কম্পিউটার

ছয়টি উপায়ে আপনি এটির জন্য অর্থ প্রদান না করেই মাইক্রোসফ্ট অফিস আইনিভাবে ব্যবহার করতে পারেন

Microsoft Office শিক্ষাবিদ এবং ব্যবসায় জনপ্রিয়ভাবে ব্যবহৃত সফ্টওয়্যার প্রোগ্রামগুলির একটি স্যুট। পণ্যগুলিকে বিভিন্ন উদ্দেশ্যে পরিবেশন করার জন্য ডিজাইন করা হয়েছে, এবং এতে Microsoft Excel,  প্রকাশক, Word, PowerPoint এবং Outlook অন্তর্ভুক্ত রয়েছে, যেগুলি উৎপাদনশীলতা বাড়ানোর জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। মাইক্রোসফ্ট অফিস উত্পাদনশীলতা অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে প্রভাবশালী রয়ে গেছে, তবে এটির জন্য অনেক ডাইম খরচ হয়। কেউ কেউ শুধুমাত্র একটি মৌলিক ব্যবহার করার জন্য সম্পূর্ণ Microsoft Office লাইসেন্সের জন্য বিশাল মূল্য দিতে সক্ষম হবে না।

মাইক্রোসফট অফিস বিনামূল্যে ব্যবহার করুন, এর জন্য অর্থ প্রদান না করে

বিশ্বব্যাপী বিপুল সংখ্যক ব্যবহারকারী থাকা সত্ত্বেও, দামগুলি উচ্চ থাকে৷ তবুও, মাইক্রোসফ্ট অফিস এখনও জনপ্রিয়তার তরঙ্গে চড়েছে এবং লক্ষ লক্ষ লোক ব্যবহার করে। আপনি যদি বিনামূল্যে Microsoft Office অ্যাক্সেস করার উপায় খুঁজছেন, ভাল, কিছু কৌশল রয়েছে যা আপনাকে Microsoft Office এ বিনামূল্যে অ্যাক্সেস পেতে সাহায্য করবে। যাইহোক, আপনি বিনামূল্যে, চিরতরে Microsoft Office এর সম্পূর্ণ সংস্করণ ব্যবহার করতে পারবেন না। তবুও, আপনি মাইক্রোসফ্ট অফিসের সম্পূর্ণ সংস্করণের সামর্থ্য না পাওয়া পর্যন্ত আপনি বিনামূল্যের বিকল্পগুলি শুধুমাত্র কয়েক মাসের জন্য ব্যবহার করতে পারেন। এই নিবন্ধে, আমরা আইনগতভাবে বিনামূল্যে মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করার কিছু উপায় তুলে ধরছি।

1] Microsoft Office মোবাইল অ্যাপস ব্যবহার করুন

ছয়টি উপায়ে আপনি এটির জন্য অর্থ প্রদান না করেই মাইক্রোসফ্ট অফিস আইনিভাবে ব্যবহার করতে পারেন

মাইক্রোসফট অফিস অনলাইনের মতো, অফিস মোবাইল একইভাবে কাজ করে তবে এটি শুধুমাত্র স্মার্টফোনের জন্য প্রযোজ্য। আপনি আপনার স্মার্টফোন যেমন Windows ফোন, iPhone এবং Android-এ অফিস মোবাইল অ্যাপটি বিনামূল্যে ব্যবহার করতে পারেন। মোবাইল অ্যাপটিতে ওয়ার্ড, পাওয়ারপয়েন্ট, এক্সেল, ক্যালেন্ডার, ওয়ানড্রাইভ, ওয়াননোট, শেয়ারপয়েন্ট এবং মেইলের মতো প্রধান মাইক্রোসফ্ট অফিস ইউটিলিটি অন্তর্ভুক্ত রয়েছে। অ্যাপটি আপনার মোবাইল স্ক্রিনে সহজেই ওয়ার্ড ডকুমেন্ট, এক্সেল স্প্রেডশীট, রিপোর্ট এবং অন্যান্য ইউটিলিটি তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। iOS অফিস মোবাইল অ্যাপগুলি অ্যান্ড্রয়েড সংস্করণের মতোই কাজ করে। যাইহোক, আপনি যদি আইপ্যাড ব্যবহার করেন, তাহলে ডকুমেন্ট তৈরি ও সম্পাদনা করতে আপনার অফিস 365 সাবস্ক্রিপশন থাকতে হবে।

2] বিনামূল্যে Microsoft Office অনলাইন ব্যবহার করুন

Microsoft Office Online হল অফিস স্যুটের একটি বিনামূল্যের ওয়েব-ভিত্তিক সংস্করণ যার জন্য কোনো ইনস্টলেশনের প্রয়োজন নেই। Microsoft Office অনলাইন ব্যবহার করার জন্য, আপনার যা দরকার তা হল একটি Microsoft অ্যাকাউন্ট। অফিস অনলাইনের মাধ্যমে, আপনি অফিস স্যুটগুলির সেরাটি পেতে পারেন এবং আপনার ডেস্কটপ ব্রাউজার দিয়ে যেকোনো জায়গা থেকে অফিস অ্যাক্সেস করতে পারেন৷ Office অনলাইন অ্যাপগুলি আপনার ব্যবহার করা সাধারণ অ্যাপগুলির মতোই কাজ করে এবং Word, PowerPoint, Excel, Calendar, OneDrive, Docs.com এবং Mail এর মতো প্রধান Microsoft Office ইউটিলিটিগুলি অন্তর্ভুক্ত করে৷ ওয়ার্ড অনলাইন নথি এবং নিউজলেটার তৈরি করতে টেমপ্লেট, ফর্ম্যাটিং সরঞ্জাম এবং অন্যান্য অ্যাড-ইনগুলিতে বিনামূল্যে অ্যাক্সেস প্রদান করে। এক্সেল অনলাইন আপনাকে বিনামূল্যে স্প্রেডশীট এবং ওয়ার্কবুক ব্যবহার করতে দেয়।

পাওয়ারপয়েন্ট অনলাইন উপস্থাপনা টেমপ্লেট, অ্যানিমেশন, ফটো, অনলাইন ভিডিও এবং ট্রানজিশনে বিনামূল্যে অ্যাক্সেস প্রদান করে। উপরন্তু, এটি লোকদের বিনামূল্যে অ্যাক্সেস দেয় যা আপনাকে পরিচিতিগুলি সঞ্চয় করার পাশাপাশি Sway করতে দেয়৷ অত্যাশ্চর্য উপস্থাপনা এবং প্রতিবেদন তৈরি করতে। যাইহোক, এটি লক্ষণীয় যে এই ইউটিলিটিগুলির সীমিত বৈশিষ্ট্যগুলি বিনামূল্যে খোলা রয়েছে৷ উদাহরণস্বরূপ, আপনি Word Online-এ চার্ট সমীকরণ ইত্যাদি ব্যবহার করতে পারবেন না এবং Excel আপনাকে কাস্টম ম্যাক্রো ব্যবহার করার অনুমতি দেয় না যদি না আপনি সম্পূর্ণ অ্যাক্সেসের জন্য লাইসেন্স না কিনে থাকেন।

3] 30 দিনের বিনামূল্যে Microsoft Office 365 ট্রায়ালের জন্য সাইন আপ করুন

ছয়টি উপায়ে আপনি এটির জন্য অর্থ প্রদান না করেই মাইক্রোসফ্ট অফিস আইনিভাবে ব্যবহার করতে পারেন

তাদের 30 দিনের বিনামূল্যে ট্রায়াল সহ বিনামূল্যে অফিস 365 ব্যবহার করুন৷ আপনি Office2019-এর সম্পূর্ণ সংস্করণ ব্যবহার করতে পারেন যাতে পাওয়ারপয়েন্ট, এক্সেল, ওয়ার্ড, আউটলুক এবং অন্যান্যের মতো প্রধান Microsoft ইউটিলিটিগুলি অন্তর্ভুক্ত রয়েছে। আপনি Macs এবং পাঁচটি PC পর্যন্ত একসাথে Office 365 ইনস্টল এবং ব্যবহার করতে পারেন। উপরন্তু, এই সাবস্ক্রিপশনের সাথে, আপনি পাঁচটি ট্যাবলেট এবং ফোন পর্যন্ত অফিস মোবাইল অ্যাপ ব্যবহার করতে পারেন। অধিকন্তু, এটি পাঁচজন পর্যন্ত ব্যবহারকারীর জন্য 1TB ওয়ান ড্রাইভ ক্লাউড স্টোরেজ অ্যাক্সেস দেয়। যাইহোক, বিনামূল্যের ট্রায়ালের সুবিধা পেতে আপনাকে সাইনআপ প্রক্রিয়ায় ক্রেডিট কার্ডের তথ্য প্রদান করতে হবে এবং ট্রায়ালের মেয়াদ শেষ হয়ে গেলে Microsoft আপনার অ্যাকাউন্টে প্রতি মাসে $9.99 চার্জ করবে। তাই আপনি যদি প্রোগ্রামটি পুনর্নবীকরণ করতে না চান তবে অপ্রয়োজনীয় কাটছাঁট এড়াতে ট্রায়ালের মেয়াদ শেষ হওয়ার আগে আপনি পরিষেবাটি বাতিল করেছেন তা নিশ্চিত করুন৷

4] 30 দিনের বিনামূল্যে Micros0ft Office 365 Pro Plus ট্রায়ালের জন্য সাইন আপ করুন

পূর্বে উল্লিখিত 30 দিনের বিনামূল্যে  Microsoft Office 365 ট্রায়ালের মেয়াদ শেষ হওয়ার পরে, আপনি এখানে সাইন আপ করতে পারেন এবং Microsoft Office প্রোগ্রাম ব্যবহার করার জন্য অতিরিক্ত ত্রিশ দিনের ট্রায়াল পেতে Microsoft Office 364 ProPlus Trial ব্যবহার করতে পারেন।

5] আপনার কোম্পানি বা প্রতিষ্ঠানকে বিনামূল্যে অফিস 365 প্যাকেজ পেতে বলুন

ছয়টি উপায়ে আপনি এটির জন্য অর্থ প্রদান না করেই মাইক্রোসফ্ট অফিস আইনিভাবে ব্যবহার করতে পারেন

Microsoft শিক্ষার জন্য Office 365 অফার করে এবং কোম্পানীগুলি যেগুলি ছাত্র, কর্মচারী এবং কর্মীদের বিনামূল্যে বা খুব কম মূল্যে পরিষেবাটি পেতে যোগ্য করে। উত্পাদনশীলতা সরঞ্জামটিতে এক্সেল, ওয়ার্ড, ওয়াননোট, মাইক্রোসফ্ট দল এবং অতিরিক্ত ক্লাস পরিচালনার সরঞ্জাম অন্তর্ভুক্ত রয়েছে। পরিষেবাটি পেতে, আপনার সংস্থা এই অফারের জন্য সাইন আপ করেছে কিনা দেখে নিন। যদি আপনার প্রতিষ্ঠান ইতিমধ্যেই এই প্রোগ্রামের জন্য যোগ্য হয়ে থাকে, তাহলে শুরু করতে আপনার প্রতিষ্ঠানের ইমেল ঠিকানা লিখুন।

6] Windows ডিভাইস কিনুন যাতে বিনামূল্যে Microsoft  Office সদস্যতা রয়েছে

কিছু নতুন উইন্ডোজ ডিভাইসে Microsft Office সাবস্ক্রিপশনের একটি বিনামূল্যের কপি রয়েছে যার জন্য কোনো মাসিক ফি লাগবে না। বিনামূল্যে এক বছরের সাবস্ক্রিপশনের জন্য বিনামূল্যে Microsoft Office স্যুট ব্যবহার করতে এই ডিভাইসগুলি কিনুন। সমস্ত ডিভাইসে একটি বিনামূল্যের অনুলিপি অন্তর্ভুক্ত নয়, এবং বেশিরভাগ অফিস প্রোগ্রামগুলি নিম্ন-সম্পন্ন ডিভাইসগুলিতে বিনামূল্যে।

অন্যথায় … আপনার উইন্ডোজ পিসিতে একটি বিনামূল্যের অফিস বিকল্প সফ্টওয়্যার ব্যবহার করার বিকল্প রয়েছে৷

ছয়টি উপায়ে আপনি এটির জন্য অর্থ প্রদান না করেই মাইক্রোসফ্ট অফিস আইনিভাবে ব্যবহার করতে পারেন
  1. Windows 10 S

  2. আইপ্যাডের জন্য মাইক্রোসফ্ট অফিসের পর্যালোচনা

  3. 6 উপায়ে আপনি বিনামূল্যে মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করতে পারেন

  4. 5 উপায় কিভাবে আপনি বিনামূল্যে এমএস অফিস ব্যবহার করতে পারেন