কম্পিউটার

মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে কীভাবে সহজেই আঁকবেন?

Microsoft Word হল একটি ওয়ার্ড প্রসেসিং প্রোগ্রাম যা দ্রুত এবং সহজে পেশাদার নথি তৈরি করতে ব্যবহৃত হয়। এটি সারা বিশ্বে অক্ষর, পরীক্ষা, অ্যাসাইনমেন্ট এবং অফিসিয়াল নথি তৈরির জন্য ব্যবহৃত হয়। মাইক্রোসফ্ট ওয়ার্ড শুধুমাত্র পাঠ্যের মধ্যে সীমাবদ্ধ নয়, তবে ব্যবহারকারীরা নথিতে ছবি যোগ করতে এবং আঁকতে পারেন। বেশিরভাগ সময় এটি নিখুঁত করতে নথিতে কিছু আকার বা ফ্রিহ্যান্ড অঙ্কন প্রয়োজন হয়। যাইহোক, কিছু নতুন ব্যবহারকারীদের মাইক্রোসফ্ট ওয়ার্ডে অঙ্কন বিকল্পগুলি খুঁজে পেতে একটি কঠিন সময় হবে। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি সরবরাহ করব যার মাধ্যমে মাইক্রোসফ্ট ওয়ার্ডে আঁকা সহজ।

মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে কীভাবে সহজেই আঁকবেন?

শব্দে ট্যাব অনুপস্থিত আঁকুন?

ডিফল্টরূপে, ড্র ট্যাবে Microsoft Word অনুপস্থিত থাকবে। এটি ডিফল্টরূপে অক্ষম করা হয় যখন একজন ব্যবহারকারী Microsoft Office ইনস্টল করেন। যাইহোক, আপনি সহজেই মাইক্রোসফ্ট ওয়ার্ড বিকল্পগুলির মাধ্যমে এটি সক্ষম করতে পারেন। নিচের পদ্ধতিতে পেন টুল ব্যবহার করার আগে আপনাকে অবশ্যই এটি সক্রিয় করতে হবে। আপনার Microsoft Word-এ ড্র ট্যাব সক্রিয় করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. Microsoft Word খুলুন শর্টকাটটিতে ডাবল-ক্লিক করে বা উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এটি অনুসন্ধান করে।
  2. ফাইল-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং বিকল্পগুলিতে ক্লিক করুন বাম ফলকে। মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে কীভাবে সহজেই আঁকবেন?
  3. শব্দ বিকল্পে উইন্ডোতে, রিবন কাস্টমাইজ করুন-এ ক্লিক করুন বাম ফলকে। এখন প্রধান ট্যাবগুলির অধীনে৷ ড্র-এ টিক দিন স্ক্রিনশটে দেখানো বিকল্পটি। মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে কীভাবে সহজেই আঁকবেন?
  4. এর পর, ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম এবং এখন আপনার কাছে ড্র ট্যাব আছে আপনার মাইক্রোসফট অফিসে।

1. আঁকতে আকারগুলি ব্যবহার করা

মাইক্রোসফ্ট ওয়ার্ডসের আকারগুলি নথিতে আঁকার জন্য বেশ কার্যকর। আপনার প্রয়োজনীয় কিছু আঁকতে আপনি ব্যবহার করতে পারেন এমন অনেক আকার রয়েছে। এটি ফ্রিহ্যান্ড এবং বাঁকা আকারগুলিও প্রদান করে যার মাধ্যমে আপনি নতুন কিছু আঁকতে পারেন। মাইক্রোসফ্ট ওয়ার্ডে অ্যাঙ্কর পয়েন্ট বৈশিষ্ট্যও রয়েছে যার মাধ্যমে আপনি সহজেই সেই অনুযায়ী যে কোনও আকার সম্পাদনা করতে পারেন। আমরা আপনাকে ধাপগুলি প্রদান করছি যার মাধ্যমে আপনি শিখতে পারেন কিভাবে মাইক্রোসফ্ট শব্দে আকারগুলি ব্যবহার করতে হয়। অঙ্কনগুলিতে আরও সৃজনশীলতা প্রতিটি ব্যবহারকারীর উপর নির্ভর করে।

  1. Microsoft Word খুলুন উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এটি অনুসন্ধান করে। আপনি যদি উপলব্ধ থাকে তবে শর্টকাটটিতে ডাবল-ক্লিক করে এটি খুলতে পারেন।
  2. একটি নতুন নথি বা বিদ্যমান একটি খুলুন। এখন ঢোকান ট্যাব-এ ক্লিক করুন , আকৃতি-এ ক্লিক করুন বিকল্প, এবং আপনি যে আকৃতি দিয়ে আঁকতে চান তার যেকোনো একটি বেছে নিন। মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে কীভাবে সহজেই আঁকবেন?
  3. আপনি কিছু আকারও বেছে নিতে পারেন যেমন বক্ররেখা অথবা লিখিত তাদের সাথে আঁকা। এটি অন্য যেকোনো অঙ্কন প্রোগ্রামের মতোই কাজ করে৷
  4. ক্লিক করুন একটি মাউস দিয়ে নথিতে এবং ধরে রাখুন যদি প্রয়োজন হয় তাহলে. তারপরে আপনি যে কোনও ধরণের আকার তৈরি করতে থাকুন। মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে কীভাবে সহজেই আঁকবেন?

    দ্রষ্টব্য :আপনি যদি কার্ভ টুল দিয়ে আঁকছেন, তাহলে আকৃতি সম্পূর্ণ করতে ডাবল-ক্লিক করুন।

  5. এছাড়াও আপনি আকৃতি সম্পাদনা করুন এ ক্লিক করতে পারেন৷ এবং বিন্দু সম্পাদনা করুন বেছে নিন ফর্ম্যাট এর অধীনে বিকল্প ট্যাব এটি আকৃতিতে অ্যাঙ্কর পয়েন্ট আনবে যা আপনি আকৃতি সামঞ্জস্য করতে ঘুরে আসতে পারেন। মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে কীভাবে সহজেই আঁকবেন?
  6. আপনি রঙও পরিবর্তন করতে পারেন লাইনের বা পূর্ণ করুন যে কোনো রঙের আকৃতি। ফর্ম্যাট ট্যাবের অধীনে আরও অনেক সেটিংস রয়েছে যা আপনি আকারগুলি কাস্টমাইজ করতে ব্যবহার করতে পারেন৷

2. ফ্রিহ্যান্ড ড্রয়িং ব্যবহার করা

মাইক্রোসফ্ট ওয়ার্ডের একটি ড্র ট্যাব রয়েছে যা অনেক ব্যবহারকারীই জানেন না। এই ট্যাবটি ডিফল্টরূপে ট্যাব মেনুতে পাওয়া যায় না। আমরা এই নিবন্ধের শুরুতে যেমন দেখিয়েছি আপনাকে বিকল্পগুলি থেকে এটি সক্ষম করতে হবে। এটি নথির জন্য কলম, পেন্সিল এবং একটি হাইলাইটার আনবে। আপনি এই বিকল্পটি ব্যবহার করে বিনামূল্যে আঁকতে পারেন। এটি কীভাবে কাজ করে তা দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার Microsoft Word খুলুন শর্টকাটটিতে ডাবল ক্লিক করে বা উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এটি অনুসন্ধান করে প্রোগ্রাম।
  2. একটি নতুন নথি তৈরি করুন বা Microsoft Word-এ একটি বিদ্যমান নথি খুলুন৷
  3. ড্র ট্যাব-এ ক্লিক করুন উপরের ট্যাবে। এখন আপনি নিম্নলিখিত কলম থেকে একটি বেছে নিতে পারেন৷ অথবা হাইলাইটার এটা দিয়ে আঁকা মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে কীভাবে সহজেই আঁকবেন?

    দ্রষ্টব্য :আপনি মেনুতে বিভিন্ন রঙ এবং আকার সহ আরও কলম যোগ করতে পারেন।

  4. এটি একটি ইরেজারও প্রদান করে অঙ্কন মধ্যে যে কোনো স্থান অপসারণ টুল. আপনি ক্যানভাসও ব্যবহার করতে পারেন৷ সমস্ত নথির পরিবর্তে এটিতে আঁকতে। মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে কীভাবে সহজেই আঁকবেন?
  5. এছাড়াও আপনি আকৃতির কালি ব্যবহার করতে পারেন অথবা গণিতে কালি বিকল্প আপনি গণিতের সূত্র বা সংখ্যা আঁকতে পারেন এবং এটি সহজেই পাঠ্যে রূপান্তর করবে। এটি ড্র ট্যাবে একটি বেশ দরকারী বৈশিষ্ট্যও। মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে কীভাবে সহজেই আঁকবেন?

  1. কিভাবে একটি মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে একটি স্বাক্ষর ঢোকাবেন

  2. মাইক্রোসফ্ট ওয়ার্ডে ফাঁকা পৃষ্ঠা কীভাবে মুছবেন

  3. মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে পটভূমির রঙ পরিবর্তন করবেন

  4. মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে একটি পৃষ্ঠা সদৃশ করবেন