কম্পিউটার

কিভাবে Excel এ If এবং Nested If স্টেটমেন্ট ব্যবহার করবেন

একটি এক্সেল ফাংশন যা আমি আমার সূত্রগুলিতে কিছুটা ব্যবহার করি তা হল IF ফাংশন IF লজিক্যাল কন্ডিশন পরীক্ষা করতে ফাংশন ব্যবহার করা হয় এবং লজিক্যাল কন্ডিশন TRUE রিটার্ন করে কিনা তার উপর নির্ভর করে দুটি ভিন্ন ফলাফল তৈরি করা হয়। অথবা মিথ্যা .

আসুন একটি উদাহরণ হিসাবে নীচের মোবাইল ফোন বিক্রয় টেবিলটি ব্যবহার করি। আপনি এখানে উদাহরণ ফাইল ডাউনলোড করতে পারেন।

    কিভাবে Excel এ If এবং Nested If স্টেটমেন্ট ব্যবহার করবেন

    একক অবস্থার সাথে IF ফাংশন

    এমন একটি পরিস্থিতি বিবেচনা করুন যেখানে আপনাকে কমিশন ফি গণনা করতে হবে প্রতিটি বিক্রয় সারির জন্য, যেখানে বিক্রয় করা হয়েছে তার উপর নির্ভর করে (কলাম D ) যদি বিক্রয় USA এ করা হয় , কমিশন ফি 10%, অন্যথায় অবশিষ্ট অবস্থানগুলিতে কমিশন ফি থাকবে৷ 5%।

    প্রথম সূত্র যা আপনাকে সেল F2 এ প্রবেশ করতে হবে নীচে দেখানো হয়েছে:

    =IF(D2="USA", E2*10%, E2*5%)
    কিভাবে Excel এ If এবং Nested If স্টেটমেন্ট ব্যবহার করবেন

    সূত্র ব্রেকডাউন:

    1. =IF(“=" কক্ষে একটি সূত্রের শুরু এবং IF নির্দেশ করে৷ এক্সেল ফাংশন যা আমরা ব্যবহার করছি।
    2. D2="USA"৷ - যৌক্তিক পরীক্ষা যা আমরা করি (অর্থাৎ যদি D2 কলামে ডেটা হল USA )।
    3.  E2*10% – প্রাথমিক যৌক্তিক পরীক্ষার ফলাফল TRUE হলে সূত্র দ্বারা যে ফলাফল ফেরত দেওয়া হবে (অর্থাৎ D2 কলামে মান হল USA )।
    4. E2*5% – প্রাথমিক যৌক্তিক পরীক্ষার ফলাফল FALSE হলে সূত্র দ্বারা যে ফলাফল ফেরত দেওয়া হবে (অর্থাৎ D2 কলামে মান না মার্কিন যুক্তরাষ্ট্র )।
    5. ) – বন্ধনী বন্ধনী সূত্রের শেষ নির্দেশ করে।

    তারপর আপনি CellF2 থেকে সূত্রটি কপি করতে পারেন কলামএফ-এর বাকি সারিগুলিতে এবং এটি কমিশনফি গণনা করবে প্রতিটি লাইনের জন্য, হয় 10% বা 5% নির্ভর করে কিনা IF যৌক্তিক পরীক্ষা TRUE ফেরত দেয় অথবা মিথ্যা প্রতিটি সারিতে।

    কিভাবে Excel এ If এবং Nested If স্টেটমেন্ট ব্যবহার করবেন

    একাধিক শর্ত সহ IF ফাংশন

    যদি নিয়মগুলি একটু বেশি জটিল হয় যেখানে আপনাকে প্রতিটি শর্তের জন্য বিভিন্ন ফলাফলের সাথে একাধিক যৌক্তিক অবস্থার জন্য পরীক্ষা করতে হবে?

    এক্সেল এর একটি উত্তর আছে! আমরা একাধিক IF একত্রিত করতে পারি একই কক্ষের মধ্যে কাজ করে, যা কখনও কখনও নেস্টেড IF নামে পরিচিত .

    একটি অনুরূপ দৃশ্য বিবেচনা করুন যেখানে কমিশন প্রতিটি বিক্রয় অবস্থানের জন্য আলাদা নিচে:

    • USA 10%
    • অস্ট্রেলিয়া ৫%
    • সিঙ্গাপুর 2%

    সেলে F2 (যা পরে একই কলাম F-এর বাকি সারিগুলিতে অনুলিপি করা হবে), সূত্রটি অনুসরণ করুন:

    =IF(D2="USA",E2*10%,IF(D2="Australia",E2*5%,E2*2%))

    সূত্র ব্রেকডাউন:

    1. =IF( – একটি IF স্টেটমেন্ট ব্যবহার করে সূত্রের শুরু
    2. D2="USA"৷ – প্রথম যৌক্তিক পরীক্ষা যা আমরা করি (অর্থাৎ যদি D2 কলামে ডেটা হল USA )।
    3.  E2*10% – প্রাথমিক যৌক্তিক পরীক্ষার ফলাফল TRUE হলে সূত্র দ্বারা যে ফলাফল ফেরত দেওয়া হবে (অর্থাৎ D2 কলামে মান হল USA )।
    4. IF(D2=”Australia”,E2*5%,E2*2%) – দ্বিতীয় এক্সেল IF বিবৃতি যা মূল্যায়ন করা হবে যদি প্রাথমিক যৌক্তিক পরীক্ষার ফলাফল FALSE হয় (অর্থাৎ D2 কলামে মান NOT মার্কিন যুক্তরাষ্ট্র ) এটি “একক অবস্থার সাথে IF ফাংশন”-এর অনুরূপ সিনট্যাক্স৷ এই নিবন্ধে আগে আলোচনা করা হয়েছে যেখানে যদি সেলে মান D2 হল অস্ট্রেলিয়া , E2*5% এর ফলাফল ফেরত দেওয়া হবে। অন্যথায়, যদি মান অস্ট্রেলিয়া না হয় , ফাংশনটি E2*2% এর ফলাফল প্রদান করবে
    5. ) – বন্ধনী প্রথম IF-এর সূত্রের শেষ নির্দেশ করে ফাংশন।

    যেমন এক্সেল বাম থেকে ডানে সূত্রের মূল্যায়ন করবে, যখন একটি যৌক্তিক পরীক্ষা পূরণ হয় (যেমন D2=“USA”, ফাংশনটি থামবে এবং ফলাফল ফেরত দেবে, পরবর্তী কোনো যৌক্তিক পরীক্ষা উপেক্ষা করে (যেমন D2=“অস্ট্রেলিয়া” ।)

    তাই যদি প্রথম যৌক্তিক পরীক্ষা FALSE ফেরত দেয় (অর্থাৎ অবস্থান USA নয় ), এটি দ্বিতীয় যৌক্তিক পরীক্ষার মূল্যায়ন চালিয়ে যাবে। যদি দ্বিতীয় যৌক্তিক পরীক্ষা FALSE ফেরত দেয় পাশাপাশি (অর্থাৎ অবস্থান অস্ট্রেলিয়া নয় ), আমাদের আর পরীক্ষা করার দরকার নেই কারণ আমরা সেল D2-এ একমাত্র সম্ভাব্য মান জানি হল সিঙ্গাপুর তাই এটি E2*2% এর ফলাফল প্রদান করবে .

    আপনি যদি স্পষ্টতার জন্য পছন্দ করেন, আপনি তৃতীয় যৌক্তিক পরীক্ষা যোগ করতে পারেন IF(D2=”Singapore”, “value if TRUE” , “value if FALSE”) . অতএব, সম্পূর্ণ বর্ধিত সূত্রটি নীচে দেখানো হয়েছে:

    =IF(D2="USA",E2*10%,IF(D2="Australia",E2*5%,IF(D2="Singapore",E2*2%)))
    কিভাবে Excel এ If এবং Nested If স্টেটমেন্ট ব্যবহার করবেন

    পূর্বে উল্লেখ করা হয়েছে, উপরেরটি আমাদের প্রাথমিক সূত্রের মতো একই ফলাফল দেবে।

    =IF(D2="USA",E2*10%,IF(D2="Australia",E2*5%,E2*2%))

    দ্রুত টিপস

    • প্রতিটি IF( এর জন্য ফাংশন, একটি খোলার এবং বন্ধ বৃত্তাকার বন্ধনী হতে হবে। যখন তিনটি IF থাকে উপরের উদাহরণগুলির একটি অনুসারে ফাংশন, সূত্রটির তিনটি বন্ধ বন্ধনীর প্রয়োজন হবে “)))” , প্রতিটি একটি সংশ্লিষ্ট খোলার সমাপ্তি চিহ্নিত করে IF( বিবৃতি।
    • যদি আমরা যৌক্তিক পরীক্ষার দ্বিতীয় ফলাফলটি নির্দিষ্ট না করি (যখন যৌক্তিক পরীক্ষার ফলাফল মিথ্যা হয় ), এক্সেল দ্বারা নির্ধারিত ডিফল্ট মানটি পাঠ্য হবে “FALSE”৷ সুতরাং সূত্র =IF(D2=”USA”,E2*10%) "FALSE" পাঠ্য ফেরত দেবে৷ যদি D2 "USA" নয়৷ .
    • যদি আপনার প্রতিটির নিজস্ব ভিন্ন ফলাফল সহ বেশ কয়েকটি ভিন্ন লজিক্যাল পরীক্ষা থাকে, তাহলে আপনি IF একত্রিত/নেস্ট করতে পারেন একাধিকবার ফাংশন, একের পর এক, উপরের উদাহরণের মতো।


    1. এক্সেলে নেস্টেড VLOOKUP কীভাবে ব্যবহার করবেন (3 মানদণ্ড)

    2. এক্সেল ডেটা যাচাইকরণে কাস্টম VLOOKUP ফর্মুলা কীভাবে ব্যবহার করবেন

    3. এক্সেলের ডেটা যাচাইকরণ সূত্রে IF স্টেটমেন্ট কীভাবে ব্যবহার করবেন (6 উপায়)

    4. একটি নির্দিষ্ট মান অতিক্রম না করার জন্য কীভাবে এক্সেল সূত্র ব্যবহার করবেন