কম্পিউটার

কিভাবে যেকোনো ডিভাইসের জন্য বিনামূল্যে ই-বুক পাবেন

আপনি কি নির্বোধভাবে এমন জিনিসগুলির জন্য অর্থ প্রদান করছেন যা আপনি বিনামূল্যে পেতে পারেন? বিনোদনের অন্যান্য ফর্মগুলির মতো, ই-বুকগুলি কোনও খরচ ছাড়াই অনলাইনে পাওয়া যায় এবং সেগুলি পেতে আপনাকে আইন ভাঙতে হবে না। আরো পড়তে প্রস্তুত? আমরা আপনাকে দেখাব কিভাবে বিনামূল্যে ই-বুক পেতে হয়।

যদিও আপনি কিছু মুদ্রার উপর কাঁটা ছাড়া সাম্প্রতিকতম বেস্টসেলার ডাউনলোড করতে সক্ষম হবেন না, তবে আপনার কাছে বিস্তৃত শিরোনামের অ্যাক্সেস রয়েছে যা আপনি কোনও জিনিস পরিশোধ না করে পড়তে পারেন। আপনাকে শুধু জানতে হবে কোথায় দেখতে হবে।

প্রায় যেকোনো রিডিং ডিভাইসের জন্য মাল্টিপল ফরম্যাটে কীভাবে বিনামূল্যে ই-বুক পাওয়া যায় তা নিয়ে আলোচনা করা যাক।

কিভাবে বিনামূল্যে পাবলিক ডোমেইন ই-বুক পেতে হয়

প্রজেক্ট গুটেনবার্গ ইন্টারনেটে বিনামূল্যের ই-বুকগুলির অন্যতম সেরা উৎস। যেহেতু সমস্ত উপাদান সর্বজনীন ডোমেনে রয়েছে, আপনি আইনগতভাবে সাইটে যেকোন কিছু ডাউনলোড, পড়তে এবং শেয়ার করতে পারেন৷

বইগুলি একাধিক ফর্ম্যাটে পাওয়া যায়, যার মধ্যে সাধারণত EPUB এবং Kindle অন্তর্ভুক্ত থাকে, অথবা আপনি আপনার ব্রাউজারে পাঠ্য দেখতে বেছে নিতে পারেন৷

একটি বিনামূল্যের ই-বুক পেতে, আপনাকে প্রজেক্ট গুটেনবার্গে যেতে হবে, শিরোনাম বা লেখকের জন্য অনুসন্ধান করতে হবে এবং ডাউনলোড শুরু করতে একটি বিন্যাস নির্বাচন করতে হবে। একবার আপনার কাছে ফাইলটি হয়ে গেলে, আপনি এটিকে একটি সামঞ্জস্যপূর্ণ অ্যাপে খুলতে বা সহজে পড়ার জন্য একটি ই-রিডারে পাঠাতে পারবেন৷

প্রোজেক্ট গুটেনবার্গ একমাত্র ওয়েবসাইট নয় যা বিনামূল্যে পাবলিক ডোমেন উপাদান সরবরাহ করে। আপনি যা চান তা খুঁজে না পেলে, অন্যান্য বিকল্পগুলি অন্বেষণ করা সার্থক হতে পারে৷

এখানে ওয়েবসাইটগুলির একটি তালিকা রয়েছে যা বিনামূল্যে পাবলিক ডোমেন ই-বুক অফার করে:

  • প্রজেক্ট গুটেনবার্গ
  • প্ল্যানেট ইবুক
  • ওপেন লাইব্রেরি
  • অনেক বই
  • গুগল বই

এবং সেখানে আপনার কাছে এটি রয়েছে, ওয়েবসাইটগুলির একটি তালিকা যেখানে আপনি বিনামূল্যে, সর্বজনীন ডোমেইন ই-বুক ডাউনলোড করতে পারেন৷

কিভাবে বিনামূল্যে ই-বুক ধার করা যায়

আজকাল, অনেক ফিজিক্যাল লাইব্রেরি তাদের স্টক করা বইগুলির ডিজিটাল কপিও ধার দেয়। অতএব, আপনি যে শিরোনামটি পড়তে চান তা যদি সর্বজনীন ডোমেনে না থাকে, তাহলেও আপনি এটি বিনামূল্যে ধার করতে সক্ষম হতে পারেন৷

প্রথমে, আপনাকে আপনার স্থানীয় লাইব্রেরিতে একটি অ্যাকাউন্টের জন্য সাইন আপ করতে হবে এবং উপলব্ধ বইগুলি অ্যাক্সেস এবং পড়ার জন্য একটি অ্যাপ বেছে নিতে হবে।

এখানে কয়েকটি লাইব্রেরি অ্যাপ রয়েছে যা আপনি আপনার লাইব্রেরির ক্যাটালগ অ্যাক্সেস করতে ব্যবহার করতে পারেন:

  • ধার বক্স (Android, iOS, Kindle Fire, Web)
  • লিবি (Android, iOS, Web)
  • হুইলার বইয়ের ই-প্ল্যাটফর্ম (Android, iOS, Web)

একবার আপনি একটি প্ল্যাটফর্ম নির্বাচন করলে, আপনাকে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে বা প্রাসঙ্গিক ওয়েবসাইটে যেতে হবে এবং আপনার লাইব্রেরি অ্যাকাউন্টের বিবরণ ব্যবহার করে সাইন ইন করতে হবে।

সেখান থেকে, আপনি উপলব্ধ বইগুলির একটি ক্যাটালগ ব্রাউজ করতে এবং ধার করতে সক্ষম হবেন৷

কিভাবে বিনামূল্যে অ্যামাজন ই-বুক পাবেন

অ্যামাজন যে কোনো সময়ে বিভিন্ন ধরনের বিনামূল্যের ই-বুক অফার করে। যাইহোক, শিরোনামগুলি সর্বদা বিজ্ঞাপন দেওয়া হয় না বা সহজে খুঁজে পাওয়া যায় না।

আপনি যদি বিনামূল্যে Amazon বইয়ের একটি তালিকা তলব করতে চান, তাহলে আপনি ফ্রি ইবুক অনুসন্ধান করে তা করতে পারেন। কিন্ডল স্টোরে বিভাগ।

অনুসন্ধানের ফলাফলগুলিতে কিছু কিন্ডল আনলিমিটেড শিরোনাম অন্তর্ভুক্ত থাকবে, তবে প্রচুর বিনামূল্যে-পঠিত বইও তালিকায় উপস্থিত হওয়া উচিত। আপনি ক্যোয়ারীতে ফ্যান্টাসি বা সায়েন্স ফিকশনের মতো অতিরিক্ত কীওয়ার্ড যোগ করে নির্বাচনকে সংকুচিত করতে পারেন।

একবার আপনি একটি বিনামূল্যের বই কিনলে—যদি কেনাটাও সঠিক শব্দ হয়—তাহলে আপনি শিরোনামের মালিক হবেন ঠিক যেমন আপনি অন্য কোনো কিন্ডল স্টোর কেনার ক্ষেত্রে করবেন।

কিভাবে কিস্তিতে বিনামূল্যে ই-বুক পাবেন

আপনি যদি তাজা কথাসাহিত্য বা সু-বয়স্ক ক্লাসিক খুঁজছেন এবং পড়ার জন্য দিনে মাত্র 15 মিনিট সময় পান, তাহলে এমন একটি প্ল্যাটফর্ম যা কামড়ের আকারের কিস্তিতে সামগ্রী পরিবেশন করে তা আদর্শ হতে পারে।

DailyLit এই পরিষেবা প্রদান করে। আপনাকে যা করতে হবে তা হল সাইন আপ করুন, একটি বই নির্বাচন করুন এবং আপনার ইনবক্সে আপনার প্রতিদিনের পরিবেশনা আসার জন্য অপেক্ষা করুন৷

যখন সময় কম থাকে, তখন এইভাবে সাহিত্য গ্রাস করা দিনের মধ্যে কিছু পড়ার জন্য দারুণ।

ফ্রি ই-বুক একটি মূল্যে আসতে পারে

আপনি যা পড়েন তা নিয়ে যদি আপনি খুব বেশি পছন্দ না করেন, তাহলে আপনার সারাজীবনের জন্য পর্যাপ্ত বিনামূল্যের ই-বুক খুঁজে পাওয়া উচিত।

বিনামূল্যের বিনোদনের যুগে, প্রকৃতপক্ষে কিছুর জন্য অর্থ প্রদানের চিন্তা অনেক লোকের কাছে একেবারে আপত্তিকর, এবং কোম্পানিগুলি এটি জানে৷

সম্ভবত আমরা দেখব প্রকাশনা শিল্প একটি বিজ্ঞাপন-ভিত্তিক রাজস্ব মডেলে চলে যাচ্ছে, বিজ্ঞাপনের সাথে সাহিত্যের বীজ বপন করা এবং পাঠ্যের মধ্যে পণ্য সন্নিবেশ করানো। আসলে, এই দুঃস্বপ্ন বাস্তবে পরিণত হতে বেশি সময় লাগবে না।

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • Amazon Kindles অবশেষে সর্বাধিক জনপ্রিয় ইবুক ফর্ম্যাটকে সমর্থন করবে
  • Spotify অডিওবুক শিল্পের দখল নেওয়ার প্রস্তুতি নিচ্ছে
  • Amazon Prime Day কখন?
  • কিভাবে অ্যামাজন ওয়াচ পার্টি ব্যবহার করবেন

শুধু একটি সতর্কতা, আপনি যদি আমাদের লিঙ্কগুলির মাধ্যমে কিছু কিনে থাকেন তবে আমরা বিক্রয়ের একটি ছোট অংশ পেতে পারি। আমরা এখানে লাইট জ্বালিয়ে রাখার একটি উপায়। আরো জন্য এখানে ক্লিক করুন.


  1. একটি হুলু প্লাস গাইড:এটি কীভাবে বিনামূল্যে পাবেন তা জানুন।

  2. কিভাবে বিনামূল্যে ডিজনি প্লাস পাবেন?

  3. কিভাবে বিনামূল্যে মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট পাবেন

  4. কীভাবে বিনামূল্যে অ্যাপল টিভি+ পাবেন