কম্পিউটার

কিভাবে:আপনার Gmail পাসওয়ার্ড পরিবর্তন করবেন

Google Mail – Gmail নামেও পরিচিত, একটি বিনামূল্যের (15GB) ই-মেইল প্রদানকারী সেরা নিরাপত্তা এবং পাসওয়ার্ড সুরক্ষার অতিরিক্ত স্তর সহ এক নম্বর হিসেবে রেট করা হয়েছে। Gmail তিন ধরনের পাসওয়ার্ড ব্যবহার করে, একটি সাধারণ পাসওয়ার্ড যা আপনাকে ওয়েব এবং অন্য কোনো ডিভাইসে ই-মেইল অ্যাক্সেস করতে দেয় যদি না আপনি একটি অ্যাপ পাসওয়ার্ড বা 2-পদক্ষেপ পাসওয়ার্ড ব্যবহার করেন। নাম অনুসারে, অ্যাপ পাসওয়ার্ড হল আপনার অ্যাপ্লিকেশন যেমন Microsoft Outlook, Thunderbird ইত্যাদির জন্য কাস্টম পাসওয়ার্ড৷ যদি "সাইন ইন এবং নিরাপত্তা"-এ কম সুরক্ষিত অ্যাপগুলির অ্যাক্সেস বন্ধ থাকে, তাহলে আপনি একটি সাধারণ পাসওয়ার্ড ব্যবহার করতে যাচ্ছেন৷ . যদি এটি চালু থাকে, তাহলে আপনি অ্যাপ্লিকেশনগুলিতে অ্যাপ পাসওয়ার্ড এবং ওয়েবে Gmail অ্যাক্সেস করার সময় সাধারণ পাসওয়ার্ড ব্যবহার করুন৷ যদি 2-পদক্ষেপ যাচাইকরণ চালু থাকে, তাহলে আপনাকে Google থেকে নিশ্চিতকরণ প্রমাণীকরণের পরে দুই-পদক্ষেপে সাইন ইন করতে হবে।

এই সব আমার অ্যাকাউন্ট থেকে করা হয় এবং পরিবর্তনগুলি করতে আপনাকে অবশ্যই আপনার সংশ্লিষ্ট Google অ্যাকাউন্টে সাইন ইন করতে হবে৷ লিঙ্কটি হল Gmail পাসওয়ার্ড পরিবর্তন করুন

সাধারণ পাসওয়ার্ড পরিবর্তন করা

একবার আপনি আমার অ্যাকাউন্ট বিভাগে গেলে, “সাইন ইন এবং নিরাপত্তা বেছে নিন ”

কিভাবে:আপনার Gmail পাসওয়ার্ড পরিবর্তন করবেন

একবার আপনি এটি করলে, আপনাকে অবিলম্বে দুটি বিকল্প থেকে বেছে নিতে অনুরোধ করা হবে। (1) পাসওয়ার্ড এবং (2) 2-পদক্ষেপ যাচাইকরণ। আপনি যখন পাসওয়ার্ডে ক্লিক করেন, তখন এটি আপনাকে আপনার বর্তমান পাসওয়ার্ডটি পুনরায় প্রবেশ করার জন্য অনুরোধ করবে যাতে আপনিই পাসওয়ার্ড পরিবর্তন করছেন এবং তারপরে নতুন পাসওয়ার্ড প্রবেশ করার জন্য একটি বক্স থাকবে। এটি পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত. আপনি যদি 2-পদক্ষেপ যাচাইকরণ সক্ষম করতে চান, 2-পদক্ষেপ যাচাইকরণ বিকল্পে ক্লিক করুন,

কিভাবে:আপনার Gmail পাসওয়ার্ড পরিবর্তন করবেন

2-পদক্ষেপ যাচাইকরণ ৷ পাসওয়ার্ড পরিবর্তনের প্রয়োজন নেই, এটি চালু থাকলে, নিশ্চিত করার জন্য আপনাকে টেক্সট, ভয়েস কল বা আমাদের মোবাইল অ্যাপের মাধ্যমে পাঠানো যাচাইকরণ কোডের জন্য জিজ্ঞাসা করা হবে। এটি পাসওয়ার্ড পরিবর্তন করার বিকল্পটিও লক করবে যদি না আপনি কোডটি কী করেন। আপনি যদি আপনার নম্বর হারিয়ে ফেলেন, তাহলে আপনি পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন না।

অ্যাপ পাসওয়ার্ড পরিবর্তন করা

একটি অ্যাপ পাসওয়ার্ড হল একটি 16-সংখ্যার কোড যা একটি অ্যাপ বা ডিভাইসকে আপনার Google অ্যাকাউন্ট অ্যাক্সেস করার অনুমতি দেয়। পাসওয়ার্ড ভুল সম্মুখীন হওয়ার সময় অ্যাপ পাসওয়ার্ড খুবই কার্যকর 2-পদক্ষেপ পাসওয়ার্ড যাচাইকরণে ত্রুটি। অ্যাপ পাসওয়ার্ড থেকে একটি অ্যাপ পাসওয়ার্ড তৈরি করা হয় আপনার ডিভাইস এবং অ্যাপ্লিকেশন নির্বাচন করে পৃষ্ঠা. আপনাকে এই পাসওয়ার্ডটি মনে রাখার দরকার নেই কারণ একটি অ্যাপ পাসওয়ার্ড প্রতি অ্যাপ্লিকেশন বা ডিভাইসে একবার প্রবেশ করানো হয় তবে আপনি যে কোনো সময় সেটিংস রিসেট করতে পারেন।

2-পদক্ষেপ যাচাইকরণ সক্ষম হলেই অ্যাপ পাসওয়ার্ডগুলি কাজ করে৷ এটি সক্ষম হওয়ার পরে, অ্যাপ পাসওয়ার্ড পৃষ্ঠায় যান, অ্যাপ এবং ডিভাইসের ধরন বেছে নিন এবং পাসওয়ার্ড তৈরি করুন ক্লিক করুন .

কিভাবে:আপনার Gmail পাসওয়ার্ড পরিবর্তন করবেন

একবার হয়ে গেলে, একটি উইন্ডো পপ-আপ হবে পাসওয়ার্ড দেখাচ্ছে। এই পাসওয়ার্ডটি অনুলিপি করুন এবং অ্যাপ্লিকেশনটিতে কী বা পেস্ট করুন। এই পাসওয়ার্ডটি, শুধুমাত্র এই অ্যাপে কাজ করবে, এবং এটি আপনার সাধারণ/ডিফল্ট পাসওয়ার্ড পরিবর্তন করবে না যা আপনি সাইন ইন করতে ব্যবহার করেছেন, দ্বি-পদক্ষেপ যাচাইকরণ একইভাবে কাজ করবে। অনেক ব্যবহারকারী এটা নিয়ে বিভ্রান্ত।

কিভাবে:আপনার Gmail পাসওয়ার্ড পরিবর্তন করবেন

অনুগ্রহ করে জেনে রাখুন যে অ্যাপ পাসওয়ার্ড পরিবর্তন করা যাবে না, সেগুলি শুধুমাত্র প্রত্যাহার করা যেতে পারে এবং আপনি একটি নতুন ইস্যু করতে পারেন৷ মূল বিষয় হল, যতক্ষণ না আপনার স্বাভাবিক পাসওয়ার্ড + 2-পদক্ষেপ যাচাইকরণ ফোনে অ্যাক্সেস থাকবে এমন একটি কোড সহ (টেক্সট, কল) আপনি ভালো। আপনি যদি আপনার স্বাভাবিক পাসওয়ার্ড হারান, আপনি এটি পুনরায় সেট করতে 2-পদক্ষেপ ব্যবহার করতে পারেন এবং আপনি যদি ফোনটি হারিয়ে ফেলেন, তাহলে আপনি 2-পদক্ষেপ বা সাধারণ পাসওয়ার্ড ব্যবহার করতে পারবেন না, পরিবর্তে আপনাকে Google এর সাথে যোগাযোগ করতে হবে এবং তাদের প্রশ্নাবলী পূরণ করতে হবে যাতে তারা করতে পারে আপনার জন্য এটি করুন৷


  1. কিভাবে Windows 10 এ আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  2. এন্ড্রয়েডে আপনার ডিফল্ট অ্যাপগুলি কীভাবে পরিবর্তন করবেন

  3. Windows 8 এ আপনার লগঅন পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন

  4. কিভাবে জিমেইল পাসওয়ার্ড (গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড) পরিবর্তন করবেন।