কম্পিউটার

আপনি যখন আপনার ম্যাক পাসওয়ার্ড ভুলে গেছেন তখন কীভাবে পুনরুদ্ধার করবেন

জানা গেছে যে অ্যাপলের ম্যাক অপারেটিং সিস্টেম নির্ভরযোগ্য এবং নিরাপদ। কিন্তু আপনার অনেকেই হয়তো জানেন না যে আপনার সিস্টেমের নিরাপত্তা আপনার পাসওয়ার্ডের উপর অনেক বেশি নির্ভর করে। একটি দুর্বল পাসওয়ার্ড দিয়ে, আপনার ম্যাক হুমকির সম্মুখীন হবে। যদি এটি অন্যভাবে হয়, তাহলে আপনি ম্যাক নিরাপত্তার সর্বোত্তম অভিজ্ঞতা পাবেন৷

এখন, আপনি যদি লক্ষ্য করেন, যখনই সিস্টেমটি আপডেট করার প্রয়োজন হয় বা কিছু গুরুত্বপূর্ণ ফাইল মুছে ফেলার প্রয়োজন হয়, আপনাকে সাধারণত আপনার ম্যাকের পাসওয়ার্ড চাওয়া হবে। যাইহোক, যদি আপনি এটি সম্পর্কে ভুলে গেছেন? এর মানে কি আপনি আর আপনার ডিভাইস ব্যবহার করতে পারবেন না? এর মানে কি আপনাকে নিজেকে একটি নতুন ম্যাক পেতে হবে? চলুন, এটা বেশ ব্যয়বহুল।

আরাম করুন। আমরা যদি আপনাকে বলি যে কয়েক শত ডলার খরচ না করেই ম্যাক পাসওয়ার্ড পুনরুদ্ধার করা সম্ভব? এই নিবন্ধে, আমরা আপনাকে শিখাব কিভাবে.

পাসওয়ার্ড ইঙ্গিত ব্যবহার করুন

অপেক্ষা করুন! এমনকি আপনি আপনার পাসওয়ার্ড রিসেট করার কথা ভাবার আগে, আপনি আপনার পাসওয়ার্ড ইঙ্গিতের সাহায্যে একটি অনুমান করার গেম খেলতে চাইতে পারেন৷ আপনার ম্যাকের জন্য প্রথম পাসওয়ার্ড সেট আপ করার সময়টি মনে আছে? আপনাকে একটি বাক্যাংশ বা বাক্য লিখতে বলা হয়েছিল যা আপনার পাসওয়ার্ডের স্মৃতিকে রিফ্রেশ করবে৷

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

একটি ইঙ্গিত পেতে (আক্ষরিক অর্থে), নিম্নলিখিতগুলি করুন:

  1. Apple> System Preferences-এ ক্লিক করুন
  2. ব্যবহারকারী ও গোষ্ঠী নির্বাচন করুন
  3. উইন্ডোর নিচের বাম কোণে, আপনি লক আইকন দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন।
  4. রিটার্ন টিপুন বোতাম তিনবার।

এখন, আপনি যতবার ভুল পাসওয়ার্ড লিখবেন, স্ক্রীন কাঁপবে। আপনার তৃতীয় প্রচেষ্টার পরে, ইঙ্গিতটি স্বয়ংক্রিয়ভাবে পাসওয়ার্ড ক্ষেত্রের নীচে প্রদর্শিত হবে। আপনার প্রবেশ করানো ভুল পাসওয়ার্ডের সংখ্যা হারিয়ে গেলে চিন্তা করবেন না। এটি একটি পাসওয়ার্ড প্রবেশ করতে আসে, আকাশ সীমা. যতক্ষণ না আপনি (আশা করি) সঠিকটি মনে রাখবেন ততক্ষণ পর্যন্ত আপনি অনেকগুলি ভুল পাসওয়ার্ড লিখতে পারেন। এটা ঠিক যে পাসওয়ার্ড ইঙ্গিত শুধুমাত্র আপনার তৃতীয় চেষ্টা পরে প্রদর্শিত হবে. আপনি যদি দীর্ঘমেয়াদে সঠিকটি মনে রাখার আশায় বিভিন্ন পাসওয়ার্ড সংমিশ্রণ চেষ্টা করতে চান তবে নির্দ্বিধায় তা করুন। সর্বোপরি, এটি আপনার ম্যাক।

ইভেন্টে যে একটি ইঙ্গিত প্রদর্শিত না হয়, কারণ আপনি পাসওয়ার্ড ইঙ্গিত দেখানোর জন্য আপনার সিস্টেম সেট করেননি। দুঃখের সাথে বলতে হচ্ছে, এটি দেখানোর একমাত্র উপায় হল আপনার Mac এ সাইন ইন করা এবং আপনার লগইন সেটিংস পরিবর্তন করা৷

আপনি যদি চান যে পরের বার আপনি আপনার পাসওয়ার্ড ভুলে গেলে পাসওয়ার্ডের ইঙ্গিতটি প্রদর্শিত হবে, তাহলে কেবল সিস্টেম পছন্দগুলি> ব্যবহারকারী ও গোষ্ঠী> লগইন বিকল্পগুলিতে যান৷ আপনার লগইন বিশদ লিখুন এবং পাসওয়ার্ড ইঙ্গিত দেখান টিক দিন বক্স।

আপনি কি আপনার ম্যাক অন্য ব্যক্তির সাথে ভাগ করছেন? তার কি নিজের ব্যক্তিগত অ্যাকাউন্ট আছে? নাকি অন্য কোনো অ্যাকাউন্টে আপনার অ্যাক্সেস আছে?

উপরের যেকোনো প্রশ্নের উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে নিচের ধাপগুলি অনুসরণ করুন এবং আপনি ম্যাক পাসওয়ার্ড পুনরুদ্ধারের পথে চলে যাবেন:

  1. আপনার স্ক্রিনের উপরের বাম অংশে, আপনি Apple লোগো দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন এবং লগ আউট করুন৷ নির্বাচন করুন৷
  2. আপনার অ্যাক্সেস থাকা ব্যবহারকারী অ্যাকাউন্টে ক্লিক করুন।
  3. সেই অ্যাকাউন্টের লগইন বিশদ প্রদান করুন।
  4. আপনি একবার সফলভাবে লগ ইন করলে, সিস্টেম পছন্দ> ব্যবহারকারী ও গোষ্ঠীতে যান৷
  5. উইন্ডোর নিচের বাম অংশে, আপনি লক আইকনটি খুঁজে পাবেন। এটিতে ক্লিক করুন।
  6. আপনাকে আবার পাসওয়ার্ড লিখতে বলা হবে।
  7. যে অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গেছেন সেটি বেছে নিন।
  8. ক্লিক করুন পাসওয়ার্ড রিসেট করুন।
  9. এই মুহুর্তে, আপনাকে একটি নতুন পাসওয়ার্ড ইনপুট করতে, এটি যাচাই করতে এবং একটি পাসওয়ার্ড ইঙ্গিত দিতে বলা হবে৷
  10. শেষে, পাসওয়ার্ড পরিবর্তন করুন -এ ক্লিক করুন বোতাম।

অভিনন্দন! আপনি ইতিমধ্যে সেই নির্দিষ্ট অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করেছেন। আপনি এখন আপনার সেট করা পাসওয়ার্ড ব্যবহার করে সেই অ্যাকাউন্টে লগ ইন করতে পারেন।

মনে রাখবেন, যদিও, এটি কীচেন পাসওয়ার্ড পরিবর্তন করবে না। আপনি যখন আপনার অ্যাকাউন্টে আবার লগ ইন করবেন, আপনাকে এটি আপডেট করতে হবে। কিন্তু যেহেতু আপনি পুরানো পাসওয়ার্ড ভুলে গেছেন, যা আপডেটের জন্য প্রয়োজন হবে, আপনাকে নতুন কীচেন তৈরি করুন ক্লিক করতে হবে। বোতাম।

এখন, আপনি বর্তমানে যে ব্যবহারকারীর সাথে লগ ইন করেছেন তিনি যদি আপনার ম্যাকের একজন প্রশাসক ব্যবহারকারী না হন তবে পাসওয়ার্ড পরিবর্তন করা সম্ভব হবে না। আপনাকে যা করতে হবে তা হল পুনরুদ্ধার মোড ব্যবহার করা পাসওয়ার্ড রিসেট করতে

কিভাবে রিকভারি মোডে ম্যাক পাসওয়ার্ড রিসেট করবেন

আপনি যদি আপনার পাসওয়ার্ডটি সম্পূর্ণভাবে ভুলে গিয়ে থাকেন তবে আপনার কাছে সবচেয়ে ভাল বিকল্পটি হল পাসওয়ার্ড প্রতিস্থাপনের জন্য আপনার ম্যাকের বিদ্যমান টুলটি ব্যবহার করা। এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে:

  1. আপনার ম্যাক বন্ধ করুন। অ্যাপল ক্লিক করুন বোতাম এবং শাট ডাউন নির্বাচন করুন
  2. আপনার ম্যাকের পাওয়ার বোতাম টিপুন এবং কমান্ড + আর চেপে ধরে রাখুন . এটি করার মাধ্যমে, আপনার ম্যাক বুট করা উচিত এবং এটি পুনরুদ্ধার মোডে শুরু হবে। লোড বার দেখানোর সাথে সাথে, কীগুলি ছেড়ে দিন এবং আপনার ম্যাক লোড হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  3. ডিস্ক ইউটিলিটি খুলুন এবং চালিয়ে যান এ ক্লিক করুন
  4. ইউটিলিটিস> টার্মিনালে যান৷
  5. "রিসেট পাসওয়ার্ড" টাইপ করুন এবং রিটার্ন টিপুন।
  6. আপনি যে অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গেছেন সেটি ধারণ করে সেই নির্দিষ্ট ভলিউম খুঁজুন। বেশিরভাগ ক্ষেত্রে, এটি আপনার প্রাথমিক হার্ড ড্রাইভ।
  7. ক্লিক করুন ব্যবহারকারী অ্যাকাউন্ট নির্বাচন করুন, এবং তারপরে আপনি যে নির্দিষ্ট অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে চান সেটি বেছে নিন।
  8. একটি নতুন পাসওয়ার্ড ইনপুট করুন এবং সমস্ত পাসওয়ার্ড ক্ষেত্রে প্রবেশ করুন৷
  9. এরপর, একটি নতুন পাসওয়ার্ডের ইঙ্গিত দিন। সংরক্ষণ করুন ক্লিক করুন৷
  10. একটি সতর্কবার্তা উপস্থিত হওয়া উচিত যা আপনাকে বলে যে পাসওয়ার্ড পরিবর্তন করা হয়েছে, কিন্তু কীচেন পাসওয়ার্ড নয়। শুধু ঠিক আছে ক্লিক করুন বোতাম।
  11. Apple -এ ক্লিক করুন বোতাম এবং শাট ডাউন নির্বাচন করুন

দারূন কাজ! আপনি সফলভাবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করেছেন. আপনার তৈরি করা নতুন পাসওয়ার্ড ব্যবহার করে আবার আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন৷

আপনার Apple ID ব্যবহার করে আপনার পাসওয়ার্ড রিসেট করুন

আপনার ম্যাকের ওএস কি ইয়োসেমাইট, মাউন্টেন লায়ন, ম্যাভেরিক্স বা লায়নে চলছে? ভাল খবর! আপনি যদি আপনার পাসওয়ার্ড ভুলে যান, তবে শুধুমাত্র আপনার অ্যাপল আইডি এবং ইন্টারনেট অ্যাক্সেসের প্রয়োজন। এই ধাপগুলি অনুসরণ করে পাসওয়ার্ড রিসেট প্রক্রিয়া শুরু করুন:

  1. লগইন স্ক্রিনে, তিনবার ভুল পাসওয়ার্ড দিন। পাসওয়ার্ডের ইঙ্গিত বাক্সে একটি বার্তা দেখাতে হবে যা বলে, "আপনি যদি আপনার পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন তবে আপনি আপনার অ্যাপল আইডি ব্যবহার করে এটি পুনরায় সেট করতে পারেন।" অ্যাপল আইডি ব্যবহার করে পাসওয়ার্ড রিসেট শুরু করতে (>) এর চেয়ে বড় আইকনে ক্লিক করুন।
  2. আপনার Apple ID শংসাপত্রগুলি লিখুন৷ আইক্লাউড, আইটিউনস এবং অ্যাপ স্টোরে লগ ইন করার সময় আপনি এই একই বিবরণ ব্যবহার করেন। পাসওয়ার্ড রিসেট করুন ক্লিক করুন৷ বোতাম।
  3. একটি নতুন পাসওয়ার্ড ইনপুট করুন এবং আপনার ডিভাইসটিকে বুট করতে দিন৷

এটা কি সহজ ছিল না? যদি এটি কাজ না করে, তবে আপনার কাছে এখনও অন্য বিকল্প রয়েছে৷

একটি ইনস্টলার DVD বা CD ব্যবহার করে আপনার Mac পাসওয়ার্ড পুনরুদ্ধার করুন

এই পদ্ধতিটি শুধুমাত্র পুরানো Mac সংস্করণের জন্য প্রযোজ্য। আপনার যা করা উচিত তা এখানে:

  1. যদি আপনার ম্যাক বন্ধ থাকে, তাহলে এটি চালু করুন এবং এখনই ইনস্টলার সিডি বা ডিভিডি ঢোকান। এর পরে, C ধরে রাখুন আপনার ম্যাক বুট করার অনুমতি দেওয়ার জন্য কী৷
  2. ইউটিলিটিস এর অধীনে মেনুতে, পাসওয়ার্ড রিসেট করুন নির্বাচন করুন
  3. এই মুহুর্তে, আপনাকে একটি হার্ড ডিস্ক ভলিউম নির্বাচন করতে বলা হবে। ভলিউম চয়ন করুন যেখানে ভুলে যাওয়া পাসওয়ার্ড সহ অ্যাকাউন্টটি সংরক্ষণ করা হয়েছে। সাধারণত, এটি প্রধান হার্ড ডিস্ক ভলিউম হয়. পরবর্তী, অ্যাকাউন্ট নির্বাচন করুন. নিশ্চিত করুন যে আপনি রুট অ্যাকাউন্টে যাবেন না।
  4. একটি নতুন পাসওয়ার্ড তৈরি করুন এবং সংরক্ষণ করুন ক্লিক করুন৷ বোতাম।
  5. ইন্সটলার বন্ধ করুন।
  6. আপনার Mac পুনরায় চালু করুন।
  1. যদি আপনার ম্যাক বন্ধ থাকে, তাহলে এটি চালু করুন এবং এখনই ইনস্টলার সিডি বা ডিভিডি ঢোকান। এর পরে, C ধরে রাখুন আপনার ম্যাক বুট করার অনুমতি দেওয়ার জন্য কী৷
  2. ইউটিলিটিস এর অধীনে মেনুতে, পাসওয়ার্ড রিসেট করুন নির্বাচন করুন
  3. এই মুহুর্তে, আপনাকে একটি হার্ড ডিস্ক ভলিউম নির্বাচন করতে বলা হবে। ভলিউম চয়ন করুন যেখানে ভুলে যাওয়া পাসওয়ার্ড সহ অ্যাকাউন্টটি সংরক্ষণ করা হয়েছে। সাধারণত, এটি প্রধান হার্ড ডিস্ক ভলিউম হয়. পরবর্তী, অ্যাকাউন্ট নির্বাচন করুন. নিশ্চিত করুন যে আপনি রুট অ্যাকাউন্টে যাবেন না।
  4. একটি নতুন পাসওয়ার্ড তৈরি করুন এবং সংরক্ষণ করুন ক্লিক করুন৷ বোতাম।
  5. ইন্সটলার বন্ধ করুন।
  6. আপনার Mac পুনরায় চালু করুন।

অন্য সব ব্যর্থ হলে, আপনার চূড়ান্ত অবলম্বন হল লক্ষ্য ডিস্ক মোড ব্যবহার করে আপনার ম্যাকের যা কিছু ডেটা আছে তা পুনরুদ্ধার করতে। এই পদ্ধতিটি ব্যবহার করে, আপনি অন্য ম্যাক ব্যবহার করে আপনার ম্যাকের হার্ড ড্রাইভ অ্যাক্সেস করতে পারেন। এখানে কিভাবে:

  1. Apple ক্লিক করে আপনার Mac বন্ধ করুন৷ বোতাম এবং শাট ডাউন নির্বাচন করুন
  2. আপনার যদি থান্ডারবোল্ট কেবল বা ফায়ারওয়্যার থাকে, তাহলে আপনার ম্যাককে অন্য ম্যাকের সাথে সংযুক্ত করতে এটি ব্যবহার করুন।
  3. আপনার Mac পাওয়ার আপ করুন। এটি বুট হওয়ার সাথে সাথে T কীটি ধরে রাখুন।
  4. আপনার ম্যাক টার্গেট ডিস্ক মোডে থাকা উচিত এবং এটি অন্য হার্ড ড্রাইভ হিসাবে দেখাবে৷ আপনার Mac যা আছে তা পুনরুদ্ধার করতে এই পদক্ষেপের সুবিধা নিন।

আপনার পাসওয়ার্ড রিসেট করা থেকে অন্যদের আটকান

হ্যাঁ, আপনি একটি নতুন পাসওয়ার্ড তৈরি করতে ম্যাকের পুনরুদ্ধার মোডে সক্ষম হয়েছেন। যদি অন্য কেউ একই পদ্ধতি করে? আপনি কি আপনার ম্যাকের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ হারাবেন? হ্যা এবং না. উত্তর নির্ভর করে আপনি আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করার জন্য পদক্ষেপ নেন কি না তার উপর৷

আপনি যদি আপনার ডেটা সুরক্ষিত করতে চান তবে কেবল FileVault এনক্রিপশন সক্ষম করুন। এটি আপনার Mac এর সামগ্রী এবং পাসওয়ার্ড রিসেট এনক্রিপ্ট করবে৷ আপনি এটি আনলক করার সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত বিকল্পটি প্রদর্শিত হবে না৷

আপনি যখন FileVault সেট আপ করার সিদ্ধান্ত নেন, তখন একটি রিকভারি কী প্রদান করা হবে, সেইসাথে একটি পাসওয়ার্ডও দেওয়া হবে৷ আপনাকে সেগুলি প্রিন্ট করতে হবে বা একটি নোটবুকে লিখতে হবে কারণ আপনি যদি সেগুলি ভুলে যান তবে সেগুলি পুনরুদ্ধার করা অসম্ভব হবে৷

FileVault সক্ষম করতে, সিস্টেম পছন্দসমূহ> নিরাপত্তা ও গোপনীয়তা> FileVault এ যান।

একটি হারিয়ে যাওয়া পাসওয়ার্ডের জন্য আর কোন অজুহাত নেই

আপনি কীভাবে আপনার ম্যাকের অ্যাডমিন পাসওয়ার্ড ভুলে গেছেন বা হারিয়েছেন তা কোন ব্যাপার না, এটি পুনরায় সেট না করার জন্য আপনার জন্য কোন অজুহাত থাকা উচিত নয়। অবশ্যই, আপনার ম্যাকে সম্পূর্ণ অ্যাক্সেস পেতে আপনি ব্যবহার করতে পারেন এমন অনেকগুলি বিভিন্ন কৌশল রয়েছে, তবে দিনের শেষে, পছন্দটি আপনার। আপনি আপনার Apple ID ব্যবহার করে আপনার পাসওয়ার্ড রিসেট করতে পারেন, যা সবচেয়ে সহজ এবং দ্রুততম বিকল্প। আপনি পাসওয়ার্ড ইঙ্গিত ব্যবহার করে এটি মনে রাখতে পারেন।

আপনি দেখুন, আপনার সমাধান আছে। আমরা আপনাকে যা করতে চাই তা হল আপনি একবার আপনার ম্যাকে আবার অ্যাক্সেস পেয়ে গেলে, নিশ্চিত করুন যে এটি সুরক্ষিত। সম্ভাব্য হুমকি বা ত্রুটি সনাক্ত করতে Outbyte macAries ইনস্টল করুন যা হ্যাকাররা আপনার ডিভাইসে অ্যাক্সেস পেতে ব্যবহার করতে পারে।

আপনার কাছে কি ম্যাকের জন্য একটি অনন্য পাসওয়ার্ড পুনরুদ্ধারের কৌশল আছে যা আপনি ভাগ করতে চান? সারা বিশ্ব জানতে চায়। নীচে মন্তব্য করুন!


  1. ম্যাক এয়ার পাসওয়ার্ড ভুলে গেছেন? এখানে কিভাবে ম্যাক পাসওয়ার্ড পুনরুদ্ধার/রিসেট করবেন

  2. ভুলে গেলে কীভাবে ম্যাকে অ্যাডমিন পাসওয়ার্ড রিসেট করবেন

  3. আপনি আপনার অ্যাপল আইডি পাসওয়ার্ড ভুলে গেলে কী করবেন

  4. যখন আপনি আশেপাশে থাকবেন না তখন কীভাবে আপনার ম্যাক লক করবেন