কম্পিউটার

এক্সেল-এ ওয়ার্কশীট ট্যাবগুলির মধ্যে কীভাবে সরানো যায়

কি জানতে হবে

  • বিকল্প 1:একটি শীট বামে সরান =Ctrl+PgUp (পৃষ্ঠা উপরে) এবং একটি শীট ডানে সরান =Ctrl+PgDn (পৃষ্ঠা নিচে)
  • বিকল্প 2:হোম ট্যাব> খুঁজুন এবং নির্বাচন করুন সম্পাদনা এর অধীনে . এতে যান... বেছে নিন এবং রেফারেন্স এর অধীনে ঘরটি প্রবেশ করান . এন্টার টিপুন .
  • বিকল্প 3:নাম বাক্স নির্বাচন করুন কলাম A এর উপরে। লাফ দিতে সেল রেফারেন্স টাইপ করুন এবং Enter টিপুন .

বিভিন্ন শর্টকাট এবং সেল রেফারেন্স ব্যবহার করে ওয়ার্কশীট ট্যাব এবং বড় ওয়ার্কশীটের চারপাশে কীভাবে দ্রুত এক্সেল নেভিগেট করতে হয় এই নিবন্ধটি ব্যাখ্যা করে। কিছু পদ্ধতি—যেমন এতে যান কমান্ড- কীবোর্ড শর্টকাট কী সমন্বয় ব্যবহার করে অ্যাক্সেস করা যেতে পারে। এই নির্দেশাবলী উইন্ডোজের জন্য Excel এর সমস্ত সংস্করণের জন্য কাজ করা উচিত। সংস্করণগুলির মধ্যে যেকোনো ছোটখাটো পার্থক্যকে ধাপে বলা হয়।

Excel এ ওয়ার্কশীট পরিবর্তন করতে শর্টকাট কী ব্যবহার করুন

একটি এক্সেল ওয়ার্কবুকের মধ্যে ওয়ার্কশীটগুলির মধ্যে স্যুইচ করা ওয়ার্কশীটের নীচের ট্যাবগুলিতে ক্লিক করার মাধ্যমে যথেষ্ট সহজে সম্পন্ন হয়, তবে এটি করার ধীর উপায় — অন্তত যারা কীবোর্ড শর্টকাট বা শর্টকাট ব্যবহার করতে পছন্দ করেন তাদের মতে এটি যখনই সম্ভব কী।

  1. ডানদিকে যেতে, Ctrl টিপুন এবং ধরে রাখুন কীবোর্ডে কী।

  2. PgDn টিপুন এবং ছেড়ে দিন কীবোর্ডে কী।

  3. অন্য শীটটিকে ডানদিকে সরাতে টিপুন এবং PgDn ছেড়ে দিন দ্বিতীয়বার কী।

    এক্সেল-এ ওয়ার্কশীট ট্যাবগুলির মধ্যে কীভাবে সরানো যায়
  4. বাম দিকে যেতে, Ctrl টিপুন এবং ধরে রাখুন কীবোর্ডে কী।

  5. PgUp টিপুন এবং ছেড়ে দিন কীবোর্ডে কী।

  6. অন্য একটি শীট বাম দিকে সরাতে প্রেস করুন এবং PgUp ছেড়ে দিন দ্বিতীয়বার কী।

এক্সেল ওয়ার্কশীটগুলির চারপাশে সরাতে 'গো টু' ব্যবহার করে

এতে যান৷ এক্সেলের কমান্ড একটি ওয়ার্কশীটে বিভিন্ন স্প্রেডশীট কোষে দ্রুত নেভিগেট করতে ব্যবহার করা যেতে পারে। যদিও এতে যান ব্যবহার করছেন৷ শুধুমাত্র কয়েকটি কলাম এবং সারি সম্বলিত ওয়ার্কশীটগুলির জন্য এটি কার্যকর নয়, বড় ওয়ার্কশীটের জন্য এটি আপনার ওয়ার্কশীটের একটি এলাকা থেকে অন্য জায়গায় যাওয়ার আরেকটি উপায়৷

এক্সেল-এ ওয়ার্কশীট ট্যাবগুলির মধ্যে কীভাবে সরানো যায়
  1. হোম নির্বাচন করুন৷ এক্সেলের শীর্ষে ট্যাব। আপনি এটি দেখতে না পেলে, সম্পাদনা নির্বাচন করুন৷ মেনু।

  2. খুঁজুন এবং নির্বাচন করুন চয়ন করুন৷ সম্পাদনা থেকে দল অথবা, আপনি যদি সম্পাদনা ব্যবহার করেন মেনু, খুঁজুন নির্বাচন করুন .

  3. এতে যান... বেছে নিন বিকল্প।

  4. রেফারেন্স-এ গন্তব্য সেল রেফারেন্স টাইপ করুন ডায়ালগ বক্সের নীচে লাইন।

  5. ঠিক আছে ক্লিক করুন অথবা Enter টিপুন কীবোর্ডে কী। ফলাফল হল যে সক্রিয় সেল হাইলাইট ডায়ালগ বক্সে প্রবেশ করানো সেল রেফারেন্সে চলে যায়৷

'গোতে' যাওয়ার অন্যান্য উপায়

এতে যান৷ এই কীবোর্ড শর্টকাট দিয়েও কমান্ড সক্রিয় করা যেতে পারে:

  • F5 টিপে কীবোর্ডে কী।
  • Ctrl টিপে +G কীবোর্ডে একত্রিত কী।

পুনঃব্যবহারের জন্য সেল রেফারেন্স সংরক্ষণ করা

একটি অতিরিক্ত বৈশিষ্ট্য যা এতে যান আছে যে এটি পূর্বে প্রবেশ করা সেল রেফারেন্সগুলিকে বড় Go To এ সঞ্চয় করে পরবর্তী রেফারেন্সের জন্য ডায়ালগ বক্সের শীর্ষে উইন্ডো। আপনি যদি একটি ওয়ার্কশীটের দুই বা ততোধিক অংশের মধ্যে সামনে পিছনে ঝাঁপিয়ে পড়েন, এতে যান ডায়ালগ বক্সে সংরক্ষিত সেল রেফারেন্সগুলি পুনরায় ব্যবহার করে আপনার আরও বেশি সময় বাঁচাতে পারে৷

যতক্ষণ একটি ওয়ার্কবুক খোলা থাকে ততক্ষণ কক্ষের রেফারেন্স ডায়ালগ বাক্সে সংরক্ষণ করা হয়। এটি বন্ধ হয়ে গেলে, এতে যান-এ সেল রেফারেন্সের সংরক্ষিত তালিকা৷ ডায়ালগ বক্স মুছে ফেলা হয়েছে।

'Go To' দিয়ে ওয়ার্কশীটের মধ্যে নেভিগেট করা

এতে যান৷ সেল রেফারেন্স সহ শীটের নাম প্রবেশ করে একই ওয়ার্কবুকের বিভিন্ন ওয়ার্কশীটে নেভিগেট করতেও ব্যবহার করা যেতে পারে।

বিস্ময়বোধক বিন্দু ব্যবহার করুন (! ), 1 নম্বরের উপরে অবস্থিত কীবোর্ডে, ওয়ার্কশীটের নাম এবং সেল রেফারেন্সের মধ্যে একটি বিভাজক হিসাবে কারণ স্পেস অনুমোদিত নয়৷

উদাহরণস্বরূপ, পত্রক 1 থেকে শিট 3-এর সেল HQ567-এ যেতে , Sheet3!HQ567 লিখুন যাও এর রেফারেন্স লাইনে ডায়ালগ বক্স এবং এন্টার টিপুন মূল. যদি পত্রকের নামে এক বা একাধিক স্পেস থাকে, তাহলে উদ্ধৃতি ব্যবহার করুন, যেমন:'আমার অন্য পত্রক'!B12 ওয়ার্কশীটগুলির মধ্যে সরানোর জন্য৷

এক্সেল ওয়ার্কশীটগুলির চারপাশে সরাতে নাম বক্স ব্যবহার করে

নামের বাক্সটি কলাম A এর উপরে অবস্থিত একটি এক্সেল ওয়ার্কশীটে এবং এটি সেল রেফারেন্স ব্যবহার করে সেই ওয়ার্কশীটের বিভিন্ন এলাকায় নেভিগেট করতে ব্যবহার করা যেতে পারে।

এক্সেল-এ ওয়ার্কশীট ট্যাবগুলির মধ্যে কীভাবে সরানো যায়

এতে যান এর মত কমান্ড, নাম বক্স শুধুমাত্র কয়েকটি কলাম এবং ডেটার সারি রয়েছে এমন ওয়ার্কশীটগুলিতে সহায়ক নাও হতে পারে, তবে বৃহত্তর ওয়ার্কশীটগুলির জন্য, বা যাদের জন্য আলাদা ডেটা ক্ষেত্র রয়েছে তাদের জন্য নাম বক্স ব্যবহার করে সহজেই এক অবস্থান থেকে অন্য অবস্থানে যাওয়ার জন্য কাজ করার একটি খুব কার্যকর উপায় হতে পারে .

দুর্ভাগ্যবশত, VBA ম্যাক্রো তৈরি না করে কীবোর্ড ব্যবহার করে নেম বক্স অ্যাক্সেস করার কোনো উপায় নেই। সাধারণ অপারেশনের জন্য নাম বাক্সে ক্লিক করতে হবে মাউস দিয়ে।

নামের বাক্সে সক্রিয় সেল রেফারেন্স

সাধারণত, নাম বাক্স বর্তমান বা সক্রিয় কক্ষের জন্য ঘরের রেফারেন্স বা নামযুক্ত পরিসর প্রদর্শন করে — বর্তমান ওয়ার্কশীটের ঘর যা একটি সীমানা বা বাক্স দ্বারা রূপরেখা করা হয়।

নাম বাক্সে একটি নতুন কক্ষের রেফারেন্স বা পরিসরের নাম প্রবেশ করানো হচ্ছে৷ এবং টিপুন প্রবেশ করুন কী সক্রিয় সেল পরিবর্তন করে এবং ব্ল্যাক বক্স এবং স্ক্রিনে যা দৃশ্যমান তা নতুন অবস্থানে স্থানান্তরিত করে।

  1. নাম বাক্সে ক্লিক করুন উপরে কলাম A সক্রিয় সেলের সেল রেফারেন্স হাইলাইট করতে।

  2. সেল রেফারেন্স টাইপ করুন৷ কাঙ্ক্ষিত গন্তব্যের

  3. এন্টার টিপুন কীবোর্ডে কী।

  4. সক্রিয় কোষকে ঘিরে থাকা কালো বাক্সটি নতুন নির্বাচিত সক্রিয় কোষে যেতে হবে৷

নামের বক্স দিয়ে ওয়ার্কশীটগুলির মধ্যে নেভিগেট করা

পছন্দ করুন এ যান৷ , নাম বাক্স সেল রেফারেন্স সহ শীটের নাম প্রবেশ করে একই ওয়ার্কবুকের বিভিন্ন ওয়ার্কশীটে নেভিগেট করতেও ব্যবহার করা যেতে পারে।

FAQ
  • আপনি কিভাবে একটি ম্যাকের এক্সেল ওয়ার্কশীট ট্যাবের মাধ্যমে স্যুইচ করবেন?

    পরবর্তী ওয়ার্কশীটে যেতে, নিয়ন্ত্রণ টিপুন +পেজ ডাউন অথবা বিকল্প +ডান তীর . পূর্ববর্তী শীটে যেতে, নিয়ন্ত্রণ টিপুন +পেজ ডাউন অথবা বিকল্প +বাম তীর .

  • আপনি কিভাবে এক্সেলে ওয়ার্কশীট ট্যাবগুলিকে আড়াল করবেন?

    ওয়ার্কশীট ট্যাবগুলি আড়াল করার কয়েকটি উপায় রয়েছে, তবে সবচেয়ে সহজ পদ্ধতি হল ওয়ার্কবুকের নীচে যে কোনও ট্যাবে ডান-ক্লিক করা> আনহাইড নির্বাচন করুন> আনহাড করতে ওয়ার্কশীট নির্বাচন করুন।

  • আপনি কিভাবে Excel এ ওয়ার্কশীট ট্যাবগুলিকে গোষ্ঠীবদ্ধ করবেন?

    Excel-এ ওয়ার্কশীটগুলিকে গ্রুপ করতে, Ctrl টিপুন এবং ধরে রাখুন> গ্রুপে প্রতিটি ওয়ার্কশীট ট্যাব নির্বাচন করুন। আপনি যদি একটি ওয়ার্কবুকের সমস্ত ওয়ার্কশীটকে গোষ্ঠীবদ্ধ করতে চান, তাহলে যেকোনো ওয়ার্কশীট ট্যাবে ডান-ক্লিক করুন এবং সমস্ত পত্রক নির্বাচন করুন বেছে নিন . একই ফর্ম্যাটিং আছে এমন ওয়ার্কশীটগুলিকে গোষ্ঠীভুক্ত করা ভাল৷


  1. কিভাবে একটি এক্সেল ওয়ার্কশীটে পৃষ্ঠা বিরতি সন্নিবেশ, সরানো বা মুছবেন

  2. এক্সেলে পরিসর কীভাবে সন্ধান করবেন এবং গণনা করবেন

  3. এক্সেলে ওয়ার্কশীটগুলির মধ্যে কীভাবে স্যুইচ করবেন

  4. এক্সেলের ল্যান্ডস্কেপে ওয়ার্কশীটের ওরিয়েন্টেশন কীভাবে পরিবর্তন করবেন