কম্পিউটার

5টি অ্যাপ যা আপনাকে Android এ স্প্যাম কল ব্লক করতে সাহায্য করে

5টি অ্যাপ যা আপনাকে Android এ স্প্যাম কল ব্লক করতে সাহায্য করে

স্প্যাম সর্বত্র আছে. এটি আপনার ইনবক্সে, মেলবক্সে রয়েছে এবং এখন এটি আপনার অ্যান্ড্রয়েড ফোনে রয়েছে৷ বেশিরভাগ সময় এটি এমন জিনিসগুলি সম্পর্কে হয় যা আপনার আগ্রহের নয় বা তথ্য বা পণ্য যা আপনি কখনই ব্যবহার করবেন না। তবুও, আপনি এখনও তাদের সাথে ডিল করতে হবে. অথবা তুমি কী? আপনি অজানা কলারদের কলের উত্তর না দেওয়া বেছে নিতে পারেন, কিন্তু তারপরে আপনি একটি গুরুত্বপূর্ণ ফোন কল মিস করার ঝুঁকি চালান।

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে স্প্যাম কল/এসএমএস থেকে পরিত্রাণ পাওয়া আসলে নিচের অ্যাপগুলির মধ্যে একটি ব্যবহার করার মতোই সহজ। এই অ্যাপগুলি সেই বিরক্তিকর কলগুলিকে শেষ পর্যন্ত আপনাকে কিছুটা শান্তি দিতে অদৃশ্য করে দেবে। স্প্যাম কল মোকাবেলা করার দিন শেষ।

1. কল ব্লকার – ব্ল্যাকলিস্ট অ্যাপ

কল ব্লকার শুধুমাত্র অবাঞ্ছিত স্প্যাম কল ব্লক করবে না, এটি এসএমএসও ফিল্টার করতে পারে। স্প্যাম আপনার ফোনে SMS হিসাবে পৌঁছাতে পারে, কিন্তু এই অ্যাপের মাধ্যমে তা আর হবে না। (স্প্যাম এসএমএস এখনও আপনার ফোনে পৌঁছাবে, তবে এটি দেখার আগে এটি ফিল্টার করা হবে।) আপনি পাঠ্য এসএমএস ফিল্টার, বিরক্ত করবেন না মোড, ব্যক্তিগত ব্ল্যাকলিস্ট, ব্লক কল লগ, সম্প্রদায়ের মতো বিকল্পগুলি থেকে বেছে নিতে পারেন কালো তালিকা, ইত্যাদি।

5টি অ্যাপ যা আপনাকে Android এ স্প্যাম কল ব্লক করতে সাহায্য করে

অ্যাপটি যখন কোনো কল ব্লক করে, তখন আপনি কোনো বিজ্ঞপ্তি বা কোনো ধরনের বিজ্ঞপ্তি পাবেন না। টেলিমার্কেটর, রোবোকল এবং তাদের এলাকার কোড বা নম্বরের ভিত্তিতে যেকোনো ফোন নম্বরকে বিদায় জানান।

FRC/FCC ডোন্ট কল তালিকা লঙ্ঘন করেছে এমন একটি নম্বর যদি আপনাকে কল করার চেষ্টা করে, তবে নিশ্চিত থাকুন যে সেগুলি পাওয়া যাবে না। অনলাইনে সিঙ্ক করা এবং নিরাপদ রাখার জন্য আপনার ক্লাউডে থাকা যেকোনো ব্যক্তিগত তালিকা স্থানীয়ভাবে ব্যাক আপ করাও সম্ভব৷

2. মিস্টার নম্বর – ব্লক কল এবং স্প্যাম

মিস্টার নম্বর অ্যান্ড্রয়েডের জন্য সবচেয়ে জনপ্রিয় স্প্যাম ব্লকারগুলির মধ্যে একটি। আপনি যখন প্রথম অ্যাপটি চালু করেন, তখন সেই বিরক্তিকর স্প্যাম কলগুলিকে ব্লক করার জন্য আপনাকে কিছু সেট আপ করতে হবে না। অ্যাপটিতে ইতিমধ্যেই রিপোর্ট করা স্প্যাম নম্বরগুলির একটি তালিকা রয়েছে যা অন্য ব্যবহারকারীরা রিপোর্ট করেছে৷

5টি অ্যাপ যা আপনাকে Android এ স্প্যাম কল ব্লক করতে সাহায্য করে

আপনি যদি এমন একটি নম্বর থেকে একটি স্প্যাম কল পান যা রিপোর্ট করা হয়নি, আপনি "সেটিংস -> কল ব্লকিং -> সন্দেহজনক স্প্যাম বিকল্পটি পরীক্ষা করে দেখুন" এ গিয়ে সেই নম্বরটিকে ব্লক করতে পারেন৷ স্প্যাম কল রিপোর্ট করতে, আপনি যখন নম্বরটি নির্বাচন করবেন তখন নীচে ডানদিকে "স্প্যাম প্রতিবেদন করুন" বিকল্পে আলতো চাপুন৷

আপনি যে স্প্যাম কলটি পান সেটি যদি অ্যাপের স্প্যাম তালিকায় থাকে, তাহলে আপনি একটি বিজ্ঞপ্তি পাবেন এবং সেই নম্বর সম্পর্কে অন্যান্য ব্যবহারকারীরা কী বলেছেন তাও দেখতে পাবেন। সেই নম্বরটি ব্লক বা রিপোর্ট করার বিকল্পও থাকবে যাতে আপনাকে আর কখনও এটির সাথে মোকাবিলা করতে না হয়।

3.TrueCaller

TrueCaller-এর প্রাথমিক উদ্দেশ্য হল আসা সমস্ত কল শনাক্ত করা৷ যদিও এই অ্যাপটি একটি কলার আইডি হিসাবে কাজ করে, এটিতে একটি বৈশিষ্ট্যও রয়েছে যা আপনাকে স্প্যাম কলগুলির সাথে মোকাবিলা করতে বাধা দেবে৷

5টি অ্যাপ যা আপনাকে Android এ স্প্যাম কল ব্লক করতে সাহায্য করে

এটি সেই টেলিমার্কেটর এবং স্প্যাম কলগুলিকে সনাক্ত করবে যার বৃহৎ টেলিমার্কেটর ডিরেক্টরির জন্য ধন্যবাদ৷ আপনি প্রথমবার অ্যাপটি ইনস্টল করার সময় বৈশিষ্ট্যটি চালু আছে কিনা তা নিশ্চিত করুন এবং TrueCaller স্বয়ংক্রিয়ভাবে স্প্যাম হিসেবে চিহ্নিত যেকোনো কলকে ব্লক করবে।

যদি এমন কোনও নম্বর থাকে যা অ্যাপটি স্প্যাম হিসাবে চিহ্নিত করে না কিন্তু আপনি এটিকে এমন হিসাবে বিবেচনা করেন তবে আপনি "সেটিংস -> ব্লক -> আমার ব্লক তালিকা দেখুন" এ গিয়ে নীচের নীল বৃত্তে ট্যাপ করে এটি ব্লক করতে পারেন- ডান।

4. কল ব্লকার ফ্রি ব্ল্যাকলিস্ট

কল ব্লকার ফ্রি সেই বিরক্তিকর স্প্যাম কল থেকে মুক্তি পাবে। একটি বৈশিষ্ট্য যা এই অ্যাপটিকে বাকিদের থেকে আলাদা করে তোলে তা হল যে এটিতে সেই এক-রিং ফোন স্ক্যামগুলিকে ব্লক করার বিকল্প রয়েছে৷ ডিফল্টরূপে চালু থাকায় এই বৈশিষ্ট্যটি সক্রিয় করার কোনো প্রয়োজন নেই।

5টি অ্যাপ যা আপনাকে Android এ স্প্যাম কল ব্লক করতে সাহায্য করে

আপনি হ্যাং আপ, হ্যাং আপ এবং একটি টেক্সট মেসেজ পাঠান বা হ্যাং আপ না করে নিঃশব্দ নির্বাচন করে আপনি কীভাবে কলগুলি ব্লক করতে চান তা চয়ন করতে পারেন৷ সমস্ত ব্লক করা কল এবং টেক্সট মেসেজ সম্পর্কে বিজ্ঞপ্তি পাওয়ার বিকল্পও রয়েছে।

5. হিয়া

হিয়া একটি স্প্যাম-ব্লকিং অ্যাপ যা প্রায় এক মিলিয়ন স্প্যাম নম্বর সনাক্ত করতে পারে। কল আসার সাথে সাথে, অ্যাপটি তার ডাটাবেসের সাথে নম্বরটির তুলনা করে আপনাকে জানাতে পারে যে এটি স্প্যাম কিনা।

5টি অ্যাপ যা আপনাকে Android এ স্প্যাম কল ব্লক করতে সাহায্য করে

স্প্যাম আউট রাখা শুধুমাত্র এই অ্যাপটি সক্ষম নয়। এটি আপনার পাঠ্য বার্তাগুলিতে ভাইরাস এবং ম্যালওয়্যার সনাক্ত করতে পারে৷ আপনার কি নির্দিষ্ট পরিচিতির কিছু অনুপস্থিত তথ্য আছে? হিয়া আপনাকে রিভার্স ফোন লুকআপ ফিচারের জন্য শূন্যস্থান পূরণ করতে সাহায্য করতে পারে।

আপনার ব্লক তালিকায় একটি নির্দিষ্ট নম্বর যোগ করতে, "সেটিংস -> কল সুরক্ষা -> আমার ব্লক তালিকায় নম্বর" এ যান। নীচে-ডান কোণে লাল বোতামটি আলতো চাপুন৷

উপসংহার

এই তালিকায় অ্যান্টি-স্প্যাম অ্যাপের সাহায্যে স্প্যামবট এবং টেলিমার্কেটররা সুযোগ পায় না। স্প্যাম কলগুলির আপনাকে বিরক্ত করার অধিকার নেই যখন আপনি কখনই এই ধরণের কলগুলি গ্রহণ করতে বলেননি৷ কোন অ্যাপ আপনি প্রথমে চেষ্টা করতে যাচ্ছেন? মন্তব্যে আপনার চিন্তা শেয়ার করুন.


  1. আপনি বিপদে পড়লে আপনাকে সাহায্য করার জন্য 4টি Android অ্যাপ

  2. 6টি Android অ্যাপ যা আপনাকে বাড়িতে যোগব্যায়াম অনুশীলন করতে সাহায্য করতে পারে

  3. বিনামূল্যে অ্যাপ যা আপনাকে অর্থ উপার্জন করতে সাহায্য করে

  4. 2022 সালে ব্যবহারের জন্য Android এর জন্য সেরা 8টি বিনামূল্যের কল আইডেন্টিফিকেশন অ্যাপ