কম্পিউটার

একটি নামমাত্র সুদের হার থেকে একটি কার্যকর সুদের হার বের করতে এক্সেল ব্যবহার করুন

Excel এর আরও জনপ্রিয় সূত্রগুলির মধ্যে, EFFECT সূত্রটি প্রায়ই আর্থিক পেশাদাররা একটি নামমাত্র সুদের হার থেকে একটি কার্যকর সুদের হার বের করতে ব্যবহার করে।

এছাড়াও বার্ষিক শতাংশ হার (এপিআর) এবং বার্ষিক শতাংশ ফলন (এপিওয়াই) বলা হয়, এক্সেল কার্যকর বন্ধকী, গাড়ি ঋণ, এবং ছোট ব্যবসা ঋণের সুদের হারগুলিকে সহজে গণনা করা সহজ করে তোলে যা প্রায়শই ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানগুলি দ্বারা উদ্ধৃত করা হয়৷

কার্যকর বনাম নামমাত্র সুদের হার

নামমাত্র সুদের হার প্রায়ই ঋণ প্রদানকারী প্রতিষ্ঠান দ্বারা উদ্ধৃত করা হয় কারণ তারা ঋণের প্রকৃত খরচ উদ্ধৃত করা হলে ঋণের খরচ কম দেখাতে পারে। কারণ সাধারণত এক বছরে একাধিক পেমেন্ট এবং সুদের হিসাব করা হয়।

ধরুন আপনি একটি ঋণ নিয়েছেন যার জন্য মাসিক অর্থপ্রদান প্রয়োজন। ফলস্বরূপ, সুদও মাসিক হিসাবে গণনা করা হয়। নামমাত্র সুদের হার, যাকে বার্ষিক শতাংশ হার (এপিআর)ও বলা হয়, কেবলমাত্র মাসিক সুদের হার (প্রতি মাসে 1% বলুন) বারো দ্বারা গুণিত হয় (এক বছরে সময়ের সংখ্যা)। এই শব্দগুলি 12% সুদের হার।

যাইহোক, যেহেতু সুদ মাসিক চক্রবৃদ্ধি করা হয়, প্রকৃত বা কার্যকর সুদের হার বেশি কারণ বর্তমান মাসের সুদ আগের মাসের সুদের তুলনায় চক্রবৃদ্ধি করে।

এটি দেখা যাচ্ছে, একটি 12% APR (নামমাত্র) সুদের ঋণের একটি কার্যকর (APY) সুদের হার প্রায় 12.68%।

মাত্র এক বছরের আয়ু সহ একটি ঋণে, 12% এবং 12.68% এর মধ্যে পার্থক্য ন্যূনতম। একটি দীর্ঘমেয়াদী ঋণ যেমন একটি বন্ধকী, পার্থক্য উল্লেখযোগ্য হতে পারে.

নামমাত্র সুদের হার (এপিআর) থেকে কার্যকর সুদের হার (APY) গণনা করতে কিভাবে Excel এর EFFECT সূত্র ব্যবহার করতে হয় তা শিখতে পড়ুন।

Excel এর EFFECT সূত্র ব্যবহার করুন

ধরুন আপনি একটি 12% নামমাত্র হার (এপিআর) ঋণ থেকে কার্যকর সুদের হার (APY) বের করতে চান যার মাসিক চক্রবৃদ্ধি রয়েছে। আপনি নিচের মত দেখতে আপনার এক্সেল ওয়ার্কশীট সেট আপ করেছেন।

একটি নামমাত্র সুদের হার থেকে একটি কার্যকর সুদের হার বের করতে এক্সেল ব্যবহার করুন

লক্ষ্য করুন যে B1 কক্ষে আমাদের নামমাত্র সুদের হার (এপিআর) রয়েছে এবং B2 কক্ষে অর্থপ্রদানের সময়কালের সংখ্যা .

কার্যকর সুদের হার (APY) বের করতে, B3-এ ঘরে ক্লিক করুন , ফাংশন সন্নিবেশ করান-এ ক্লিক করুন বোতাম, এবং আর্থিক বেছে নিন অথবা একটি বিভাগ নির্বাচন করুন লেবেলযুক্ত ড্রপ ডাউন মেনু থেকে .

EFFECT শিরোনামের ফাংশনটি সনাক্ত করুন এবং ক্লিক করুন এবং তারপর ঠিক আছে ক্লিক করুন বোতাম।

একটি নামমাত্র সুদের হার থেকে একটি কার্যকর সুদের হার বের করতে এক্সেল ব্যবহার করুন

এটি ফাংশন আর্গুমেন্ট খুলবে জানলা. নাম_দরে বক্সে, B1 টাইপ করুন এবং Npery-এ বক্সে, B2 টাইপ করুন . তারপর, ঠিক আছে ক্লিক করুন৷ বোতাম।

একটি নামমাত্র সুদের হার থেকে একটি কার্যকর সুদের হার বের করতে এক্সেল ব্যবহার করুন

লক্ষ্য করুন যে এক্সেল চিত্রটি 0.1268 রাখে B3-এ কোষ আপনি যদি চান, আপনি B3 এর বিন্যাস পরিবর্তন করতে পারেন সেল শতাংশে।

একটি নামমাত্র সুদের হার থেকে একটি কার্যকর সুদের হার বের করতে এক্সেল ব্যবহার করুন

মনে রাখবেন এখন আপনি B1 উভয়ের মান পরিবর্তন করতে পারেন এবং B2 এবং Excel B3 কক্ষে কার্যকর সুদের হার (APY) গণনা করবে . উদাহরণস্বরূপ, B1-এ নামমাত্র সুদের হার (এপিআর) পরিবর্তন করুন 6% থেকে এবং B3-এ কার্যকর সুদের হার (APY) 6.17%-এ পরিবর্তন .

EFFECT ব্যবহার করে Excel-এ ফাংশন, আপনি যে কোনো নামমাত্র হার এবং বছরে চক্রবৃদ্ধি সময়কালের সংখ্যা দিয়ে যে কোনো কার্যকর সুদের হার বের করতে পারেন।


  1. এক্সেল মোবাইলের নতুন "ছবি থেকে ডেটা সন্নিবেশ করান" ফাংশন ব্যবহার করুন

  2. কিভাবে এক্সেলে VLOOKUP ব্যবহার করবেন

  3. ফরম্যাটিং সহ পিডিএফ থেকে এক্সেলে টেবিল কপি করুন (2টি কার্যকর উপায়)

  4. এক্সেল তালিকা থেকে কীভাবে ইমেল পাঠাবেন (2টি কার্যকর উপায়)