কম্পিউটার

কিভাবে ম্যাকে ডেটা ব্যবহার কমাতে হয়

একদিন আপনি ঘুম থেকে উঠবেন, আপনার কম্পিউটার চালু করবেন এবং দেখবেন যে আপনার Mac অনেক ডেটা ব্যবহার করছে৷

আপনি দেখতে পাবেন যে আপনি আসলে আপনার উচ্চ ডেটা ব্যবহারের সীমা অতিক্রম করছেন এমনকি কিছু ডাউনলোড না করেও। আপনার সেট করা ইন্টারনেট ব্যবহারের সীমার কাছে যেতে আপনার বেশি সময় লাগে না এবং এটি আপনার ম্যাক থেকে আসছে! এই সব ঘটছে যখন আপনার ফটো স্ট্রিম বন্ধ থাকে, আপনার অল্প অনলাইন ব্যাকআপগুলি সপ্তাহে মাত্র দুবার বা তিনবার হয় এবং আপনি মোটেও গেমার নন৷

ম্যাকে ইন্টারনেট ব্যবহার কমানো বেশ কঠিন হতে পারে, কারণ বিবেচনা করার জন্য বেশ কয়েকটি কারণ রয়েছে। এটি একটি ভারী ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়া হতে পারে যা আপনার ব্যান্ডউইথকে বাড়িয়ে দিচ্ছে, অথবা আপনার প্রতিবেশীরা আসলে আপনার Wi-Fi ব্যবহার করার একটি উপায় খুঁজে পেয়েছে। ম্যাককে অত্যধিক ডেটা ব্যবহার করা বন্ধ করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে৷

ম্যাকে কীভাবে আপনার ইন্টারনেট ডেটা ব্যবহার ট্র্যাক করবেন

এই সমস্যাটি সঠিকভাবে নেভিগেট করার প্রথম ধাপ হল আপনার ম্যাক কম্পিউটারে ডেটা ব্যবহার নিরীক্ষণ করা। এখানে তিনটি দ্রুত পদক্ষেপ রয়েছে:

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  1. চালান অ্যাক্টিভিটি মনিটর /অ্যাপ্লিকেশন/ইউটিলিটিগুলি থেকে ফোল্ডার বিকল্পভাবে, আপনি স্পটলাইট অনুসন্ধানে যেতে পারেন এবং অ্যাক্টিভিটি মনিটর এ টাইপ করতে পারেন . এন্টার টিপুন .
  2. নেটওয়ার্কে ক্লিক করুন ট্যাব।
  3. দেখুন কোন অ্যাপ্লিকেশনগুলি অন্যদের তুলনায় বেশি ইন্টারনেট ডেটা ব্যবহার করছে৷ উল্লেখযোগ্য ট্র্যাফিক কী ব্যবহার করতে পারে তা দেখুন৷

যদি প্রদত্ত তথ্য এখনও একজন অপরাধীকে দক্ষতার সাথে সংকুচিত না করে, তাহলে তথ্যটি আসলে কী হগিং করছে তা দেখতে আপনাকে আরও গোয়েন্দা কাজ করতে হতে পারে। এখানে কিছু প্রশ্ন রয়েছে যা আপনি জিজ্ঞাসা করা শুরু করতে পারেন:

  • অনলাইন ব্যাকআপ: আপনি অনলাইনে কি ব্যাক আপ করছেন? আপনি কত গিগাবাইট ব্যাক আপ করছেন?
  • ওয়াই-ফাই নিরাপত্তা: আপনি কি নিরাপদ, পাসওয়ার্ড-সুরক্ষিত Wi-Fi নেটওয়ার্কে আছেন? এটা কি হতে পারে যে কেউ, যেমন, একজন প্রতিবেশী, আপনার নেটওয়ার্কে অনুপ্রবেশ করেছে এবং এতে পিগিব্যাক করছে?
  • রাউটার নিরাপত্তা: আপনার রাউটার কি আপস করা হয়েছে?
  • টরেন্ট ব্যবহার: আপনি কি ফাইল আপলোড বা ডাউনলোড করতে কোন টরেন্ট সফটওয়্যার ব্যবহার করেন?
  • গেমিং: আপনি কি অনলাইনে গেম খেলছেন?
  • স্ট্রিমিং: আপনি কি অনলাইনে সিনেমা স্ট্রিম করছেন?
  • ম্যালওয়্যার সংক্রমণ: এটা কি সম্ভব যে আপনি কিছু ম্যালওয়্যার ইনস্টল করেছেন যা আপনার মেশিনকে একটি স্প্যাম মেল সার্ভারে রূপান্তরিত করেছে?

কিভাবে Mac এ ইন্টারনেট ব্যবহার কমাতে হয়

এমনকি এই মুহুর্তে যখন আপনি ইতিমধ্যে সমস্যাটি সম্পর্কে প্রশ্ন জিজ্ঞাসা করেছেন, তখনও এটি একটি একক কারণের জন্য পিন করা কঠিন হতে পারে। কিন্তু আপনার Mac বা Apple হার্ডওয়্যারে ডেটা ব্যবহার কমাতে এখানে কিছু সহজ কিন্তু দরকারী টিপস রয়েছে:

আপনার Wi-Fi নেটওয়ার্ক সুরক্ষিত করুন

একটি প্রদত্ত নেটওয়ার্কের যেকোন ক্লায়েন্ট, তারবিহীন ক্লায়েন্ট সহ যেগুলি সম্পর্কে আপনি জানেন না, আপনার ব্যান্ডউইথ ব্যবহার করতে পারে। Wi-Fi নেটওয়ার্কগুলিকে WPA2 নিরাপত্তা দিয়ে সুরক্ষিত করতে হবে। যদি আপনার নেটওয়ার্ক এইভাবে সুরক্ষিত না থাকে, তাহলে অ্যাক্সেস পয়েন্টে নিরাপত্তা সেটিং পরিবর্তন করুন। যদি এটি ইতিমধ্যেই থাকে তবে বর্তমান পাসওয়ার্ড পরিবর্তন করুন। এটিকে কমপক্ষে 8টি এলোমেলো অক্ষরের সংমিশ্রণ করুন, যেমন বড় হাতের অক্ষর এবং ছোট হাতের অক্ষর সহ সংখ্যা।

স্বয়ংক্রিয় আপডেট বন্ধ করুন

একটি নির্দিষ্ট মাসে, আপনি শুধুমাত্র অ্যাপল সফ্টওয়্যারের জন্য একটি বেদনাদায়ক প্রচুর GB আপডেট ডাউনলোড করতে পারেন। যখন আপনি ডেটা কম চালান তখন আপনি এটি আপনার পিছনে ঘটতে চান না। এখানে অনুসরণ করার পদক্ষেপ রয়েছে:

  1. সিস্টেম পছন্দ> Apple Store-এ যান অথবা সফ্টওয়্যার আপডেট পূর্ববর্তী সংস্করণের জন্য।
  2. আপডেটগুলির জন্য স্বয়ংক্রিয়ভাবে চেক করুন-এর অধীনে সবকিছু আনচেক করুন , সাথে অন্যান্য Macs-এ কেনা স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করুন .
  3. আপনার iOS ডিভাইসেও এটি করুন। সেটিংস-এ যান৷ . আইটিউনস এবং অ্যাপ স্টোরে আঘাত করুন . আপডেট বন্ধ করুন .

আমার ফটো স্ট্রীম বন্ধ করুন

আপনি কি জানেন যে আপনি যখনই আপনার iOS ডিভাইসের সাথে একটি ছবি তোলেন, তখনই আমার ফটো স্ট্রিম এটিকে আইক্লাউডে কপি করে এবং এটিকে আপনার অন্যান্য অ্যাপল ডিভাইসে পাঠায়? এটি উচ্চ ডেটা ব্যবহারের কারণ কিনা তা দেখতে আপনি সাময়িকভাবে এটি বন্ধ করার চেষ্টা করতে পারেন। এখানে দ্রুত নির্দেশাবলী রয়েছে:

  1. আপনার Mac এ, সিস্টেম পছন্দ এ যান এবং তারপর iCloud .
  2. বিকল্প এ ক্লিক করুন ফটো এর পাশে পাওয়া গেছে .
  3. আমার ফটো স্ট্রীম আনচেক করুন .

নেটওয়ার্ক অনুপ্রবেশ থেকে সাবধান

এটি খুব বেশি সম্ভব নয়, তবে অনুপ্রবেশ ঘটে এমন সাধারণ উপায়গুলি নোট করুন। সাধারণত, এতে বিটটরেন্ট, ড্রপবক্স, আইক্লাউড বা অন্য ক্লাউড-ডেটা অ্যাপ্লিকেশন জড়িত থাকে যদি আপনার ম্যাক রহস্যজনকভাবে উচ্চ ব্যান্ডউইথ ব্যবহারের মধ্য দিয়ে যাচ্ছে।

নেটওয়ার্ক অনুপ্রবেশ রোধ করতে স্মার্ট পদক্ষেপগুলি বাস্তবায়ন করুন৷ iCloud ব্যবহার করলে , ফটো স্ট্রিম আনচেক করুন এবং নথিপত্র এবং ডেটা পছন্দ ফলকে। দেখুন কোন পরিবর্তন হয় কিনা। তৃতীয় পক্ষের নেটওয়ার্ক ব্যাকআপ বা ফাইল সিঙ্ক সফ্টওয়্যার ব্যবহার করলে, এটি অক্ষম করুন এবং দেখুন সমস্যাটি থেকে যায় কিনা৷

আপনার স্ট্রিমিং কার্যকলাপ দেখুন

আপনি সম্ভবত এতক্ষণে জানেন যে আইটিউনস এবং নেটফ্লিক্সের মতো উত্স থেকে স্ট্রিমিং অডিও এবং ভিডিও ফাইলগুলি প্রতিবার প্রচুর পরিমাণে ডেটা খায়। আপনার স্ট্রিমিং থেকে ডেটা ব্যবহার কমাতে আপনি ছোট ছোট পদক্ষেপ নিতে পারেন। একটি হল আপনার Apple TV ব্যবহার করা বন্ধ করা, অথবা শুধুমাত্র আপনার স্থানীয় Mac বা iOS ডিভাইসে সঞ্চিত ভিডিও চালানোর জন্য এটি ব্যবহার করা।

মোবাইলে স্যুইচ করুন

যদিও আপনার আইফোন প্ল্যানে সম্ভবত ডেটা ক্যাপও রয়েছে, এটি কিছু ধরণের বাফার অফার করে। আপনি আপনার ফোনে Wi-Fi বন্ধ করতে পারেন এবং পরিবর্তে আপনার বেশিরভাগ ইমেল এবং ইন্টারনেট ব্রাউজিংয়ের জন্য সেলুলার ডেটা ব্যবহার করতে পারেন। এইভাবে, আপনি সমস্যাটি সমাধান করার চেষ্টা করার সময় আপনার ডেটা ব্যবহার ট্রিম করতে পারেন৷

আপনার ম্যাক পরিষ্কার করুন

আপনার ম্যাক দূষিত অনলাইন আক্রমণ থেকে মুক্ত কিনা তা 100 শতাংশ নিশ্চিত হওয়ার জন্য, আপনার আপডেট করা অ্যান্টিভাইরাস বা ম্যালওয়্যার প্রোগ্রাম ব্যবহার করুন। সুরক্ষার জন্য নিয়মিত আপনার কম্পিউটার স্ক্যান করুন৷

আপনি এটিতে থাকাকালীন, মূল্যবান স্থান পরিষ্কার করুন এবং একটি নির্ভরযোগ্য ম্যাক অপ্টিমাইজার টুলের মাধ্যমে সিস্টেমের কার্যকারিতা উন্নত করুন। এটি একটি দ্রুত স্ক্যান এবং নির্দিষ্ট সমস্যাগুলি চালাবে যা সমাধান করা যেতে পারে, যার মধ্যে জাঙ্ক ফাইল এবং সময়ের সাথে জমা হওয়া অন্যান্য স্পেস হগ রয়েছে৷

চূড়ান্ত নোট

যদি কিছু আপনার ম্যাকের ব্যান্ডউইথকে গবল করে বলে মনে হয় এবং খুব বেশি ডেটা ব্যবহার করছে, তাহলে আমরা উপরে দেওয়া দ্রুত সমাধানগুলি চেষ্টা করতে পারেন। যদি কিছুই কাজ করে না বলে মনে হয় এবং আপনার ম্যাক এখনও অনেক ডেটা ব্যবহার করছে, তাহলে আপনি অফিসিয়াল অ্যাপল সমর্থন খোঁজার কথা বিবেচনা করতে পারেন। তাদের অভ্যন্তরীণ বিশেষজ্ঞদের মধ্যে একজন সমস্যাটি নির্ণয় করতে পারেন এবং উপযুক্ত সমাধান দিতে পারেন।

আপনি কি কখনও আপনার Mac এ এই বিরক্তিকর ডেটা ব্যবহার সমস্যা হয়েছে? নীচের মন্তব্যে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন!


  1. ম্যাকে মেমরির ব্যবহার কমানোর টিপস

  2. কীভাবে Netflix এ ডেটা ব্যবহার সীমিত করবেন

  3. উইন্ডোজ 10-এ কীভাবে ডেটা ব্যবহার সেট এবং হ্রাস করবেন

  4. উইন্ডোজ পিসিতে র‌্যামের ব্যবহার কীভাবে কমানো যায়