কম্পিউটার

ওয়েভ ব্রাউজার কি? আমার কি এটি সরানো উচিত?

যে সফ্টওয়্যার/প্রোগ্রামটি আমাদের ইন্টারনেট/ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব অ্যাক্সেস করতে সক্ষম করে তাকে ওয়েব/ইন্টারনেট ব্রাউজার বলা হয়। বিভিন্ন প্ল্যাটফর্মের জন্য, যেমন উইন্ডোজ, অ্যান্ড্রয়েড, ম্যাকওএস, এবং অন্যান্য, আজ অনেকগুলি ওয়েব ব্রাউজার অ্যাক্সেসযোগ্য। অতএব, কোন ব্রাউজার ব্যবহার করবেন তা নির্বাচন করা ব্যক্তিগত পছন্দ। এবং এরকম একটি ব্রাউজার হল ওয়েভ ব্রাউজার।

যদিও প্রযুক্তি আমাদের জীবনকে সহজ করেছে, এটি সাইবার আক্রমণের সম্ভাবনাও বাড়িয়ে দিয়েছে। সাইবার হামলা চালানোর বিভিন্ন উপায় রয়েছে। একটি সাইবার আক্রমণের উদ্দেশ্য ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা। একইভাবে, বেশ কিছু নিরাপত্তা পেশাদাররা ওয়েভ ব্রাউজারকে একটি গুরুতর নিরাপত্তা ঝুঁকি হিসেবে চিহ্নিত করেছেন।

এছাড়াও পড়ুন: সেরা গোপনীয়তা Android ব্রাউজার ব্যবহার করুন

যদিও এটি একটি ভাইরাস নয়, এটি আনইনস্টল না করলে নিরাপত্তা সমস্যা হতে পারে। এটি একটি নির্ভরযোগ্য ব্রাউজারের মত দেখাচ্ছে যা এর অফিসিয়াল ওয়েবসাইটে অ্যাক্সেসযোগ্য। অন্যান্য ব্রাউজারগুলির বিপরীতে, ওয়েভ ব্রাউজার একটি সুপরিচিত ব্রাউজার হাইজ্যাকার। ওয়েভ ব্রাউজার কি নিরাপদ, নাকি এটি একটি সম্ভাব্য হুমকি? যা জানার আছে তা জানতে পড়ুন।

ওয়েভ ব্রাউজার কি?

ওয়েভ ব্রাউজার কি? আমার কি এটি সরানো উচিত?

2015 সালের শেষের দিকে Wavesor সফ্টওয়্যার দ্বারা তৈরি করা সত্ত্বেও, ব্রাউজারের আসল উত্স এখনও একটি রহস্য। পোলারিটি টেকনোলজিস লিমিটেড, ওয়েভসর সফ্টওয়্যারটির মূল কোম্পানি, চীনা কোম্পানি জেনিমাস টেকনোলজি কোং এর সাথে একটি শক্ত কাজের সম্পর্ক রয়েছে।

ওয়েভ ব্রাউজার শুধুমাত্র একটি ক্রোমিয়াম-ভিত্তিক ব্রাউজার। যাইহোক, সতর্কতার কারণ আছে কারণ এটি সম্মতি ছাড়া কম্পিউটারে ইনস্টল করার জন্য কুখ্যাত। এই কারণে, এটি একটি PUP (সম্ভাব্যভাবে অবাঞ্ছিত প্রোগ্রাম) হিসাবে উল্লেখ করা হয়। ইনস্টলেশন উইজার্ড বা প্লাগইন ব্যবহার করে, ওয়েভ ব্রাউজার আপনার কম্পিউটারে অ্যাক্সেস পেতে পারে।

আরও পড়ুন:ব্যক্তিগত ব্রাউজিংয়ের জন্য সবচেয়ে সুরক্ষিত ওয়েব ব্রাউজার- সবচেয়ে নিরাপদ ইন্টারনেট ব্রাউজার

কেন আপনার ওয়েভ ব্রাউজার সরানো উচিত?

ব্রাউজার হাইজ্যাকার এবং পিইউপি অপসারণের প্রচেষ্টা এড়াতে এবং স্বাভাবিকভাবে কাজ চালিয়ে যাওয়ার জন্য তৈরি করা হয়েছে। এটি এমনকি গ্রাফিকাল উপাদান ব্যবহার করে ব্যবহারকারীদের কম্পিউটার থেকে অনুপস্থিত থাকার ভান করতে পারে। অতএব, আপনার কম্পিউটার থেকে তাদের অপসারণ করা বরং কঠিন হতে পারে৷

একটি "ব্রাউজ হাইজ্যাকার" হল একটি ওয়েভ ব্রাউজারের একটি সাধারণ বর্ণনা৷ এটি নির্দেশ করে যে এটি আপনার ওয়েব ব্রাউজারের বিকল্প, নান্দনিক সেটিংস এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলিকে পরিবর্তন করতে পারে। উপরন্তু, এটি আপনার ওয়েব ব্রাউজারের গোপনীয়তা সেটিংসকে প্রভাবিত করতে পারে বা সম্ভাব্যভাবে আপনার সংবেদনশীল এবং ব্যক্তিগত ডেটাকে বিপদে ফেলতে পারে।

আপনি যদি ওয়েভ ব্রাউজারটি ইনস্টল না করেও আপনার কম্পিউটারে এটি আবিষ্কার করেন তবে আপনার অবিলম্বে এটি আনইনস্টল করা উচিত।

আরও পড়ুন:কেন ওয়েব ব্রাউজার-ভিত্তিক পাসওয়ার্ড ম্যানেজারগুলিতে একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করবেন

কিভাবে আপনার পিসি থেকে ওয়েভ ব্রাউজার সরান

আপনি যদি এটি Wavebrowser.com-এ অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ইনস্টল করে থাকেন তবে সবকিছু ঠিক আছে কারণ আপনি এটি করতে বেছে নিয়েছেন। যাইহোক, আপনি যদি আবিষ্কার করেন যে এটি হঠাৎ আপনার কম্পিউটারে ইনস্টল করা হয়েছে, তবে এটি অন্য কোনও প্রোগ্রামের সাথে প্যাক করা সম্ভব। আপনি এটি আনইনস্টল করতে চাইতে পারেন কারণ এটি এই সময়ে খারাপ আচরণ। এটি করার জন্য, নীচের উল্লেখিত পদ্ধতিগুলি অনুসরণ করুন:

1. কন্ট্রোল প্যানেলের মাধ্যমে

  • "উইন্ডোজ" টিপুন এবং অনুসন্ধান বাক্সে "কন্ট্রোল প্যানেল" টাইপ করুন৷
  • "খুলুন"-এ ক্লিক করুন এবং কন্ট্রোল প্যানেল উইন্ডোগুলি আপনার সামনে উপস্থিত হবে৷
    ওয়েভ ব্রাউজার কি? আমার কি এটি সরানো উচিত?
  • লোকেট করুন এবং "প্রোগ্রাম এবং ফিচারস" এ ক্লিক করুন।
    ওয়েভ ব্রাউজার কি? আমার কি এটি সরানো উচিত?
  • তারপর, আপনার কম্পিউটারে ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির একটি তালিকা আপনার সামনে উপস্থিত হবে৷
  • ওয়েভ ব্রাউজার অ্যাপ্লিকেশনটি সনাক্ত করুন, এটিতে ডান ক্লিক করুন এবং তারপরে "আনইনস্টল করুন" নির্বাচন করুন৷

ওয়েভ ব্রাউজার কি? আমার কি এটি সরানো উচিত?

2. উইন্ডোজ সেটিংসের মাধ্যমে

  • “Win X” মেনু খুলতে “X” কী দিয়ে “Windows” কী টিপুন।
  • মেনুর শীর্ষে, আপনি "অ্যাপস এবং বৈশিষ্ট্য" বিকল্পটি এটিতে ট্যাপ করতে পাবেন৷
    ওয়েভ ব্রাউজার কি? আমার কি এটি সরানো উচিত?
  • অ্যাপ্লিকেশন তালিকায় নিচে স্ক্রোল করে ওয়েভ ব্রাউজার অ্যাপ্লিকেশনটি সনাক্ত করুন৷
  • ওয়েভ ব্রাউজারের ঠিক সামনে তিন-বিন্দু মেনুতে আলতো চাপুন এবং "আনইনস্টল করুন" এ ক্লিক করুন৷

ওয়েভ ব্রাউজার কি? আমার কি এটি সরানো উচিত?

3. টাস্ক ম্যানেজারে ওয়েভ ব্রাউজার প্রক্রিয়াগুলিকে হত্যা করুন

আপনার কম্পিউটারে ওয়েভ ব্রাউজার এর সাথে যুক্ত কিছু ক্রিয়াকলাপ এবং প্রক্রিয়া রয়েছে এমন একটি সম্ভাবনা রয়েছে। এটি অপসারণ করার জন্য আপনাকে অবশ্যই সমস্ত প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করতে হবে কারণ এই ধরনের ব্রাউজার হাইজ্যাকারদের জন্য আপনার কম্পিউটার থেকে সরানোর পরে দীর্ঘস্থায়ী হওয়া স্বাভাবিক৷

  • "টাস্ক ম্যানেজার" খুলতে "Ctrl" + "Shift" + "Esc" কীগুলি একসাথে টিপুন৷
  • সকল ওয়েভ ব্রাউজার-সম্পর্কিত প্রক্রিয়া সনাক্ত করুন। পাশাপাশি জেনিমাস, ওয়েভসর এবং পোলারিটির মতো শিরোনামগুলির জন্যও সতর্ক থাকুন৷
  • প্রতিটি প্রাসঙ্গিক প্রক্রিয়া নির্বাচন করার পর "এন্ড টাস্ক" এ আলতো চাপুন৷

ওয়েভ ব্রাউজার কি? আমার কি এটি সরানো উচিত?

আরও পড়ুন:লিনাক্সের জন্য 10টি সেরা ওয়েব ব্রাউজার

এটি মোড়ানোর জন্য

এভাবেই আপনি আপনার কম্পিউটার থেকে ওয়েভ ব্রাউজারটি সম্পূর্ণরূপে আনইনস্টল করতে পারেন। আমি বিশ্বাস করি আপনি এখন ওয়েভ ব্রাউজার এবং এর নিরাপত্তা আরও ভালোভাবে বুঝতে পেরেছেন। উপরের কারণগুলির কারণে, আপনার সফ্টওয়্যারটি সরিয়ে ফেলা উচিত যদি আপনি আবিষ্কার করেন যে এটি আপনার অনুমতি ছাড়াই ইনস্টল করা হয়েছে৷ এবং যদি আপনার এখানে উল্লেখ করার মতো অন্যান্য সম্ভাব্য পদ্ধতি থাকে তবে নীচের মন্তব্যে আমাদের জানান৷


  1. ss3svc64.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

  2. 'grooveex.dll' কি এবং আমার কি এটি সরানো উচিত?

  3. Esu.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

  4. UNCServer.exe কী এবং আমার কি এটি সরানো উচিত?