কম্পিউটার

ওপেনঅফিস রাইটারকে মাইক্রোসফ্ট ওয়ার্ডের মতো চেহারা এবং ফাংশন তৈরি করুন

ওয়ার্ড প্রসেসিংয়ের ক্ষেত্রে মাইক্রোসফ্ট ওয়ার্ড শুধুমাত্র নিয়ম করে না, সফ্টওয়্যার জায়ান্ট তার বেশিরভাগ প্রতিযোগীকে বাজার থেকে ঠেলে দিয়েছে। ওপেনঅফিস রাইটার, তবে, ওরাকলের একটি বিনামূল্যের ওয়ার্ড প্রসেসর যা অনেক হোম এবং অফিস ব্যবহারকারী উচ্চ মূল্যের ট্যাগ ছাড়াই একটি উচ্চ-মানের ওয়ার্ড প্রসেসরের কার্যকারিতা পেতে পরিণত হয়েছে। আপনি যদি চান যে লেখককে আরও ওয়ার্ডের মতো দেখতে এবং কাজ করতে, এই নিবন্ধটি আপনাকে এটি করার পাঁচটি সহজ উপায় দেখায়৷

Microsoft Word এর চেহারা এবং অনুভূতি

একটি মেনু ইন্টারফেস থেকে রিবনে মাইক্রোসফ্টের সাম্প্রতিক স্যুইচটি ওয়ার্ডের অনেক ব্যবহারকারীকে বিভ্রান্ত ও বিভ্রান্ত করেছে। মেনু ইন্টারফেসে ফিরে যাওয়ার কোনো উপায় ছাড়াই, অনেক ব্যবহারকারী হয় পুরানো ওয়ার্ড প্রসেসরের সাথে কাজ চালিয়ে যেতে বা OpenOffice Writer-এর মত বিকল্পের দিকে তাকাতে বেছে নেন।

    ওপেনঅফিস রাইটারে রিবন অনুকরণ করার কোন উপায় নেই তবে রাইটারকে মাইক্রোসফ্ট ওয়ার্ডের মতো দেখতে এবং ফাংশন করার জন্য আপনি অন্য কিছু করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি পাঠ্যের সীমানা লুকাতে পারেন, টাইপ করার সাথে সাথে বানান চেক করতে পারেন, টাইপ করার সাথে সাথে চেক ব্যাকরণ চালু করতে পারেন, অ্যাপ্লিকেশনের পটভূমির রঙ পরিবর্তন করতে পারেন এবং টুলবার বোতামগুলির চেহারা পরিবর্তন করতে পারেন। এই পাঁচটি পরিবর্তন করা আপনাকে শব্দের চেহারা এবং অনুভূতি না হারিয়ে লেখকের সুবিধাগুলি উপভোগ করতে সাহায্য করতে পারে৷

    1 – ওপেনঅফিস রাইটারে পাঠ্য সীমানা লুকান

    মাইক্রোসফ্ট ওয়ার্ডের একটি সীমানা নেই যা নির্দেশ করে যে কোন এলাকায় পাঠ্য নথিতে প্রদর্শিত হবে। রাইটারে পাঠ্য সীমানা লুকানোর জন্য, দেখুন>পাঠ্য সীমানা এ ক্লিক করুন . এই কমান্ডটি পাঠ্যের সীমানা বন্ধ এবং চালু করে।

    আপনি আবার পাঠ্য সীমানা দেখতে চাইলে, দেখুন>পাঠ্য সীমানা-এ ক্লিক করুন দ্বিতীয়বার এবং এটি আবার প্রদর্শিত হবে। মনে রাখবেন যে পাঠ্য সীমানা মুদ্রণ করে না; এটি শুধুমাত্র প্রোগ্রামের একটি উপাদান যা আপনাকে দেখতে সাহায্য করে যে অ্যাপ্লিকেশনটি কীভাবে আপনার নথির বিন্যাস করে।

    ওপেনঅফিস রাইটারকে মাইক্রোসফ্ট ওয়ার্ডের মতো চেহারা এবং ফাংশন তৈরি করুন

    2 – আপনি OpenOffice Writer এ টাইপ করার সাথে সাথে বানান পরীক্ষা করুন

    মাইক্রোসফ্ট ওয়ার্ডের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং দরকারী বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল সেই লাল স্কুইগ্লি লাইনগুলি দেখা যা আপনাকে বলে যে আপনি কখন কোন শব্দের বানান ভুল করেছেন৷ লেখকেরও সেই বৈশিষ্ট্য আছে। একে চালু করতে, Tools>বানান এবং ব্যাকরণ-এ ক্লিক করুন .

    বানান-এ উইন্ডোতে, বিকল্প-এ ক্লিক করুন বোতাম বিকল্প লেবেলযুক্ত এলাকায় , আপনি টাইপ করার সাথে সাথে বানান পরীক্ষা করুন শিরোনামের বিকল্পটি চেক করুন . ঠিক আছে ক্লিক করুন বোতাম, বানান বন্ধ করুন উইন্ডো, এবং আপনার কাজ শেষ।

    ওপেনঅফিস রাইটারকে মাইক্রোসফ্ট ওয়ার্ডের মতো চেহারা এবং ফাংশন তৈরি করুন

    3 – ওপেনঅফিস রাইটারে টাইপ করার সাথে সাথে ব্যাকরণ পরীক্ষা করুন

    দ্বিতীয় শুধুমাত্র আপনি টাইপ করার সাথে সাথে বানান পরীক্ষা করুন , আপনি টাইপ করার সাথে সাথে ব্যাকরণ পরীক্ষা করুন বৈশিষ্ট্যটি প্রায়শই সমস্ত স্তরে লেখকদের তাদের লেখায় ব্যাকরণগত এবং বাক্য গঠনের ত্রুটি থেকে বাঁচায়৷

    এই বৈশিষ্ট্যটি চালু করতে, বানান পরীক্ষা চালু করার জন্য উপরের একই পদ্ধতি অনুসরণ করুন। এইবার, আপনি টাইপ করার সাথে সাথে ব্যাকরণ চেক করুন এর পাশের বাক্সে টিক চিহ্ন দিন . ঠিক আছে ক্লিক করুন বোতাম, বানান বন্ধ করুন উইন্ডো, এবং আপনার কাজ শেষ।

    ওপেনঅফিস রাইটারকে মাইক্রোসফ্ট ওয়ার্ডের মতো চেহারা এবং ফাংশন তৈরি করুন

    4 – ওপেনঅফিস রাইটারে অ্যাপ্লিকেশন পটভূমি পরিবর্তন করুন

    ওপেনঅফিস রাইটার নথির নীচে একটি নিস্তেজ, মাঝারি ধূসর পটভূমি ব্যবহার করে। শুধু এই আড়ম্বরই নয়, দীর্ঘ সময় ধরে এটির দিকে তাকিয়ে থাকা অ্যাপ্লিকেশনটির বাকি অংশটি ধূসর কুয়াশায় অদৃশ্য হয়ে যেতে পারে। শব্দটি অনেক বেশি বন্ধুত্বপূর্ণ নীল ব্যবহার করে যা প্রফুল্ল।

    রাইটার ব্যাকগ্রাউন্ডকে আরও ওয়ার্ডের মতো দেখাতে (অথবা আপনার ইচ্ছাকৃত অন্য কোনো রঙ ব্যবহার করতে), Tools>Options-এ ক্লিক করুন বিকল্পগুলি খুলতে জানলা. বাম হাতের প্যানেলে, OpenOffice.org প্রসারিত করুন এবং আদর্শ-এ ক্লিক করুন .

    ওপেনঅফিস রাইটারকে মাইক্রোসফ্ট ওয়ার্ডের মতো চেহারা এবং ফাংশন তৈরি করুন

    বিকল্পগুলির তালিকায়, অ্যাপ্লিকেশন পটভূমি লেবেলযুক্ত একটি সনাক্ত করুন এবং একটি রঙ চয়ন করতে ড্রপ-ডাউন মেনু ব্যবহার করুন। নীল ৮ শব্দের সাথে একটি যুক্তিসঙ্গত আনুমানিক কিন্তু আপনি যে রঙটি আপনার জন্য উপযুক্ত তা চয়ন করতে পারেন৷ হয়ে গেলে, ঠিক আছে ক্লিক করুন বোতাম এবং নতুন পটভূমির রঙ উপভোগ করুন৷

    ওপেনঅফিস রাইটারকে মাইক্রোসফ্ট ওয়ার্ডের মতো চেহারা এবং ফাংশন তৈরি করুন

    5 – ওপেনঅফিস রাইটারে টুলবার বোতামের চেহারা পরিবর্তন করুন

    রিবন মাইক্রোসফট অফিসের জন্য ভালো ইন্টারফেস হতে পারে বা নাও হতে পারে কিন্তু একটা জিনিস নিশ্চিত; রাইটারে পাওয়া টুলবারগুলি পাঠোদ্ধার করা কঠিন হতে পারে। অভিনব গ্রাফিক্স এবং ইন্টারফেসের জগতে, লেখকের নির্মাতারা নান্দনিকতার জন্য কার্যকারিতা বিসর্জন দিয়ে থাকতে পারে যখন তারা লেখকের জন্য ফোলা, ত্রি-মাত্রিক, ছায়াযুক্ত আইকন তৈরি করেছিল।

    Word-এর প্রাক-রিবন সংস্করণে পাওয়া আইকনগুলিকে আরও বেশি দেখতে, Tools>Options-এ ক্লিক করুন বিকল্পগুলি খুলতে জানলা. বাম দিকের ফলকে, OpenOffice.org প্রসারিত করুন এবং দেখুন-এ ক্লিক করুন .

    ইউজার ইন্টারফেস লেবেলযুক্ত বিভাগে , ক্লাসিক বিকল্পটি নির্বাচন করুন আইকন সাইজ এবং স্টাইল এর অধীনে . অবশ্যই, আপনি আপনার পছন্দ কোন শৈলী চয়ন করতে পারেন। যাইহোক, ক্লাসিক শৈলী অন্য যে কোন তুলনায় Word এর পুরানো সংস্করণের মত দেখায়। হয়ে গেলে, ঠিক আছে ক্লিক করুন এবং আপনার ক্লাসিক উপভোগ করুন টুলবারে আইকন।

    ওপেনঅফিস রাইটারকে মাইক্রোসফ্ট ওয়ার্ডের মতো চেহারা এবং ফাংশন তৈরি করুন

    OpenOffice Writer হল Microsoft Word এর একটি বিনামূল্যের বিকল্প। যদিও এটিতে Word এর মতো একই বৈশিষ্ট্য রয়েছে, কিছু লোক Word এর চেহারা এবং অনুভূতি আরও ভাল পছন্দ করে। এই নিবন্ধে পাওয়া পাঁচটি টিপস ব্যবহার করে, আপনি রাইটারকে মাইক্রোসফ্ট ওয়ার্ডের মতো দেখতে এবং কাজ করতে পারেন। আসলে, আপনি এমনকি সেটিংসের সাথে খেলতে পারেন এবং আপনার পছন্দ অনুসারে আরও কাস্টমাইজড পরিবেশ তৈরি করতে পারেন।


    1. 12 দরকারী মাইক্রোসফ্ট ওয়ার্ড টিপস এবং কৌশল

    2. Stardocks Start11 বিটা প্রোগ্রাম আপনাকে Windows 11 দেখতে এবং Windows 10 এর মত কাজ করতে সাহায্য করে

    3. কিভাবে উইন্ডোজ 10 দেখাবেন এবং উইন্ডোজ 7 এর মতো কাজ করবেন

    4. উবুন্টুকে উইন্ডোজের মতো দেখতে কিছু টিপস