কম্পিউটার

অ্যান্ড্রয়েডে বড় অডিও ফাইলগুলি কীভাবে সংকুচিত করবেন

অ্যান্ড্রয়েডে বড় অডিও ফাইলগুলি কীভাবে সংকুচিত করবেন

আপনি কি কখনও হোয়াটসঅ্যাপের মাধ্যমে একটি অডিও ফাইল পাঠানোর চেষ্টা করেছেন শুধুমাত্র এটি খুব বড় বার্তা পেতে? এটি এমন কিছু যা প্রায় প্রত্যেকের সাথেই ঘটেছে এবং এটি খুব বিরক্তিকর হতে পারে যদি এটি এমন কিছু হয় যা আপনাকে অবিলম্বে পাঠাতে হবে৷

আপনি যে অডিও ফাইলটি পাঠাতে চান তা যদি WhatsApp এর 16MB সীমা অতিক্রম করে, তাহলে নিম্নলিখিত অ্যাপগুলি আপনাকে এতে সাহায্য করতে পারে। এগুলি ব্যবহার করা সহজ, তাই আপনি যদি প্রযুক্তির সাথে খুব ভালভাবে মিলিত না হন তবে আপনার চিন্তা করার কিছু নেই৷

1. WinZip – জিপ আনজিপ টুল

অ্যান্ড্রয়েডে বড় অডিও ফাইলগুলি কীভাবে সংকুচিত করবেন

WinZip একটি অ্যাপ যা কাজটি সম্পন্ন করতে পারে এবং সেই ফাইলগুলিকে সংকুচিত করতে পারে। আপনার অডিও ফাইল কম্প্রেস করতে, আপনি আপনার SD কার্ড বা বহিরাগত SD কার্ডে ফাইলটি কোথায় সংরক্ষণ করেছেন তা চয়ন করুন৷ আপনার অডিও ফাইলগুলি যেখানে রয়েছে সেই ফাইলটি চয়ন করুন এবং এটির ডানদিকে বাক্সটি চেক করুন৷ আপনি যদি ফাইলের নামে ট্যাপ করেন, অ্যাপটি শুধুমাত্র অডিও চালাবে।

বাক্সটি নির্বাচন করা হলে, উপরের ডানদিকে খালি বর্গক্ষেত্রের বাম দিকে ভাঁজ করা টিপ সহ একটি নতুন কাগজের আইকন প্রদর্শিত হবে। নতুন আইকনে আলতো চাপুন এবং আপনি ফাইলটি কোথায় সংরক্ষণ করতে চান তা চয়ন করুন৷ আপনি দুটি দুর্দান্ত বিকল্প দেখতে পাবেন, যেমন এটি ড্রপবক্স বা গুগল ড্রাইভে সংরক্ষণ করা। আপনি যদি $1.99 এ অ্যাপটি ক্রয় করেন তবেই আপনি সেখানে ফাইলটি সংরক্ষণ করতে পারবেন।

আপনার ফাইল রাখার জন্য একটি অবস্থান বেছে নেওয়ার পরে, নীচে ডানদিকে নীল "এখানে জিপ করুন" বোতামে আলতো চাপুন। আপনার ফাইলের একটি নাম দিন (আপনি আপনার ফাইল এনক্রিপ্ট করার একটি বিকল্পও দেখতে পাবেন), এবং আপনার ফাইল সংকুচিত হতে শুরু করবে। আপনি যে ফাইলগুলি কম্প্রেস করবেন সেগুলি অ্যাপের My Files অপশনে সংরক্ষিত হবে।

2. MP3, MP4 অডিও ভিডিও কাটার, ট্রিমার, কনভার্টার

অ্যান্ড্রয়েডে বড় অডিও ফাইলগুলি কীভাবে সংকুচিত করবেন

MP3, MP4 Adio ভিডিও কাটার আগের অ্যাপের থেকে ভিন্নভাবে কাজ করে। উদাহরণস্বরূপ, আপনার অডিও ফাইল খোলা থাকলে কম্প্রেস বিকল্পটি দৃশ্যমান হয়। আপনি যখন প্রথম অ্যাপটি খুলবেন তখন অডিও কনভার্টার বিকল্পে ট্যাপ করুন (কমলা বিকল্প)।

আপনার ডিভাইসের ফোল্ডার থেকে আপনি যে অডিও ফাইলটি সংকুচিত করতে চান তা চয়ন করুন। ফাইলটি খোলা হলে, এটি স্বয়ংক্রিয়ভাবে বাজতে শুরু করবে, তাই আপনি যদি কোনো শব্দ করতে না চান তাহলে বিরতি বোতাম টিপতে প্রস্তুত হন। কম্প্রেস বিকল্পে টগল করুন, এবং আপনার পছন্দের এনকোডিং এবং বিটরেট বেছে নিন।

আপনার হয়ে গেলে, বড়, বৃত্তাকার রূপান্তর বিকল্পে আলতো চাপুন এবং আপনার ফাইলের নাম দিন। ঠিক আছে টিপুন এবং আপনার ফাইলটি সংকুচিত হতে শুরু করবে। কম্প্রেস সময় ফাইলটি কত বড় তার উপর নির্ভর করবে। অ্যাপটিতে অডিও ট্রিমার, ভিডিও কাটার, ডিনোইস অডিও এবং আরও অনেক কিছুর মতো অন্যান্য বিকল্পও রয়েছে।

3. MP3 কম্প্রেসার

অ্যান্ড্রয়েডে বড় অডিও ফাইলগুলি কীভাবে সংকুচিত করবেন

MP3 কম্প্রেসার ব্যবহার করা খুবই সহজ একটি অ্যাপ কারণ এটি জিনিসগুলিকে সহজ রাখে। অ্যাপটি ব্যবহার শুরু করতে, আপনি এটি খোলার সাথে সাথেই বিশাল স্টার্ট নাও বোতামে আলতো চাপুন। আপনি যে অডিও ফাইলটি সংকুচিত করতে চান তা চয়ন করুন এবং ফাইলের ধরন এবং গুণমান চয়ন করুন৷

একবার আপনি আপনার পছন্দের বিকল্পগুলি বেছে নিলে, নীচে কম্প্রেস অডিও বোতামে আলতো চাপুন। আপনার ফাইল কম্প্রেস শুরু হবে. এই অ্যাপের সাথে কম্প্রেস করার সময়ও নির্ভর করবে আপনার ফাইল কত বড় তার উপর। আপনি যদি ইতিমধ্যে সংকুচিত করা একটি অডিও ফাইল অ্যাক্সেস করতে চান তবে নীচে-বাম দিকে আমার অ্যালবাম বিকল্পটি নির্বাচন করুন। অ্যাপটি আপনাকে জানায় প্রতিটি অডিও ফাইল কত লম্বা।

উপসংহার

পূর্বে উল্লিখিত অ্যাপগুলির সাহায্যে, আপনি অবশেষে সেই অডিও ফাইলটি পাঠাতে সক্ষম হবেন এবং সেই বার্তাটি দেখতে হবে না যা আপনাকে বলে যে ফাইলটি খুব বড়। কোন অ্যাপ আপনার জন্য সবচেয়ে ভালো কাজ করেছে? মন্তব্যে আপনার চিন্তা শেয়ার করুন.


  1. অ্যান্ড্রয়েডের মিডিয়া প্লেয়ারগুলিতে ফাইলগুলি দেখানো থেকে কীভাবে প্রতিরোধ করবেন

  2. অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে আপনার পিসির অডিও চালাবেন

  3. কিভাবে ইন্টারনেটের মাধ্যমে বড় ফাইল পাঠাবেন।

  4. অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লুকাবেন?