কম্পিউটার

9টি শীর্ষ টিপস কিভাবে Mac এ মেমরির ব্যবহার কমাতে হয় [100% Work]

আপনি যখন আপনার নতুন MacBook কেনার সময় আপনার মনের প্রথম জিনিসটি এখনও মনে রাখবেন যে এই মেশিনটি সর্বদা আপনার গতির সাথে তাল মিলিয়ে চলবে এবং কখনই আপনাকে ধীর করবে না। এই দুর্দান্ত মেশিনগুলি ঠিক কী করার জন্য তৈরি করা হয়েছে। কিন্তু যত তাড়াতাড়ি আপনি ভাবেন, এটি ধীর হতে শুরু করে। আপনাকে প্রথমে যে জিনিসটি জানতে হবে তা হল আপনার Mac-এর কার্যক্ষমতা ডিভাইসে মেমরি ব্যবহারের উপর অনেকটাই নির্ভর করে। আমরা Mac-এ মেমরির ব্যবহার কমাতে এবং এটিকে আবার সর্বোচ্চ পারফরম্যান্সে নিয়ে যাওয়ার কিছু উপায় সম্পর্কে কথা বলব।

প্রথমে Mac-এ আপনার উপলব্ধ মেমরির ব্যবহার পরীক্ষা করুন!

অ্যাপল মেশিনে ব্যবহারের জন্য তৈরি করা সমস্ত অ্যাপ্লিকেশনগুলি উপলব্ধ মেমরিকে সর্বোত্তমভাবে ব্যবহার করার জন্য তৈরি করা হয়েছে। কিন্তু ম্যাকবুকের জন্য মেমরি ম্যানেজমেন্ট গুরুত্বপূর্ণ হয়ে ওঠে যখন আপনি অনেকগুলি অ্যাপ্লিকেশন খুলবেন যা একই সাথে চলছে। এর ফলে মেমরি ওভারলোড হয়।

একবার আপনি আপনার ম্যাক ধীরগতির অনুভব করলে, আপনার মেমরি ব্যবহার বিশ্লেষণ করা শুরু করা উচিত। আপনি যদি ম্যাক-এ মেমরির ব্যবহার চেক করতে না জানেন, তাহলে শুরু করার সেরা অ্যাপ্লিকেশন হল অ্যাক্টিভিটি মনিটর। আপনি সহজেই ইউটিলিটিগুলিতে এই অ্যাপ্লিকেশনটি খুঁজে পেতে পারেন বা আপনি স্পটলাইট উইন্ডোতে অ্যাপ্লিকেশনটির নাম টাইপ করতে পারেন৷

অ্যাক্টিভিটি মনিটর:আপনার Mac-এ মেমরি ব্যবহার বিশ্লেষণে সহায়ক টুল

অ্যাক্টিভিটি মনিটর হল MacOS-এ একটি অন্তর্নির্মিত অ্যাপ্লিকেশন যা আপনাকে আপনার MacBook-এ চলমান সবকিছু বলে। এটি আপনাকে আপনার MacBook এর মেমরি ব্যবহারের একটি সম্পূর্ণ ওভারভিউ দেয়। এখানে আপনি জানতে পারবেন যে বর্তমানে কোন অ্যাপ্লিকেশন চলছে এবং প্রতিটি অ্যাপ্লিকেশন দ্বারা কত মেমরি ব্যবহার করা হচ্ছে। এটি মেমরির ব্যবহার বিশ্লেষণ করার জন্য একটি চমৎকার টুল কারণ এটি আপনাকে যেকোন অ্যাপ্লিকেশন দ্বারা ব্যবহার করা সম্পদের প্রচুর বিবরণ দেয়, যার মধ্যে মেমরি ব্যবহার করা হচ্ছে, প্রতিটি অ্যাপ দ্বারা ব্যবহৃত থ্রেডের সংখ্যা, CPU ব্যবহার ইত্যাদি।

আরও কী, এই অ্যাক্টিভিটি মনিটর দেখায় যে আপনি কীভাবে একটি অ্যাপ্লিকেশন দ্বারা ব্যবহৃত একটি নির্দিষ্ট সংস্থান পরীক্ষা করতে বিভিন্ন কলাম যুক্ত করতে পারেন এবং আপনার যা প্রয়োজন নেই তা বন্ধ করার জন্য পরিসংখ্যানের সাথে খেলতে পারেন এবং এটি খুব বেশি মেমরি খায়। কয়েকটি চিত্রিত করার জন্য, আসুন অ্যাক্টিভিটি মনিটরের মেমরি পৃষ্ঠাটি দেখুন।

মেমরি পৃষ্ঠাটি খুব তথ্যপূর্ণ যখন আপনি বুঝতে পারেন যে এটি আপনাকে দেখানো হচ্ছে;

মেমরির চাপ: এই গ্রাফটি আপনাকে নির্দিষ্ট সময়ের মধ্যে মেমরির ব্যবহার দেয়। আপনি আপডেট ফ্রিকোয়েন্সি সেট করতে পারেন এবং ব্যবধান সেট করতে পারেন। ডান-সর্বাধিক বার হল বর্তমান মেমরি ব্যবহার, আপনি যখন গ্রাফের বাম দিকে যান তখন সময়ের সাথে সাথে ফিরে যাচ্ছে। গ্রাফের রঙ ব্যবহারের মাত্রা দেখায়।

  • সবুজ - RAM মেমরি উপলব্ধ।
  • হলুদ – RAM মেমরি এখনও উপলব্ধ, মেমরি-ম্যানেজমেন্ট প্রক্রিয়া (যেমন কম্প্রেশন) দ্বারা কাজ করা হয়
  • লাল - RAM মেমরি সম্পূর্ণরূপে ব্যবহৃত। এই সময় আপনার কিছু অ্যাপ বন্ধ করা শুরু করা উচিত।

আপনি আপনার কম্পিউটারে

হিসাবে দেখানো মোট ইনস্টল করা RAM দেখতে পারেন৷

শারীরিক স্মৃতি:  মোট মেমরি ইনস্টল করা হয়েছে।

যে অংশটি নিয়ে আপনি সত্যিই উদ্বিগ্ন তা হল

হিসেবে চিহ্নিত৷

ব্যবহৃত মেমরি: চলমান অ্যাপ এবং প্রসেস দ্বারা ব্যবহৃত মোট মেমরি। মেমরি বিতরণ সম্পর্কে গভীরভাবে বোঝার জন্য ভিতরে প্রবেশ করা আপনাকে এটির সাথে খেলতে এবং সেরা পারফরম্যান্স পেতে দেয়।

  • অ্যাপ মেমরি:সমস্ত অ্যাপ/প্রসেস দ্বারা ব্যবহৃত মোট মেমরি।
  • ওয়্যার্ড মেমরি:নাম থেকে বোঝা যায়, এই মেমরিটি (কার্যতঃ) হার্ড-ওয়্যার্ড এবং আপনি এই মেমরি ব্যবহার করে প্রসেসে কোনো পরিবর্তন করতে পারবেন না। এগুলি সাধারণত আপনার মেশিনের প্রাথমিক প্রক্রিয়া এবং তাদের দ্রুত অ্যাক্সেস সহ মেমরির প্রয়োজন এবং ডিস্কের মেমরির সাথে অদলবদল করা যায় না।
  • সংকুচিত:MacOS অন্যান্য অ্যাপের ব্যবহারের জন্য আরও জায়গা তৈরি করতে RAM-তে মেমরির একটি অংশ সংকুচিত করবে। প্রতিটি প্রক্রিয়া বা অ্যাপ্লিকেশন দ্বারা কতটা প্রকৃত এবং সংকুচিত মেমরি ব্যবহৃত হয় তা দেখতে আপনি সংকুচিত মেমরির কলামটি দেখতে পারেন।

ব্যবহৃত অদলবদল: MacOS আপনার Mac এর ডিস্ক ড্রাইভে কিছু স্থান ব্যবহার করবে। মেমরির আরও তীব্র ব্যবহার প্রয়োজন এমন অ্যাপ্লিকেশনগুলির জন্য RAM-তে শারীরিক স্থান খালি করতে এটি ব্যবহার করা হয়।

ক্যাশ করা ফাইলগুলি: ৷ ম্যাকওএস সম্প্রতি বন্ধ হওয়া অ্যাপ্লিকেশনগুলিকে ক্যাশ করা ফাইল হিসাবে রাখে একবার আপনি একই অ্যাপ্লিকেশন পুনরায় চালু করলে দ্রুত লোড করার জন্য। যাইহোক, এই মেমরিটি যেকোন নতুন অ্যাপ্লিকেশন ব্যবহার করার জন্য উপলব্ধ যদি একই অ্যাপ্লিকেশন শুরু না হয়।

স্পেস ফুরিয়ে যাচ্ছে? এখানে মেমরি স্পেস খালি করার জন্য দ্রুত সমাধানের চেষ্টা করুন

যখন আপনার ম্যাকের স্থান ফুরিয়ে যায় এবং আপনার মেমরির চাপের গ্রাফ ক্রমাগত লাল থাকে। আপনার কম্পিউটার ধীর হয়ে যাচ্ছে এবং আপনি যদি ভাবছেন কিভাবে আমি আমার ম্যাকে মেমরি খালি করব, একটি শক্তিশালী ম্যাক ক্লিনআপ সফ্টওয়্যার ব্যবহার করা আপনার জন্য দ্রুত সমাধান। Umate Mac Cleaner হল আপনার ম্যাক ক্লিনিং সফ্টওয়্যারের জন্য আপনার প্রথম পছন্দের সাথে তুলনা করা যায় না এবং কেন আপনি তা আমাকে বলতে দিন।

Umate Mac Cleaner হল পরিষ্কার করার একটি আশ্চর্যজনক শক্তিশালী টুল এবং এটি একটি এক-ক্লিক সমাধান অফার করে আরো স্মৃতি মুক্তির জন্য। কোন গুরুত্বপূর্ণ ফাইল মুছে ফেলা হবে না Umate Mac Cleaner এর মাধ্যমে যাতে আপনাকে ভুলবশত আপনার Mac এর ক্ষতি করার বিষয়ে চিন্তা করতে হবে না। এর অন্যতম প্রধান বৈশিষ্ট্য - ক্লিন আপ জাঙ্ককে ম্যাক সিস্টেমকে ধীর করে দিচ্ছে এমন সমস্ত জাঙ্ক ফাইল মুছে ফেলার জন্য ডিজাইন করা হয়েছে। আপনি প্রথমে দ্রুত ক্লিন চালাতে ক্লিন আপ জাঙ্ক ফিচার ব্যবহার করতে পারেন।

কুইক ক্লিন আপনার সিস্টেমে থাকা অপ্রয়োজনীয় ফাইলগুলি অনুসন্ধান, সনাক্ত করতে এবং মুছতে একটি স্বয়ংক্রিয় স্ক্যান চালাবে। সেই জাঙ্ক ফাইলগুলি মুছে ফেলার ফলে সিস্টেমের কার্যকারিতার উপর কোন প্রভাব পড়ে না, তাই আপনি বিবেচনা ছাড়াই নিরাপদে সেগুলি সরাতে পারেন .

একবার কুইক ক্লিন তার কাজ শেষ করে ফেললে এবং আপনি এখনও আরও কিছু জায়গা উপলব্ধ করার প্রয়োজন অনুভব করেন, ক্লিন আপ জাঙ্ক আপনাকে ম্যাকে একটি ডিপ ক্লিন চালাতে দেয়৷ ডিপ ক্লিন আপনাকে সিস্টেমে উপলব্ধ ফাইলগুলি দেখায় যা ম্যাকে আরও স্থান উপলব্ধ করতে মুছে ফেলা যেতে পারে। এটি একটি স্ক্যান চালায় এবং মুছে ফেলা যেতে পারে এমন আইটেমগুলি খুঁজে বের করে এবং আপনি এখন এই ফাইলগুলির মধ্যে কোনটি স্থায়ীভাবে সিস্টেম থেকে সরাতে চান তা চয়ন করতে পারেন, তারপরে এক ক্লিকে সেগুলি সরাতে বড় ক্লিন বোতামটি চাপুন৷

ম্যাক-এ মেমরির ব্যবহার কম করতে Umate Mac Cleaner-এর আরেকটি খুব দরকারী বৈশিষ্ট্য হল অ্যাপ্লিকেশন এবং এক্সটেনশানগুলি পরিচালনা করুন . স্বভাবতই, আপনার মেমরির অংশে কয়েকটি অ্যাপ্লিকেশন পড়ে আছে এবং এই অ্যাপ্লিকেশনগুলি এমনকি ব্যবহার করা হচ্ছে না। এই অব্যবহৃত অ্যাপ্লিকেশন এবং অপ্রয়োজনীয় এক্সটেনশনগুলি মেমরি বাইটগুলিতে হগিং করে যা নতুন এবং আরও ঘন ঘন অ্যাপ্লিকেশনগুলির জন্য প্রয়োজনীয়। Umate Mac Cleaner-এর এই বৈশিষ্ট্যটি হল কীভাবে Mac-এ মেমরি সংরক্ষণ করা যায় বিরলভাবে ব্যবহৃত অ্যাপ্লিকেশন এবং তাদের সম্পর্কিত ফাইলগুলি আনইনস্টল করে। অব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলির সাথে, এটি আপনার ম্যাকে ইনস্টল করা অপ্রয়োজনীয় এক্সটেনশনগুলিকেও লক্ষ্য করে। এই বৈশিষ্ট্যটি অ্যাপ্লিকেশানগুলিকে তাদের ব্যবহারের পরিসংখ্যান সহ তালিকাভুক্ত করবে৷ এবং আপনি আপনার Mac এ মেমরি ব্যবহার কমাতে কোনটি অপসারণ করবেন তা চয়ন করতে পারেন৷

ম্যাক মেমরি ম্যানেজমেন্টের জন্য Umate Mac ক্লিনার পাওয়া অবিশ্বাস্যভাবে সহজ। আপনাকে যা করতে হবে তা হল iMyFone থেকে অ্যাপটি পেতে, অ্যাপটি ইনস্টল ও লঞ্চ করুন এবং বাকিটা স্বয়ংক্রিয়ভাবে করতে দিন। অ্যাপটি একটি খুব স্বজ্ঞাত ইউজার ইন্টারফেস সহ আসে এবং Macbook/iMac MacOS 10.15-10.9 চলমান এর সাথে সামঞ্জস্যপূর্ণ .

ম্যানুয়ালি ম্যাক-এ মেমরির ব্যবহার কমাতে অন্য 7 টি টিপস

Mac-এ মেমরি খালি করতে একটি Mac ক্লিনিং টুল ব্যবহার করা অনেক সহজ এবং দ্রুত। এবং এই উপায় অত্যন্ত সময় সাশ্রয়ী পরিষ্কারের জন্য সুপারিশ করা হয়. যাইহোক, আপনি যদি থার্ড-পার্টি সফ্টওয়্যার ব্যবহার না করে মেমরি খালি করতে চান, তাহলে কাজটি ম্যানুয়ালি করার জন্য আপনার জন্য এখানে আরও 7 টি অতিরিক্ত টিপস রয়েছে। আসুন তাদের একসাথে পরীক্ষা করে দেখি!

1. ডেস্কটপ পরিষ্কার করুন

আপনি যে কম্পিউটার ব্যবহার করছেন তা কোন ব্যাপার না, আপনি জানেন যে আপনার ডেস্কটপ অপ্রয়োজনীয় এবং অব্যবহৃত আইকনগুলি স্ক্রীনের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। চিন্তা করবেন না; আমরা আমাদের সমস্ত কম্পিউটারে এটি করি। কিন্তু আপনি যদি আপনার ম্যাকের মেমরির ব্যবহার কমাতে চান, তাহলে আপনি আপনার ডেস্কটপকে বিশৃঙ্খল করা থেকে দূরে থাকতে চাইতে পারেন। এটি একটি আশ্চর্যজনক হতে পারে, তবে MacOS আপনার ডেস্কটপ আইকনগুলিকে অগ্রাধিকার অ্যাপ্লিকেশন হিসাবে বিবেচনা করার অনুমতি দেয় এবং এটি সমস্ত ডেস্কটপ আইকনগুলিকে সক্রিয় মেমরিতে রাখে। এটি আপনার RAM-এ স্থান নেয় যা আপনি অবশ্যই সংরক্ষণ করতে চান।

2. ফাইন্ডারে মেমরির ব্যবহার পরিচালনা করুন

Mac-এ ফাইন্ডার অ্যাপ্লিকেশন কখনও কখনও আপনার সিস্টেমের অনেক মেমরি নিতে পারে। আপনি ভাবছেন যে ফাইন্ডারের এত বেশি জায়গা নেওয়া উচিত নয়, ঠিক। এটি সম্ভবত কারণ ফাইন্ডার অ্যাপ্লিকেশনটি সিস্টেমে উপলব্ধ সমস্ত ফাইল দেখানোর জন্য সেট করা হয়েছে৷ আমার সমস্ত ফাইল না দেখানোর জন্য ফাইন্ডারের ডিফল্ট প্রদর্শন পরিবর্তন করার চেষ্টা করুন। এটি আপনার জন্য বিস্ময়কর কাজ করবে।

3. জোর করে মেমরি খাওয়ার প্রক্রিয়াগুলি বন্ধ করুন

অ্যাক্টিভিটি মনিটরে, আপনি দেখতে পারেন কোন অ্যাপ্লিকেশনগুলি বেশিরভাগ মেমরি গ্রাস করছে। এই মেমরি-হগিং প্রক্রিয়াগুলি আপনার সিস্টেমকে ধীর করে দিচ্ছে। আপনি আপনার Mac এ মেমরি সংরক্ষণ করতে এই প্রক্রিয়াগুলিকে জোর করে ছেড়ে দিতে নির্বাচন করতে পারেন৷

4. ব্রাউজার এক্সটেনশন মুছুন

ইন্টারনেট ব্রাউজারে অ্যাড-অন এবং এক্সটেনশনগুলি ইন্টারনেট সার্ফিং করার সময় আপনার প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলিতে দ্রুত অ্যাক্সেসের জন্য চমৎকার সরঞ্জাম। কিন্তু প্রায়শই না, তারা সহায়ক হওয়ার চেয়ে বেশি স্মৃতিশক্তি গ্রহণ করছে। আপনি অবাঞ্ছিত ব্রাউজার এক্সটেনশন মুছে আপনার Mac-এ অনেক মেমরি সংরক্ষণ করতে পারেন। শুধু Safari, Chrome এবং Firefox-এর মতো আপনার Mac-এ ব্রাউজার চালু করুন এবং তারপর এক্সটেনশন ট্যাবে সেই অবাঞ্ছিত এক্সটেনশনগুলি সরাতে পছন্দগুলিতে যান৷

আপনি অবাঞ্ছিত এক্সটেনশনগুলি সরাতে Umate Mac Cleaner ব্যবহার করতে পারেন। শুধু অ্যাপটি চালু করুন এবং অ্যাপ্লিকেশন এবং এক্সটেনশনগুলি পরিচালনা করুন এবং মেমরি ম্যানেজমেন্ট টুলটি আপনার চয়ন এবং মুছে ফেলার জন্য সমস্ত এক্সটেনশন তালিকাভুক্ত করবে। আপনি অবাক হবেন যে এই এক্সটেনশনগুলির কতগুলি এমনকি আপনার ম্যাকের প্রয়োজন নেই।

5. অবাঞ্ছিত ফাইন্ডার উইন্ডোজ বন্ধ করুন

অনেকগুলি ফাইন্ডার উইন্ডো খুললে প্রচুর মেমরি লাগে, এবং এই ছোট্ট টিপ দিয়ে আপনি কতটা মেমরি সংরক্ষণ করতে পারেন তা অবিশ্বাস্য। এর জন্য আপনার অভিনব কিছুর দরকার নেই। একটি কীবোর্ড শর্টকাট আপনার প্রয়োজন; আপনার ম্যাকের সমস্ত খোলা উইন্ডো বন্ধ করতে Command + Option + W টিপুন।

6. লগইন আইটেম নিষ্ক্রিয় করুন

প্রতিটি লগইনে লঞ্চ করার জন্য সেট করা আইটেমগুলি অনেক মেমরি স্পেস ব্যবহার করতে যাচ্ছে। এই লগইন আইটেমগুলির বেশিরভাগই আপনার প্রতিদিনের কম্পিউটিং প্রয়োজনের জন্য প্রয়োজনীয় নয় এবং আপনি সহজেই সেগুলি থেকে মুক্তি পেতে পারেন। এটি করার জন্য এখানে সহজ পদক্ষেপগুলি রয়েছে:Apple আইকনে ক্লিক করুন> সিস্টেম পছন্দগুলি নির্বাচন করুন> ব্যবহারকারী এবং গোষ্ঠীগুলিতে ক্লিক করুন> আপনি যে লগইন আইটেমটি সরাতে চান সেটি নির্বাচন করুন, তারপরে সরান ক্লিক করুন৷

স্টার্টআপ আইটেম অক্ষম করতে Umate Mac Cleaner ব্যবহার করা এই সমস্যাটি সমাধান করার জন্য আপনার এক-ক্লিক সমাধান। আপনার পরবর্তী লগইনে আপনি যে আইটেমগুলিকে অক্ষম করতে চান তা নির্বাচন করুন এবং আপনি একটি গুচ্ছ মেমরি সংরক্ষণ করে আপনার Mac শুরু করবেন।

7. টার্মিনালে RAM শুদ্ধ করুন (উন্নত ব্যবহারকারীদের জন্য) 

আপনার Mac-এ টার্মিনাল খুলুন এবং 'sudo purge' কমান্ড লিখুন। এই বৈশিষ্ট্যটির জন্য প্রশাসকের অধিকার প্রয়োজন তাই আপনাকে এখানে পাসওয়ার্ড লিখতে হবে তারপর সিস্টেম নিষ্ক্রিয় মেমরি সাফ করবে। আমরা দৃঢ়ভাবে এই পদ্ধতিটি ব্যবহার করার বিরুদ্ধে পরামর্শ দিই যদি না আপনি আপনার মেশিনের চারপাশে আপনার পথ জানেন।

আপনি যদি ক্রোম ব্রাউজার ব্যবহার করেন, এখানে মেমরির ব্যবহার কম করার জন্য বোনাস টিপ আছে

আপনি যদি জিমেইল, গুগল ড্রাইভ ইত্যাদির মতো Google অ্যাপ্লিকেশন ব্যবহার করেন। এই টিপটি কীভাবে ম্যাক-এ মেমরির ব্যবহার কম করা যায় তার জন্য কার্যকর হতে পারে। Google Chrome তার প্রক্রিয়াগুলির জন্য সিস্টেম GPU ব্যবহার করে ওয়েব পৃষ্ঠাগুলিকে অতি দ্রুত লোড করতে সাহায্য করে, তবে, এই প্রক্রিয়াটি আপনার সিস্টেমের RAM-এ অনেক মেমরি নেয়। ভাগ্যক্রমে, এটি নিয়ন্ত্রণ করার একটি উপায় আছে। ক্রোমের ব্যবহারের জন্য উপলব্ধ মেমরি পরিচালনা করতে Google Chrome-এর টাস্ক ম্যানেজার ব্যবহার করুন এবং আপনি যেতে পারবেন!

যাইহোক, ম্যাকের মেমরি ব্যবহারের উপর আপনার নজর রাখা উচিত

যদি আপনার Mac কে 16 গিগ RAM মেমরি দিয়ে বুস্ট করা হয়, তাহলে অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশনের জন্য আপনার কাছে অনেক খালি জায়গা থাকতে পারে। কিন্তু বেসিক 4 বা 8GB RAM মেশিনের সাথে, আপনার আরও প্রায়ই পর্যবেক্ষণের প্রয়োজন হবে। Mac-এ চলমান আরও অ্যাপ্লিকেশন মানে আরও মেমরি ব্যবহার। এটি আপনার অ্যাপ্লিকেশনগুলির উপর একটি চেক রাখা উচিত এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ করে তোলে। অ্যাক্টিভিটি মনিটরের মেমরি পৃষ্ঠাটি পড়া এবং বিশ্লেষণ করা শেখা আপনার Mac-এর জন্য মেমরি পরিচালনার ক্ষেত্রে অত্যন্ত উপযোগী হবে এবং আপনার MacBook মেমরি ব্যবহার চেক করা হবে।

উপসংহার

এই সহজ টিপস এবং কৌশলগুলির সাহায্যে, আপনি আপনার Mac কে তার দ্রুত কার্যক্ষমতার অবস্থায় ফিরিয়ে আনতে পারেন যখন আপনার MacBook-এর গতি অন্য সমস্ত কম্পিউটারের সাথে অতুলনীয় ছিল৷ একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করে যা দক্ষতার সাথে সিস্টেমের স্বাস্থ্যের যত্ন নিতে পারে আপনার ম্যাকবুককে ঝামেলামুক্ত রাখবে। Umate Mac Cleaner হতে পারে আপনি যা খুঁজছিলেন, একটি অ্যাপ্লিকেশন যা সব-ইন-ওয়ান প্যাকেজ এবং আপনার প্রয়োজনীয় সমস্ত বৈশিষ্ট্য সহ আসে৷


  1. ম্যাক/ম্যাকবুক প্রোতে কীভাবে মেমরি/র্যাম খালি করবেন?

  2. ম্যাকে উইন্ডো সার্ভার কী এবং কীভাবে ম্যাক উইন্ডো সার্ভার সিপিইউ ব্যবহার কমাতে হয়?

  3. ম্যাকে মেমরির ব্যবহার কমানোর টিপস

  4. কিভাবে Google ক্রোম উইন্ডোজ 10 এ উচ্চ মেমরির ব্যবহার কমাতে হয়