কম্পিউটার

কিভাবে বিনামূল্যে অফিস 365 পাবেন

একটি মাইক্রোসফ্ট অফিস 365 (এখন মাইক্রোসফ্ট 365 বলা হয়) সাবস্ক্রিপশন বছরে $70 থেকে শুরু হয়, অথবা আপনি প্রায় $150 দিয়ে একটি লাইসেন্স কিনতে পারেন। তবে চিন্তা করবেন না, আপনাকে অগত্যা এই মূল্যগুলি দিতে হবে না।

যেতে যেতে, বা পিসিতে এটি ব্যবহার করতে হবে তা বিবেচ্য নয়। আপনি এটি অল্প পরিমাণে ব্যবহার করছেন কিনা বা দিনে 8 ঘন্টার জন্য এটি কোন ব্যাপার না। আপনি বিনামূল্যে অফিস 365 পেতে পারেন উপায় আছে.

Microsoft Office অনলাইন ব্যবহার করুন

Google-এর প্রোডাক্টিভিটি অ্যাপ্লিকেশানগুলির স্যুটের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য, Microsoft বিনামূল্যের জন্য তার জনপ্রিয় অফিস অ্যাপগুলির একটি অনলাইন সংস্করণ অফার করে৷ আপনি আপনার Mac, Windows PC, বা Chromebook-এ সম্পূর্ণ বিনামূল্যের জন্য একটি ব্রাউজারে Word, Excel, এবং PowerPoint ব্যবহার করতে পারেন৷

কিভাবে বিনামূল্যে অফিস 365 পাবেন

যদিও এগুলি ডেস্কটপ অ্যাপগুলির মতো বৈশিষ্ট্য সমৃদ্ধ নয়, বেশিরভাগ মূল কার্যকারিতা উপলব্ধ। Word-এ সম্পাদনা বৈশিষ্ট্য এবং Excel-এর ফাংশনগুলি অফিস অনলাইন অভিজ্ঞতায় (একটি আধুনিক, ওয়েব-ভিত্তিক প্যাকেজে) উপলব্ধ।

কিভাবে বিনামূল্যে অফিস 365 পাবেন

শুধু আপনার ব্রাউজারে Office.com খুলুন এবং আপনার Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন। তারপর, আপনি একটি ফাঁকা নথি তৈরি করতে পারেন বা টেমপ্লেটগুলির একটি দিয়ে শুরু করতে পারেন। আপনি যদি ইতিমধ্যেই একটি নথিতে কাজ করে থাকেন, বা যদি আপনি এমন একটি নথি পেয়ে থাকেন যা আপনাকে সম্পাদনা করতে হবে, আপনি সহজেই অফিস অনলাইনে আপলোড করতে পারেন (টেনে আনতে ব্যবহার করে)।

ফ্রি অফিস 365 ব্যবহার করে দেখুন

আপনার যদি কিছু সময়ের জন্য মাইক্রোসফ্ট অফিসের প্রয়োজন হয় (বলুন, যদি কয়েক সপ্তাহের মধ্যে আপনার কলেজ জমা দেওয়া থাকে), আপনি কেবল মাইক্রোসফ্ট অফিসের ট্রায়াল সংস্করণটি ব্যবহার করতে পারেন। মাইক্রোসফট অফিস ফর ফ্রি ওয়েবসাইটে যান এবং ট্রায়ালের জন্য সাইন আপ করুন।

যদিও আপনাকে এর জন্য একটি ক্রেডিট কার্ড প্রদান করতে হবে, আপনি মাস শেষ হওয়ার আগে সদস্যতা বাতিল করতে পারেন। এইভাবে, আপনাকে স্বয়ংক্রিয়ভাবে চার্জ করা হবে না। এমনকি আপনি সাইন আপ করার পরেই এটি বাতিল করতে পারেন এবং বাকি মাসের জন্য ট্রায়াল ব্যবহার করা চালিয়ে যেতে পারেন।

কিভাবে বিনামূল্যে অফিস 365 পাবেন

ট্রায়াল আপনাকে Microsoft 365 হোম প্ল্যানে অ্যাক্সেস দেবে (আগে অফিস 365 হোম প্ল্যান নামে পরিচিত)। আপনি Word, Excel, PowerPoint, OneNote, Outlook এর মতো সমস্ত Office 365 পণ্যে বিনামূল্যে অ্যাক্সেস পাবেন, 1TB ক্লাউড স্টোরেজ স্পেস উল্লেখ করার মতো নয়।

একবার আপনি Office 365-এর জন্য সাইন আপ করলে, আপনি সমস্ত উপলব্ধ বৈশিষ্ট্য সহ অফলাইনে ডেস্কটপ অফিস অ্যাপগুলি ব্যবহার করতে সক্ষম হবেন। আপনার মাস শেষ হলে, আপনি একটি অতিরিক্ত মাস (বা দুই) পেতে একটি ভিন্ন ইমেল ঠিকানা ব্যবহার করে আবার সাইন আপ করতে পারেন।

অফিস 365 মোবাইল অ্যাপস বিনামূল্যে ব্যবহার করুন

মাইক্রোসফ্টের স্মার্টফোন এবং ট্যাবলেটের জন্য উপলব্ধ অফিসের একটি বিনামূল্যের সংস্করণ রয়েছে৷ যদি আপনার ডিভাইসের স্ক্রীন 10.1 ইঞ্চির থেকে ছোট হয়, তাহলে আপনি বিনামূল্যে Microsoft Office নথি সম্পাদনা করতে পারেন। এর মধ্যে রয়েছে 10-ইঞ্চি অ্যান্ড্রয়েড ট্যাবলেট এবং 9.7-ইঞ্চি আইপ্যাড (কিন্তু 10.2-ইঞ্চি 7ম-প্রজন্মের আইপ্যাড নয়)।

কিভাবে বিনামূল্যে অফিস 365 পাবেন

যদি আপনার ডিভাইসটি 10.1 ইঞ্চির থেকে বড় হয়, তাহলে আপনাকে একটি Office 365 সাবস্ক্রিপশন পেতে হবে, অথবা শুধুমাত্র-পঠন মোড ব্যবহার করতে হবে।

ডাউনলোড করুন৷ :Microsoft Office (iOS, Android)

অফিস 365 শিক্ষা সংস্করণ বিনামূল্যে পান

আপনি যদি একজন ছাত্র, শিক্ষক বা এমনকি প্রাক্তন ছাত্র হন, তাহলে আপনি সম্পূর্ণ অফলাইন Microsoft Office 365 স্যুটটি বিনামূল্যে ব্যবহার করতে পারেন। ধরা হল যে আপনার স্কুল বা শিক্ষা প্রতিষ্ঠানের একটি শিক্ষা লাইসেন্স থাকা প্রয়োজন।

কিভাবে বিনামূল্যে অফিস 365 পাবেন

আপনি যোগ্য কিনা তা দেখতে Office 365 Education পৃষ্ঠাতে যান এবং আপনার .edu ইমেল ঠিকানা লিখুন। আপনি যদি তা করেন, আপনি আপনার কম্পিউটারে সমস্ত অফিস অ্যাপ ডাউনলোড এবং ব্যবহার করতে পারেন৷

মূল্যায়ন সংস্করণ চেষ্টা করুন

Microsoft তাদের ব্যবসা এবং এন্টারপ্রাইজ ব্যবহারকারীদের জন্য একটি পৃথক ট্রায়াল আছে যা একই Office 365 অভিজ্ঞতা প্রদান করে। আপনি Microsoft মূল্যায়ন কেন্দ্রে যেতে পারেন এবং 30 দিনের অফিস 365 ট্রায়াল পাওয়ার অন্য উপায় হিসাবে তাদের 30-দিনের ProPlus পরিকল্পনার জন্য সাইন আপ করতে পারেন।

কিভাবে বিনামূল্যে অফিস 365 পাবেন

একটি নতুন পিসির সাথে বিনামূল্যে অফিস 365 পান

হ্যাঁ, এটি সবচেয়ে সাশ্রয়ী বিকল্প নয়, তবে আপনি যদি বাড়ি থেকে কাজ করার জন্য স্থানান্তরিত হন, বা আপনি যদি একটি নতুন পিসির জন্য বাজারে থাকেন তবে আপনি মাইক্রোসফ্ট অফিস 365 সাবস্ক্রিপশনের সাথে আসাগুলির সন্ধান করতে পারেন।

আপনি Windows ল্যাপটপগুলি খুঁজে পেতে পারেন যেগুলির দাম $500 এর কম যা একটি বিনামূল্যের Office 365 হোম প্ল্যানের সাথে বান্ডিল যা 6 জন ব্যবহারকারীর সাথে ভাগ করা যেতে পারে৷

একটি শেয়ার করা Microsoft 365 হোম প্ল্যানে যোগ দিন

মাইক্রোসফ্ট 365 হোম প্ল্যানের কথা বললে, আপনি ইতিমধ্যে এটি ব্যবহার করে এমন কাউকে চেনেন কিনা তা দেখতে আপনি চারপাশে জিজ্ঞাসা করতে পারেন। আপনি যদি প্ল্যানটি ব্যবহার করেন এমন একজন পেশাদার বা ছোট ব্যবসায়ী-ব্যক্তিকে খুঁজে পান, আপনি তাদের এটিতে আপনাকে যোগ করতে বলতে পারেন।

আরে, আপনি যদি আপনার নেটফ্লিক্স অ্যাকাউন্টটি ভাগ করতে পারেন তবে আপনার অফিস অ্যাকাউন্টটি কেন নয়?

এইভাবে আপনি ছয়জন ব্যবহারকারীর মধ্যে $99/বছরের খরচ ভাগ করতে পারেন। তার মানে আপনি প্রায় $17/বছরে সমগ্র Microsoft Office 365 অভিজ্ঞতা পেতে পারেন। এখন এটি একটি মহান চুক্তি. আপনি যদি তাদের বিনামূল্যে আপনাকে যোগ করতে রাজি করাতে পারেন, তবে এটি আরও ভাল বিকল্প।

আপনার নিয়োগকর্তাকে আপনার জন্য এটি কিনতে বলুন

যদি Microsoft Office স্যুট আপনার জন্য কাজ করার জন্য গুরুত্বপূর্ণ হয়, আপনি আপনার নিয়োগকর্তার কাছে মামলা করতে পারেন। আপনার পকেট থেকে এটির জন্য অর্থ প্রদানের পরিবর্তে, আপনি এটিকে কোম্পানির ব্যয় হিসাবে কভার করার জন্য বলতে পারেন।

শেয়ারড সাবস্ক্রিপশনে ডিল দেখুন

মাইক্রোসফটের ওয়েবসাইটই একমাত্র জায়গা নয় যেখানে আপনি অফিস 365 সাবস্ক্রিপশনের জন্য সাইন আপ করতে পারেন। আপনি যদি ডিলগুলি পর্যবেক্ষণ করেন, আপনি অনলাইনে অফিস 365 ব্যক্তিগত হোম প্ল্যানগুলির জন্য কিছু ছাড় পাবেন। ছাড়ের পরে, আপনি Amazon থেকে প্রায় $80 ($20 ছাড়) এর জন্য হোম প্ল্যান পেতে পারেন।

আপনি যখন এই ডিলগুলি খুঁজছেন, নিশ্চিত করুন যে সেগুলি একটি বৈধ সাইট থেকে এসেছে। $1 এর জন্য Microsoft 365 বা Office 365 সাবস্ক্রিপশন অফার করে এমন ইবে বিক্রেতাদের কাছে পড়বেন না। তারা কিছু সময়ের জন্য কাজ করতে পারে, কিন্তু তারা অবশ্যই একটি আইনি বিকল্প নয়।

ফ্রি অফিস 365 বিকল্প ব্যবহার করুন

কিভাবে বিনামূল্যে অফিস 365 পাবেন

অবশেষে, অফিস নথিগুলির সাথে কাজ করার জন্য আপনাকে Microsoft Office ব্যবহার করতে হবে না। পরিবর্তে, আপনি উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের জন্য LibreOffice স্যুট ব্যবহার করতে পারেন যা মাইক্রোসফ্ট অফিসের একটি বিনামূল্যে এবং ওপেন সোর্স বিকল্প।

LibreOffice ব্যবহার করে, আপনি একটি অনুরূপ অফলাইন ডেস্কটপ অফিস অভিজ্ঞতা পেতে পারেন যেখানে আপনি সহজেই DOCX Word নথি, XLS এক্সেল স্প্রেডশীট এবং PPTX পাওয়ারপয়েন্ট উপস্থাপনা তৈরি, খুলতে এবং সম্পাদনা করতে পারেন।

আপনি যদি মাইক্রোসফ্ট অফিসের একটি অনলাইন বিকল্প চান তবে আপনি Google এর স্যুট অফ প্রোডাক্টিভিটি অ্যাপ ব্যবহার করতে পারেন। গুগল ডক্স, শীট এবং স্লাইড যথাক্রমে মাইক্রোসফটের ওয়ার্ড, এক্সেল এবং পাওয়ারপয়েন্ট ফরম্যাট সমর্থন করে।

আরও অনেক Microsoft Office 365 বিকল্প আছে। আরও জানতে আমাদের 6টি সেরা Microsoft Office বিকল্পের তালিকাটি দেখুন।

আপনি কিভাবে আপনার কাজ এবং ব্যক্তিগত জীবনে Microsoft Office স্যুট ব্যবহার করবেন? নীচের মন্তব্যে আমাদের সাথে শেয়ার করুন৷


  1. একটি হুলু প্লাস গাইড:এটি কীভাবে বিনামূল্যে পাবেন তা জানুন।

  2. কিভাবে বিনামূল্যে ডিজনি প্লাস পাবেন?

  3. কিভাবে বিনামূল্যে মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট পাবেন

  4. কীভাবে বিনামূল্যে অ্যাপল টিভি+ পাবেন