কম্পিউটার

মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে নতুন ফন্ট যুক্ত করবেন

আপনি যদি Microsoft Word-এ একই ডিফল্ট ফন্ট পছন্দ নিয়ে ক্লান্ত হয়ে থাকেন, বা সত্যিই একটি নতুন ফন্ট দিয়ে একটি নথি তৈরি করতে চান, তাহলে আপনার জানা উচিত যে Microsoft Word-এ ফন্ট যোগ করা সম্ভব এবং সহজ।

তৃতীয় পক্ষের ওয়েবসাইট যেমন DaFont বা 1001 ফ্রি ফন্ট ব্যবহার করে, আপনি তাদের বিস্তৃত নির্বাচন ব্রাউজ করতে পারেন এবং বিনামূল্যে নতুন এবং অনন্য ফন্ট ডাউনলোড করতে পারেন। আপনি যদি আরও কিছু প্রিমিয়াম চান, সেখানে প্রচুর সাইট রয়েছে যেখানে আপনি ফন্টশপ বা ফন্টস্প্রিং-এর মতো ইনস্টল এবং ব্যবহার করার জন্য আরও মান-নিয়ন্ত্রিত ফন্ট কিনতে পারেন।

    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে নতুন ফন্ট যুক্ত করবেন

    যাইহোক, মাইক্রোসফ্ট ওয়ার্ডে আপনি কীভাবে সেগুলি ইনস্টল করবেন সে সম্পর্কে আপনি হারিয়ে যেতে পারেন। এটা সত্যিই অবিশ্বাস্যভাবে করা সহজ. আপনাকে যা করতে হবে তা হল আপনি যে ফন্টটি ব্যবহার করতে চান তা খুঁজে বের করুন, তারপর এটি ইনস্টল করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

    ইনস্টল করার জন্য একটি ফন্ট খোঁজা

    মাইক্রোসফ্ট ওয়ার্ডে ফন্ট যুক্ত করার জন্য ওয়েব জুড়ে হাজার হাজার বিনামূল্যের ফন্ট রয়েছে, যদিও সেগুলির গুণমানের বিভিন্ন স্তর থাকবে৷

    এছাড়াও নিশ্চিত করুন যে আপনি যে ওয়েবসাইটগুলি থেকে আপনার ফন্টগুলি ডাউনলোড করছেন সেগুলি বৈধ। এটি সর্বদা সম্ভব যে আপনি যে ফাইলটি ডাউনলোড করছেন সেটি অনিরাপদ হতে পারে, তাই আপনি কোনও ডাউনলোড সম্পূর্ণ করার আগে সাইটটি পরীক্ষা করতে ভুলবেন না।

    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে নতুন ফন্ট যুক্ত করবেন

    একবার আপনি একটি সাইট খুঁজে পেলে, ফন্টগুলি ব্রাউজ করুন এবং আপনার মনের স্টাইলটির সাথে মানানসই একটি চয়ন করুন৷ আপনি অনুসন্ধান করার সময়, এই দিকগুলির মধ্যে কয়েকটি নোট করুন যা আপনার সন্ধান করা উচিত:

    • ফন্টটি কি সহজে পড়া যায়?
    • আপনি কি এটিকে বোল্ড, তির্যক বা আন্ডারলাইন করতে সক্ষম হবেন?
    • ফন্ট সেটে কি সংখ্যা এবং বিশেষ অক্ষর রয়েছে?

    আপনি যখন ইনস্টল করতে চান এমন একটি খুঁজে পেয়েছেন, তখন সম্ভবত কাছাকাছি একটি ডাউনলোড বোতাম থাকবে এবং এটিতে ক্লিক করলে আপনার কম্পিউটারে ফন্টের একটি .zip ফাইল সংরক্ষণ হবে৷ এই উদাহরণে, আমি সাইট DaFont ব্যবহার করছি। একবার ডাউনলোড হয়ে গেলে, আপনি হয় আপনার ব্রাউজারে ফাইলটিতে ক্লিক করতে পারেন, অথবা আপনার ফাইল ম্যানেজারে এটি সনাক্ত করতে পারেন।

    Microsoft Word এ ফন্ট ইনস্টল করা

    এখন আপনি একটি ফন্ট সেট খুঁজে পেয়েছেন এবং ডাউনলোড করেছেন, ফাইলটি সনাক্ত করুন এবং খুলুন। মাইক্রোসফ্ট ওয়ার্ডে সহজেই ফন্ট যোগ করতে এই পরবর্তী পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

    1. আপনার ফাইল ম্যানেজারে, আপনার ডাউনলোড করা ফন্টের .zip ফাইলটিতে ক্লিক করুন।
    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে নতুন ফন্ট যুক্ত করবেন
    1. উপরে ডানদিকে, সব এক্সট্রাক্ট করুন-এ ক্লিক করুন . আপনি যে অবস্থানে এক্সট্রাক্ট করা ফাইলটি সেভ করতে চান সেটি বেছে নিন।
    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে নতুন ফন্ট যুক্ত করবেন
    1. একটি নতুন উইন্ডো খুলবে যেখানে আপনার এক্সট্রাক্ট করা ফাইল থাকবে। আপনি আপনার ফাইল ম্যানেজারে আনজিপ করা ফাইলটি খুঁজে পেতে পারেন, যেখানেই আপনি এটি সংরক্ষণ করতে চান৷ এখন, ফন্ট ফাইলে ক্লিক করুন। আপনি Opentype বা Truetype ফাইল ব্যবহার করতে পারেন।
    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে নতুন ফন্ট যুক্ত করবেন
    1. আপনার ফন্টের উদাহরণ দেখানো একটি উইন্ডো খুলবে। উপরের বাম দিকে, ইনস্টল করুন -এ ক্লিক করুন৷ বোতাম
    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে নতুন ফন্ট যুক্ত করবেন
    1. আপনি যদি নিশ্চিত করতে চান যে আপনার ফন্ট ইনস্টল করা হয়েছে, তাহলে উইন্ডোজ কন্ট্রোল প্যানেল খুলুন এবং আদর্শ ও ব্যক্তিগতকরণ> ফন্ট ক্লিক করুন। . অনুসন্ধান বাক্সে আপনার ফন্টের জন্য অনুসন্ধান করুন এবং এটি প্রদর্শিত হয় তা নিশ্চিত করুন।

    অতিরিক্তভাবে, আপনার ফন্ট ইনস্টল করার আরেকটি বিকল্প হ'ল কন্ট্রোল প্যানেল থেকে ফন্ট ফাইলটিকে ফন্ট উইন্ডোতে টেনে আনতে হবে। আপনি এখন Microsoft Word এ আপনার নতুন ফন্ট ব্যবহার করতে পারেন।

    শব্দে আপনার ইনস্টল করা ফন্ট ব্যবহার করা

    নতুন ফন্ট ইনস্টল করার সাথে, আপনি সহজেই আপনার Word নথিতে টাইপ করতে এটি নির্বাচন করতে সক্ষম হবেন। আপনি ওয়ার্ড খোলার পরে, আপনি বর্তমানে যে ফন্টটি ব্যবহার করছেন তা দেখাচ্ছে স্ক্রিনের উপরের বাম দিকে একটি বাক্স দেখতে হবে।

    ব্যবহারের জন্য উপলব্ধ প্রতিটি ফন্টের একটি ড্রপ-ডাউন মেনু খুলতে এই বাক্সের তীরটিতে ক্লিক করুন। আপনি হয় তালিকার মধ্য দিয়ে স্ক্রোল করতে পারেন এবং আপনার সদ্য ইনস্টল করা ফন্টটি খুঁজে পেতে পারেন, অথবা ফন্টের নামটি বক্সে টাইপ করতে পারেন যাতে এটি দ্রুত উঠে আসে৷

    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে নতুন ফন্ট যুক্ত করবেন

    একবার নির্বাচিত হয়ে গেলে, আপনি এখন আপনার ফন্ট দিয়ে টাইপ করা শুরু করতে পারেন। নতুন ইনস্টল করা ফন্টগুলি পূর্বে ইনস্টল করা ফন্টগুলির মতোই কাজ করে, যদিও আপনি যে ফন্ট ব্যবহার করছেন তার উপর নির্ভর করে, কিছু কার্যকারিতা সীমিত হতে পারে। আপনি যে ফন্টটি ব্যবহার করছেন তার একটি বর্ণনা আছে কিনা তা নিশ্চিত করুন যা এই সীমাবদ্ধতার কিছু তালিকা করতে পারে। উদাহরণস্বরূপ, সেখানে অনেক ফন্ট রয়েছে যা আপনাকে ছোট হাতের অক্ষর ব্যবহার করার অনুমতি দেয় না, বা এর বিপরীতে।

    আপনি বাণিজ্যিক বা ব্যক্তিগত উদ্দেশ্যে ফন্ট ব্যবহার করছেন কিনা তাও মনে রাখবেন। বেশিরভাগ সাইটে, একটি নির্দিষ্ট ফন্টের জন্য উদ্দেশ্যমূলক ব্যবহার তালিকাভুক্ত করা হবে। বেশিরভাগ বিনামূল্যের ফন্টগুলি প্রকৃতপক্ষে শিল্পীদের দ্বারা তৈরি করা হয় যারা সাইটের সাথে যুক্ত নয় এবং তাদের তৈরি ফন্টগুলি বিনামূল্যে সাইটে সরবরাহ করছে। এর মানে হল যে আপনি ফন্টের জন্য অর্থ প্রদান না করলে বা শিল্পীর কাছ থেকে অনুমতি না পেলে তাদের বাণিজ্যিকভাবে ব্যবহার করার লাইসেন্স দেওয়া যাবে না।

    কীভাবে একটি ফন্ট মুছবেন

    যদি আপনি স্থান খালি করার জন্য পূর্বে ইনস্টল করা একটি ফন্ট মুছে ফেলতে চান, অথবা আপনি দেখতে পান যে আপনি যে ফন্টটি বেছে নিয়েছেন সেটি অপছন্দ, এটি সম্পন্ন করা ঠিক ততটাই সহজ।

    1. Windows কন্ট্রোল প্যানেল খুলুন, তারপরে Appearance &Personalization> Fonts এ যান .
    1. আপনি যে ফন্টটি মুছতে চান তা খুঁজুন এবং এটি হাইলাইট করতে একবার ক্লিক করুন।
    1. ফন্টের উপরের বারে, মুছুন খুঁজুন এবং ক্লিক করুন বোতাম।
    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে নতুন ফন্ট যুক্ত করবেন
    1. আপনি স্থায়ীভাবে ফন্টটি মুছে ফেলতে চান কিনা তা জিজ্ঞাসা করে একটি উইন্ডো পপ আপ হবে। হ্যাঁ নির্বাচন করুন

    আপনার ফন্ট এখন মুছে ফেলা হবে এবং ওয়ার্ড ডকুমেন্টে এটি আর দেখা যাবে না যেটিতে এটি ব্যবহার করা হয়েছিল৷ যে কোনও ফন্ট মুছে ফেলা যেতে পারে, পূর্বে ইনস্টল করা সহ৷


    1. Windows 10 বা Windows 11 এ কিভাবে নতুন ফন্ট ইনস্টল করবেন

    2. লিনাক্সে কীভাবে মাইক্রোসফ্ট ফন্ট ইনস্টল করবেন

    3. কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে গ্রামারলি এক্সটেনশন যোগ করবেন

    4. কিভাবে নতুন Windows 10 ফন্ট সেটিংস ব্যবহার করবেন