কম্পিউটার

এক্সেলের কী-ইফ অ্যানালাইসিস গোল সিক টুল ব্যবহার করা

যদিও এক্সেলের ফাংশনগুলির দীর্ঘ তালিকা মাইক্রোসফ্টের স্প্রেডশীট অ্যাপ্লিকেশনের সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি, সেখানে কিছু অব্যবহৃত রত্ন রয়েছে যা এই ফাংশনগুলিকে উন্নত করে। একটি প্রায়ই উপেক্ষিত টুল হল What-If বিশ্লেষণ৷

এক্সেলের কী-ইফ বিশ্লেষণ টুল তিনটি প্রধান উপাদানে বিভক্ত। এখানে আলোচিত অংশটি হল শক্তিশালী লক্ষ্য অনুসন্ধান বৈশিষ্ট্য যা আপনাকে একটি ফাংশন থেকে পিছনের দিকে কাজ করতে দেয় এবং একটি কক্ষের একটি সূত্র থেকে পছন্দসই আউটপুট পেতে প্রয়োজনীয় ইনপুটগুলি নির্ধারণ করতে দেয়। কিভাবে Excel এর What-If Analysis Goal Seek টুল ব্যবহার করতে হয় তা শিখতে পড়ুন।

    Excel এর লক্ষ্য অনুসন্ধান টুলের উদাহরণ

    ধরুন আপনি একটি বাড়ি কেনার জন্য একটি বন্ধকী ঋণ নিতে চান এবং ঋণের সুদের হার বার্ষিক অর্থপ্রদানকে কীভাবে প্রভাবিত করবে তা নিয়ে আপনি উদ্বিগ্ন। বন্ধকের পরিমাণ হল $100,000 এবং আপনি 30 বছরের মধ্যে ঋণ ফেরত দেবেন৷

    এক্সেলের PMT ফাংশন ব্যবহার করে, আপনি সহজেই বুঝতে পারেন যে সুদের হার 0% হলে বার্ষিক অর্থপ্রদান কেমন হবে। স্প্রেডশীটটি সম্ভবত এইরকম দেখতে হবে:

    এক্সেলের কী-ইফ অ্যানালাইসিস গোল সিক টুল ব্যবহার করা

    A2-এর সেলটি বার্ষিক সুদের হারের প্রতিনিধিত্ব করে, B2-এর সেলটি বছরের মধ্যে ঋণের দৈর্ঘ্য এবং C2-এর সেল হল বন্ধকী ঋণের পরিমাণ। D2 এর সূত্র হল:

    =PMT(A2,B2,C2)

    এবং 0% সুদে 30 বছরের, $100,000 বন্ধকের বার্ষিক অর্থপ্রদানের প্রতিনিধিত্ব করে। লক্ষ্য করুন যে D2 এর চিত্রটি নেতিবাচক কারণ Excel অনুমান করে যে অর্থপ্রদানগুলি আপনার আর্থিক অবস্থান থেকে একটি নেতিবাচক নগদ প্রবাহ।

    দুর্ভাগ্যবশত, কোনো বন্ধকী ঋণদাতা আপনাকে 0% সুদে $100,000 ধার দেবে না। ধরুন আপনি কিছু ফিগারিং করেন এবং খুঁজে পান যে আপনি প্রতি বছর $6,000 বন্ধকী পেমেন্ট ফেরত দিতে পারবেন। আপনি এখন ভাবছেন যে আপনি প্রতি বছর $6,000 এর বেশি অর্থ প্রদান করবেন না তা নিশ্চিত করার জন্য আপনি ঋণের জন্য সর্বোচ্চ সুদের হার কী নিতে পারেন।

    এই পরিস্থিতিতে অনেক লোক কেবল A2 কক্ষে নম্বর টাইপ করা শুরু করবে যতক্ষণ না D2-এর অঙ্কটি প্রায় $6,000 এ পৌঁছায়। যাইহোক, What-if Analysis Goal Seek টুল ব্যবহার করে আপনি Excel কে আপনার জন্য কাজটি করতে পারেন। মূলত, আপনি এক্সেলকে D4 এর ফলাফল থেকে পিছনের দিকে কাজ করতে দেবেন যতক্ষণ না এটি একটি সুদের হারে পৌঁছায় যা আপনার সর্বোচ্চ $6,000 পেআউটকে সন্তুষ্ট করে।

    ডেটা এ ক্লিক করে শুরু করুন রিবনে ট্যাব এবং কি-যদি বিশ্লেষণ সনাক্ত করা ডেটা টুলস-এ বোতাম অধ্যায়. কী-ইফ বিশ্লেষণ-এ ক্লিক করুন বোতাম এবং লক্ষ্য অন্বেষণ নির্বাচন করুন মেনু থেকে।

    এক্সেলের কী-ইফ অ্যানালাইসিস গোল সিক টুল ব্যবহার করা

    এক্সেল একটি ছোট উইন্ডো খোলে এবং আপনাকে শুধুমাত্র তিনটি ভেরিয়েবল ইনপুট করতে বলে। সেট সেল৷ ভেরিয়েবল অবশ্যই একটি ঘর হতে হবে যাতে একটি সূত্র থাকে। এখানে আমাদের উদাহরণে, এটি হল D2 . মানে পরিবর্তনশীল হল আপনি D2-এ যে পরিমাণ সেল চান বিশ্লেষণের শেষে হতে হবে।

    আমাদের জন্য, এটি -6,000 . মনে রাখবেন যে Excel অর্থপ্রদানকে নেতিবাচক নগদ প্রবাহ হিসাবে দেখে। কোষ পরিবর্তন করে পরিবর্তনশীল হল সেই সুদের হার যা আপনি এক্সেল আপনার জন্য খুঁজে পেতে চান যাতে $100,000 বন্ধকের জন্য আপনার প্রতি বছরে মাত্র $6,000 খরচ হবে। সুতরাং, সেল A2 ব্যবহার করুন .

    এক্সেলের কী-ইফ অ্যানালাইসিস গোল সিক টুল ব্যবহার করা

    ঠিক আছে ক্লিক করুন বোতাম এবং আপনি লক্ষ্য করতে পারেন যে এক্সেল সংশ্লিষ্ট কক্ষে একগুচ্ছ সংখ্যা ফ্ল্যাশ করে যতক্ষণ না পুনরাবৃত্তিগুলি শেষ পর্যন্ত একটি চূড়ান্ত সংখ্যায় একত্রিত হয়। আমাদের ক্ষেত্রে, A2-এ সেলটি এখন প্রায় 4.31% পড়া উচিত।

    এক্সেলের কী-ইফ অ্যানালাইসিস গোল সিক টুল ব্যবহার করা

    এই বিশ্লেষণটি আমাদের বলে যে 30 বছরের, $100,000 বন্ধকীতে প্রতি বছর $6,000-এর বেশি খরচ না করার জন্য, আপনাকে 4.31%-এর বেশি ঋণ সুরক্ষিত করতে হবে। আপনি যদি হোয়াট-ইফ অ্যানালাইসিস করা চালিয়ে যেতে চান, তাহলে আপনি বন্ধকীতে একটি ভালো সুদের হার সুরক্ষিত করার চেষ্টা করার সময় আপনার কাছে থাকা বিকল্পগুলি অন্বেষণ করতে সংখ্যা এবং ভেরিয়েবলের বিভিন্ন সমন্বয় চেষ্টা করতে পারেন।

    Excel এর What-If Analysis Goal Seek টুলটি সাধারণ স্প্রেডশীটে পাওয়া বিভিন্ন ফাংশন এবং সূত্রগুলির একটি শক্তিশালী পরিপূরক। একটি কক্ষে একটি সূত্রের ফলাফল থেকে পিছনের দিকে কাজ করে, আপনি আপনার গণনার বিভিন্ন ভেরিয়েবলগুলিকে আরও স্পষ্টভাবে অন্বেষণ করতে পারেন৷


    1. এক্সেলে INDIRECT ফাংশন ব্যবহার করে কীভাবে পাঠ্যকে সূত্রে রূপান্তর করবেন

    2. সেলের মানের উপর ভিত্তি করে ড্রপ-ডাউন তালিকা ব্যবহার করে এক্সেল ফিল্টার তৈরি করুন

    3. এক্সেল ডেটা বিশ্লেষণ ব্যবহার করে কেস স্টাডি কীভাবে সম্পাদন করবেন

    4. এক্সেলে ডেটা বিশ্লেষণ কীভাবে ইনস্টল করবেন