কম্পিউটার

কিভাবে একটি ভুলে যাওয়া ম্যাক পাসওয়ার্ড পুনরুদ্ধার করবেন

Apple এর macOS হল একটি সুরক্ষিত অপারেটিং সিস্টেম, এবং এর নিরাপত্তার কেন্দ্রবিন্দু হল আপনার পাসওয়ার্ড:যখনই আপনি নতুন সফ্টওয়্যার ইন্সটল করবেন বা সিস্টেম প্রেফারেন্সের মাধ্যমে macOS-এ পরিবর্তন করবেন তখন আপনার এটির প্রয়োজন হবে, সাধারণত লগ ইন করার সময় (যদি না আপনি আপনার ম্যাকে লগ ইন করেন অ্যাপল ওয়াচ, বা আপনার কাছে ম্যাকবুক প্রো বা 2018 ম্যাকবুক এয়ার থাকলে টাচ আইডি ব্যবহার করে) এবং কখনও কখনও গুরুত্বপূর্ণ ফাইলগুলি মুছে দেওয়ার সময়। কিন্তু আপনি কি করবেন যদি আপনি পাসওয়ার্ড হারিয়ে ফেলেন বা ভুলে যান, বা এটি কাজ না করে, অথবা আপনি উত্তরাধিকারসূত্রে পেয়ে থাকেন বা ম্যাক সেকেন্ডহ্যান্ড কিনে থাকেন এবং আপনি পুরানো পাসওয়ার্ডটি জানেন না? আতঙ্কিত হবেন না. এই নিবন্ধে আমরা কিভাবে একটি হারিয়ে যাওয়া Mac পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে যাচ্ছি তা দেখতে যাচ্ছি৷

একটি সম্পর্কিত নোটে, যদি আপনার ম্যাক আপনাকে আপনার iCloud লগইন বা অ্যাপল আইডির জন্য জিজ্ঞাসা করে, তাহলে আপনি আপনার Apple ID পাসওয়ার্ড ভুলে গেলে কী করবেন তা পড়ুন। বিকল্পভাবে, আপনি যদি আপনার ম্যাকের অ্যাডমিন অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন তবে আপনি এই নিবন্ধটি সহায়কও পেতে পারেন:ম্যাকের অ্যাডমিন পাসওয়ার্ড কীভাবে পরিবর্তন করবেন কারণ এতে কিছু অতিরিক্ত পদ্ধতি রয়েছে। ম্যাক-এ কিভাবে পাসওয়ার্ড খুঁজতে হয় তাও আমাদের আছে।

1. একটি পাসওয়ার্ড ইঙ্গিত পান

আপনি আপনার পাসওয়ার্ড রিসেট করার আগে, আপনাকে প্রথমে পরীক্ষা করে দেখতে হবে যে পাসওয়ার্ডের ইঙ্গিত (ইঙ্গিতটি হল একটি বাক্যাংশ যা আপনি পাসওয়ার্ড সেট আপ করার সময় ইঙ্গিত বাক্সে প্রবেশ করেছেন) আপনার মেমরি রিফ্রেশ করে কিনা। ইঙ্গিতটি দেখতে, আপনাকে কেবল তিনটি ভুল প্রচেষ্টা করতে হবে:

  1. ওপেন সিস্টেম প্রেফারেন্স (অ্যাপল> সিস্টেম প্রেফারেন্স)
  2. ব্যবহারকারী এবং গোষ্ঠী নির্বাচন করুন।
  3. নীচে বাম দিকে লক আইকনে ক্লিক করুন।
  4. রিটার্ন কী তিনবার টিপুন।

প্রতিবার আপনি রিটার্ন টিপলে স্ক্রীন কাঁপবে এবং তৃতীয় ঝাঁকুনির পরে পাসওয়ার্ড ক্ষেত্রের নীচে ইঙ্গিতটি উপস্থিত হবে। চিন্তা করবেন না:আপনি কতবার একটি পরীক্ষা পাসওয়ার্ড লিখতে পারেন তার কোনো সীমা নেই৷

কিভাবে একটি ভুলে যাওয়া ম্যাক পাসওয়ার্ড পুনরুদ্ধার করবেন

যদি পাসওয়ার্ডের ইঙ্গিত না দেখায়, তাহলে সেটা হবে কারণ লগইন অপশনে পাসওয়ার্ড ইঙ্গিত দেখানোর জন্য সেট করা হয়নি। দুর্ভাগ্যবশত, এই সেটিং পরিবর্তন করার একমাত্র উপায় হল আপনার ম্যাকে লগ ইন করা। সৌভাগ্যক্রমে আপনার পাসওয়ার্ড খোঁজার অন্যান্য উপায় আছে, তাই পড়ুন।

আপনি যদি নিশ্চিত করতে চান যে আপনি যদি আপনার পাসওয়ার্ড ভুলে যান তাহলে একটি পাসওয়ার্ড ইঙ্গিত প্রদর্শিত হবে, আপনাকে সিস্টেম পছন্দ> ব্যবহারকারী ও গোষ্ঠী> লগইন বিকল্পগুলিতে যেতে হবে, তারপরে লগ ইন করুন এবং পাসওয়ার্ডের ইঙ্গিত দেখান বলে বক্সে টিক দিন।

2. অন্য অ্যাকাউন্ট থেকে পাসওয়ার্ড পরিবর্তন করুন

আপনি কি অন্য ব্যক্তির সাথে ম্যাক শেয়ার করেন - কিছু লোক এই দূরবর্তী কাজ এবং হট-ডেস্কিং এর দিনগুলিতে করে - এবং তাদের কি নিজস্ব অ্যাকাউন্ট আছে? আপনার কাজ ম্যাক দেখাশোনা করে এমন একজন প্রশাসক আছে কি? একজন আইটি লোক (বা মেয়ে) যারা লগ ইন করতে সক্ষম হতে পারে? অথবা আপনার কি Mac-এ একটি ভিন্ন ব্যবহারকারী অ্যাকাউন্ট আছে যার পাসওয়ার্ড আপনি জানেন?

যদি তারা (বা আপনি) Mac-এর জন্য অন্য অ্যাকাউন্টের পাসওয়ার্ড জানেন তবে আপনি আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করতে এই অ্যাকাউন্টটি ব্যবহার করতে পারেন। অন্য অ্যাকাউন্ট থেকে আপনার Mac পাসওয়ার্ড রিসেট করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উপরে বাম দিকে অ্যাপল লোগোতে ক্লিক করুন এবং লগ আউট নির্বাচন করুন।
  2. আপনি যে অ্যাকাউন্টের পাসওয়ার্ড জানেন সেটি নির্বাচন করুন৷
  3. সেই অ্যাকাউন্টের পাসওয়ার্ড দিন।
  4. ওপেন সিস্টেম প্রেফারেন্স> ব্যবহারকারী ও গোষ্ঠী।
  5. উইন্ডোর নীচে বাম দিকে লক আইকনে ক্লিক করুন।
  6. আবার পাসওয়ার্ড দিন।
  7. সাইডবারে আপনি যে অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গেছেন সেটি নির্বাচন করুন৷
  8. পাসওয়ার্ড রিসেট এ ক্লিক করুন।
  9. নতুন পাসওয়ার্ড, যাচাই এবং পাসওয়ার্ড ইঙ্গিত ক্ষেত্র পূরণ করুন।
  10. পাসওয়ার্ড পরিবর্তন এ ক্লিক করুন।

আপনি এখন সেই অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করেছেন, এবং আপনি নতুন পাসওয়ার্ড ব্যবহার করে সেই অ্যাকাউন্টে লগ ইন করতে পারেন।

মনে রাখবেন যে এটি কীচেনের পাসওয়ার্ড পরিবর্তন করে না এবং আপনি কিচেন পাসওয়ার্ড আপডেট করতে চাইলে অ্যাকাউন্টে লগ ইন করার সময় আপনাকে জিজ্ঞাসা করা হবে। এটি করার জন্য আপনার পুরানো পাসওয়ার্ডের প্রয়োজন হবে (যা আপনি ভুলে গেছেন) তাই আপনাকে নতুন কীচেন তৈরি করুন ক্লিক করতে হবে৷

কিভাবে একটি ভুলে যাওয়া ম্যাক পাসওয়ার্ড পুনরুদ্ধার করবেন

এখানে সমস্যা হল যে যদি অন্য ব্যবহারকারীর ম্যাকে অ্যাডমিন অধিকার না থাকে তবে তারা আপনার জন্য পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবে না। পরবর্তী বিকল্প, যদি এটি কাজ না করে, তাহলে রিকভারি মোড ব্যবহার করা।

3. আপনার পাসওয়ার্ড রিসেট করতে রিকভারি মোড ব্যবহার করুন

কিভাবে একটি ভুলে যাওয়া ম্যাক পাসওয়ার্ড পুনরুদ্ধার করবেন

অ্যাপল একটি ম্যাকের পাসওয়ার্ড প্রতিস্থাপন করার জন্য একটি টুল অন্তর্ভুক্ত করে। আপনি যদি আপনার পাসওয়ার্ড সম্পূর্ণভাবে ভুলে গিয়ে থাকেন তবে এটি সেরা বিকল্প। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ম্যাক বন্ধ করুন (অ্যাপল বেছে নিন> শাট ডাউন)।
  2. কমান্ড + R চেপে ধরে পাওয়ার বোতাম টিপুন। ম্যাক পুনরুদ্ধারে বুট হবে (কিভাবে একটি ম্যাককে পুনরুদ্ধারে বুট করতে হয় সে সম্পর্কে আমাদের একটি পৃথক নিবন্ধ রয়েছে)।
  3. যখন আপনি লোড বারটি উপস্থিত দেখতে পান তখন আপনি কীগুলি ছেড়ে দিতে পারেন৷ এটি লোড হতে কয়েক মিনিট সময় লাগতে পারে৷
  4. ডিস্ক ইউটিলিটি নির্বাচন করুন এবং চালিয়ে যান টিপুন।
  5. ইউটিলিটিস> টার্মিনাল বেছে নিন।
  6. রিসেট পাসওয়ার্ড লিখুন (সমস্ত একটি শব্দ, ছোট হাতের অক্ষর) এবং রিটার্ন টিপুন।
  7. অ্যাকাউন্ট ধারণকারী ভলিউম নির্বাচন করুন (সাধারণত এটি আপনার প্রধান হার্ড ড্রাইভ হবে)।
  8. ব্যবহারকারীর অ্যাকাউন্ট নির্বাচন করুন দিয়ে পরিবর্তন করতে অ্যাকাউন্টটি চয়ন করুন৷
  9. একটি নতুন পাসওয়ার্ড লিখুন এবং পাসওয়ার্ড ক্ষেত্রগুলিতে পুনরায় প্রবেশ করুন৷
  10. পাসওয়ার্ড সম্পর্কিত একটি নতুন পাসওয়ার্ড ইঙ্গিত লিখুন।
  11. সংরক্ষণ এ ক্লিক করুন।
  12. একটি সতর্কবাণী প্রদর্শিত হবে যে পাসওয়ার্ড পরিবর্তন হয়েছে, কিন্তু কীচেন পাসওয়ার্ড নয়। ঠিক আছে ক্লিক করুন।
  13. অ্যাপল> শাট ডাউন এ ক্লিক করুন।

এখন ম্যাক চালু করুন। আপনি নতুন পাসওয়ার্ড ব্যবহার করে লগ ইন করতে পারেন।

4. টার্গেট ডিস্ক মোড ব্যবহার করুন

অবশেষে, আপনি যদি উপরের পদ্ধতিগুলির মধ্যে কোনটি ব্যবহার করতে না পারেন, তাহলে আপনার সর্বোত্তম কৌশলটি হল টার্গেট ডিস্ক মোড ব্যবহার করে আপনি হারিয়ে যাওয়া ম্যাক থেকে কোন ডেটা পুনরুদ্ধার করতে পারেন। এটি আপনাকে অন্য ম্যাক থেকে আপনার ম্যাকের হার্ড ড্রাইভ অ্যাক্সেস করতে সক্ষম করে। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ম্যাক বন্ধ করুন (অ্যাপল> শাট ডাউন)।
  2. থান্ডারবোল্ট কেবল ব্যবহার করে ম্যাককে অন্য ম্যাকের সাথে সংযুক্ত করুন (যদি আপনার ম্যাক যথেষ্ট পুরানো হয় তবে আপনি ফায়ারওয়্যার কেবল ব্যবহার করতে সক্ষম হতে পারেন)। দুর্ভাগ্যবশত এই কৌশলটি USB এর সাথে কাজ করে না।
  3. আপনার Mac চালু করুন এবং এটি বুট করার সময় T কী চেপে ধরে রাখুন।

টার্গেট ডিস্ক মোডে ম্যাক এখন অন্য ম্যাকের হার্ড ড্রাইভ হিসাবে উপস্থিত হওয়া উচিত। আপনি ম্যাক থেকে ডেটা পুনরুদ্ধার করতে এই Mac ব্যবহার করতে পারেন৷

কিভাবে অন্য কেউ আপনার ম্যাক পাসওয়ার্ড রিসেট করা বন্ধ করবেন

এখন আপনি জানেন কিভাবে আপনার পাসওয়ার্ড রিসেট করতে হয় আপনি চিন্তিত হতে পারেন যে আপনি যদি পাসওয়ার্ড রিসেট করতে রিকভারি মোড ব্যবহার করতে পারেন, তাহলে অন্য কেউ একই কাজ করতে পারে - এবং একবার একজন ব্যক্তি আপনার ম্যাকে অ্যাক্সেস পেয়ে গেলে, আপনি সাধারণত নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন এটা যদিও আপনার ডেটা সুরক্ষিত রাখতে আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন।

আপনার ডেটা সুরক্ষিত করার সর্বোত্তম উপায় হল FileVault এনক্রিপশন চালু করা। এটি আপনার ম্যাকের বিষয়বস্তু এনক্রিপ্ট করে, এবং পাসওয়ার্ড রিসেট ইউটিলিটি দেখাবে না যতক্ষণ না আপনি এটি ডিস্ক ইউটিলিটি দিয়ে আনলক করেন। আপনি যখন FileVault সেট আপ করেন তখন আপনি একটি রিকভারি কী (যা আপনার প্রিন্ট করা উচিত) এবং একটি পাসওয়ার্ড পাবেন। আপনি যদি এই দুটি হারিয়ে ফেলেন তবে আপনার ডেটা চিরতরে হারিয়ে যাবে৷

আপনি সিস্টেম পছন্দ> নিরাপত্তা এবং গোপনীয়তা> FileVault এ ফাইলভল্ট চালু করতে পারেন।


  1. কিভাবে ভুলে যাওয়া বা হারিয়ে যাওয়া উইন্ডোজ 8 পাসওয়ার্ড পুনরুদ্ধার করবেন

  2. ম্যাকে সংরক্ষিত ওয়াই-ফাই পাসওয়ার্ড কীভাবে খুঁজে পাবেন

  3. কিভাবে ম্যাকে কীচেন পাসওয়ার্ড রিসেট করবেন

  4. কিভাবে ম্যাকে স্থায়ীভাবে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন