কম্পিউটার

যদি কেউ আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে অ্যাক্সেস করে তাহলে কী করবেন

যদি কেউ আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে অ্যাক্সেস করে তাহলে কী করবেন

আপনি কি কাজের জন্য চলে যাবেন এবং উদ্দেশ্যমূলকভাবে দরজা খুলে দেবেন? সম্ভবত না. প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন না করে আপনি আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের সাথে এটি করতে পারেন।

আপনি যদি সতর্ক না হন, কেউ আপনার খেয়াল না করেই আপনার পাঠানো এবং গ্রহণ করা সমস্ত বার্তা দেখতে পারে। প্রতারক এমনকি আপনার পক্ষে বার্তা পাঠাতে পারে। আপনি যদি সন্দেহ করেন যে আপনার হোয়াটসঅ্যাপে কারো অ্যাক্সেস আছে, তাহলে আপনার যা করা উচিত তা এখানে।

হোয়াটসঅ্যাপ ওয়েব থেকে লগ আউট করুন

আপনি হয়তো একবার WhatsApp ওয়েব ব্যবহার করেছেন এবং লগ আউট করতে ভুলে গেছেন। আপনি এখনও লগ ইন আছেন কিনা তা পরীক্ষা করতে, আপনাকে WhatsApp খুলতে হবে এবং উপরের ডানদিকে তিনটি বিন্দুতে ট্যাপ করতে হবে। "WhatsApp ওয়েব" নির্বাচন করুন৷

যদি কেউ আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে অ্যাক্সেস করে তাহলে কী করবেন

আপনি যদি আপনার অ্যাকাউন্ট থেকে লগ আউট না করে থাকেন, তাহলে নিচের ছবির মতো আপনি লগ-আউট বিকল্প দেখতে পাবেন।

যদি কেউ আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে অ্যাক্সেস করে তাহলে কী করবেন

আপনি লগ ইন থাকলে, অন্য ব্যক্তি আপনার সমস্ত বার্তা পড়তে সক্ষম হবেন। নীল লগ-আউট পাঠ্যটিতে আলতো চাপুন, এবং যার কাছে আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস রয়েছে তারা আর আপনার বার্তা পড়তে সক্ষম হবে না।

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করুন এবং দ্বি-পদক্ষেপ যাচাইকরণ সক্ষম করুন

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করার আরেকটি উপায় হল দ্বি-পদক্ষেপ যাচাইকরণ সক্রিয় করা৷ এটি সেট আপ করতে, উপরের ডানদিকে তিনটি বিন্দুতে আলতো চাপুন এবং সেটিংসে যান। অ্যাকাউন্টে যান এবং "দুই-পদক্ষেপ যাচাইকরণ সক্ষম করুন" এ আলতো চাপুন৷

যদি কেউ আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে অ্যাক্সেস করে তাহলে কী করবেন

ইমেল WhatsApp

আপনি যদি কখনও আপনার ফোন হারান বা এটি চুরি হয়ে যায়, আপনার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করতে WhatsApp (support@whatsapp.com) ইমেল করা আবশ্যক। নিশ্চিত করুন যে ইমেলের বিষয় হল "হারানো/চুরি করা:অনুগ্রহ করে আমার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করুন।" এর আন্তর্জাতিক সংস্করণে আপনার ফোন নম্বর যোগ করতে ভুলবেন না। আপনার ফোন নম্বর এর আন্তর্জাতিক সংস্করণে দেখতে, "সেটিংস -> প্রোফাইল" এ যান এবং এটি নীচে থাকবে৷

আপনার সিম কার্ড ব্লক করুন

যদি কেউ আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে অ্যাক্সেস করে তাহলে কী করবেন

হোয়াটসঅ্যাপকে ইমেল করা এবং আপনার ফোন হারিয়ে গেছে বা চুরি হয়েছে তা তাদের জানানোর পাশাপাশি, আপনার সিম কার্ডটি ব্লক করাও ভাল। এটি করার জন্য, আপনাকে আপনার পরিষেবা প্রদানকারীকে কল করতে হবে এবং তাদের IMEI কোড দিতে হবে। উদাহরণস্বরূপ, টি-মোবাইলের IMEI নম্বর, প্রস্তুতকারক, মডেল এবং সিরিয়াল নম্বর প্রয়োজন। আপনার IMEI খুঁজতে, "সেটিংস -> ডিভাইস সম্পর্কে -> স্থিতি -> IMEI তথ্য" এ যান, আপনি যে ডিভাইসটি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে ধাপগুলি পরিবর্তিত হতে পারে।

মনে রাখার জন্য অন্যান্য টিপস

আপনার WhatsApp অ্যাকাউন্ট নিরাপদ রাখতে, আপনার যাচাইকরণ কোড কারো সাথে শেয়ার করবেন না। আপনি যদি তা করেন, তারা আপনার সিম কার্ড পেতে পরিচালিত হলে তারা অন্য ডিভাইসে একটি সেশন শুরু করতে পারে। মনে রাখবেন যে আপনি যখন আপনার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করবেন, এটি ত্রিশ দিনের জন্য নিষ্ক্রিয় থাকবে। আপনি যদি সেই সময়ের পরে আপনার অ্যাকাউন্ট সক্রিয় না করেন তবে এটি মুছে ফেলা হবে।

কিভাবে অন্যদের আপনার WhatsApp অ্যাকাউন্ট থেকে দূরে রাখবেন

যদি কেউ আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে অ্যাক্সেস করে তাহলে কী করবেন

আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে কেউ যাতে অ্যাক্সেস না পায় তা নিশ্চিত করতে, আপনি এটি ব্যবহার করার সাথে সাথেই WhatsApp ওয়েব থেকে লগ আউট করেছেন তা নিশ্চিত করুন। সময়ে সময়ে, তিনটি বিন্দুতে (উপর-ডান কোণায়) ট্যাপ করে এবং WhatsApp ওয়েব নির্বাচন করে আপনি অন্য কোনো সেশনে লগ ইন করেননি তা পরীক্ষা করুন।

যতটা সম্ভব আপনার ডিসপ্লে আনলক রাখার চেষ্টা করুন। আপনি সেটিংস> প্রদর্শন> স্ক্রীন টাইমআউটে গিয়ে 15 সেকেন্ড, 30 সেকেন্ড বা এক মিনিট বেছে নিয়ে এটি করতে পারেন। একটি অ্যাপ লক অ্যাপ ব্যবহার করাও সহায়ক। এমনকি যদি কেউ আপনার ফোন ধরে রাখে এবং আপনার চ্যাট অ্যাক্সেস করতে চায়, তবে অ্যাপ লক তাদের কাছে একটি পাসকোড চাইবে শুধুমাত্র আপনি জানেন।

উপসংহার

এমনকি যদি আপনি এক মিনিটের জন্য বিভ্রান্ত হন, তবে এটি কাউকে হোয়াটসঅ্যাপ বার্তাগুলি পড়তে বা পাঠানোর জন্য যথেষ্ট সময় দিতে পারে। খারাপ কিছু ঘটবে না এমন ভাবার চেয়ে আপনার অ্যাকাউন্টগুলিকে সুরক্ষিত করার বিষয়ে প্যারানয়েড হওয়া ভাল। কিভাবে আপনি অন্যদের আপনার WhatsApp অ্যাকাউন্ট থেকে দূরে রাখবেন?


  1. আপনার Gmail অ্যাকাউন্ট থেকে ড্রপবক্সে কীভাবে অ্যাক্সেস করবেন

  2. ঠিক করুন:আপনার আইটি অ্যাডমিনিস্ট্রেটরের সীমিত অ্যাক্সেস আছে

  3. কিভাবে আপনার অ্যাপল অ্যাকাউন্ট অ্যাক্সেস করবেন

  4. একাধিক ডিভাইসে একই WhatsApp অ্যাকাউন্ট অ্যাক্সেস করুন