কম্পিউটার

মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে অবজেক্টগুলিকে গ্রুপ এবং অ্যানিমেট করবেন

আপনি কি কখনও Microsoft PowerPoint-এ অ্যানিমেটেড বস্তুগুলিকে গোষ্ঠীভুক্ত করার প্রয়োজন অনুভব করেছেন? ? ঠিক আছে, এটা করা সম্ভব, এবং আমরা জানি কিভাবে এটা করা যায়। সৌভাগ্যক্রমে আপনার জন্য, পদ্ধতিটি রাম এবং কিশমিশ স্বাদযুক্ত আইসক্রিম খাওয়ার মতোই সহজ৷

এই নিবন্ধটি আপনার পাওয়ারপয়েন্ট স্লাইডে অবস্থিত একাধিক অবজেক্টে একই অ্যানিমেশন কীভাবে বরাদ্দ করতে হয় তা বিস্তারিতভাবে ব্যাখ্যা করবে। পৃথকভাবে অ্যানিমেশন যোগ করার দরকার নেই, যার অর্থ কাজের সময় হ্রাস। মনে রাখবেন যে আপনার কাছে মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টের সর্বশেষ সংস্করণ থাকতে হবে কারণ আমরা এই নিবন্ধটি তৈরি করছি৷

Microsoft PowerPoint-এ অবজেক্ট কি?

যারা ভাবছেন, মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টের অবজেক্টগুলি, ভাল, এগুলি যে কোনও ধরণের উপাদান যা আপনি একটি স্লাইডে যোগ করতে পারেন। উদাহরণস্বরূপ, একটি ছবি একটি বস্তু, পাঠ্য একটি বস্তু, আকারগুলি বস্তু এবং মূলত অন্য সবকিছু।

পাওয়ারপয়েন্টে কিভাবে অবজেক্ট গ্রুপ এবং অ্যানিমেট করবেন

এই পোস্টে, আমরা আপনাকে দেখাই কিভাবে PowerPoint-এ একটি বস্তুতে একাধিক অ্যানিমেশন যোগ করতে হয়। একাধিক অবজেক্টকে গ্রুপ করা এবং সেগুলিকে একবারে অ্যানিমেট করা সম্ভব। একটি একক সত্তা হিসাবে বস্তুর একটি গোষ্ঠীকে অ্যানিমেট করা অনেকটাই একটি সম্ভাবনা। আপনার যা জানা দরকার তা নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

  1. পাওয়ারপয়েন্ট অ্যাপ চালু করুন
  2. অবজেক্ট সন্নিবেশ নির্বাচন করুন
  3. বস্তুগুলিকে একত্রে গোষ্ঠীবদ্ধ করুন
  4. আপনার দলবদ্ধ বস্তুতে অ্যানিমেশন যোগ করুন

1] পাওয়ারপয়েন্ট অ্যাপ চালু করুন

মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে অবজেক্টগুলিকে গ্রুপ এবং অ্যানিমেট করবেন

ঠিক আছে, তাই আপনাকে প্রথমেই যা করতে হবে, তা হল Microsoft PowerPoint অ্যাপ্লিকেশনটি খুলতে হবে। আমরা স্টার্ট মেনু বোতামে ক্লিক করে এটি করতে পারি, তারপরে আপনি পাওয়ারপয়েন্টে না আসা পর্যন্ত নিচে স্ক্রোল করুন। অ্যাপটি চালু করতে এটিতে ক্লিক করুন। সেখান থেকে, আপনি হয় একটি নতুন নথি খুলতে পারেন বা ইতিমধ্যে তৈরি করা থেকে চালিয়ে যেতে পারেন৷

2] সন্নিবেশ অবজেক্ট নির্বাচন করুন

এখানে পরবর্তী ধাপ হল Insert Objects-এ ক্লিক করা। এটি করার জন্য, আপনি ব্যবহার করতে চান এমন সমস্ত বস্তু রয়েছে এমন স্লাইডটি নির্বাচন করুন। এখন, যদি আপনি এখনও একটি বস্তু সন্নিবেশ করান না, আচ্ছা, আসুন আমরা আলোচনা করি কিভাবে এটি করা যায়।

প্রথমে, সন্নিবেশ ট্যাবে ক্লিক করুন, তারপর নীচে, আপনাকে বেছে নেওয়ার জন্য বেশ কয়েকটি বিকল্প দেখতে হবে। আপনি যে কোনো পছন্দসই বস্তুর জন্য ছবি বা আকৃতি বেছে নেবেন।

3] গ্রুপ অবজেক্ট একসাথে

মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে অবজেক্টগুলিকে গ্রুপ এবং অ্যানিমেট করবেন

এখন, আপনার অবজেক্টগুলি যোগ করার পরে, তাদের সকলকে গোষ্ঠীভুক্ত করার সময় এসেছে। আমরা হয় CTRL ক্লিক করতে পারি + পৃথকভাবে সমস্ত বস্তু নির্বাচন করতে পারি বা মাউস কার্সার টেনে সমস্ত হাইলাইট করতে পারি। একবার আপনি এটি সম্পন্ন করার পরে, এগিয়ে যান এবং একটি অবজেক্টে ডান-ক্লিক করুন এবং ড্রপডাউন মেনু থেকে, গ্রুপ নির্বাচন করুন।

সমস্ত নির্বাচিত বস্তু এখন একটি একক সত্তা হিসাবে গোষ্ঠীভুক্ত করা হয়েছে৷ এখন, যখনই একটি অ্যানিমেশন প্রয়োগ করা হয়, এটি গ্রুপের মধ্যে অবস্থিত সমস্ত বস্তুকে প্রভাবিত করবে। সুতরাং, আসুন আমরা আলোচনা করি যে জিনিসগুলিকে সঠিক দিকে নিয়ে যাওয়ার জন্য কীভাবে একটি অ্যানিমেশন যুক্ত করা যায়।

4] আপনার গ্রুপ করা বস্তুতে অ্যানিমেশন যোগ করুন

মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে অবজেক্টগুলিকে গ্রুপ এবং অ্যানিমেট করবেন

ঠিক আছে, তাই যখন আপনার গ্রুপ করা অবজেক্টে অ্যানিমেশন যোগ করার জন্য নেমে আসে, তখন কেবল PowerPoint-এ অবস্থিত রিবনের অ্যানিমেশন ট্যাবে ক্লিক করুন। এখনই, আপনার বেছে নেওয়ার জন্য কয়েকটি বিকল্প জুড়ে আসা উচিত। অ্যানিমেশনের ধরনটি নির্বাচন করুন যা আপনার কাজের সাথে সবচেয়ে ভাল মানানসই হয় এবং দেখুন যে সমস্ত বস্তু একইভাবে অ্যানিমেট হয়।

এটা, সত্যিই. মন্তব্য বিভাগে আপনার কোন সমস্যা থাকলে আমাদের জানান, এবং আমরা অবশ্যই আপনার সাথে যোগাযোগ করব।

পড়ুন: পাওয়ারপয়েন্টের সাহায্যে কিভাবে ছবির অংশ ব্লার করা যায়।

মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে অবজেক্টগুলিকে গ্রুপ এবং অ্যানিমেট করবেন
  1. কিভাবে Microsoft PowerPoint ব্যবহার করে ছবি ক্রপ করবেন

  2. কিভাবে মাইক্রোসফট পাওয়ারপয়েন্টে স্লাইড মাস্টার আয়ত্ত করবেন

  3. কীভাবে পাওয়ারপয়েন্টে হেডার এবং ফুটার যোগ করবেন

  4. কিভাবে মাইক্রোসফট পাওয়ারপয়েন্টে একটি টাইমলাইন তৈরি করবেন