কম্পিউটার

6 উপায়ে আপনি বিনামূল্যে মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করতে পারেন

6 উপায়ে আপনি বিনামূল্যে মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করতে পারেন

সংখ্যা মিথ্যা হয় না। উত্পাদনশীলতা সফ্টওয়্যারের জন্য মাইক্রোসফ্ট অফিসের 47.5 শতাংশ মার্কেট শেয়ার রয়েছে। এছাড়াও 1.3 বিলিয়ন Windows 10 ডিভাইস ব্যবহার করা হচ্ছে। এটির কারণ হল যে এই লোকেদের একটি উল্লেখযোগ্য শতাংশ বিনামূল্যে মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করবে - আপনি যদি একজন হন তবে একা বোধ করবেন না। এমনকি মাইক্রোসফ্ট আপনাকে এই লক্ষ্য অর্জনে সহায়তা করার জন্য অনেক ত্রুটি তৈরি করেছে। আসুন জেনে নেই ছয়টি উপায়ে আপনি বিনামূল্যে মাইক্রোসফট অফিস ব্যবহার করতে পারেন।

  1. ফ্রি অফিস অনলাইন
  2. মোবাইল ডিভাইসের জন্য মাইক্রোসফ্ট অফিস
  3. ছাত্র, শিক্ষক এবং কর্মীদের জন্য বিনামূল্যে অফিস
  4. Office 365-এর জন্য 30 দিনের বিনামূল্যের ট্রায়াল
  5. অফিস অ্যাপের জন্য মাইক্রোসফ্ট মূল্যায়ন
  6. ভবিষ্যত Microsoft Office পূর্বরূপ দেখুন
6 উপায়ে আপনি বিনামূল্যে মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করতে পারেন

1. বিনামূল্যে অফিস অনলাইন (পূর্বে অফিস ওয়েব অ্যাপস)

আপনার যদি একটি Microsoft অ্যাকাউন্ট থাকে (এটি তৈরি করা সহজ এবং বিনামূল্যে), আপনি বিনামূল্যের জনপ্রিয় অফিস প্রোগ্রামগুলির যেকোনো একটি অ্যাক্সেস করতে পারেন। আপনার অ্যাকাউন্ট আপনাকে Word, Calendar, PowerPoint, OneNote, Excel এবং অন্যান্যগুলিতে বিনামূল্যে অ্যাক্সেস দেয়৷ আপনি এখানে সাইন আপ করতে পারেন।

6 উপায়ে আপনি বিনামূল্যে মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করতে পারেন

Microsoft-এর ফ্রি অফিস অনলাইন অ্যাপ ছাড়াও, আপনার অ্যাকাউন্ট আপনাকে বিশেষ অ্যাপগুলিতে অ্যাক্সেস দেয়। আপনি Docs.com-এ নথি আপলোড এবং শেয়ার করতে পারেন, পরিচিতি সঞ্চয় করতে লোকেদের ব্যবহার করতে পারেন এবং এমনকি স্কাইপে তাদের অ্যাক্সেস করতে পারেন, এবং Sway-এ ইন্টারেক্টিভ রিপোর্ট বা উপস্থাপনা তৈরি করতে পারেন৷

যদিও আপনার কাছে ক্লাউড স্টোরেজের জন্য OneDrive-এ অ্যাক্সেস রয়েছে, এটি সীমিত। সম্পূর্ণ অ্যাক্সেস শুধুমাত্র একটি সদস্যতা সঙ্গে মঞ্জুর করা হয়. আপনার অ্যাকাউন্টের মাধ্যমে, আপনি iOS এবং Android এর মত মোবাইল প্ল্যাটফর্মে Office অ্যাপ ডাউনলোড এবং ব্যবহার করতে পারেন।

অফিস অনলাইন বিনামূল্যে কিন্তু সীমিত - আপনি শুধুমাত্র মৌলিক ফাংশন ব্যবহার করতে পারেন. আপনি যদি চিঠিপত্র এবং মেয়াদী কাগজপত্র লেখার চেয়ে বেশি কিছু করতে চান তবে অফিস অনলাইন আপনার জন্য নয়। উন্নত বৈশিষ্ট্য, যেমন আপনি Office 365-এ পাবেন, ব্যবহারকারীদের কাছে অ্যাক্সেসযোগ্য নয়। দ্বিতীয়ত, অফিস অনলাইন শুধুমাত্র অনলাইনে কাজ করে। ইন্টারনেট সংযোগ নেই মানে আপনার কাজের অ্যাক্সেস নেই৷ এই সীমাবদ্ধতাগুলি বিনামূল্যের বিকল্পগুলিতে তুলে নেওয়া হয়েছে, কারণ আমরা একটু পরে আলোচনা করব৷

2. মোবাইল ডিভাইসের জন্য Microsoft Office

6 উপায়ে আপনি বিনামূল্যে মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করতে পারেন

অফিস ডেস্কটপ কম্পিউটারে আগে থেকে ইনস্টল করা হয় না; যাইহোক, কিছু মোবাইল ডিভাইস মোবাইলের জন্য অফিস অ্যাপ্লিকেশনের সাথে বান্ডিল করে। মাইক্রোসফ্ট তাদের ওয়েবসাইটে বিনামূল্যে ডাউনলোডযোগ্য বিকল্পগুলি ব্যবহার করে যদি আপনার মোবাইল ডিভাইসগুলি পূর্বে ইনস্টল করা বান্ডেলগুলির সাথে না আসে। অফিস মোবাইল Asus Transformer Book T100 এবং Lenovo IdeaPad Flex 10 এর মত কনভার্টিবলের সাথে সামঞ্জস্যপূর্ণ। আপনি সেগুলি এখানে ডাউনলোড করতে পারেন:

  • ফ্রি ওয়ার্ড মোবাইল
  • ফ্রি এক্সেল মোবাইল
  • ফ্রি পাওয়ারপয়েন্ট
  • ফ্রি আউটলুক
  • ফ্রি OneNote

এছাড়াও আপনি সরাসরি iOS এবং Android অ্যাপ ডাউনলোড করতে পারেন। যাইহোক, একটি সামান্য আকার সমস্যা আছে. যদিও আপনি বেশিরভাগ Android এবং iOS ডিভাইসে বিনামূল্যে Microsoft Office ব্যবহার করতে পারেন, আপনি 10.1 ইঞ্চির চেয়ে বড় স্ক্রিনে নথি সম্পাদনা করতে পারবেন না। আপনি এর চেয়ে বড় স্ক্রিনে নথি দেখতে অ্যাপগুলি ব্যবহার করতে পারেন তবে কিছু তৈরি বা সম্পাদনা করতে পারবেন না। বড় স্ক্রিনে, পরিবর্তে ব্রাউজার সংস্করণ বেছে নিন।

3. ছাত্র, শিক্ষক এবং কর্মীদের জন্য বিনামূল্যে অফিস

6 উপায়ে আপনি বিনামূল্যে মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করতে পারেন

Microsoft শিক্ষা প্রতিষ্ঠানের যোগ্য ছাত্র ও কর্মচারীদের বিনামূল্যে Office 365 অফার করে। এটি অ্যাক্সেস করার জন্য আপনার স্কুলকে অবশ্যই সাইন আপ করতে হবে - মাইক্রোসফ্ট সমস্ত ছাত্রদের জন্য অফার প্রসারিত করে৷ যাইহোক, যদি আপনার স্কুল ইতিমধ্যে এই প্রোগ্রামের জন্য সাইন আপ না করে থাকে তাহলে একজন প্রশাসক আপনাকে সরাসরি সাইন আপ করতে পারেন। একটি Office 365 ট্রায়াল সংস্করণের সাথে মূল পার্থক্যগুলি হল:

  • ক্লাস নোটবুক ব্যবহার করে ক্লাস ম্যানেজমেন্ট
  • ইন্ট্রানেট কাস্টমাইজেশনের বিকল্পগুলি
  • সীমাহীন মিটিং (অনলাইন)

4. Office 365

এর জন্য 30 দিনের বিনামূল্যের ট্রায়াল৷ 6 উপায়ে আপনি বিনামূল্যে মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করতে পারেন

অফিস 365 30 দিনের জন্য বিনামূল্যে। আপনি এখানে এটা ডাউনলোড করতে পারেন। মনে রাখবেন যে এটি একই পণ্য যদি আপনি প্রচারমূলক অফারগুলি দেখেন যেমন "ফ্রি অফিস 365 ব্যক্তিগত ব্যবহার করে দেখুন।" ট্রায়াল সংস্করণটি একসঙ্গে পাঁচটি ল্যাপটপ বা ডেস্কটপে ব্যবহার করা যাবে। প্রতিটি ব্যবহারকারী ট্রায়ালের অংশ হিসেবে OneDrive-এ এক টেরাবাইট ক্লাউড স্টোরেজ পায়। এই বিকল্পের দুটি খারাপ দিক রয়েছে:

  • আপনি মাত্র 30 দিন বিনামূল্যে পান, এই বিকল্পটি দীর্ঘমেয়াদী ব্যবহারের জন্য অযোগ্য করে তোলে৷
  • সফ্টওয়্যার ডাউনলোড করার অ্যাক্সেস পাওয়ার আগে মাইক্রোসফ্ট আপনার ক্রেডিট কার্ডের তথ্য সংগ্রহ করে৷

5. অফিস অ্যাপের জন্য Microsoft মূল্যায়ন

6 উপায়ে আপনি বিনামূল্যে মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করতে পারেন

আপনি Microsoft এর মূল্যায়ন প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারেন। প্রোগ্রামটি আপনাকে নির্দিষ্ট সময়ের মধ্যে কিছু অফিস অ্যাপ ব্যবহার করে দেখতে দেয়। মূল্যায়নের সময় শেষ হওয়ার পর এই প্রোগ্রামগুলি বন্ধ হয়ে যায়। আপনি চেষ্টা করবেন এমন কিছু পণ্য অন্তর্ভুক্ত:

  • 30 দিনের জন্য Office 365 ProPlus পরীক্ষা করুন
  • 60 দিনের জন্য প্রজেক্ট প্রফেশনালের 2016 সংস্করণ
  • 60 দিনের জন্য Visio Professional এর 2016 সংস্করণ

6. ভবিষ্যতের অফিস (এবং অন্যান্য মাইক্রোসফ্ট পণ্যগুলি) পূর্বরূপ দেখুন

6 উপায়ে আপনি বিনামূল্যে মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করতে পারেন

মাইক্রোসফ্ট তাদের পণ্যগুলির সাথে সর্বজনীন পূর্বরূপ চালায়। কিছু সবসময় পাওয়া যায় না, অথবা এটি ভলিউম লাইসেন্সিং সহ শুধুমাত্র এন্টারপ্রাইজ সংস্করণে সীমাবদ্ধ থাকতে পারে। যাইহোক, আপনি Microsoft সাপোর্ট সাইটে "পাবলিক প্রিভিউ" অনুসন্ধান করে চেক করতে পারেন৷

বোনাস:

আরেকটি উপায় আপনি সম্ভবত বিনামূল্যে মাইক্রোসফট অফিস ব্যবহার করতে পারেন যদি আপনার কোনো সদয় বন্ধু বা আত্মীয় থাকে যার পারিবারিক সদস্যতা রয়েছে। এটি তাদের প্রতি সাবস্ক্রিপশনে ছয়জন পর্যন্ত ব্যবহারকারী থাকতে দেয়। যদিও আপনি আপনার পরিবারের মধ্যে সীমাবদ্ধ থাকার কথা, আপনাকে একসাথে থাকতে হবে না। অন্ততপক্ষে, তারা বার্ষিক সাবস্ক্রিপশন ফি মারাত্মকভাবে কমাতে আপনার সাথে খরচ ভাগ করে নিতে পারে।

অবশ্যই, সবসময় মাইক্রোসফ্ট অফিস বিকল্প আছে। যতক্ষণ আপনি জনপ্রিয় অফিস ফরম্যাটে সংরক্ষণ করে এমন একটি বাছাই করেন, ততক্ষণ কারও জানার দরকার নেই যে আপনি আসলে অফিস ব্যবহার করছেন না। আপনি যদি একজন ম্যাক ব্যবহারকারী হন তবে আপনার জন্যও প্রচুর বিকল্প রয়েছে।

উপসংহার

আপনার সম্ভবত একটি পূর্ণ অফিস স্যুটে বেশিরভাগ বৈশিষ্ট্যের প্রয়োজন নেই, তাই অফিস মোবাইল বা বিনামূল্যের অফিস অনলাইন সাধারণত আপনার বেশিরভাগ চাহিদাকে কভার করতে হবে। আপনার যদি কখনও বেসিকগুলির চেয়ে বেশি প্রয়োজন হয়, ট্রায়ালের জন্য সাইন আপ করুন বা অন্যান্য বিকল্পগুলি ব্যবহার করুন৷ আপনি বিনামূল্যে অফিস 365 এর একটি সম্পূর্ণ স্যুটের জন্য যোগ্যতা অর্জন করেন যদি আপনি একজন বিশ্ববিদ্যালয়ের ছাত্র, অনুষদ বা কর্মচারী হন। আপনার স্কুল নথিভুক্ত কিনা তা জিজ্ঞাসা করুন বা একজন প্রশাসকের সাথে কথা বলুন।


  1. কিভাবে বিনামূল্যে মাইক্রোসফট ওয়ার্ড দিয়ে ব্যাকরণ ব্যবহার করবেন

  2. ম্যাকের জন্য 8টি সেরা ফ্রি অফিস স্যুট যা মাইক্রোসফ্ট নয়

  3. 5 উপায় কিভাবে আপনি বিনামূল্যে এমএস অফিস ব্যবহার করতে পারেন

  4. কিভাবে বিনামূল্যে মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট পাবেন