কম্পিউটার

মাইক্রোসফ্ট এক্সেলে কী-ইফ বিশ্লেষণ কীভাবে বুঝবেন

একটি কি-যদি দৃশ্যকল্প বোঝা মোটামুটি সহজ হয় - সহজ করে বললে, আপনার প্রশ্ন হল, "যদি এটি ঘটে, তাহলে আমার সংখ্যার বা নীচের লাইনের কী হবে? অন্য কথায়, আমরা যদি আগামী কয়েক মাসে $20,000 মূল্যের বিক্রয় করি, তাহলে আমরা কত লাভ দেখাব?" এটির সর্বোত্তম আকারে, এটি হল কী-যদি বিশ্লেষণ করার জন্য ডিজাইন করা হয়েছে - অনুমান।

এক্সেলের অন্যান্য সমস্ত কিছুর মতো, এই বৈশিষ্ট্যটি শক্তিশালী। এটি আপনাকে অপেক্ষাকৃত সহজ কি-ইফ প্রজেকশন থেকে অত্যন্ত পরিশীলিত পরিস্থিতিতে সবকিছু সম্পাদন করতে দেয়। এবং, যেমনটি সাধারণত এক্সেল বৈশিষ্ট্যগুলির ক্ষেত্রে হয়, এই ছোট টিউটোরিয়ালটিতে আমি সমস্ত সম্ভাবনাগুলি কভার করতে পারি এমন কোনও উপায় নেই।

পরিবর্তে আমরা আজ মৌলিক বিষয়গুলি দেখব, এবং আমি আপনাকে কিছু অপেক্ষাকৃত সহজ কি-যদি ধারণাগুলি আপনাকে শুরু করার জন্য প্রদান করব৷

মৌলিক অনুমান তৈরি করা

মাইক্রোসফ্ট এক্সেলে কী-ইফ বিশ্লেষণ কীভাবে বুঝবেন

আপনি সম্ভবত জানেন, ডান হাতে, সংখ্যার সঠিক সেটটি যে কোনও বিষয়ে বলতে চালিত হতে পারে। আপনি নিঃসন্দেহে এটি সব ধরণের উপায়ে প্রকাশ করা শুনেছেন, যেমন আবর্জনা ভিতরে, আবর্জনা আউট৷ অথবা সম্ভবত অনুমানগুলি তাদের অনুমানের মতোই ভাল।

এক্সেল অনেক, অনেক উপায় প্রদান করে কি-ইফ অ্যানালাইসিস সেট আপ এবং ব্যবহার করার। তাই আসুন একটি মোটামুটি সহজ এবং সরল প্রজেকশন পদ্ধতি, ডেটা টেবিল দেখি। এই পদ্ধতিটি আপনাকে দেখতে সক্ষম করে কিভাবে এক বা দুটি ভেরিয়েবল পরিবর্তন করে, যেমন বলুন, আপনি কত ট্যাক্স প্রদান করেন, আপনার ব্যবসার নীচের লাইনকে প্রভাবিত করে৷

আরও দুটি উল্লেখযোগ্য ধারণা হল লক্ষ্য অন্বেষণ এবং Excel এর সিনারিও ম্যানেজার . লক্ষ্য অনুসন্ধানের মাধ্যমে, আপনি একটি পূর্বনির্ধারিত লক্ষ্য অর্জনের জন্য আপনার জন্য কী ঘটতে হবে তা প্রজেক্ট করার চেষ্টা করেন, যেমন, বলুন, মিলিয়ন-ডলার মুনাফা করা, এবং দৃশ্যকল্প ব্যবস্থাপক আপনাকে কী-ইফ (এবং) আপনার নিজস্ব সংগ্রহ তৈরি এবং পরিচালনা করতে দেয় অন্যান্য) পরিস্থিতি।

ডেটা টেবিল পদ্ধতি – একটি পরিবর্তনশীল

শুরু করতে, আসুন একটি নতুন টেবিল তৈরি করুন এবং আমাদের ডেটা কোষের নাম দিন। কেন? ওয়েল, এটি আমাদের সূত্রে নাম ব্যবহার করতে দেয়, সেল স্থানাঙ্কের পরিবর্তে। বড় টেবিলের সাথে কাজ করার সময় এটি শুধুমাত্র দরকারী হতে পারে না - অনেক বেশি সঠিক এবং নির্ভুল - কিন্তু কিছু লোক (আমি সহ) এটি সহজ মনে করে।

যাই হোক না কেন, চলুন একটি ভেরিয়েবল দিয়ে শুরু করি এবং তারপরে দুটিতে চলে যাই।

  • এক্সেল এ একটি ফাঁকা ওয়ার্কশীট খুলুন।
  • নিম্নলিখিত সহজ টেবিল তৈরি করুন।
মাইক্রোসফ্ট এক্সেলে কী-ইফ বিশ্লেষণ কীভাবে বুঝবেন

মনে রাখবেন যে সারি 1-এ টেবিলের শিরোনাম তৈরি করতে, আমি A1 এবং B1 সেলগুলিকে একত্রিত করেছি। এটি করতে, দুটি কক্ষ নির্বাচন করুন, তারপর, হোম-এ পটি, একত্রিত করুন এবং কেন্দ্রে ক্লিক করুন৷ নিচের তীর এবং কক্ষ একত্রিত করুন নির্বাচন করুন .

  • ঠিক আছে, এখন সেল B2 এবং B3 নাম দেওয়া যাক। B2 কক্ষে ডান-ক্লিক করুন এবং নাম সংজ্ঞায়িত করুন নির্বাচন করুন নতুন নাম ডায়ালগ বক্স আনতে।

আপনি দেখতে পাচ্ছেন, নতুন নাম সোজা। স্কোপ এর জন্য ড্রপ-ডাউন, এটি আপনাকে সম্পূর্ণ ওয়ার্কবুক বা শুধুমাত্র সক্রিয় ওয়ার্কশীটের সাথে সম্পর্কিত সেলের নাম দিতে দেয়। এই ক্ষেত্রে, ডিফল্ট ঠিক আছে.

মাইক্রোসফ্ট এক্সেলে কী-ইফ বিশ্লেষণ কীভাবে বুঝবেন
  • ঠিক আছে ক্লিক করুন .
  • নাম সেল B3 গ্রোথ_2019 , যা এই ক্ষেত্রেও ডিফল্ট, তাই ঠিক আছে ক্লিক করুন .
  • সেলের নাম পরিবর্তন করুন C5 Sales_2019

এখন লক্ষ্য করুন যে আপনি যদি আপনার নাম দেওয়া এই ঘরগুলির মধ্যে যেকোনও ক্লিক করেন, সেল স্থানাঙ্কের পরিবর্তে নামটি নাম-এ প্রদর্শিত হবে। ওয়ার্কশীটের উপরে উপরের-বাম কোণায় বক্স (নীচে লাল রঙে রূপরেখা)৷

মাইক্রোসফ্ট এক্সেলে কী-ইফ বিশ্লেষণ কীভাবে বুঝবেন

আমাদের কী-যদি দৃশ্যকল্প তৈরি করতে, আমাদের C5-এ একটি সূত্র লিখতে হবে (এখন Sales_2019 ) এই ছোট্ট প্রজেকশন শীটটি আপনাকে বৃদ্ধির শতাংশ দ্বারা কত টাকা উপার্জন করবে তা দেখতে দেয়।

এই মুহুর্তে, সেই শতাংশ হল 2। বৃদ্ধির বিভিন্ন শতাংশের উপর ভিত্তি করে বিভিন্ন উত্তর পেতে, যখন আমরা স্প্রেডশীট শেষ করব, আপনি কেবল B3 সেলের মান পরিবর্তন করবেন (এখন, গ্রোথ_2019 ) কিন্তু আমি নিজের থেকে এগিয়ে যাচ্ছি।

  • সেলে C5-এ নিম্নলিখিত সূত্রটি লিখুন (নীচের ছবিতে লাল রঙে বর্ণিত):
=Sales_2018+(Sales_2018*Growth_2019)
মাইক্রোসফ্ট এক্সেলে কী-ইফ বিশ্লেষণ কীভাবে বুঝবেন

আপনি যখন সূত্রটি প্রবেশ করা শেষ করবেন, তখন আপনি সেল C5 এ প্রজেক্টেড নম্বর পাবেন। আপনি এখন সেল B3-এর মান পরিবর্তন করে বৃদ্ধির শতাংশের উপর ভিত্তি করে আপনার বিক্রয় প্রজেক্ট করতে পারেন।

এগিয়ে যান এবং এটি চেষ্টা করুন। সেল B3-এর মান 2.25% এ পরিবর্তন করুন এখন চেষ্টা করুন, 5% . আপনি কি ধারণা পাচ্ছেন? সহজ হ্যাঁ, কিন্তু আপনি সম্ভাবনা দেখতে পারেন?

ডেটা টেবিল পদ্ধতি – দুটি ভেরিয়েবল

এমন একটি পৃথিবীতে বাস করা কি ভয়ঙ্কর হবে না যেখানে আপনার সমস্ত আয়ই লাভ - আপনার কোন খরচ নেই! হায়, ব্যাপারটা তা নয়; অতএব, আমাদের কী-ইফ স্প্রেডশীটগুলি সবসময় এতটা গোলাপী হয় না।

আমাদের অনুমানগুলিকেও আমাদের খরচ বিবেচনা করতে হবে। অন্য কথায়, আপনার অভিক্ষেপের দুটি ভেরিয়েবল থাকবে:আয় এবং ব্যয়।

এটি সেট আপ করতে, আসুন আমরা আগে তৈরি করা স্প্রেডশীটে অন্য একটি ভেরিয়েবল যোগ করে শুরু করি।

  • সেলে ক্লিক করুন A4 এবং Expenses 2019 টাইপ করুন , এই মত:
মাইক্রোসফ্ট এক্সেলে কী-ইফ বিশ্লেষণ কীভাবে বুঝবেন
  • টাইপ করুন 10.00% কক্ষে B4।
  • কক্ষে ডান-ক্লিক করুন C4 এবং নাম সংজ্ঞায়িত করুন নির্বাচন করুন পপ-আপ মেনু থেকে।
  • নতুন নাম ডায়ালগ বক্সে, নাম-এ ক্লিক করুন ক্ষেত্র এবং টাইপ করুন Expenses_2019.

এ পর্যন্ত সহজ, তাই না? সেল C4-এ মান অন্তর্ভুক্ত করার জন্য আমাদের সূত্রটি পরিবর্তন করার জন্য যা বাকি আছে, এইভাবে:

  • নিম্নলিখিতভাবে C5 কক্ষে সূত্রটি পরিবর্তন করুন (*Expenses_2019 যোগ করুন বন্ধনী তথ্যের শেষে।)
=Sales_2018+(Sales_2018*Growth_2019*Expenses_2019)

আমি নিশ্চিত যে আপনি কল্পনা করতে পারেন, আপনার What-If's অনেক বেশি বিস্তৃত হতে পারে, আপনার অন্তর্ভুক্ত করা ডেটা, আপনার সূত্র-লেখার দক্ষতা এবং আরও অনেক কিছুর উপর নির্ভর করে।

যাই হোক না কেন, এখন আপনি দুটি দৃষ্টিকোণ থেকে অনুমান করতে পারেন, আয় (বৃদ্ধি) এবং ব্যয়। এগিয়ে যান এবং B3 এবং B4 কক্ষে মান পরিবর্তন করুন। আপনার নিজের নম্বর প্লাগইন করুন এবং আপনার ছোট What-If ওয়ার্কশীটটিকে একটি স্পিন দিন।

অতিরিক্ত অধ্যয়ন

এক্সেল-এ আপনি যা করতে পারেন প্রায় সবকিছুর মতো, আপনি এই কী-ইফ বিশ্লেষণ বৈশিষ্ট্যটিকে কিছু বরং বিস্তৃত পরিস্থিতিতে নিতে পারেন। প্রকৃতপক্ষে, আমি প্রজেকশন পরিস্থিতিতে বেশ কয়েকটি নিবন্ধ লিখতে পারি এবং এমনকি বিষয়টিকে বিশদভাবে কভার করার কাছাকাছিও আসতে পারিনি।

এদিকে, এখানে আরও কিছু বিস্তারিত কী-ইফ স্ক্রিপ্ট এবং দৃশ্যকল্পের কয়েকটি লিঙ্ক রয়েছে।

  • হোয়াট-ইফ অ্যানালাইসিস:এক্সেলের সিনারিও ম্যানেজার, অন্যান্য জিনিসের মধ্যে কীভাবে দেখা যায় তা ভালোভাবে চিত্রিত করা হয়েছে, যেখানে আপনি কী-ইফ (এবং অন্যান্য) পরিস্থিতির নিজস্ব সংগ্রহ তৈরি এবং পরিচালনা করতে পারেন।
  • হোয়াট-ইফ বিশ্লেষণের ভূমিকা:এখানে মাইক্রোসফ্ট অফিস সাপোর্ট সাইটের কী-ইফ বিশ্লেষণের ভূমিকা রয়েছে। অনেকগুলি দরকারী কী-ইফ নির্দেশাবলীর লিঙ্ক সহ এখানে প্রচুর তথ্য রয়েছে।
  • হোয়াট-ইফ অ্যানালাইসিসের জন্য এক্সেলে গোল সিক কীভাবে ব্যবহার করবেন:এখানে এক্সেলের গোল সিক কী-ইফ অ্যানালাইসিস ফিচারের একটি ভূমিকা রয়েছে।


  1. কীভাবে মাইক্রোসফ্ট এক্সেলে সূত্র এবং ফাংশন সন্নিবেশ করা যায়

  2. কিভাবে এক্সেল সূত্রে নাম সংজ্ঞায়িত, ব্যবহার এবং মুছে ফেলা যায়

  3. এক্সেল-এ কীভাবে একটি কোষকে দুটিতে বিভক্ত করবেন (5টি দরকারী পদ্ধতি)

  4. এক্সেলে ডেটা বিশ্লেষণ কীভাবে ইনস্টল করবেন