কম্পিউটার

আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে করণীয়

এই সাইবার ফোকাসড যুগে তথ্যে প্রবেশ করা খুবই সহজ। আপনি কয়েক সেকেন্ডের মধ্যে আপনার প্রয়োজনীয় তথ্য পাবেন। ইন্টারনেট যতই কৌতূহলী হতে পারে, আপনিও আপনার ব্যক্তিগত তথ্য ভুল হাতে পড়ার শিকার হতে পারেন।

এই প্রযুক্তি-বুদ্ধিমান যুগে, অনলাইন পরিচয় চুরি একটি গুরুতর সমস্যা এবং আপনার ডেটা লঙ্ঘন হওয়া একটি ভীতিকর বিষয়। পরিচয় চুরি প্রতি বছর অনেক লোকের সাথে ঘটে এবং আপনার নামে অনেক জালিয়াতি এবং স্ক্যাম করা যেতে পারে।

সেখানে প্রতারকরা সবসময় আপনার ব্যক্তিগত পরিচয় তথ্য চুরি করার উপায় খুঁজছেন। এইভাবে, আপনার অনলাইন অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা সর্বোচ্চ গুরুত্বপূর্ণ। আপনার ডিজিটাল ব্যক্তিগত পরিচয়ে অনেক সংবেদনশীল তথ্য থাকতে পারে, এবং এটি তখন ভুল হাতে পড়ে, এটি ক্ষতিকারক হতে পারে৷

ফিশিং, ফার্মিং, ম্যালওয়্যার, দুর্বল পাসওয়ার্ড এবং অনিরাপদ ওয়েবসাইট ইত্যাদি সহ অনেক ধরনের স্ক্যাম ঘটে যা আপনার ব্যক্তিগত তথ্য পেতে পারে এবং অবৈধ ও অবৈধ ব্যবসা চালাতে পারে। এই ধরনের স্ক্যাম থেকে আপনাকে রক্ষা করার জন্য, আমরা আপনার অ্যাকাউন্টকে দূষিত জালিয়াতি থেকে রক্ষা করার জন্য কিছু বিশেষজ্ঞ টিপস নিয়ে আলোচনা করব।

আপনার পাসওয়ার্ড অবিলম্বে পরিবর্তন করুন

হ্যাকারদের ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড চুরি করার দক্ষতা রয়েছে কারণ তারা জানে যে সেখানে অনেক পাসওয়ার্ড অনুমানযোগ্য এবং সম্ভবত ব্যবহারকারীরা একাধিক অ্যাকাউন্টের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করে।

আপনি যদি মনে করেন আপনার পাসওয়ার্ড হ্যাক করা হয়েছে, অবিলম্বে আপনার পাসওয়ার্ড রিসেট করুন এবং এটিকে একটি কৌশলী করুন যাতে এটি অনুমান করা অত্যন্ত কঠিন হয়ে পড়ে। এছাড়াও বিভিন্ন অ্যাকাউন্টের জন্য একটি অনন্য পাসওয়ার্ড ব্যবহার করা একটি স্মার্ট জিনিস হতে পারে।

অ্যালার্ম বাড়াও

যত তাড়াতাড়ি আপনি সনাক্ত করুন যে আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে, অবিলম্বে এটি রিপোর্ট করুন। কোনো সন্দেহজনক কার্যকলাপ অবিলম্বে কোনো বিলম্ব ছাড়াই রিপোর্ট করা উচিত যাতে আপনি আপনার ব্যক্তিগত বিবরণ প্রকাশ করা থেকে রক্ষা করতে পারেন।

হ্যাক করা অ্যাকাউন্টে মনোযোগ দিন

আপনি যদি শুনেন যে কোম্পানিগুলি বড় ধরনের হ্যাক করছে এবং আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কি না তা নিশ্চিত না হলে, বিশেষ করে অ্যাকাউন্টে ক্রেডিট বিবরণ থাকলে আপনার অ্যাকাউন্টের প্রতি গভীর মনোযোগ দিন। আপনি যদি বারবার একই ইউজারনেম বা পাসওয়ার্ড ব্যবহার করেন, তাহলে সম্ভবত হ্যাকার আপনার অ্যাকাউন্টে ঢুকে পড়েছে। এই ধরনের ক্ষেত্রে অ্যাকাউন্ট পুনরুদ্ধার একটি স্মার্ট পছন্দ হবে।

আপনার চেনাশোনাকে জানান

একবার আপনি নিশ্চিত হন যে আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে, আপনার বন্ধু, পরিবার এবং সহকর্মীদের বলুন যে আপনার অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে এবং অ্যাকাউন্টের মাধ্যমে যেকোন যোগাযোগের সাথে সাথে রিপোর্ট করা উচিত।

ম্যালওয়ারের জন্য আপনার কম্পিউটার স্ক্যান করুন

যদি আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়ে থাকে, স্ক্যামাররা ইতিমধ্যেই আপনার অ্যাকাউন্টে প্রবেশ করেছে, এবং তারা ম্যালওয়্যার ব্যবহার করে অনুপ্রবেশ করেছে কিনা তা আপনাকে দেখতে হবে। একটি নিরাপত্তা স্ক্যান এবং ম্যালওয়্যার চালান. যদি কিছু শনাক্ত করা হয়, কোনো ক্ষতি হওয়ার আগেই তা সরিয়ে ফেলুন।

সমস্ত নিরাপত্তা পরীক্ষা চালান

যদি আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়ে থাকে, তাহলে প্রথম কাজটি হল আপনার অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা এবং যত তাড়াতাড়ি আপনি এটি করবেন, ভবিষ্যতে যে কোনো হ্যাক প্রতিরোধ করার জন্য সম্ভাব্য সমস্ত নিরাপত্তা ব্যবস্থা চালান। দুই ফ্যাক্টর-ভেরিফিকেশন হল একটি শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা যা আপনার অ্যাকাউন্টকে স্প্যামার এবং হ্যাকারদের বিরুদ্ধে রক্ষা করতে পারে।

ডেটা সুরক্ষার বিভিন্ন উপায় রয়েছে। ক্রেডিফুলের এটি সম্পর্কে একটি নিবন্ধ রয়েছে যা আপনি পড়তে পারেন বিশেষ করে যদি আপনি হ্যাক হওয়ার বিষয়ে খুব চিন্তিত হন।

চূড়ান্ত চিন্তা

পরিচয় চুরি একটি অত্যন্ত বিপজ্জনক সাইবার-অপরাধ যা বিশ্বব্যাপী অনেক লোকের সাথে ঘটে। ইন্টারনেট যতটা বর, ইন্টারনেটের মাধ্যমে ঘটে যাওয়া এই দূষিত ক্রিয়াকলাপগুলি ধ্বংসাত্মক প্রভাব ফেলতে পারে। সুতরাং, অতিরিক্ত সতর্কতা অবলম্বন করুন!

আপনি কি মনে করেন আমরা মিস করেছি অন্য কোন পরামর্শ আছে? আমাদের নীচে মন্তব্য নীচে জানতে দিন.

সম্পাদকদের সুপারিশ:

  • অ্যাপল কংগ্রেসকে চিঠি দিয়েছে যে কোম্পানি হ্যাক হয়নি
  • অ্যাপল, অ্যামাজন এবং আরও কিছু কি চীনা হ্যাকারদের দ্বারা লঙ্ঘিত হতে পারে?
  • ফেসবুক পিঙ্কি শপথ করে যে হ্যাকাররা তৃতীয় পক্ষের অ্যাপ অ্যাক্সেস করতে আপনার লগইন ব্যবহার করেনি

  1. আপনার আইফোন হ্যাক হয়েছে কিনা তা জানার জন্য কি একটি পরীক্ষা আছে?

  2. আমার ওয়েবসাইট কি হ্যাক হয়েছে? কিভাবে চেক করবেন আপনার ওয়েবসাইট হ্যাক হয়েছে কিনা

  3. ব্লুহোস্ট অ্যাকাউন্ট সাসপেনশন ঠিক করা – আপনার ব্লুহোস্ট অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা হয়েছে

  4. আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে কী করবেন