যেহেতু পাসওয়ার্ড একটি নির্দিষ্ট পরিমাণ অক্ষরের বেশি, তাই PstPassword হ্যাশ মান প্রদর্শন করে।

আউটলুক আবার খুলুন এবং হ্যাশ মানগুলির একটি লিখুন। যদি এটি কাজ না করে, পরেরটি চেষ্টা করুন। যদি প্রথম তিনটি কাজ না করে, পরীক্ষার ডেটা ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং আরো পাসওয়ার্ড পান নির্বাচন করুন .

কিভাবে আপনার Microsoft Outlook পাসওয়ার্ড দেখতে বা পুনরুদ্ধার করবেন

Mail PassView হল Nirsoft থেকে আরেকটি বিনামূল্যের পাসওয়ার্ড দেখার এবং পুনরুদ্ধারের টুল। মেল পাসভিউ PST ডেটা ফাইলের পরিবর্তে OST ডেটা ফাইলের পাসওয়ার্ডগুলি উন্মোচন করে৷ যাইহোক, যেহেতু OST ডেটা ফাইলের পাসওয়ার্ডগুলি সাধারণত আউটলুকের পরিবর্তে মেল সার্ভারের মাধ্যমে সেট করা হয়, টুলটি পাসওয়ার্ডগুলি সরাতে বা বিকল্প অফার করতে পারে না৷

তবুও, মেল পাসভিউ আপনার আউটলুক পাসওয়ার্ড পুনরুদ্ধার করার জন্য একটি দরকারী বিনামূল্যের টুল।

আউটলুক পাসওয়ার্ড পুনরুদ্ধার সম্পূর্ণ!

এই টুলগুলির মধ্যে একটি আপনাকে আপনার Microsoft Outlook PST ডেটা ফাইলে অ্যাক্সেস দেবে। কিছু মাইক্রোসফট অফিস প্রোগ্রাম শক্তিশালী ইন্টিগ্রেটেড এনক্রিপশন আছে. কিন্তু এখনও পাসওয়ার্ড অপসারণের সরঞ্জাম রয়েছে যা আপনি চেষ্টা করতে এবং আপনার অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে ব্যবহার করতে পারেন৷

যাইহোক, আপনি আউটলুক পাসওয়ার্ড সুরক্ষা বাগ দেখেছেন এবং কীভাবে আপনি হারিয়ে যাওয়া পাসওয়ার্ডটি সহজেই উন্মোচন করতে পারেন। এবং যদি আপনি আপনার Outlook পাসওয়ার্ড ভুলে গেছেন যে কারণে আপনি এখন Gmail ব্যবহার করছেন, তাহলে আপনার Outlook ইমেলগুলি ফরোয়ার্ড করার এবং এমনকি আপনার Outlook অ্যাকাউন্ট মুছে ফেলার সময় এসেছে৷


  1. কিভাবে একটি ভুলে যাওয়া ম্যাক পাসওয়ার্ড পুনরুদ্ধার করবেন

  2. কীভাবে একটি ব্লক করা আউটলুক বা মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন

  3. কিভাবে:আপনার Gmail পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  4. কিভাবে আউটলুক পাসওয়ার্ড পুনরুদ্ধার করবেন