কম্পিউটার

আপনার এক্সেল ডেটা চার্ট করা

এখন কিছু সময়ের জন্য, এক্সেলে ডেটা চার্ট করা শুধু সহজই নয় বরং স্বয়ংক্রিয় হয়ে উঠেছে যে পরিমাণে আপনি সহজে একটি ট্যাবুলার স্প্রেডশীট থেকে একটি বিস্তৃত এলাকা, বার, লাইন বা পাই চার্টে যেতে পারেন কিছু ভালভাবে চিন্তা করার সাথে। মাউস ক্লিক। তারপরে আপনি আপনার স্প্রেডশীটে ডেটা সম্পাদনা করার সাথে সাথে, Excel স্বয়ংক্রিয়ভাবে আপনার চার্ট এবং গ্রাফে সংশ্লিষ্ট পরিবর্তন করে।

যদিও এটি প্রোগ্রামের চার্টিং ম্যাজিকের শেষ নয়। আপনি, উদাহরণস্বরূপ, যেকোন সময়ে চার্ট বা গ্রাফের ধরন পরিবর্তন করতে পারেন, সেইসাথে কালার স্কিম, পরিপ্রেক্ষিত (2D, 3D এবং আরও অনেক কিছু), অক্ষ অদলবদল এবং আরও অনেক কিছু সম্পাদনা করতে পারেন।

কিন্তু, অবশ্যই, এটি সব স্প্রেডশীট দিয়ে শুরু হয়।

আপনার ডেটা পাড়া

যদিও Excel আপনাকে আপনার স্প্রেডশীটগুলিকে বিভিন্ন উপায়ে সাজানোর অনুমতি দেয়, ডেটা চার্ট করার সময়, আপনি এটিকে বিন্যস্ত করার জন্য সর্বোত্তম ফলাফল পাবেন যাতে প্রতিটি সারি একটি রেকর্ডের প্রতিনিধিত্ব করে এবং প্রতিটি কলামে নির্দিষ্ট সারির সাথে সম্পর্কিত উপাদানগুলি থাকে৷

হুহ? উদাহরণস্বরূপ, নিম্নলিখিত স্প্রেডশীট নিন।

আপনার এক্সেল ডেটা চার্ট করা

দূর-বাম কলামে লেজার প্রিন্টারের একটি তালিকা রয়েছে। সারি 1 ব্যতীত, যা কলাম লেবেল বা শিরোনাম ধারণ করে, প্রতিটি সারি একটি নির্দিষ্ট প্রিন্টারের প্রতিনিধিত্ব করে এবং প্রতিটি পরবর্তী সেল সেই নির্দিষ্ট মেশিন সম্পর্কে ডেটা ধারণ করে।

এই ক্ষেত্রে, প্রতিটি কক্ষ মুদ্রণ গতির ডেটা ধারণ করে:কলাম B , একটি মুদ্রণের কাজের প্রথম পৃষ্ঠাটি মুদ্রণ করতে কত সময় লেগেছিল; কলাম সি, প্রথম পৃষ্ঠা সহ সমস্ত পৃষ্ঠা প্রিন্ট করতে কত সময় লেগেছিল; কলাম ডি, পুরো নথিটি মন্থন করতে কতক্ষণ লেগেছে, প্রথম পৃষ্ঠাটি ছাড়া।

যদিও এটি কিছুটা মৌলিক স্প্রেডশীট, আপনার ডেটা যতই জটিল হোক না কেন, এই স্ট্যান্ডার্ড ফর্ম্যাটে আটকে থাকা প্রক্রিয়াটিকে স্ট্রিমলাইন করতে সাহায্য করে। আপনি যখন দেখতে পাবেন, আপনি আপনার স্প্রেডশীটরের একটি ছোট অংশে সমস্ত নথি বা ওয়ার্কশীট চার্টে ঘরগুলিকে ম্যাপ করতে পারেন৷

সাধারণ এক্সেলচার্টে কয়েকটি স্বতন্ত্র অংশ থাকে, যেমনটি নীচের ছবিতে দেখানো হয়েছে।

আপনার এক্সেল ডেটা চার্ট করা

আপনার ডেটা চার্ট করা

আপনি যদি এটি আগে না করে থাকেন তবে আপনি সম্ভবত অবাক হবেন যে Excelmakes আপনার স্প্রেডশীটগুলি কত সহজে চার্ট করে। উল্লিখিত হিসাবে, আপনি সম্পূর্ণ ওয়ার্কশীট ম্যাপ করতে পারেন, অথবা আপনি কলাম এবং সারি টোচার্টের একটি গ্রুপ নির্বাচন করতে পারেন।

উদাহরণস্বরূপ, বলুন যে ওয়ার্কশীটে আমরা পূর্ববর্তী বিভাগে কাজ করছিলাম যে আপনি শুধুমাত্র প্রথম দুটি কলাম (কলাম B এবং C) চার্ট করতে চেয়েছিলেন, কলাম D বাদ দিয়ে। এটি একটি সাধারণ দ্বি-পদক্ষেপ পদ্ধতি অন্তর্ভুক্ত করে:

  • নিচে দেখানো হিসাবে আপনি আপনার চার্টে যে কলামগুলি অন্তর্ভুক্ত করতে চান তার বাম কলামের লেবেল এবং শিরোনামগুলি সহ আপনি যে ডেটা চার্ট করতে চান তা নির্বাচন করুন৷
আপনার এক্সেল ডেটা চার্ট করা
  • ALT+F1 টিপুন .

অথবা, সমগ্র স্প্রেডশীট চার্ট করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  • স্প্রেডশীটে সমস্ত ডেটা নির্বাচন করুন, যেমনটি নীচের উপরের ছবিতে দেখানো হয়েছে৷ করবেন না সম্পূর্ণ শীটটি নির্বাচন করুন, যেমনটি নীচের দ্বিতীয় ছবিতে দেখানো হয়েছে- শুধুমাত্র ডেটা ধারণকারী ঘরগুলি নির্বাচন করুন।
আপনার এক্সেল ডেটা চার্ট করা
ডান
আপনার এক্সেল ডেটা চার্ট করা
ভুল
  • ALT+F1 টিপুন .
আপনার এক্সেল ডেটা চার্ট করা

এক্সেল আপনার ডেটার জন্য উপযুক্ত চার্টের ধরন বেছে নেওয়ার জন্য দুর্দান্ত কাজ করে, কিন্তু আপনি যদি একটি ভিন্ন ধরনের চার্ট পছন্দ করেন, যেমন, বলুন, অনুভূমিক বার বা সম্ভবত একটি ভিন্ন রঙের স্কিম, এমনকি গ্রেডিয়েন্ট ফিল এবং ব্যাকগ্রাউন্ড সহ একটি 3D বিন্যাস, প্রোগ্রামটি তৈরি করে। এই সমস্ত প্রভাব এবং অর্জন করা আরও সহজ।

চার্ট টাইপ পরিবর্তন করা হচ্ছে

এক্সেলের অন্য সবকিছুর মতো, আপনার চার্টটাইপ পরিবর্তন করার বিভিন্ন উপায় রয়েছে। তবে সবচেয়ে সহজ হল।

  • চার্ট নির্বাচন করুন।
  • মেনু বারে, চার্ট ডিজাইন ক্লিক করুন .
  • চার্ট ডিজাইনের রিবনে, বেছে নিন চার্টের ধরন পরিবর্তন করুন .

এটি এখানে দেখানো চার্ট টাইপ পরিবর্তন ডায়ালগ বক্স খোলে।

আপনার এক্সেল ডেটা চার্ট করা

আপনি দেখতে পাচ্ছেন, এখানে অসংখ্য চার্টের ধরন রয়েছে, এবং সেগুলির একটিতে ক্লিক করলে ডায়ালগ বক্সের শীর্ষে বেশ কিছু বৈচিত্র দেখা যায়।

চার্ট ডিজাইন ফিতা থেকে চার্টের ধরন পরিবর্তন করার পাশাপাশি, আপনি রঙের স্কিম, বিন্যাস, বা প্রোগ্রামের অনেকগুলি পূর্ব-পরিকল্পিত চার্ট শৈলীগুলির মধ্যে একটি প্রয়োগ করার মতো আরও কিছু পরিবর্তন করতে পারেন। চার্ট শৈলী, অবশ্যই, মাইক্রোসফ্ট ওয়ার্ডের অনুচ্ছেদ শৈলীর অনুরূপ। এমএস ওয়ার্ডের মতো, আপনি অনেকগুলি শৈলীর একটি প্রয়োগ করতে পারেন, বিদ্যমান শৈলীগুলি সম্পাদনা করতে পারেন, বা নিজের তৈরি করতে পারেন৷

চার্টের উপাদান যোগ করা এবং অপসারণ করা

চার্টের উপাদানগুলি অবশ্যই বিভিন্ন উপাদান, যেমন শিরোনাম, কিংবদন্তি, X এবং Y অক্ষ এবং আরও অনেক কিছু যা আপনার চার্ট তৈরি করে। আপনি চার্টের ডানদিকে প্রদর্শিত প্লাস চিহ্নে ক্লিক করে এই উপাদানগুলিকে যোগ করতে এবং সরাতে পারেন।

আপনার এক্সেল ডেটা চার্ট করা

চার্ট এলিমেন্টস ফ্লাই আউটের নীচে চার্ট শৈলী ফ্লাই আউট, যা প্রদর্শিত হয় যখন আপনি চার্টের ডানদিকে পেইন্টব্রাশ আইকনে ক্লিক করেন।

আপনার এক্সেল ডেটা চার্ট করা

চার্ট শৈলীর নীচে আপনি চার্ট ফিল্টার পাবেন , যা আপনাকে আপনার চার্টের বিভিন্ন উপাদান চালু এবং বন্ধ (বা ফিল্টার) করতে দেয়, যেমনটি এখানে দেখানো হয়েছে:

আপনার এক্সেল ডেটা চার্ট করা

যদি সেগুলি পর্যাপ্ত পরিবর্তনের বিকল্প না হয়, তাহলে ওয়ার্কশীটের ডানদিকে ফরম্যাট চার্ট এরিয়াতে আরও অনেকগুলি রয়েছে যা আপনাকে আপনার চার্টের সমস্ত দিক পরিবর্তন করতে দেয়, ফিল এবং ব্যাকগ্রাউন্ড থেকে গ্রিডলাইন, 3D বার, পাই স্লাইস পর্যন্ত, ছায়া ফেলুন - আমি চলতে পারি এবং চলতে পারি। তবে আমি নিশ্চিত যে আপনি কী উপলব্ধ রয়েছে সে সম্পর্কে আপনি বিন্দু পেয়েছেন৷

আপনার এক্সেল ডেটা চার্ট করা

যখন আপনি পাঠ্য বিকল্প ক্লিক করেন , উদাহরণস্বরূপ, আপনি প্রভাবের আরেকটি ব্যারেজ পাবেন যা আপনি আপনার চার্টের পাঠ্যে প্রয়োগ করতে পারেন। বিকল্পগুলি প্রায় সীমাহীন, যে পরিমাণে কিছু সংযম ছাড়াই, আপনি কিছু জমকালো চার্ট এবং গ্রাফ তৈরি করতে পারেন – এমনকি এত কঠিন চেষ্টা না করেও, যা আমাকে একটি গুরুত্বপূর্ণ ডিজাইন নির্দেশিকাতে নিয়ে আসে৷

শুধুমাত্র আপনার হাতে এই সব চমৎকার ডিজাইন টুলস থাকার মানে এই নয় যে আপনাকে সেগুলি ব্যবহার করতে হবে...অথবা, ঠিক আছে, একই সময়ে অনেকগুলি নয়। ধারণাটি হল আপনার দর্শকদের মনোযোগ আকর্ষণ করার জন্য আপনার গ্রাফিক্সকে যথেষ্ট আকর্ষণীয় করে তোলা, কিন্তু এতটা ব্যস্ত নয় যে আপনি যে বার্তাটি জানাতে চাচ্ছেন সেটি থেকে ডিজাইন নিজেই বিঘ্নিত হয়। সর্বোপরি, এটি সেই বার্তাটি যা গুরুত্বপূর্ণ, আপনার ডিজাইনের দক্ষতা বা আপনার গ্রাফিক্স ডিজাইন সফ্টওয়্যারের নৃশংস শক্তি নয়।

অঙ্গুষ্ঠের একটি ভাল নিয়ম হল, যদি এটি খুব ব্যস্ত এবং বিভ্রান্তিকর দেখায় তবে এটি সম্ভবত; কিছুটা বোবা। খুব বেশি আলংকারিক ফন্ট ব্যবহার করবেন না, যদি থাকে, কারণ সেগুলি পড়া সহজ নয়। ব্যবসা-ভিত্তিক চার্ট এবং গ্রাফ ব্যবহার করার সময়, কী-এ মনোনিবেশ করুন আপনি বলার চেষ্টা করছেন এবং কিভাবে বিষয়ে বেশি কিছু না আপনি বলুন।

এদিকে, টেবুলার ডেটা চার্ট করা টেক্সট এবং সংখ্যার কলামের পরে কলামের চেয়ে এটি বোঝার জন্য অনেক সহজ এবং অনেক বন্ধুত্বপূর্ণ রেন্ডার করতে পারে।


  1. এক্সেলে একটি হিস্টোগ্রাম কীভাবে তৈরি করবেন

  2. কিভাবে এক্সেল ডেটা থেকে রিপোর্ট তৈরি করতে হয় (2টি সহজ পদ্ধতি)

  3. এক্সেলে ডেটা মার্কারগুলি কীভাবে যুক্ত করবেন (2টি সহজ উদাহরণ)

  4. এক্সেলে ডেটা বিশ্লেষণ কীভাবে ইনস্টল করবেন