কম্পিউটার

গুগল শীট এবং এক্সেল অনলাইনে তারিখ বিন্যাস কীভাবে পরিবর্তন করবেন

যদিও Google পত্রক এবং এক্সেল অনলাইন দুটি সেরা বিনামূল্যের অনলাইন স্প্রেডশীট সম্পাদনা অ্যাপ্লিকেশন, আপনি তাদের কিছু বৈশিষ্ট্য পছন্দ নাও করতে পারেন৷ উদাহরণস্বরূপ, তারিখ বিন্যাস। আপনি যদি পূর্বনির্ধারিত তারিখ বা সময় বিন্যাস ব্যবহার করতে না চান, আপনি সেগুলিকে Google পত্রক এবং এক্সেল অনলাইনে পরিবর্তন করতে পারেন। আপনার তথ্যের জন্য, এটি সম্পন্ন করার জন্য আপনাকে একটি অ্যাড-অন বা অন্য কোনো তৃতীয় পক্ষের পরিষেবা ব্যবহার করার প্রয়োজন নেই৷

এক্সেল স্প্রেডশীটে আপনি কী লিখতে বা সন্নিবেশ করতে পারেন তার কোনও সীমা নেই৷ সাধারণ পাঠ্য থেকে ইমেজ থেকে তারিখ এবং সময় পর্যন্ত, আপনি আপনার এক্সেল ফাইলে প্রায় কিছু যোগ করতে পারেন। আপনি যখন একটি তারিখ যোগ করেন, এটি একটি পূর্বনির্ধারিত বিন্যাস ব্যবহার করে। যদিও আপনার 02/08/2021-এর মতো ফর্ম্যাটের প্রয়োজন, Excel Online এবং Google Sheets অন্য কিছু ব্যবহার করতে পারে, যেমন 08-02-2021৷ মাঝে মাঝে, পরিচিতির অভাবের কারণে আপনি এই ধরনের পরিবর্তন পছন্দ করবেন না। এই ধরনের পরিস্থিতিতে, আপনি Google পত্রক এবং Excel অনলাইনে একটি কাস্টম বা ভিন্ন তারিখ বা সময় বিন্যাস ব্যবহার করতে এই নির্দেশিকা অনুসরণ করতে পারেন৷

Google পত্রকগুলিতে তারিখ বিন্যাস কীভাবে পরিবর্তন করবেন

Google পত্রকগুলিতে তারিখ বিন্যাস পরিবর্তন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ব্রাউজারে Google পত্রক খুলুন।
  2. তারিখ/সময় কক্ষে ক্লিক করুন।
  3. ফর্ম্যাট> নম্বরে যান।
  4. কাস্টম তারিখ এবং সময় নির্বাচন করুন বিকল্প।
  5. একটি তারিখ/সময় বিন্যাস নির্বাচন করুন।
  6. প্রয়োগ করুন-এ ক্লিক করুন বোতাম।

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

প্রথমে আপনাকে আপনার ব্রাউজারে গুগল শীট খুলতে হবে। তারপর, ঘরে ক্লিক করুন, যা তারিখ এবং সময় প্রদর্শন করে।

এর পরে, ফর্ম্যাট -এ ক্লিক করুন৷ উপরের মেনু বারে মেনু, এবং নম্বর  নির্বাচন করুন বিকল্প তারপর, কাস্টম তারিখ এবং সময়  নির্বাচন করুন বিকল্প।

গুগল শীট এবং এক্সেল অনলাইনে তারিখ বিন্যাস কীভাবে পরিবর্তন করবেন

এখানে আপনি তারিখ এবং সময়ের জন্য বিভিন্ন বিন্যাসের একটি তালিকা পেতে পারেন। আপনি আপনার পছন্দের একটি বিকল্প নির্বাচন করতে পারেন এবং প্রয়োগ করুন-এ ক্লিক করুন বোতাম।

গুগল শীট এবং এক্সেল অনলাইনে তারিখ বিন্যাস কীভাবে পরিবর্তন করবেন

একবার হয়ে গেলে, আপনি নতুন ফর্ম্যাট খুঁজে পেতে পারেন৷

উপরে উল্লিখিত পদক্ষেপগুলি আপনাকে একটি নির্দিষ্ট ঘরের তারিখ বা সময় বিন্যাস পরিবর্তন করতে সহায়তা করে। যাইহোক, আপনি যদি সমস্ত কক্ষে একই পরিবর্তন প্রয়োগ করতে চান তবে আপনাকে প্রথমে পুরো স্প্রেডশীটটি নির্বাচন করতে হবে। এর পরে, আপনি উপরের মত একই পদ্ধতি অনুসরণ করতে পারেন।

এক্সেল অনলাইনে তারিখ বিন্যাস কীভাবে পরিবর্তন করবেন

এক্সেল অনলাইনে তারিখ বিন্যাস পরিবর্তন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার কম্পিউটারে Excel Online খুলুন।
  2. তারিখ/সময় কক্ষে ডান-ক্লিক করুন।
  3. সংখ্যা বিন্যাস  নির্বাচন করুন বিকল্প।
  4. তারিখ-এ স্যুইচ করুন ট্যাব।
  5. আপনার পছন্দের একটি তারিখ বিন্যাস নির্বাচন করুন।
  6. ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম।

আসুন এই ধাপগুলি বিস্তারিতভাবে দেখুন।

শুরু করার জন্য, আপনাকে Excel Online এ একটি স্প্রেডশীট খুলতে হবে। তারপর, তারিখ/সময় কক্ষে ডান-ক্লিক করুন এবং সংখ্যা বিন্যাস  নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে বিকল্প।

গুগল শীট এবং এক্সেল অনলাইনে তারিখ বিন্যাস কীভাবে পরিবর্তন করবেন

উইন্ডোটি খোলা হয়ে গেলে, তারিখ-এ স্যুইচ করুন ট্যাব এখানে আপনি তারিখের জন্য অসংখ্য বিকল্প খুঁজে পেতে পারেন। আপনি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী একটি চয়ন করতে পারেন।

গুগল শীট এবং এক্সেল অনলাইনে তারিখ বিন্যাস কীভাবে পরিবর্তন করবেন

তারপর, ঠিক আছে ক্লিক করুন পরিবর্তন সংরক্ষণ করতে বোতাম।

আপনার তথ্যের জন্য, আপনি সময় দেখতে পারেন একই সময়ে একটি কাস্টম বিন্যাস সেট করতে ট্যাব. এছাড়াও, Google পত্রকের মতো, আপনি যদি প্রথমে সম্পূর্ণ স্প্রেডশীট নির্বাচন করেন তবে আপনি একবারে সমস্ত কক্ষের তারিখ এবং সময়ের বিন্যাস পরিবর্তন করতে পারেন৷

আমি কি Google পত্রকের তারিখের বিন্যাস পরিবর্তন করতে পারি?

হ্যাঁ, আপনি Google পত্রকগুলিতে তারিখ বিন্যাস পরিবর্তন করতে পারেন৷ এর জন্য, আপনাকে প্রথমে সেল নির্বাচন করতে হবে। তারপর, ফরম্যাট> নম্বর-এ যান এবং কাস্টম তারিখ এবং সময় নির্বাচন করুন বিকল্প এর পরে, আপনার পছন্দের একটি বিন্যাস চয়ন করুন এবং প্রয়োগ করুন-এ ক্লিক করুন বোতাম আপনি যদি সম্পূর্ণ স্প্রেডশীটের জন্য পরিবর্তনটি প্রয়োগ করতে চান, তাহলে আপনাকে প্রথমে এটি নির্বাচন করতে হবে।

আমি কিভাবে Excel 365-এ তারিখ বিন্যাস পরিবর্তন করব?

Excel 365-এ তারিখের বিন্যাস পরিবর্তন করতে, আপনার স্প্রেডশীটে ঘরটি নির্বাচন করুন এবং ফরম্যাট> ফর্ম্যাট সেল-এ যান . আপনি এই বিকল্পটি হোম -এ খুঁজে পেতে পারেন ট্যাব তারপর, তারিখ-এ স্যুইচ করুন ট্যাব এবং আপনার ইচ্ছা অনুযায়ী একটি বিন্যাস নির্বাচন করুন. শেষ পর্যন্ত, ঠিক আছে ক্লিক করুন পরিবর্তন সংরক্ষণ করতে বোতাম।

এখানেই শেষ! আশা করি এটা সাহায্য করেছে।

গুগল শীট এবং এক্সেল অনলাইনে তারিখ বিন্যাস কীভাবে পরিবর্তন করবেন
  1. কিভাবে এক্সেল ফাইল এবং শীট মার্জ করতে হয়

  2. এক্সেলে তারিখ এবং সময় কীভাবে লিখবেন (8 দ্রুত পদ্ধতি)

  3. কিভাবে এক্সেলে সাধারণ ফর্ম্যাটকে তারিখে রূপান্তর করা যায় (7 পদ্ধতি)

  4. এক্সেল মেল মার্জে কীভাবে তারিখ বিন্যাস পরিবর্তন করবেন (দ্রুত পদক্ষেপ সহ)