কম্পিউটার

কিভাবে বিনামূল্যে মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট পাবেন

বেশিরভাগ মানুষ যখন কম্পিউটারে ডিজিটাল উপস্থাপনা করার কথা ভাবেন, তখন তারা তাৎক্ষণিকভাবে পাওয়ারপয়েন্টের কথা ভাবেন। মাইক্রোসফটের সফ্টওয়্যারটি সময়ের পরীক্ষায় দাঁড়িয়েছে, এবং এটি প্রথম চালু হওয়ার 30 বছরেরও বেশি সময় ধরে অনেক লোকের কাছে রয়ে গেছে।

সেই সময়ে পাওয়ারপয়েন্টে প্রচুর পরিবর্তন হয়েছে, কিন্তু এর মূল উদ্দেশ্য একই রয়ে গেছে - লোকেদেরকে দুর্দান্ত স্লাইডশো উপস্থাপনা করতে সাহায্য করা।

বহু বছর ধরে, অফিসের জন্য সরাসরি অর্থ প্রদানই ছিল এক্সেল অ্যাক্সেস করার একমাত্র উপায়। যাইহোক, অফিস 365 (এখন মাইক্রোসফ্ট 365) প্রকাশের সাথে সাথে এটি সব পরিবর্তিত হয়েছে, যা মাসিক ফি এর বিনিময়ে সমস্ত অ্যাপে অ্যাক্সেস এবং নিয়মিত আপডেটের প্রস্তাব দেয়।

কিন্তু মাইক্রোসফ্ট প্রতি কয়েক বছরে অফিস অ্যাপের নতুন স্বতন্ত্র সংস্করণ প্রকাশ করে চলেছে। এর মধ্যে সর্বশেষটি হল Office 2021, যদিও এটি শীঘ্রই ‘Microsoft 365’ ছাতার আওতায় আসবে। যদিও এর মূল কার্যকারিতা পরিবর্তন হয় না। এই নিবন্ধে ব্যাখ্যা করা তিনটি বিনামূল্যের পদ্ধতি থাকার প্রায় নিশ্চিত।

বিকল্প 1 – ওয়েব সংস্করণ

মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্ট এবং অন্যান্য মূল অফিস প্রোগ্রামগুলি অ্যাক্সেস করা ওয়েবের মাধ্যমে বিনামূল্যে, এবং আপনার যা প্রয়োজন তা হল একটি Microsoft অ্যাকাউন্ট৷

Office.com-এ যান এবং আপনার বিশদ বিবরণ লিখতে 'সাইন ইন' এ ক্লিক করুন। আপনার যদি এখনও কোনো অ্যাকাউন্ট না থাকে, তাহলে 'অফিসের বিনামূল্যের সংস্করণের জন্য সাইন আপ করুন' নির্বাচন করুন এবং নির্দেশাবলী অনুসরণ করুন৷

কিভাবে বিনামূল্যে মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট পাবেন

মাইক্রোসফট

এটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনাকে আপনার প্রধান অফিসের হোমপেজে নিয়ে যাওয়া হবে। বাম ফলক থেকে, একটি নতুন পাওয়ারপয়েন্ট নথি খুলতে 'তৈরি করুন' তারপর 'প্রেজেন্টেশন' বেছে নিন।

কিভাবে বিনামূল্যে মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট পাবেন

Anyron Copeman / ফাউন্ড্রি

আপনি দেখতে পাচ্ছেন, আউটলুক এবং মাইক্রোসফ্ট টিমের একটি বিনামূল্যের সংস্করণের পাশাপাশি এখানে Word এবং PowerPoint-এ নথি তৈরি করার বিকল্পও রয়েছে। এগুলি সবই 'ওয়েব অ্যাপস', মানে আপনি এগুলিকে শুধুমাত্র আপনার ব্রাউজারের মাধ্যমে ব্যবহার করতে পারবেন, ডেস্কটপ অ্যাপ নয়। আপনি যখন এখানে একটি ফাইলে কাজ করেন, তখন সেটি মাইক্রোসফটের ক্লাউড স্টোরেজ পরিষেবা OneDrive-এ সংরক্ষিত হবে।

প্রকৃতপক্ষে, এই সফ্টওয়্যারটি ওয়েব অ্যাপ আকারে উপলব্ধ হওয়ার জন্য আপনার কাছে সম্ভবত গুগলকে ধন্যবাদ জানাতে হবে, কারণ এর বিনামূল্যের ডক্স, শীট এবং স্লাইড সফ্টওয়্যার এবং Google ড্রাইভের সাথে তাদের একীকরণ মাইক্রোসফ্টকে ব্যবহারকারীদের অর্থ প্রদানের জন্য জিজ্ঞাসা করা কঠিন করে তুলেছে৷

বাকী প্রতিযোগিতার সাথে উভয়ের তুলনা কেমন তা দেখতে সেরা ক্লাউড স্টোরেজ পরিষেবার জন্য আমাদের গাইড দেখুন৷

পাওয়ারপয়েন্টের ওয়েব সংস্করণটি সফ্টওয়্যারটির একটি আরও স্ট্রাইপ-ব্যাক সংস্করণ, তাই Google স্লাইডের সাথে তুলনা সম্পূর্ণ ডেস্কটপ প্রোগ্রামের চেয়ে বেশি যুক্তিসঙ্গত। তবুও, উভয় পরিষেবাই একজন নৈমিত্তিক ব্যবহারকারীর জন্য যা খুঁজছেন তা সরবরাহ করা উচিত।

বিকল্প 2 – মোবাইলে ব্যবহার করুন

সম্ভবত আবার গুগলের প্রতিক্রিয়ায়, মাইক্রোসফ্টের অফিস মোবাইল অ্যাপ্লিকেশনগুলি সম্পূর্ণ বিনামূল্যে এবং আধুনিক মোবাইল ডিভাইসগুলিতে উপলব্ধ।

আপনি Android এবং iOS এর জন্য Microsoft PowerPoint অ্যাপ ডাউনলোড করতে পারেন। যদিও Microsoft তার Office 365 সাবস্ক্রিপশনের জন্য বোধগম্যভাবে কিছু প্রিমিয়াম বৈশিষ্ট্য সংরক্ষণ করে, মোবাইল অ্যাপগুলি এখনও খুব সক্ষম এবং OneDrive-এর সাথে একীকরণের প্রস্তাব দেয়৷

কিভাবে বিনামূল্যে মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট পাবেন

Anyron Copeman / ফাউন্ড্রি

বিকল্প 3 - আপনার স্কুল বা কর্মস্থল বিনামূল্যে পাচ্ছে কিনা তা পরীক্ষা করুন

অনেক নিয়োগকর্তা তাদের কর্মীদের বিনামূল্যে Microsoft 365 অ্যাপ অফার করে। এমনকি আপনার কাজের ইমেল ঠিকানাটি কোম্পানির নামের সাথে শেষ হলেও, এটি এখনও একটি Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করতে ব্যবহার করা হতে পারে। অবশ্যই, আপনি একটি অফিসের চাকরিতে কাজ করতে পারেন যেখানে Excel এবং এর মতো ইতিমধ্যেই ডিফল্ট৷

আপনার স্কুল যদি Microsoft 365 Education-এ সাইন আপ করে থাকে, তাহলে সমস্ত কর্মী এবং ছাত্রদের বিনামূল্যে অফিস অ্যাপ অ্যাক্সেস করতে হবে। চেক করতে, Microsoft ওয়েবসাইটে আপনার শিক্ষার ইমেল ঠিকানা লিখুন।

কিন্তু যদি আপনার স্কুল এখনও সাইন আপ না করে থাকে এবং আপনি এটি পরিবর্তন করার অবস্থানে থাকেন, তাহলে পরিকল্পনা তুলনা করুন এবং এখানে সাইন আপ প্রক্রিয়া শুরু করুন।

আমাদের পৃথক নিবন্ধে আরও জানুন:শিক্ষার্থীরা কি বিনামূল্যে অফিস 365 পায়?

বিকল্প 4 - সম্পূর্ণ মূল্য পরিশোধ করুন

যাইহোক, এই বিনামূল্যের বিকল্পগুলি সবার জন্য উপযুক্ত নয়। আপনার যদি শুধুমাত্র মৌলিক পাওয়ারপয়েন্ট ফাংশনগুলির চেয়ে বেশি প্রয়োজন হয় এবং অ্যাপটি স্কুল বা কাজের মাধ্যমে আপনার কাছে উপলব্ধ না হয় তবে একমাত্র বিকল্প হল সম্পূর্ণ মূল্য পরিশোধ করা।

লেখার সময়, সবচেয়ে সস্তা Microsoft 365 সাবস্ক্রিপশন হল ব্যক্তিগত, যা প্রতি মাসে $6.99/£5.99 বা বছরে $69.99/£59.99। ফ্যামিলি প্ল্যানে ধাপে ধাপে 2-6 জন প্রতি মাসে $9.99/£7.99 বা বছরে $99.99/£79.99 এর বিনিময়ে অ্যাক্সেস পান। উভয়ই এক মাসের বিনামূল্যের ট্রায়াল অফার করে।

  • মার্কিন যুক্তরাষ্ট্রে Microsoft 365 পরিকল্পনার তুলনা করুন
  • ইউকেতে Microsoft 365 পরিকল্পনার তুলনা করুন

আপনার অন্য বিকল্প হল অফিস 2021-এর জন্য অর্থ প্রদান করা, যা সর্বশেষ স্বতন্ত্র রিলিজ। এটি মার্কিন যুক্তরাষ্ট্রে $149.99 বা যুক্তরাজ্যে 119.99 ডলারের এককালীন অর্থপ্রদান। দুর্ভাগ্যবশত, পাওয়ারপয়েন্টের জন্য নিজে থেকে অর্থপ্রদান করার কোনো উপায় নেই।

  • কিভাবে Microsoft Word বিনামূল্যে পাবেন
  • কিভাবে Microsoft Excel বিনামূল্যে পাবেন
  • Microsoft 365 কেনার নির্দেশিকা

  1. লিনাক্সে কীভাবে মাইক্রোসফ্ট অফিস পাবেন

  2. কিভাবে ম্যাক (2022)

  3. কিভাবে বিনামূল্যে ডিজনি প্লাস পাবেন?

  4. কীভাবে বিনামূল্যে অ্যাপল টিভি+ পাবেন