কম্পিউটার

ফ্লোচার্ট তৈরি করতে এক্সেলের জন্য ডেটা ভিজুয়ালাইজার অ্যাড-ইন কীভাবে ব্যবহার করবেন

Microsoft Excel সংখ্যার জন্য দুর্দান্ত, অবশ্যই, এটি এই কাজটি সত্যিই ভাল করে। কিন্তু, আপনি যদি আপনার ডেটাকে একটি আকর্ষণীয় পদ্ধতিতে উপস্থাপন করতে চান যা আপনাকে সহজেই এটিকে কল্পনা এবং বিশ্লেষণ করতে দেয়, তাহলে এই আশ্চর্যজনক পণ্যটিতে কিছু বৈশিষ্ট্যের অভাব থাকতে পারে। এটি কিছু সমর্থনের জন্য কল করে – ডেটা ভিজুয়ালাইজার অ্যাড-ইন চেষ্টা করে দেখুন এক্সেলের জন্য।

ফ্লোচার্ট তৈরি করতে এক্সেলের জন্য ডেটা ভিজুয়ালাইজার অ্যাড-ইন কীভাবে ব্যবহার করবেন

এক্সেলের জন্য ডেটা ভিজুয়ালাইজার অ্যাড-ইন হল এক্সেলের একটি নতুন হাত যা একটি এক্সেল 365 ওয়ার্কশীটকে ভিসিও ডায়াগ্রামে রূপান্তর করতে পারে। এই অ্যাড-ইন ব্যবহারকারীদের স্বয়ংক্রিয়ভাবে এক্সেল টেবিলের ডেটা থেকে উচ্চ-মানের ফ্লোচার্ট, ক্রস-ফাংশনাল ফ্লোচার্ট এবং সাংগঠনিক চার্ট—সমস্ত আকার, সংযোগ এবং ডেটা লিঙ্কিং- তৈরি করতে দেয়। মাইক্রোসফ্ট ভিসিও ডেটা ভিজ্যুয়ালাইজার ব্যবহার করার জন্য ব্যবহারকারীদের ভিসিও কেনার প্রয়োজন হবে না, শুধুমাত্র Windows/Mac বা অনলাইনের জন্য এক্সেল 365। আপনি যদি ঘন ঘন ফ্লোচার্ট বা ডায়াগ্রাম তৈরি করেন তবে এটি একটি আকর্ষণীয় টুল এবং চেষ্টা করার মতো।

শুরু করার জন্য আপনাকে যা দরকার তা হল একটি Office 365 সাবস্ক্রিপশন—ভিসিওতে যোগ করা সাবস্ক্রিপশনের প্রয়োজন নেই।

এক্সেলের জন্য ডেটা ভিজ্যুয়ালাইজার অ্যাড-ইন

ডেটা ভিজ্যুয়ালাইজার এক্সেল এবং ভিজিওর সেরা সুবিধা দেয়; আপনি একটি এক্সেল ওয়ার্কবুকে ডেটা প্রবেশ করান এবং ভিসিও স্বয়ংক্রিয়ভাবে একটি ডায়াগ্রাম তৈরি করে। অফিস 365 সাবস্ক্রিপশন সহ যে কেউ ভিজিও ডায়াগ্রাম তৈরি করতে ডেটা ভিজুয়ালাইজার অ্যাড-ইন ব্যবহার করতে পারেন; ডায়াগ্রাম পরিবর্তন করতে অন্তর্নিহিত এক্সেল ডেটা ব্যবহার করুন; এবং, চিত্রগুলি দেখুন, মুদ্রণ করুন এবং ভাগ করুন৷

এই টুলটি ইতিমধ্যেই অফিসে থাকা ডায়াগ্রাম বিকল্পগুলির একটি বিকল্প যা সীমিত বিকল্পগুলি অফার করে এবং বেশ বিরক্তিকর হতে পারে৷

Excel এ ফ্লোচার্ট এবং সাংগঠনিক চার্ট তৈরি করুন

Excel এর জন্য ডেটা ভিজুয়ালাইজার অ্যাড-ইন এর জন্য উপলব্ধ:

  • উইন্ডোজে এক্সেল
  • এক্সেলন ম্যাক এবং
  • কাজ বা স্কুল অ্যাকাউন্টের সাথে ওয়েবের জন্য এক্সেল

উপরের যেকোনো একটিতে ডেটা ভিজ্যুয়ালাইজার ইনস্টল করতে, আপনাকে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

1] 'Excel' খুলুন এবং একটি নতুন 'ব্ল্যাঙ্ক' তৈরি করুন৷ ওয়ার্কবুক

2] 'ঢোকান' ক্লিক করুন এবং তারপর 'গেট অ্যাড-ইনস টিপুন ’

3] অফিস অ্যাড-ইন স্টোরে , ‘ভিসিও ডেটা ভিজ্যুয়ালাইজার অনুসন্ধান করুন ' এবং 'যোগ করুন টিপুন ' বোতাম৷

ফ্লোচার্ট তৈরি করতে এক্সেলের জন্য ডেটা ভিজুয়ালাইজার অ্যাড-ইন কীভাবে ব্যবহার করবেন

4] এখন 'সাইন ইন'৷ আপনার অফিস 365 সাবস্ক্রিপশন/Microsoft 365 ওয়ার্ক/স্কুল অ্যাকাউন্টের সাথে যুক্ত আপনার অ্যাকাউন্টের সাথে।

দ্রষ্টব্য :অ্যাড-ইন ব্যবহার করার জন্য আপনার ভিজিও সাবস্ক্রিপশনের প্রয়োজন নেই। যাইহোক, আপনার কাছে উপযুক্ত ভিজিও লাইসেন্স থাকলে, 'সাইন ইন করুন' বেছে নিন অন্যথায় 'পরে সাইন ইন করুন' . এতে, কিছু কার্যকারিতা থাকবে যেগুলো শুধুমাত্র আপনি সাইন ইন করার পরেই আনলক হয়ে যাবে।

এক্সেলের ডেটা থেকে ডায়াগ্রাম/ফ্লোচার্ট তৈরি করুন

এক্সেলের জন্য ডেটা ভিজুয়ালাইজার অ্যাড-ইন এক্সেলের বিভিন্ন সম্পাদনাযোগ্য নমুনা ডেটা টেবিলের সাথে চালিত। বর্তমানে, ডেটা ভিজ্যুয়ালাইজার বেসিক ফ্লোচার্ট, ক্রস-ফাংশনাল ফ্লোচার্ট, এবং অর্গানাইজেশন চার্ট সহ তিনটি ধরণের ডায়াগ্রাম বিকল্প অফার করে। এই নমুনাগুলি আপনাকে শুরু করতে সাহায্য করার জন্য দুর্দান্ত, তারা ব্যবহারকারীদের অনুমতি দেয়:

ফ্লোচার্ট তৈরি করতে এক্সেলের জন্য ডেটা ভিজুয়ালাইজার অ্যাড-ইন কীভাবে ব্যবহার করবেন

  • প্রক্রিয়ার ধাপ যোগ করুন
  • সংযোগকারী পরিবর্তন করুন
  • নির্ভরতা তৈরি করুন
  • মালিক ঢোকান
  • এবং আরও অনেক কিছু

এই নমুনা ওয়ার্কশীট শুধুমাত্র শুরু বিন্দু. আপনি আরও সারি যোগ করতে পারেন, আকৃতির ধরন পরিবর্তন করতে পারেন এবং তাদের চারপাশে পরিবর্তন করতে পারেন। আরো অনেক পছন্দ আছে।

ফ্লোচার্ট তৈরি করতে এক্সেলের জন্য ডেটা ভিজুয়ালাইজার অ্যাড-ইন কীভাবে ব্যবহার করবেন

এমনকি আপনি আরও কলাম যোগ করে এই ওয়ার্কশীটটি প্রসারিত করতে পারেন। এই কলামগুলি মৌলিক ভিসিও ডায়াগ্রাম পরিবর্তন করে না কিন্তু আপনাকে বৃহত্তর বিশ্লেষণে ওয়ার্কশীটকে একীভূত করার অনুমতি দেয়৷

ব্যবহারকারীরা সহজেই নমুনা ডেটা তাদের নিজস্ব দ্বারা প্রতিস্থাপন করতে পারেন এবং একবার হয়ে গেলে - কেবল 'রেফ্রেশ ডায়াগ্রাম টিপুন এক্সেল শীটে সঠিকভাবে ডেটা-লিঙ্কড ডায়াগ্রামের সাথে পরিবর্তনগুলি সিঙ্ক দেখতে৷

আপনার ডায়াগ্রাম/ফ্লোচার্ট দেখুন, মুদ্রণ করুন এবং শেয়ার করুন

যেহেতু আপনার ভিসিও ডায়াগ্রামগুলি অনলাইনে তৈরি করা হয়েছে (ডিফল্টরূপে OneDrive বা SharePoint-এ সংরক্ষিত) – দেখা, মুদ্রণ এবং অন্যান্য Office 365 ব্যবহারকারীদের সাথে শেয়ার করা অকল্পনীয়ভাবে সহজ হয়ে যায়। যখনই আপনি ওয়েবের জন্য ভিসিওতে আপনার ডায়াগ্রাম খুলতে চান, ওয়েবে খুলুন নির্বাচন করুন অ্যাড-ইন মেনু বারে উপবৃত্ত (•••) থেকে।

ফ্লোচার্ট তৈরি করতে এক্সেলের জন্য ডেটা ভিজুয়ালাইজার অ্যাড-ইন কীভাবে ব্যবহার করবেন

দ্রষ্টব্য :আপনি যদি এখনও সাইন ইন না করে থাকেন, তাহলে আপনাকে আপনার Microsoft 365 বা Office 365 অফিস বা স্কুল অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে বলা হবে। সাইন ইন নির্বাচন করুন৷ এবং তারপর অনুমতি দিন বা স্বীকার করুন যেকোন অনুমতি প্রম্পট।

ভিজিও ফাইল তৈরি হওয়ার পরে, 'ফাইল খুলুন' নির্বাচন করুন৷ . এখান থেকে:

  • প্রিন্ট করতে – ওয়েবের জন্য ভিসিওতে, উপবৃত্তগুলি নির্বাচন করুন (. .)> মুদ্রণ করুন আপনার ডায়াগ্রাম প্রিন্ট করতে।
  • শেয়ার করতে'শেয়ার' নির্বাচন করুন একটি লিঙ্ক তৈরি করতে বা যাদের সাথে আপনি শেয়ার করতে চান তাদের ইমেল ঠিকানা লিখতে বোতাম৷

ডেটা ভিজুয়ালাইজার অ্যাড-ইন ব্যবহার করে ডায়াগ্রাম/ফ্লোচার্ট কাস্টমাইজ ও সম্পাদনা করুন

'সম্পাদনা করুন'৷ যাদের আলাদা পূর্ণ ভিজিও লাইসেন্স নেই তাদের জন্য বোতামটি কাজ করে না। ভিজিও লাইসেন্স ছাড়া, আপনি আসল রঙের স্কিমের সাথে আটকে আছেন এবং কাস্টমাইজেশন সীমাবদ্ধ।

ভিসিও অনলাইন প্ল্যান 1 বা ভিসিও অনলাইন প্ল্যান 2 লাইসেন্সের সাথে, ব্যবহারকারীরা তাদের ডেটা ভিজুয়ালাইজার ডায়াগ্রামের সাথে অনেক কিছু করতে পারে এবং তাদের উপস্থাপনাগুলিকে আরও আকর্ষণীয় করে তুলতে পারে। তারা টেক্সট বা ছবি যোগ করতে পারে, ডিজাইন থিম প্রয়োগ করতে পারে এবং ভিসিও বা ভিসিও অনলাইনে ডায়াগ্রাম কাস্টমাইজ করতে অন্যান্য পরিবর্তন করতে পারে।

নীচের লাইনউৎস ওয়ার্কশীট থেকে একমাত্র ডায়াগ্রাম পরিবর্তন সম্ভব যদি না আপনি সম্পূর্ণ ভিজিও সংস্করণ অ্যাক্সেস করতে পারেন।

ফ্লোচার্ট তৈরি করতে এক্সেলের জন্য ডেটা ভিজুয়ালাইজার অ্যাড-ইন কীভাবে ব্যবহার করবেন

সহায়তা ও সমর্থন

ব্যবহারকারীরা অতিরিক্ত সমর্থন পেতে পারেন এবং উপবৃত্তে ক্লিক করে এবং 'হেল্প' ক্লিক করে অ্যাড-ইন থেকে সরাসরি Microsoft-কে তাদের প্রতিক্রিয়া পাঠাতে পারেন। অথবা ‘প্রতিক্রিয়া পাঠান’ .

ফ্লোচার্ট তৈরি করতে এক্সেলের জন্য ডেটা ভিজুয়ালাইজার অ্যাড-ইন কীভাবে ব্যবহার করবেন

এক্সেলের জন্য ডেটা ভিজ্যুয়ালাইজার অ্যাড-ইন চেষ্টা করার মতো!

এক্সেলের জন্য আপনার ভিসিও ডেটা ভিজুয়ালাইজার অ্যাড-ইন চেষ্টা করা উচিত। একটি নমুনা ওয়ার্কশীট খুলুন এবং জিনিসগুলি কীভাবে কাজ করে তা দেখতে ফ্লোচার্টগুলির সাথে খেলুন৷

উৎস :Microsoft.com।

ফ্লোচার্ট তৈরি করতে এক্সেলের জন্য ডেটা ভিজুয়ালাইজার অ্যাড-ইন কীভাবে ব্যবহার করবেন
  1. কিভাবে একটি ডাটাবেস তৈরি করবেন যা এক্সেল এ স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়

  2. কিভাবে এক্সেলে ডেটা এন্ট্রি ফর্ম তৈরি করবেন (ধাপে ধাপে)

  3. এক্সেলে ডেটা বিশ্লেষণ কীভাবে ব্যবহার করবেন (5টি সহজ পদ্ধতি)

  4. এক্সেলে ডেটা মডেল কীভাবে ব্যবহার করবেন (3টি উদাহরণ)