কম্পিউটার

আপনি কি iPhone বা iPad এর জন্য Microsoft IE পেতে পারেন?

আপনি Safari, Chrome, Firefox, বা অন্য কিছু পছন্দ করুন না কেন, আপনি আপনার সমস্ত ডিভাইসে আপনার প্রিয় ওয়েব ব্রাউজার ব্যবহার করতে চাইবেন৷ কিন্তু কি হবে যদি আপনার প্রিয় ওয়েব ব্রাউজারটি হয় Microsoft Internet Explorer (এর সংক্ষিপ্ত নাম, IE দ্বারাও পরিচিত)? IE ডেস্কটপ কম্পিউটারে দুর্দান্ত কাজ করে (যদি না আপনি ম্যাক ব্যবহার করেন; IE বছরের পর বছর ধরে ম্যাকে বিদ্যমান নেই)। আপনি যদি একটি iOS ডিভাইসও ব্যবহার করেন, তাহলে iPhone বা iPad এর জন্য IE পেতে আপনাকে একটি সমাধানের প্রয়োজন হবে৷

আপনি কি iPhone বা iPad এর জন্য Microsoft IE পেতে পারেন?

আইফোন বা আইপ্যাডে ইন্টারনেট এক্সপ্লোরার? না

সংক্ষিপ্ত উত্তর হলো 'না; আইফোন বা আইপ্যাডের জন্য কোন IE নেই। আপনি যদি ইন্টারনেট এক্সপ্লোরার পছন্দ করেন বা কাজের জন্য এটি ব্যবহার করার প্রয়োজন হয় তবে iOS এর জন্য IE কখনই থাকবে না। এর জন্য দুটি গুরুত্বপূর্ণ কারণ রয়েছে:

  • মাইক্রোসফ্ট 2006 সালে ম্যাকের জন্য ইন্টারনেট এক্সপ্লোরার তৈরি করা বন্ধ করে দেয়। যদি কোম্পানিটি ম্যাকের জন্য IE তৈরি না করে, তাহলে মাইক্রোসফ্ট হঠাৎ আইফোনে IE নিয়ে আসবে বলে মনে হয় না।
  • মাইক্রোসফট আর কোনো অপারেটিং সিস্টেমের জন্য IE তৈরি করে না। কোম্পানিটি 2015 সালে ইন্টারনেট এক্সপ্লোরার সম্পূর্ণরূপে অবসর নিয়েছে এবং এটিকে এজ নামে একটি নতুন ব্রাউজার দিয়ে প্রতিস্থাপন করেছে।

মাইক্রোসফ্ট এজ ব্রাউজার সম্পর্কে কি? হ্যাঁ

যদিও IE iOS এর জন্য উপলব্ধ নয়, আপনি Microsoft Edge এ স্যুইচ করতে পারেন। মাইক্রোসফ্ট আইফোন এবং আইপ্যাডের জন্য তার এজ ব্রাউজারের একটি সংস্করণ প্রকাশ করেছে। আপনি অ্যাপ স্টোর থেকে Microsoft Edge ডাউনলোড করতে পারেন।

মাইক্রোসফ্ট আইওএসে আনার আগে এজ অন্যান্য প্ল্যাটফর্মে কিছু সময়ের জন্য বিদ্যমান ছিল। ফলস্বরূপ, একবার মনে হয়েছিল যে এজ সম্ভবত কখনই আইফোনে আসবে না, কিন্তু তারপরে মাইক্রোসফ্ট 2018 সালের শুরুতে iOS সংস্করণ প্রকাশ করে। এটি এজ ভক্তদের জন্য দুর্দান্ত খবর।

এজ চালানোর পাশাপাশি, iPhone বা iPad-এ Microsoft ব্রাউজার ব্যবহার করার আরও কয়েকটি উপায় রয়েছে৷

আপনার ব্যবহারকারী এজেন্ট পরিবর্তন করুন

আপনি আপনার ব্যবহারকারী এজেন্ট পরিবর্তন করে এমন কিছু ওয়েবসাইটকে বোকা বানাতে সক্ষম হতে পারেন যেগুলির জন্য IE এর প্রয়োজন হয় এটা ভাবতে যে এটি আপনার আইফোনে চলছে। ইউজার এজেন্ট হল কিছু কোড যা ব্রাউজার ব্যবহার করে আপনার দেখা প্রতিটি ওয়েবসাইটে নিজেকে সনাক্ত করতে। আপনি যখন আপনার ব্যবহারকারী এজেন্টকে iOS-এ Safari-এ সেট করেন (iPhones এবং iPads-এর জন্য ডিফল্ট), তখন আপনার ব্রাউজার সাইটগুলিকে বলে যে আপনি যখন সাইটটি যান তখন এটিই হয়৷

যদি আপনার iOS ডিভাইস জেলব্রোকেন হয়, আপনি Cydia থেকে একটি ব্যবহারকারী-এজেন্ট স্যুইচিং অ্যাপ নিতে পারেন (যদিও মনে রাখবেন যে জেলব্রেকিং এর খারাপ দিক আছে)। এই অ্যাপগুলির মধ্যে একটি দিয়ে, আপনি সাফারি ওয়েবসাইটগুলিকে বলতে পারেন যে এটি IE সহ বিভিন্ন ব্রাউজার। কিছু ক্ষেত্রে, এটি আপনাকে আপনার প্রয়োজনীয় শুধুমাত্র IE-র সাইটে নিয়ে যাওয়ার জন্য যথেষ্ট হতে পারে৷

আপনি যে সাইটটি দেখার চেষ্টা করছেন তার যদি IE এর প্রয়োজন হয় কারণ এটি এমন প্রযুক্তি ব্যবহার করে যা শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরার সমর্থন করে, এই অ্যাপগুলি যথেষ্ট হবে না৷ তারা শুধুমাত্র Safari যা মনে হয় তা পরিবর্তন করে, এতে তৈরি মৌলিক প্রযুক্তি নয়।

একটি দূরবর্তী ডেস্কটপ ব্যবহার করুন

iOS-এ IE ব্যবহার করার আরেকটি উপায় হল দূরবর্তী ডেস্কটপ প্রোগ্রাম। দূরবর্তী ডেস্কটপ প্রোগ্রামগুলি আপনাকে আপনার আইফোন বা আইপ্যাড ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে আপনার বাড়িতে বা অফিসে একটি কম্পিউটারে লগ ইন করার অনুমতি দেয়। যখন আপনি এটি করেন, আপনার কাছে ইন্টারনেট এক্সপ্লোরার সহ সেই কম্পিউটারের সমস্ত ফাইল এবং প্রোগ্রামগুলিতে অ্যাক্সেস থাকবে, যদি আপনি এটি সেখানে ইনস্টল করেন।

দূরবর্তী ডেস্কটপ ব্যবহার করা সবার জন্য নয়। একটি জিনিসের জন্য, যেহেতু আপনাকে দূরবর্তী কম্পিউটার থেকে আপনার iOS ডিভাইসে ডেটা স্ট্রিম করতে হবে, এটি আপনার iPhone এ ইনস্টল করা একটি অ্যাপ ব্যবহার করার চেয়ে ধীর। অন্যটির জন্য, এটি এমন কিছু নয় যা গড় ব্যবহারকারী সাধারণত ব্যবহার করতে সক্ষম হবে। এটি আপনাকে কনফিগার করতে সাহায্য করার জন্য কিছু প্রযুক্তিগত দক্ষতা বা একটি কর্পোরেট আইটি বিভাগের প্রয়োজন৷

তবুও, আপনি যদি এটিকে একটি শট দিতে চান, অ্যাপ স্টোরে Citrix বা VNC অ্যাপগুলি অনুসন্ধান করুন৷

iPhone এবং iPad এর জন্য বিকল্প ব্রাউজার

আপনি যদি আপনার iPhone বা iPad এ Safari ব্যবহার করার বিরোধী হন, তাহলে আপনি সবসময় Chrome ব্যবহার করে দেখতে পারেন, অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড হিসাবে উপলব্ধ৷

ক্রোম পছন্দ করেন না? আইফোন এবং আইপ্যাডের জন্য অনেকগুলি বিকল্প ব্রাউজার উপলব্ধ রয়েছে, যার মধ্যে অনেকগুলি বৈশিষ্ট্যগুলি সাফারি বা ক্রোমে উপলব্ধ নয়৷ হতে পারে তাদের মধ্যে একটি আপনার পছন্দ বেশী হবে.


  1. 6 উপায়ে আপনি বিনামূল্যে মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করতে পারেন

  2. আপনি কিভাবে আপনার আইপ্যাডে আপনার ইনবক্স ফিরে পেতে পারেন

  3. কীভাবে একটি আইফোন এবং আইপ্যাড হ্যাক হতে পারে?

  4. আইফোন এবং আইপ্যাডের জন্য সেরা বিনোদন অ্যাপস