কম্পিউটার

সাইটগ্রাউন্ড আপনার সাইট সাসপেন্ড করলে কী করবেন?

আপনার সাইটগ্রাউন্ড হোস্ট করা ওয়েবসাইট দেখার চেষ্টা করছেন, এবং আপনি শুধু একটি নোটিশ দেখতে পাচ্ছেন যা বলে, "এই অ্যাকাউন্টটি স্থগিত করা হয়েছে"?

আপনার ওয়েবসাইট সাইটগ্রাউন্ড ওয়েব হোস্ট দ্বারা স্থগিত করা হয়েছে, এবং আপনার সাইট অফলাইনে নেওয়া হয়েছে৷

সাইটগ্রাউন্ডের মতো ওয়েব হোস্টগুলি ম্যালওয়্যার সংক্রমণ, অর্থপ্রদান ব্যর্থতা, নীতি লঙ্ঘন ইত্যাদির মতো বিভিন্ন কারণে অ্যাকাউন্টগুলি স্থগিত করে৷ আপনার ওয়েবসাইট এই যে কোনও কারণে অনলাইনে নেওয়া হতে পারে, তবে একটি খুব সাধারণ কারণ হল ম্যালওয়্যার৷

যদিও এটি বিরক্তিকর হতে পারে, পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে রয়েছে। আমরা আপনাকে সাইটগ্রাউন্ড অ্যাকাউন্ট স্থগিত ঠিক করতে সাহায্য করতে পারি এবং করব বিশদভাবে প্রতিটি ধাপে গিয়ে সমস্যা।

TL;DR: এই নির্দেশিকা অনুসরণ করে সাইটগ্রাউন্ড অ্যাকাউন্ট সাসপেনশন সমস্যাটি ঠিক করুন। আপনার ওয়েবসাইট কোনো কারণে স্থগিত করা হতে পারে, কিন্তু যদি এটি ম্যালওয়্যার হয়, তাহলে আপনাকে দ্রুত কাজ করতে হবে। 5 মিনিটের মধ্যে MalCare দিয়ে আপনার ওয়ার্ডপ্রেস সাইট পরিষ্কার করুন।

সাইটগ্রাউন্ড অ্যাকাউন্ট সাসপেন্ড মানে কি?

সাইটগ্রাউন্ডের মতো ওয়েব হোস্টগুলি কেবল সার্ভারের জায়গা দেওয়ার চেয়ে আরও বেশি কিছুর জন্য দায়ী। তারা নিশ্চিত করতে চায় যে তাদের সার্ভারগুলি নিরাপদ, এবং তাদের আইপিগুলি কালো তালিকাভুক্ত নয়৷ তারা নিশ্চিত করতে চায় যে তাদের সার্ভারে কোনও অবৈধ বা নিষিদ্ধ সামগ্রী হোস্ট করা না হয়। তাই তারা হোস্ট করা ওয়েবসাইটগুলির মধ্যে কোনো সমস্যা খুঁজে পেলে, তারা অ্যাকাউন্টটি স্থগিত করতে পারে এবং ওয়েবসাইটটিকে অফলাইনে নিতে পারে।

এটি প্রায়শই একটি অস্থায়ী পরিমাপ কিন্তু নির্দিষ্ট ওয়েব হোস্ট ওয়েবসাইটগুলি সম্পূর্ণরূপে মুছে ফেলতে পছন্দ করে। সৌভাগ্যবশত, সাইটগ্রাউন্ড ওয়েবসাইটগুলিকে পৃথকীকরণের জন্য পরিচিত এবং তাদের ডেটা সম্পূর্ণরূপে মুছে ফেলার আগে বিপজ্জনক বিষয়বস্তু পরিষ্কার করার বা অপসারণের সুযোগ দেয়৷

সাইটগ্রাউন্ড নিম্নলিখিত কারণে আপনার সাইট স্থগিত করতে পারে:

  • ম্যালওয়্যার সংক্রমণ
  • সার্ভার সম্পদের অত্যধিক ব্যবহার
  • পেমেন্ট সমস্যা
  • নীতি লঙ্ঘন

সাইটগ্রাউন্ড আপনার সাইট সাসপেন্ড করলে কী করবেন?

যদি আপনার অ্যাকাউন্ট স্থগিত করা হয়, যে কোনো সময় আপনি বা আপনার দর্শকদের কেউ ওয়েবসাইট দেখার চেষ্টা করেন, এটি একটি বার্তা দেবে যা বলে "এই অ্যাকাউন্টটি সাসপেন্ড করা হয়েছে৷ আরও তথ্যের জন্য আপনার ওয়েব হোস্টের সাথে যোগাযোগ করুন।"

সাইটগ্রাউন্ডের মতো স্বনামধন্য ওয়েব হোস্ট প্রায়ই একটি ইমেল পাঠায় যখন তারা আপনার অ্যাকাউন্ট স্থগিত করে, সাসপেনশনের কারণগুলি তালিকাভুক্ত করে। সাইটগ্রাউন্ড দ্বারা স্থগিত আপনার অ্যাকাউন্ট ঠিক করার জন্য এই ইমেলটি হবে আপনার প্রথম সংস্থান। আপনি যদি একটি ইমেল না পেয়ে থাকেন, আপনি সাইটগ্রাউন্ডের সাথে যোগাযোগ করতে পারেন এবং তাদের জিজ্ঞাসা করতে পারেন কেন অ্যাকাউন্টটি স্থগিত করা হয়েছে৷

ম্যালওয়্যার সংক্রমণের ক্ষেত্রে, আপনাকে পরিষ্কার করার জন্য আপনার IP ঠিকানাকে সাদা তালিকাভুক্ত করার জন্য তাদের অনুরোধ করতে হবে।

সাইটগ্রাউন্ড ওয়েব হোস্ট কেন আপনার সাইট সাসপেন্ড করেছে?

আপনার সাইটগ্রাউন্ড অ্যাকাউন্ট উপরে উল্লিখিত কারণে স্থগিত করা হতে পারে. তবে আসুন সাসপেনশনের সাধারণ কারণগুলি ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক যাতে আপনি বিশ্লেষণ করতে পারেন কেন আপনার অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছে৷

ম্যালওয়্যার সংক্রমণ

ওয়েব হোস্ট তাদের সার্ভার সুরক্ষিত রাখতে চায় এবং কালো তালিকাভুক্ত হওয়া এড়াতে চায়। সবচেয়ে খারাপ পরিস্থিতিতে, ওয়েব হোস্ট তাদের সমস্ত ডেটা হারাতে পারে যদি একটি হ্যাক তাদের সার্ভারের মাধ্যমে ছড়িয়ে পড়ে। তাই, ওয়েব হোস্ট তাদের সার্ভারে ঘটছে এমন কোনো ম্যালওয়্যার সংক্রমণ সম্পর্কে সতর্ক।

যদি সাইটগ্রাউন্ড আপনার ওয়েবসাইটে স্প্যাম লিঙ্ক, প্রতারণামূলক বিষয়বস্তু, বা ফিশিং পৃষ্ঠাগুলি খুঁজে পায়, অন্যান্য ধরণের ম্যালওয়্যারগুলির মধ্যে, তারা দ্রুত কাজ করবে এবং আপনার ওয়েবসাইটটিকে অফলাইনে নিয়ে যাবে৷

নীতি লঙ্ঘন

ওয়েব হোস্টদের তাদের সার্ভারে তারা যে ধরনের সামগ্রী অনুমোদন করে সে সম্পর্কিত নির্দিষ্ট নীতি রয়েছে। তাই যদি আপনার ওয়েবসাইট তাদের কোনো নীতি লঙ্ঘন করে, যেমন অত্যন্ত নিয়ন্ত্রিত ফার্মাসিউটিক্যালস বিক্রি বা অবৈধ সামগ্রী, তাহলে তারা আপনার ওয়েবসাইটটি সরিয়ে নেবে৷

সার্ভার সম্পদের অত্যধিক ব্যবহার

হোস্টিং পরিকল্পনা সাধারণত সার্ভার এবং CPU সম্পদ ব্যবহার সীমা আছে. আপনি যদি শেয়ার্ড হোস্টিং প্ল্যানে থাকেন তবে এটি বিশেষভাবে প্রাসঙ্গিক। যদি আপনার ওয়েবসাইট উচ্চ পরিমাণে ট্রাফিকের কারণে অত্যধিক সংস্থান ব্যবহার করে, তাহলে সাইটগ্রাউন্ড ওয়েব হোস্ট আপনার অ্যাকাউন্ট স্থগিত করতে পারে।

আপনি যদি ট্র্যাফিকের বৃদ্ধি লক্ষ্য না করে থাকেন এবং আপনার ওয়েবসাইট অ্যানালিটিক্সও কোনো পরিবর্তন না দেখায়, তাহলে এটি আপনার সার্ভারের সংস্থানগুলিকে খেয়ে ফেলার জন্য একটি নৃশংস শক্তি আক্রমণের লক্ষণ হতে পারে।

অপেইড ইনভয়েস

আপনি যদি একটি অর্থপ্রদান মিস করে থাকেন তবে এটি আপনার সাইটগ্রাউন্ড অ্যাকাউন্ট সাসপেনশনের কারণ হতে পারে। সাধারণত, সাইটগ্রাউন্ড আপনাকে বকেয়া পরিশোধের জন্য প্রচুর অনুস্মারক পাঠাবে। তাই আপনার পেমেন্ট ঠিক আছে কিনা তা নিশ্চিত করতে আপনার ইমেল চেক করুন এবং সেগুলি ভুলবশত ব্যর্থ হয়নি।

সাইটগ্রাউন্ড অ্যাকাউন্ট সাসপেনশন সমস্যাটি কীভাবে ঠিক করবেন?

SiteGround অ্যাকাউন্ট সাসপেন্ড করা সমস্যা সমাধান করার আগে, আপনাকে প্রথমে ঠিক কী কারণে সাসপেনশন হয়েছে তা বের করতে হবে।

আশা করি, সাইটগ্রাউন্ড সাসপেনশন ইমেল এটি স্পষ্ট করেছে। যদি তা না হয়, উপরে উল্লিখিত সম্ভাব্য কারণগুলির মধ্য দিয়ে যান এবং সাইটগ্রাউন্ডে পৌঁছান৷

সাসপেনশনের কারণের উপর নির্ভর করে, আপনি এখন সমস্যার সমাধান করা শুরু করতে পারেন।

ম্যালওয়্যার সংক্রমণ সরান

ম্যালওয়্যার সংক্রমণ আপনার সাইটগ্রাউন্ড অ্যাকাউন্ট স্থগিত সমস্যার কারণ হলে, আপনাকে দ্রুত কাজ করতে হবে। ম্যালওয়্যারটি যত বেশিক্ষণ অবহেলায় রেখে দেওয়া হয়, তত বেশি ক্ষতি হতে পারে। আপনি আপনার ওয়েবসাইটে ম্যালওয়্যার পরিষ্কার করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ওয়ার্ডপ্রেস সাইটটি সত্যিই হ্যাক হয়েছে। ওয়েব হোস্ট কোনো কারণ ছাড়াই আপনার অ্যাকাউন্ট স্থগিত করবে না, ওয়েব হোস্ট স্ক্যানারগুলি মিথ্যা ইতিবাচকতা ফেলতে পারে।

আপনার ওয়েবসাইট স্ক্যান করার জন্য এবং সংক্রমণ নিশ্চিত করার জন্য MalCare-এর বিনামূল্যের নিরাপত্তা স্ক্যানার ব্যবহার করুন।

MalCare কয়েক মিনিটের মধ্যে আপনার ওয়েবসাইট স্ক্যান করবে এবং আপনাকে বলবে যে আপনার সাইট হ্যাক হয়েছে কিনা। একবার আপনি আপনার ওয়েবসাইট স্ক্যান করার পরে, আপনি এটি পরিষ্কার করা শুরু করতে পারেন। আমরা আপনার ওয়েবসাইট পরিষ্কার করার তিনটি সবচেয়ে সাধারণ উপায় বিস্তারিত করেছি।

MalCare দিয়ে আপনার ওয়ার্ডপ্রেস সাইট পরিষ্কার করুন

আপনার ওয়েবসাইট পরিষ্কার করার সর্বোত্তম উপায় হল MalCare এর মত একটি নিরাপত্তা প্লাগইন ব্যবহার করা। MalCare শুধুমাত্র ম্যালওয়্যার অপসারণের একটি নির্ভরযোগ্য পদ্ধতি নয়, এটি পুঙ্খানুপুঙ্খ এবং দ্রুত। ম্যালওয়্যার সময়ের সাথে আরও খারাপ হবে, আপনি একটি দ্রুত সমাধান চান৷

এছাড়াও, ম্যালকেয়ার বিশেষজ্ঞদের দ্বারা তৈরি করা হয়েছে যারা ম্যালওয়্যার অপসারণ সম্পর্কে পুঙ্খানুপুঙ্খভাবে গবেষণা করেছে এবং একটি টুল তৈরি করেছে যা এই কাজটিকে স্বয়ংক্রিয় করে। আমরা একটি ওয়ার্ডপ্রেস সিকিউরিটি প্লাগইন ব্যবহার করার পরামর্শ দিই কারণ এমনকি বিশেষজ্ঞরাও ম্যানুয়াল ক্লিন-আপ করার সময় টুল ব্যবহার করেন। আপনি আপনার সাইট পরিষ্কার করা শুরু করার আগে, আপনাকে পরিষ্কার করার জন্য আপনার IP ঠিকানাকে সাদা তালিকাভুক্ত করতে সাইটগ্রাউন্ড পেতে হবে। সাধারণত, আপনি সাইটগ্রাউন্ড ইমেল করতে পারেন এবং আপনাকে অ্যাক্সেস দেওয়ার জন্য তাদের অনুরোধ করতে পারেন। যদি তারা সম্মত না হয়, আপনি ম্যালকয়ারের সাথে যোগাযোগ করতে পারেন, এবং আমরা FTP এর মাধ্যমে পরিষ্কার-পরিচ্ছন্নতা পরিচালনা করতে পারি।

সাইটগ্রাউন্ড আপনার সাইট সাসপেন্ড করলে কী করবেন?

আপনি যদি ইতিমধ্যেই MalCare দিয়ে আপনার ওয়েবসাইট স্ক্যান না করে থাকেন, তাহলে আপনাকে আপনার ওয়েবসাইটে প্লাগইনটি ইনস্টল করে শুরু করতে হবে। MalCare এর সাথে আপনার ওয়েবসাইট পরিষ্কার করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ওয়েবসাইটে MalCare ইনস্টল করুন।
  2. প্লাগইন সক্রিয় করুন এবং এটিকে আপনার ওয়েবসাইটের সাথে সিঙ্ক করার অনুমতি দিন।
  3. প্রথম স্ক্যানটি স্বয়ংক্রিয়ভাবে পরিচালিত হবে, এবং ম্যালকেয়ার কোনো ম্যালওয়ার খুঁজে পেলে আপনাকে সতর্ক করবে৷
  4. ক্লিন-আপ বৈশিষ্ট্যগুলি পেতে আপনার অ্যাকাউন্ট আপগ্রেড করুন৷
  5. 'ক্লিন সাইট' বোতাম টিপুন এবং ম্যালকেয়ারকে তার জাদু কাজ করতে দিন৷

এছাড়াও MalCare আপনাকে ভবিষ্যতের আক্রমণ থেকে রক্ষা করে, নিয়মিত স্ক্যান পরিচালনা করে এবং এর শক্তিশালী ফায়ারওয়াল আপনাকে ব্রুট ফোর্স অ্যাটাক থেকে রক্ষা করে যা অতিরিক্ত সার্ভার ব্যবহারের দিকে পরিচালিত করতে পারে।

একজন নিরাপত্তা বিশেষজ্ঞ নিয়োগ করুন

আপনার জন্য আপনার ওয়েবসাইট পরিষ্কার করার জন্য আপনি একজন নিরাপত্তা বিশেষজ্ঞ নিয়োগ করতে পারেন। নিরাপত্তা বিশেষজ্ঞরা আপনার ওয়েবসাইটে গিয়ে ম্যানুয়ালি পরিষ্কার করবেন। কে পরিষ্কার-পরিচ্ছন্নতা পরিচালনা করছে তার উপর নির্ভর করে এই পরিষেবাগুলির গুণমান পরিবর্তিত হলেও, আপনার ওয়েবসাইট ম্যানুয়ালি পরিষ্কার করার চেয়ে এটি এখনও একটি ভাল বিকল্প। ম্যানুয়াল ক্লিন-আপগুলি ক্লান্তিকর, অগোছালো হতে পারে এবং অনেক সময় নিতে পারে৷

নিরাপত্তা বিশেষজ্ঞরা সাধারণত ক্লিন-আপের জন্য আপনাকে চার্জ করে এবং হ্যাক আবার দেখা দিলে কোনো দায় নেবে না। পুনঃসংক্রমণের ক্ষেত্রে, এর ফলে প্রতিটি পরিষ্কারের জন্য খরচ বেড়ে যেতে পারে। MalCare আপনার সাবস্ক্রিপশন সহ একটি জরুরী ক্লিন-আপ পরিষেবা অফার করে, কোন অতিরিক্ত খরচ ছাড়াই। আপনি প্লাগইন থেকে ক্রমাগত ম্যালওয়্যার সুরক্ষা পান, তবে আপনি যদি মনে করেন যে আপনার পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য অতিরিক্ত সহায়তা প্রয়োজন, আমাদের বিশেষজ্ঞরা সাহায্য করতে প্রস্তুত থাকবেন৷

আপনার ওয়েবসাইট ম্যানুয়ালি পরিষ্কার করুন

আপনার ওয়েবসাইট কীভাবে ম্যানুয়ালি পরিষ্কার করবেন তা বলার আগে, আমরা এটি পরিষ্কার করে দিতে চাই যে আমরা এই পদ্ধতিটি সম্পূর্ণরূপে সুপারিশ করি না। ম্যানুয়াল পরিষ্কার করা সর্বোত্তমভাবে অকার্যকর হতে পারে এবং সবচেয়ে খারাপ সময়ে সক্রিয়ভাবে ক্ষতিকারক হতে পারে। আপনার ওয়েবসাইটটি সফলভাবে ম্যানুয়ালি পরিষ্কার করার জন্য, আপনাকে কোড লজিকের অন্তত মৌলিক বিষয়গুলি বুঝতে হবে এবং ওয়ার্ডপ্রেস ফাইল এবং টেবিলগুলি কীভাবে কাজ করে সে সম্পর্কে ধারণা থাকতে হবে। আপনি যদি এগুলির সাথে পরিচিত না হন তবে একটি সুরক্ষা প্লাগইন ব্যবহার করা ভাল।

যাই হোক না কেন, আপনি যদি এখনও আপনার ওয়েবসাইট ম্যানুয়ালি পরিষ্কার করতে চান, তাহলে আপনার ওয়েবসাইট পরিষ্কার করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন।

  1. অ্যাক্সেস এবং ম্যালওয়ারের বিশদ বিবরণের জন্য সাইটগ্রাউন্ডে যোগাযোগ করুন

আপনার ওয়েবসাইট ম্যানুয়ালি পরিষ্কার করার প্রথম ধাপ হল আপনার ওয়েবসাইটে অ্যাক্সেস পাওয়া। যেহেতু আপনার অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছে, আপনাকে সাইটগ্রাউন্ডের সাথে যোগাযোগ করতে হবে এবং তাদের পরিষ্কার করার জন্য আপনার আইপিকে সাদা তালিকাভুক্ত করতে হবে। এছাড়াও, তাদের স্ক্যানের ফলাফল আপনাকে পাঠাতে বলুন, আপনি পরিষ্কার করার সময় ম্যালওয়্যার সনাক্ত করতে প্রতিবেদনগুলি ব্যবহার করতে পারেন৷

সাইটগ্রাউন্ড সাধারণত আপনাকে অ্যাক্সেস প্রদান করে একটি পরিষ্কার-পরিচ্ছন্নতা পরিচালনা করার অনুমতি দেয়, কিন্তু যদি তারা না করে তবে আপনাকে FTP-এর মাধ্যমে পরিষ্কার করতে হবে।

  1. আপনার ওয়েবসাইট ব্যাক আপ করুন

একবার আপনি আপনার ওয়েবসাইটে অ্যাক্সেস পেয়ে গেলে, পরিষ্কার করা শুরু করার আগে একটি ব্যাকআপ নিন। আপনার ওয়েবসাইট ব্যাক আপ করা অপরিহার্য কারণ এটি পরিষ্কার করার সময় কিছু ভুল হলে এটি আপনাকে একটি ব্যর্থ সেফ তৈরি করতে দেয়।

  1. ওয়ার্ডপ্রেস রিপোজিটরি থেকে পরিষ্কার ফাইল ডাউনলোড করুন

ম্যানুয়াল ক্লিনআপের জন্য, আপনাকে কী দেখতে হবে তা জানতে হবে এবং পরিষ্কার ফাইলগুলি এর জন্য একটি রেফারেন্স হিসাবে কাজ করে। ওয়ার্ডপ্রেস রিপোজিটরি থেকে ওয়ার্ডপ্রেস কোর, প্লাগইন এবং থিম ফাইলের পরিষ্কার ইনস্টল ডাউনলোড করুন। সেগুলি আপনার ওয়েবসাইটের ফাইলগুলির মতো একই সংস্করণ হতে হবে। আপনাকে তাদের সংরক্ষণাগারভুক্ত সংস্করণ থেকে কিছু ফাইল ডাউনলোড করতে হতে পারে।

  1. সাইটগ্রাউন্ড দ্বারা নির্দেশিত ফাইল এবং ডাটাবেস টেবিল পরিষ্কার করুন

সাইটগ্রাউন্ড দ্বারা প্রদত্ত সংক্রামিত ফাইল এবং টেবিলের তালিকা পড়ুন। আপনার ডাউনলোড করা পরিষ্কার ইনস্টলগুলির সাথে আপনাকে তালিকার প্রতিটি ফাইলের তুলনা করতে হবে। প্রক্রিয়াটি দ্রুত করার জন্য আপনি একটি অনলাইন ডিফচেকার ব্যবহার করতে পারেন।

আপনি যদি আপনার ফাইলগুলিতে কোনও অতিরিক্ত কোড বা অদ্ভুত স্ক্রিপ্ট খুঁজে পান তবে এটি ম্যালওয়্যার হওয়ার একটি ভাল সম্ভাবনা রয়েছে৷ যাইহোক, সতর্কতা অবলম্বন করুন কারণ কাস্টমাইজেশনগুলি অতিরিক্ত কোড হিসাবে দেখাতে পারে।

এর পরে, আপনাকে আপনার ডাটাবেসের প্রতিটি টেবিলের মধ্য দিয়ে যেতে হবে, wp-posts এবং wp-option দিয়ে শুরু করে। আপনি কোন অদ্ভুত কোড দেখতে পান এবং এটি মুছে দিন।

  1. সকল পিছনের দরজা সরান

এখন আপনি আপনার ওয়েবসাইট থেকে ম্যালওয়্যার-সংক্রমিত ফাইলগুলি পরিষ্কার করেছেন, আপনাকে ম্যালওয়্যার সংক্রমণের কারণটি সমাধান করতে হবে৷ প্রায়শই, ম্যালওয়্যার আপনার ওয়েবসাইটে প্রবেশ করে ব্যাকডোর দিয়ে, যা কোডের ফাঁকফোকর যা হ্যাকারদের আপনার সাইট অ্যাক্সেস করতে দেয়। আপনি যদি এই ব্যাকডোরগুলি সরিয়ে না ফেলেন, আপনার সাইট পুনরায় সংক্রামিত হতে বাধ্য।

আপনি কিছু সাধারণ কীওয়ার্ড খুঁজতে পারেন যা পিছনের দরজার সাথে থাকে, যেমন

  • ইভাল
  • base64_decode
  • gzinflate
  • preg_replace
  • Str_rot13

এই কীওয়ার্ডগুলি অগত্যা ব্যাকডোর নয় তবে প্রায়শই ব্যাকডোর হিসাবে ব্যবহৃত হয়। এগুলোর বৈধ ব্যবহার আছে, তাই এগুলো সরানোর সময় সতর্ক থাকুন।

  1. পরিষ্কার ফাইল এবং ডাটাবেস পুনরায় আপলোড করুন

আপনাকে এখন আপনার ওয়েবসাইটে পরিষ্কার ফাইল এবং ডাটাবেস পুনরায় আপলোড করতে হবে। এই প্রক্রিয়াটি ম্যানুয়ালি একটি ব্যাকআপ পুনরুদ্ধার করার মতো। আপনাকে আপনার ওয়েবসাইটের ফাইল এবং ডাটাবেস মুছে ফেলতে হবে এবং তারপর ফাইল ম্যানেজার এবং phpMyAdmin এর মাধ্যমে পরিষ্কার করা আপলোড করতে হবে।

  1. ক্যাশে সাফ করুন

যখন কেউ ওয়েবসাইট পরিদর্শন করে তখন আপনার ওয়েবসাইট দ্রুত লোড করার জন্য কপি তৈরি করে। এই কপি ক্যাশে সংরক্ষণ করা হয়. এবং গতির জন্য ক্যাশিং গুরুত্বপূর্ণ, আপনার ওয়েবসাইট হ্যাক হলে, ক্যাশেও ম্যালওয়ারের চিহ্ন থাকবে৷

তাই আপনার ওয়েবসাইট থেকে ম্যালওয়্যার সম্পূর্ণরূপে অপসারণ করার জন্য, আপনাকে ওয়ার্ডপ্রেসের ক্যাশে সাফ করতে হবে।

  1. একটি নিরাপত্তা স্ক্যানার দিয়ে নিশ্চিত করুন

আপনি একটি বিশাল কাজ সম্পন্ন করেছেন, এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা এখন সম্পূর্ণ হয়েছে৷ কিন্তু আপনি আপনার ওয়েব হোস্টের সাথে যোগাযোগ করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ওয়েবসাইটটি সম্পূর্ণরূপে ম্যালওয়্যার মুক্ত। আপনার ক্লিনআপ সফল হয়েছে তা নিশ্চিত করতে একটি নিরাপত্তা স্ক্যানার ব্যবহার করুন। যদি না হয়, পরিষ্কার করার জন্য একটি নিরাপত্তা প্লাগইন ব্যবহার করা ভাল৷

অতিরিক্ত সম্পদ ব্যবহার সম্বোধন করুন

সাইটগ্রাউন্ডের সার্ভারগুলি বিশ্বজুড়ে 2,000,000 টিরও বেশি ওয়েবসাইট হোস্ট করে। এর মানে হল যে আপনার ওয়েবসাইটটি সাইটগ্রাউন্ড সার্ভারের অনেকগুলির মধ্যে একটি, যদি আপনি একটি শেয়ার্ড হোস্টিং প্ল্যানে থাকেন। তাই সার্ভার স্পেস থেকে প্রসেসিং পাওয়ার সবকিছুই এই ওয়েবসাইটগুলোর মধ্যে শেয়ার করা হয়। ওয়েব হোস্ট, তাই, তাদের হোস্টিং পরিকল্পনার সাথে এই সংস্থানগুলির একটি সীমা অফার করে।

যদি সাইটগ্রাউন্ড আপনাকে জানিয়ে থাকে যে আপনার অ্যাকাউন্ট অত্যধিক সম্পদ ব্যবহারের কারণে স্থগিত করা হয়েছে, আপনার ওয়েবসাইট সীমা অতিক্রম করেছে।

সাইটগ্রাউন্ড আপনার সাইট সাসপেন্ড করলে কী করবেন?

সাধারণত, সাইটগ্রাউন্ড আপনাকে সতর্ক করার জন্য একটি ইমেল পাঠায় যে আপনি আপনার সাইট স্থগিত করার আগে সীমা অতিক্রম করেছেন। তাই আপনি এই ধরনের কোনো ইঙ্গিত জন্য আপনার ইমেল চেক করতে চাইতে পারেন. আপনি এই সমস্যাটি সমাধান করার আগে, তবে, কেন সীমা অতিক্রম করা হয়েছে তা আপনাকে খুঁজে বের করতে হবে৷

একটু গবেষণা করুন এবং এটি হঠাৎ স্পাইক বা ধীরে ধীরে বৃদ্ধির ফলাফল কিনা তা পরীক্ষা করুন। যদি এটি হঠাৎ স্পাইক হয় তবে এটি কোথা থেকে আসছে এবং কেন। এছাড়াও, ট্রাফিক সম্পদ ব্যবহারের সাথে মিলছে কিনা তা দেখতে আপনার ওয়েবসাইট বিশ্লেষণগুলি পরীক্ষা করুন। আসুন আমরা আপনার সম্পদ ব্যবহারের সীমা অতিক্রম করার জন্য কয়েকটি সম্ভাব্য কারণ নিয়ে আলোচনা করি।

পাশবিক শক্তির আক্রমণ

ব্রুট ফোর্স অ্যাটাক হল বট আক্রমণ যা আপনার ওয়েবসাইট সার্ভারে প্রচুর পরিমাণে লগইন অনুরোধ পাঠায় এবং আপনার ওয়েবসাইটে অ্যাক্সেস পাওয়ার জন্য এটিকে অভিভূত করে। এটি ট্র্যাফিকের আকস্মিক স্পাইক হিসাবে প্রদর্শিত হতে পারে এবং আপনার ওয়েব হোস্টকে বিশ্বাস করতে পারে যে আপনি অত্যধিক সম্পদ ব্যবহার করছেন।

একটি ভাল ফায়ারওয়াল সহ একটি নিরাপত্তা প্লাগইন দিয়ে ব্রুট ফোর্স আক্রমণগুলিকে ধারণ করা যেতে পারে। এবং যদিও এটি এক ধরনের ম্যালওয়্যার আক্রমণ, ওয়েব হোস্টরা ম্যালওয়্যার সনাক্ত করতে পারেনি কারণ তারা নজর রাখতে মৌলিক স্ক্যানার ব্যবহার করে।

খারাপ কোডেড থিম এবং প্লাগইনগুলি

প্রায়শই, একটি থিম বা প্লাগইন আপনার ওয়েবসাইটের অত্যধিক CPU সংস্থানগুলি গ্রাস করার জন্য দায়ী। আপনি আপনার অ্যাকাউন্টে লগ ইন করে এবং তারপর ক্লায়েন্ট এরিয়া> সার্ভিসেস> ম্যানেজ> পরিসংখ্যান> CPU সেকেন্ড-এ গিয়ে আপনার রিসোর্স ব্যবহারের বিবরণ সাইটগ্রাউন্ডে দেখতে পারেন। .

সাইটগ্রাউন্ড আপনার সাইট সাসপেন্ড করলে কী করবেন?

যদি সমস্যাটি একটি ভুল থিম বা প্লাগইন হয়, আপনি উল্লিখিত এক্সটেনশনটি সরাতে পারেন এবং আপনার CPU ব্যবহার সংযত করতে পারেন।

অপ্রতুল হোস্টিং পরিকল্পনা

যদি আপনার সাইটের ট্র্যাফিক ধীরে ধীরে এবং বৈধভাবে বৃদ্ধি পায়, তাহলে একটি উচ্চতর পরিকল্পনায় আপগ্রেড করা আপনার সেরা বিকল্প হবে। আপনি আরও ভাল পরিকল্পনা সহ একটি ভিন্ন হোস্টিং প্রদানকারীতে স্যুইচ করতে পারেন। যাইহোক, আপনার পরিকল্পনা আপগ্রেড করা আপনার জন্য সঠিক পছন্দ কিনা তা সাবধানে বিবেচনা করুন। যদি আপনার ট্রাফিক আপনার বিশ্লেষণের সাথে সামঞ্জস্যপূর্ণ না হয় বা অর্গানিকভাবে বাড়ছে না, তাহলে একটি অন্তর্নিহিত কারণ রয়েছে যা কেবলমাত্র আপনার হোস্টিং প্ল্যান আপগ্রেড করে ঠিক করা হবে না।

ক্যাশে ব্যবহার করছে না

ক্যাশিং হল আপনার সাইটের একটি স্থানীয় সংস্করণ সংরক্ষণ করে আপনার ওয়েবসাইটের গতি বাড়ানোর একটি উপায়৷ কিন্তু এটি লোড সমস্যাগুলির সাথেও সাহায্য করতে পারে। আপনার ওয়েবসাইটের একটি স্থানীয়ভাবে সংরক্ষিত সংস্করণ আপনার সার্ভারে প্রবেশের অনুরোধের সংখ্যা কমিয়ে দেবে।

ক্যাশে ব্যবহার না করা অত্যধিক ব্যবহারের কারণ নয়, তবে এটি আপনাকে আপনার সার্ভারের লোড উল্লেখযোগ্যভাবে কমাতে সাহায্য করতে পারে। আপনি বিশ্বব্যাপী প্রক্সি সার্ভারে সামগ্রী সংরক্ষণ করতে CDN ব্যবহার করতে পারেন, যাতে আপনার প্রাথমিক সার্ভারে অনুরোধের সংখ্যা হ্রাস পায়।

পেমেন্ট ব্যর্থতা সংশোধন করুন

পেমেন্ট সমস্যা হল সাইটগ্রাউন্ড অ্যাকাউন্ট সাসপেনশন সমস্যার সবচেয়ে সাধারণ কারণ। এটি সবচেয়ে সহজ সমাধানের সাথেও সমস্যা। সাধারণত, ওয়েব হোস্টের কাছে আপনার অর্থপ্রদানের তথ্য থাকে যা আপনার সদস্যতা শেষ হয়ে গেলে তারা স্বয়ংক্রিয়ভাবে চার্জ করে। কোনো কারণে অর্থপ্রদান ব্যর্থ হলে, তারা আপনাকে ব্যর্থতার বিষয়ে জানিয়ে একটি ইমেল পাঠায়। সাইটগ্রাউন্ড, বিশেষত, আপনার অ্যাকাউন্ট স্থগিত করার আগে বেশ কয়েকটি অনুস্মারক ইমেল পাঠায়।

ধন্যবাদ, একটি খুব সহজ সমাধান আছে. শুধু একটি অর্থপ্রদান করা আপনার সাইট অনলাইন ফিরে পাবেন. এছাড়াও আপনি একটি বার্ষিক সাবস্ক্রিপশনে স্যুইচ করতে পারেন যাতে পেমেন্টের ঝামেলা ঘন ঘন না হয়।

নীতি লঙ্ঘন সংশোধন করুন

যদি সাইটগ্রাউন্ড আপনার অ্যাকাউন্ট সাসপেনশনের কারণ হিসাবে নীতি লঙ্ঘন বলে থাকে, তাহলে আপনাকে তাদের নীতিগুলি সাবধানতার সাথে দেখতে হবে। যদিও আমরা অনেকেই যেকোন পরিষেবার জন্য সাইন আপ করার সময় সূক্ষ্ম মুদ্রণ ত্যাগ করি, তবে সূক্ষ্ম প্রিন্ট এখন আপনার অ্যাকাউন্ট স্থগিত করার জন্য দায়ী৷

সাধারণত, ওয়েব হোস্টের কপিরাইট লঙ্ঘন, স্প্যাম তৈরি, অযাচিত ইমেল, অননুমোদিত প্রশাসক ব্যবহার এবং সার্ভারে অবৈধ উপাদান সংরক্ষণের বিরুদ্ধে নীতি থাকে। সাইটগ্রাউন্ড বিশেষভাবে, অন্যান্য জিনিসগুলির মধ্যে ব্যক্তিগত আঘাত, মৃত্যু বা পরিবেশগত ক্ষতি হতে পারে এমন সামগ্রী বহন করে এমন ওয়েবসাইটগুলিকে অনুমতি দেয় না। এটি যে অঞ্চলে পোস্ট করা, হোস্ট করা বা প্রকাশিত হয়েছে সেখানে বেআইনি বিষয়বস্তু নিষিদ্ধ করে৷

আপনি কোন নীতি লঙ্ঘন করতে পারেন তা খুঁজে বের করতে লাইন বাই লাইনের সাইটগ্রাউন্ড নীতিমালার মাধ্যমে যান। আপনি যদি মনে করেন এটি একটি ভুল, আপনি তাদের সাথে যোগাযোগ করতে পারেন। আপনি যদি প্রকৃতপক্ষে কোনো নীতি লঙ্ঘন করেন, তাহলে আপনাকে লঙ্ঘনকারী নির্দিষ্ট বিষয়বস্তু অপসারণ করতে হতে পারে বা এটির অনুমতি দেয় এমন একটি ভিন্ন ওয়েব হোস্টে স্যুইচ করতে হতে পারে৷

কিভাবে সাইটগ্রাউন্ড অ্যাকাউন্ট সাসপেনশন সতর্কতা সরিয়ে ফেলবেন

একবার আপনি সাইটগ্রাউন্ড অ্যাকাউন্ট স্থগিত সমস্যার কারণটি সমাধান করলে, এটি ম্যালওয়্যার, অর্থপ্রদানের সমস্যা বা নীতি লঙ্ঘনই হোক না কেন, আপনার অ্যাকাউন্টটি স্থগিত করার জন্য আপনাকে সাইটগ্রাউন্ডের সাথে যোগাযোগ করতে হবে।

সমস্যা সম্পর্কে একটি সুনির্দিষ্ট এবং পরিষ্কার ইমেল পাঠান. সমস্যাটির যত্ন নেওয়ার জন্য আপনি কী করেছেন তা উল্লেখ করুন, আপনি কীভাবে সমস্যাটি সংশোধন করেছেন এবং ভবিষ্যতে যাতে এটি পুনরাবৃত্তি না হয় তা নিশ্চিত করার জন্য আপনি কী করেছেন।

এটি আপনার প্রচেষ্টাকে স্পষ্টভাবে যোগাযোগ করবে এবং প্রক্রিয়াটিকে আরও দ্রুত করে তুলবে। একবার আপনি সাইটগ্রাউন্ড ইমেল করলে, ক্রমাগত তাদের সাথে যোগাযোগ করবেন না। পর্যালোচনাগুলি ম্যানুয়ালি পরিচালনা করা হয়, তাই সেগুলি আপনার কাছে ফিরে আসতে কিছুটা সময় লাগবে৷

আপনার ওয়েবসাইটে সাইটগ্রাউন্ড অ্যাকাউন্ট সাসপেনশন সতর্কতার প্রভাব

আপনার সাইটগ্রাউন্ড অ্যাকাউন্ট সাসপেনশন সতর্কতা আপনার ওয়েবসাইটকে অ্যাক্সেসযোগ্য করার চেয়ে বেশি ক্ষতি করে। আপনার ওয়েবসাইট অফলাইন হওয়ার কারণে ইতিমধ্যেই আপনার ডিজিটাল উপস্থিতি ব্যয় হয়। তবে এটি নিম্নলিখিত উপায়ে আরও স্পষ্ট প্রভাব ফেলে:

  • SEO র‌্যাঙ্কিং কমে গেছে
  • দর্শকদের ক্ষতি
  • রাজস্ব ক্ষতি
  • ব্র্যান্ড ইমেজ আপস করা হয়েছে
  • আইনি দায়বদ্ধতা
  • পরিষ্কার এবং পিআর খরচ

এগুলি সবই SIteground দ্বারা একটি অ্যাকাউন্ট সাসপেনশনের পরিণতি, এবং সাসপেনশনটি যতক্ষণ অবধি রাখা হয় ততক্ষণ তারা জমা করতে পারে৷ দীর্ঘমেয়াদে এটি ব্যবসায় মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। তাই, সাইটগ্রাউন্ড অ্যাকাউন্ট সাসপেনশনের ক্ষেত্রে আপনাকে দ্রুত কাজ করতে হবে।

ভবিষ্যতে Sitegeound অ্যাকাউন্ট স্থগিত বার্তা কিভাবে প্রতিরোধ করবেন

আপনার সাইটগ্রাউন্ড অ্যাকাউন্ট স্থগিত করার অভিজ্ঞতা হতাশাজনক হতে পারে। সুতরাং এটি সম্পূর্ণরূপে বোধগম্য যে কেউ আবার এর মধ্য দিয়ে যেতে চাইবে না। ভবিষ্যতে আপনার অ্যাকাউন্ট স্থগিত হওয়া এড়ানোর উপায় রয়েছে এবং সেগুলি অনুসরণ করা বেশ সহজ।

  • আপনার সাইট থেকে ম্যালওয়্যার বন্ধ রাখতে একটি নিরাপত্তা প্লাগইন পান৷
  • আপনার ওয়েবসাইট এবং এক্সটেনশনগুলি ঘন ঘন আপডেট করুন।
  • নিয়মিত ব্যবহারকারীর অ্যাকাউন্ট এবং পাসওয়ার্ড পর্যালোচনা করুন৷
  • নিয়মিত বিরতিতে আপনার ওয়েবসাইট ব্যাক আপ করুন।
  • আরও সুরক্ষিত ওয়েবসাইটের জন্য ওয়ার্ডপ্রেসকে শক্ত করুন।
  • অনুস্মারক এবং বার্ষিক সদস্যতা সহ আপনার অর্থপ্রদানের শীর্ষে থাকুন।

এই ব্যবস্থাগুলি আপনাকে আপনার ওয়েবসাইট সুরক্ষিত রাখতে সাহায্য করবে, সেইসাথে ভবিষ্যতে যেকোন সময় SiteGround অ্যাকাউন্ট সাসপেনশন এড়াতে সাহায্য করবে৷

টেকওয়ে

সাইটগ্রাউন্ড হল একটি প্রতিক্রিয়াশীল ওয়েব হোস্ট যাতে সাসপেনশনের জন্য খোলা যোগাযোগের চ্যানেল রয়েছে। এটি পুনরুদ্ধারের প্রক্রিয়াটিকে সহজ করে তোলে, কারণ অনেক ওয়েব হোস্ট সাইট প্রশাসককে ত্রুটিগুলি পরিষ্কার করার বা সংশোধন করার সুযোগ দেওয়ার পরিবর্তে কেবল অ্যাকাউন্টগুলি মুছতে পছন্দ করে৷

আমরা এই নিবন্ধে আপনার সাইটগ্রাউন্ড অ্যাকাউন্টের স্থগিত সমস্যার সমাধান করার উপায়গুলি তালিকাভুক্ত করেছি৷ আমরা আশা করি এটি আপনাকে ধাপে ধাপে প্রক্রিয়াটি নেভিগেট করতে এবং ভবিষ্যতে আপনার ওয়েবসাইটকে সুরক্ষিত করতে সহায়তা করবে৷ আপনি আপনার ওয়েবসাইটের নিরাপত্তা উন্নত করতে MalCare ব্যবহার করতে পারেন যাতে এরকম কিছু পুনরাবৃত্তি না হয়।

FAQs

যদি আমার সাইটগ্রাউন্ড অ্যাকাউন্ট স্থগিত করা হয়, আমি কি আমার সমস্ত কাজ হারাবো?

সাইটগ্রাউন্ড সাধারণত অ্যাকাউন্ট সাসপেনশনের পরে ওয়েবসাইটগুলিকে আলাদা করে রাখে। এর মানে হল যে আপনি সাসপেনশনের কারণ যাই হোক না কেন তা সংশোধন করার সুযোগ পাবেন। তাই যতক্ষণ পর্যন্ত আপনি এই সমস্যাটির যত্ন নিতে পারবেন, আপনি সর্বদা আপনার ওয়েবসাইটটি অনলাইনে ফিরে পেতে পারেন এবং আপনার সমস্ত কাজ হারাবেন না।

ম্যালওয়্যারের জন্য সাইটগ্রাউন্ড দ্বারা সাসপেন্ড করা আমার ওয়েবসাইটটি কীভাবে পরিষ্কার করবেন?

আপনার ওয়েবসাইট পরিষ্কার করতে এবং আপনার অ্যাকাউন্ট স্থগিত করার জন্য সাইটগ্রাউন্ড পেতে, আপনাকে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

  • আপনার ওয়েবসাইটে MalCare ইনস্টল করুন
  • MalCare কে আপনার সাইটের সাথে সিঙ্ক করতে দিন এবং প্রথম স্ক্যান পরিচালনা করুন
  • আপনার অ্যাকাউন্ট আপগ্রেড করুন
  • 'অটো-ক্লিন' বোতাম টিপুন, এবং ম্যালকেয়ার মিনিটের মধ্যে আপনার সাইট পরিষ্কার করার জন্য অপেক্ষা করুন।

কিভাবে একটি স্থগিত ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট অ্যাক্সেস করবেন?

যদি আপনার ওয়ার্ডপ্রেস সাইট ওয়েব হোস্ট দ্বারা স্থগিত করা হয়, তাহলে আপনাকে সাসপেনশনের কারণ খুঁজে বের করতে হবে। কারণের উপর নির্ভর করে, আপনাকে সমস্যাটি সংশোধন করতে হবে।

আপনার ওয়েবসাইট ম্যালওয়্যার-সংক্রমিত হলে, আপনি আপনার ওয়েব হোস্টের সাথে যোগাযোগ করতে পারেন এবং তাদের পরিষ্কার করার জন্য আপনাকে আপনার ওয়েবসাইট অ্যাক্সেস করতে দিতে বলতে পারেন। যদি এটি অন্য কোনো সমস্যার জন্য হয়, তাহলে আপনাকে হয় পেমেন্ট করতে হবে, আপনার অ্যাকাউন্ট আপগ্রেড করতে হবে বা নীতি লঙ্ঘনগুলিকে আপনি ওয়েবসাইটটি অ্যাক্সেস করতে বলার আগে ঠিক করতে হবে৷


  1. আপনার ল্যাপটপ ক্রমাগত হ্যাং হলে কী করবেন

  2. আপনার Windows 10 পরিষেবা শেষ হওয়ার কাছাকাছি হলে কী করবেন

  3. আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে কী করবেন

  4. Windows 7 অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট লক আউট হলে কী করবেন