কম্পিউটার

আপনার নগদ প্রবাহকে আরও ভালভাবে পরিচালনা করতে আপনার ব্যবহার করা উচিত সেরা এনভেলপ-বাজেটিং অ্যাপগুলির মধ্যে 3টি

আপনার নগদ প্রবাহকে আরও ভালভাবে পরিচালনা করতে আপনার ব্যবহার করা উচিত সেরা এনভেলপ-বাজেটিং অ্যাপগুলির মধ্যে 3টি

ব্যক্তিগত বাজেটের "খাম" পদ্ধতিটি দীর্ঘকাল ধরে এবং সঙ্গত কারণেই রয়েছে। এটি একটি বাজেট প্রণয়ন করার একটি সহজ এবং সহজ উপায়, যা মানুষকে তাদের ব্যক্তিগত অর্থের নিয়ন্ত্রণ নিতে দেয়। যাইহোক, আমাদের ক্রমবর্ধমান নগদ-হীন সমাজে, ব্যাঙ্ক থেকে টাকা বের করে খামে আটকে রাখা ঠিক ব্যবহারিক নয়। নগদ দিয়ে ভরা খামগুলি "সুরক্ষিত" বলে চিৎকার করে না উল্লেখ না করা। সৌভাগ্যবশত, এমন অ্যাপ আছে যেগুলো খামের পদ্ধতি গ্রহণ করে এবং আধুনিক যুগের জন্য আপডেট করে।

এনভেলপ বাজেটিং কি?

খামের বাজেট লোকেদের সহজে বিভক্ত করতে এবং তাদের ব্যয় ট্র্যাক করতে দেয়। এটি লোকেদের কার্যকরভাবে বাজেট করার অনুমতি দেয় যখন কোনো গুরুতর সংখ্যা ক্রাঞ্চিং এড়িয়ে যায়। এর সারমর্ম হল যে আপনি আলাদা খামে বিভিন্ন খরচের জন্য নগদ রাখুন। সাধারণ খরচের মধ্যে রয়েছে মুদি, পেট্রল, বিনোদন, ডাইনিং ইত্যাদির মতো জিনিস। উদাহরণস্বরূপ, ধরা যাক আপনি মুদির জন্য মাসে $500 খরচ করেন। আপনি যদি প্রতি দুই সপ্তাহে অর্থ প্রদান করেন, তাহলে আপনাকে মুদির জন্য প্রতিটি পেচেকের $250 আলাদা করে রাখতে হবে। সেই টাকা "মুদি" লেবেলযুক্ত খামে যায় এবং শুধুমাত্র মুদির জন্য ব্যবহার করা যেতে পারে।

আপনার নগদ প্রবাহকে আরও ভালভাবে পরিচালনা করতে আপনার ব্যবহার করা উচিত সেরা এনভেলপ-বাজেটিং অ্যাপগুলির মধ্যে 3টি

মাসের শেষে কোনো খামে টাকা অবশিষ্ট থাকলে, আপনি তা রোল করতে পারেন বা আপনার সেভিংস অ্যাকাউন্টে পপ করতে পারেন। খাম পদ্ধতি হল একটি সহজে বোঝার ব্যবস্থা যা লোকেদের তারা কত টাকা খরচ করছে তা ট্যাব রাখতে দেয়।

1. গুডবাজেট

Goodbudget অ্যাপটি ফোর্বস, লাইফহ্যাকার এবং আরও অনেক কিছুর অর্থ বিশেষজ্ঞরা ভালভাবে পর্যালোচনা করেছেন এবং সুপারিশ করেছেন। পূর্বে EEBA (Easy Envelop Budget Aid) নামে পরিচিত ছিল, Goodbudget হল একটি ব্যয় ট্র্যাকার যা বাজেটকে স্ন্যাপ করে। Goodbudget খাম পদ্ধতির নীতিগুলি ব্যবহার করে কিন্তু প্রকৃত খামগুলিকে বাদ দেয়৷ নগদ ব্যবহার করার পরিবর্তে, Goodbudget ব্যবহারকারীদের তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি অ্যাপের সাথে লিঙ্ক করতে দেয়। ব্যবহারকারীরা তখন ডিজিটাল খাম তৈরি করতে পারে এবং তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে এই "খামে" অর্থ বরাদ্দ করতে পারে। এটি ব্যবহারকারীদের দ্রুত এবং সহজে ব্যাঙ্ক থেকে নগদ বের না করেই তাদের খরচের ট্র্যাক রাখতে দেয়৷

আপনার নগদ প্রবাহকে আরও ভালভাবে পরিচালনা করতে আপনার ব্যবহার করা উচিত সেরা এনভেলপ-বাজেটিং অ্যাপগুলির মধ্যে 3টি

Goodbudget অ্যাপে ভাড়া এবং মুদির মতো নিয়মিত খরচের জন্য ডিফল্ট খাম রয়েছে। ব্যবহারকারীরা অতিরিক্ত খাম যোগ করতে পারেন এবং ছুটির জন্য সঞ্চয়ের মতো অনিয়মিত খরচের জন্য কাস্টমাইজ করতে পারেন। আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসে উপলব্ধ হওয়ার পাশাপাশি, ব্যবহারকারীরা তাদের বাজেট বজায় রাখতে এবং সম্পাদনা করতে Goodbudget ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। আপনি অ্যাপ থেকে সর্বাধিক সুবিধা পেতে পারেন তা নিশ্চিত করার জন্য ওয়েবসাইটটি গাইড এবং নির্দেশমূলক ভিডিওগুলির জন্যও রয়েছে৷

Goodbudget অ্যাপটি বিনামূল্যে এবং সাবস্ক্রিপশন-ভিত্তিক উভয় সংস্করণেই পাওয়া যায়। বিনামূল্যে সংস্করণ ব্যবহারকারীদের শুধুমাত্র দুটি ডিভাইস সমর্থন করার সময় দশটি খাম পর্যন্ত কনফিগার করার অনুমতি দেয়। সাবস্ক্রাইব করা ব্যবহারকারীদের তাদের ইচ্ছামতো অনেক খাম তৈরি করতে দেয়, সেইসাথে পাঁচটি ডিভাইস পর্যন্ত সমর্থন করে। বিনামূল্যের সংস্করণে কোনো বিজ্ঞাপন নেই, তাই আপনার যদি অতিরিক্ত খামের প্রয়োজন না হয়, তাহলে বিনামূল্যের সংস্করণটি সবচেয়ে উপযুক্ত হওয়া উচিত।

2. Mvelopes

Goodbudget-এর মতো, Mvelopes হল এমন একটি অ্যাপ যা ব্যবহারকারীদের চেষ্টা করা-এবং-সত্য খামের পদ্ধতির মাধ্যমে তাদের আর্থিক নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। Mvelopes অ্যাপটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ক্রেডিট কার্ড, পেপ্যাল ​​এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন আর্থিক অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা যেতে পারে। Mvelopes-এ এই অ্যাকাউন্টগুলি যোগ করা অ্যাপটিকে স্বয়ংক্রিয়ভাবে আপনার খরচ ট্র্যাক করতে দেয়। উপরন্তু, ব্যবহারকারীরা যেকোন উইন্ডফল বা সমর্থিত নয় এমন অন্যান্য অ্যাকাউন্টের জন্য ম্যানুয়ালি ডেটা ইনপুট করতে পারে।

আপনার নগদ প্রবাহকে আরও ভালভাবে পরিচালনা করতে আপনার ব্যবহার করা উচিত সেরা এনভেলপ-বাজেটিং অ্যাপগুলির মধ্যে 3টি

Mvelopes এর তিনটি ভিন্ন পরিষেবা স্তর রয়েছে:স্ট্যান্ডার্ড, প্রিমিয়ার এবং মানি 4 লাইফ কোচিং। স্ট্যান্ডার্ড সংস্করণটি বিনামূল্যে এবং ব্যবহারকারীদের তাদের অ্যাকাউন্ট লিঙ্ক করতে এবং পঁচিশটি পর্যন্ত ডিজিটাল খাম তৈরি করতে দেয়। Goodbudget এর মত, Mvelopes খরচ ট্র্যাক করে এবং আপনার খরচ করার অভ্যাসের একটি ভাল ওভারভিউ দেয়। প্রিমিয়ার প্রতি মাসে $9.95 খরচ করে এবং ব্যবহারকারীদের সীমাহীন সংখ্যক খাম তৈরি করতে দেয় এবং 24/7 লাইভ চ্যাট সমর্থনে অ্যাক্সেস দেয়। Money4Life Coaching ব্যবহারকারীদের আর্থিক লক্ষ্য অর্জনের জন্য ব্যক্তিগত পরামর্শে অ্যাক্সেস দেয়। Money4Life মূল্য একজন ব্যক্তির চাহিদার উপর ভিত্তি করে, তাই এটি ব্যক্তি থেকে ব্যক্তিতে পরিবর্তিত হবে। Mvelopes Android এবং iOS উভয় ডিভাইসের জন্য উপলব্ধ, এবং Windows এবং macOS-এর জন্য একটি ডেস্কটপ অ্যাপও রয়েছে।

3. সহজ বাজেট

আপনি যদি এমন একটি অ্যাপের জন্য বাজারে থাকেন যা উপরে উল্লিখিতগুলির চেয়ে একটু সহজ, তাহলে আর তাকাবেন না। SimpleBudget-এর সবচেয়ে আকর্ষণীয় ইন্টারফেস নেই, কিন্তু এটি কাজ করে। এছাড়াও, অ্যাপটি সম্পূর্ণ বিনামূল্যে। এটি অন্যদের সাথে সম্পূর্ণ বিপরীত যা ব্যবহারকারীদের নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি থেকে লক করে দেয় যদি না তারা নগদ টাকা সংগ্রহ করে। বলা হচ্ছে, SimpleBudget বিজ্ঞাপন-সমর্থিত, তাই আপনাকে সেই ছোটখাটো বিরক্তির সঙ্গে মোকাবিলা করতে হবে।

আপনার নগদ প্রবাহকে আরও ভালভাবে পরিচালনা করতে আপনার ব্যবহার করা উচিত সেরা এনভেলপ-বাজেটিং অ্যাপগুলির মধ্যে 3টি

SimpleBudget অনুশীলনে তার নাম পর্যন্ত বেঁচে থাকে। ব্যবহারকারীরা তাদের খাম তৈরি করে এবং প্রতিটির জন্য বাজেট সেট করে। যেহেতু একজন ব্যবহারকারী অর্থ ব্যয় করে, তারা কেবল অ্যাপের মধ্যেই কাটছাঁট করে। SimpleBudget-এর একটি বড় নেতিবাচক দিক হল এটি আপনার কোনো অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করে না। এর মানে হল যে ব্যবহারকারীদের অবশ্যই প্রাপ্ত তহবিল ইনপুট করতে হবে বা ম্যানুয়ালি খরচ করতে হবে। যদিও এটির জন্য কিছু শৃঙ্খলার প্রয়োজন, সেখানে একটি উল্টোদিকে রয়েছে:যেহেতু অ্যাপটি ইন্টারনেটের সাথে সংযোগ করে না, এর মানে হল যে সমস্ত ডেটা আপনার ফোনে স্থানীয়ভাবে সংরক্ষণ করা হয়। গোপনীয়তা এবং নিরাপত্তার সাথে সংশ্লিষ্টদের জন্য, এটি একটি সুবিধা হতে পারে যার জন্য তারা সুবিধা ত্যাগ করতে খুশি। দুর্ভাগ্যবশত, SimpleBudget শুধুমাত্র Android ডিভাইসের জন্য উপলব্ধ৷

খাম-বাজেট সিস্টেম সম্পর্কে আপনার মতামত কি? আপনি কি উপরে তালিকাভুক্ত কোনো অ্যাপ ব্যবহার করেন? যদি তাই হয়, আপনি কি খুঁজে পেয়েছেন যে তারা আপনার আর্থিক ব্যবস্থাপনায় সহায়ক? কমেন্টে আমাদের জানান!


  1. কিভাবে আপনি সেরা পারফরম্যান্সের জন্য আপনার ফোন অপ্টিমাইজ করবেন?

  2. 5টি সেরা ওয়েব RSS পাঠক আপনার ব্যবহার করা উচিত৷

  3. আপনার ব্যবহার করা উচিত সেরা ওয়ার্ডপ্রেস বিজ্ঞাপন প্লাগইনগুলির 7টি৷

  4. আপনার নতুন Windows 11 পিসিতে ব্যবহার করা উচিত সেরা বিনামূল্যের অ্যাপ