কম্পিউটার

কীভাবে অ্যাপল ডিভাইসে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন

কীভাবে অ্যাপল ডিভাইসে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন

Apple-এর ফ্যামিলি শেয়ারিং iOS 8 (2014) থেকে চলে আসছে কিন্তু এখনও লাইমলাইটে তার সময় থাকতে পারেনি। এই অবমূল্যায়িত বৈশিষ্ট্যটি সত্যিই এমন কিছু যা আরও বেশি করে পরিবারকে সুবিধা গ্রহণ করা উচিত। সমস্যা হল যে হয় অনেকেই জানেন না যে এটি বিদ্যমান, এবং এমনকি কম লোক জানে কিভাবে এটি কাজ করে। পরিবারের সাথে কেনাকাটা ভাগ করে নেওয়ার ক্ষমতা সত্যিই দুর্দান্ত এবং আরও ভাল যখন আপনি বিবেচনা করেন যে প্রত্যেকে ব্যবহার করতে পারে এমন একটি অ্যাপের জন্য শুধুমাত্র একজনকে অর্থ প্রদান করতে হবে। অ্যাপল ডিভাইসে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করা কতটা সহজ তা দেখে নেওয়া যাক।

একটি পারিবারিক গ্রুপ শুরু করুন

কীভাবে অ্যাপল ডিভাইসে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন

প্রথম জিনিসগুলি প্রথমে:আপনাকে একটি ফ্যামিলি গ্রুপ সেট আপ করতে হবে। পরিবারে শুধুমাত্র একজনকে পরিবার সংগঠক হিসাবে সেট আপ করা উচিত এবং এটি আপনার iOS ডিভাইসের (iPhone বা iPad) পাশাপাশি Mac-এর মাধ্যমে করা যেতে পারে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে যে কেউ পরিবার সংগঠক হিসাবে নিজেকে সেট আপ করছে সে এমন একটি ক্রেডিট কার্ডের মাধ্যমে করে যা প্রত্যেকে ব্যবহার করতে পারে।

iPhone বা iPad

1. "সেটিংস -> [আপনার নাম]" এ যান এবং পৃষ্ঠার মাঝখানের দিকে তাকান যতক্ষণ না আপনি "ফ্যামিলি শেয়ারিং" এর বিকল্প দেখতে পান।

কীভাবে অ্যাপল ডিভাইসে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন

2. "ফ্যামিলি শেয়ারিং" এ আলতো চাপুন এবং তারপরে আবার "সদস্য যোগ করুন" এ আলতো চাপুন এবং আপনার পরিবারের যে কাউকে যোগ করতে এবং আমন্ত্রণ জানাতে অন-স্ক্রীনের বাকি নির্দেশাবলী অনুসরণ করুন।

ম্যাক

1. Mac-এ, উপরের-বাম কোণায় Apple মেনুতে গিয়ে শুরু করুন, তারপর সিস্টেম পছন্দগুলি নির্বাচন করুন৷ উপরের ডানদিকে "ফ্যামিলি শেয়ারিং" সনাক্ত করুন এবং এটিতে ক্লিক করুন।

কীভাবে অ্যাপল ডিভাইসে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন

2. স্ক্রিনের নীচের মাঝখানে "+" বোতামটি সনাক্ত করুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

মনে রাখবেন যে এই স্ক্রিনে আপনি বাম দিকে দেখতে পাবেন কোন সদস্যতাগুলি পরিবারের সাথে শেয়ার করা হবে৷ এতে Apple TV, Apple Arcade, Fitness+ ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে। এছাড়াও আপনি "Purchase Sharing"-এ ক্লিক করতে পারেন এবং "Share My Purchases" চেক করা আছে কিনা তা নিশ্চিত করুন৷ এটি পরিবারের সদস্যদের মধ্যে অ্যাপ কেনাকাটা শেয়ার করার অনুমতি দেবে।

আপনার পরিবারে যোগ দিতে লোকেদের আমন্ত্রণ জানানো

আপনি ফ্যামিলি শেয়ারিং-এ কাউকে যোগ করার আগে, প্রত্যেকের (শিশু সহ) একটি বৈধ Apple ID আছে তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। এটি মুলতুবি আছে, সেগুলিকে আপনার পারিবারিক ভাগ করে নেওয়ার পরিকল্পনায় যোগ করা অবিশ্বাস্যভাবে সহজ। আপনি একজন পরিবারের সদস্য যোগ করে বা আপনার পরিবারের সবাইকে একসাথে যোগ করে শুরু করতে পারেন (ছয় জন পর্যন্ত)।

iPhone বা iPad

1. "সেটিংস -> আপনার নাম" এ যান এবং আবার ফ্যামিলি শেয়ারিং-এ ক্লিক করুন।

কীভাবে অ্যাপল ডিভাইসে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন

2. "সদস্য যোগ করুন" এ আলতো চাপুন, ব্যক্তির নাম বা ইমেল ঠিকানা টাইপ করুন, তারপরে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

3. এই মুহুর্তে iOS জিজ্ঞাসা করবে আপনি আপনার পরিবারের সদস্যদের বার্তার মাধ্যমে একটি আমন্ত্রণ পাঠাতে চান বা তাদের ব্যক্তিগতভাবে আমন্ত্রণ জানাতে চান কিনা। আপনি কোন পদ্ধতি পছন্দ করেন সেটিতে ক্লিক করুন এবং নির্দেশাবলী অনুসরণ করুন।

4. আমন্ত্রণ গ্রহণ করতে, আমন্ত্রিত ব্যক্তিকে "সেটিংস -> আপনার নাম -> আমন্ত্রণ"-এ যেতে হবে, তারপরে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷ পারিবারিক অ্যাকাউন্টে যোগদানকারী যে কেউ পারিবারিক শেয়ারিং অ্যাকাউন্টে তাদের সংযোজন চূড়ান্ত করার আগে অ্যাকাউন্টের তথ্য যাচাই করতে বলা হবে।

ম্যাক

1. Apple মেনুতে (অ্যাপল লোগো) ফিরে যান এবং আবার সিস্টেম পছন্দগুলি নির্বাচন করুন৷

কীভাবে অ্যাপল ডিভাইসে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন

2. ফ্যামিলি শেয়ারিং-এ ক্লিক করুন, তারপর নিচের দিকে “+” বোতামে ক্লিক করুন। "মানুষকে আমন্ত্রণ জানান" এ ক্লিক করুন এবং ডেলিভারির জন্য আপনি কোন পদ্ধতিটি ব্যবহার করতে চান তা চয়ন করুন৷ এর মধ্যে থাকবে মেল, বার্তা, এয়ারড্রপ বা ব্যক্তিগতভাবে আমন্ত্রণ জানানো। বিকল্পভাবে, আপনি একটি শিশু অ্যাকাউন্টও তৈরি করতে পারেন যা সংযুক্ত করা যেতে পারে।

3. সদ্য-আমন্ত্রিত পরিবারের সদস্যকে "অ্যাপল মেনু -> সিস্টেম পছন্দসমূহ"-এ যেতে হবে, তারপর পারিবারিক শেয়ারিং। অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করে এবং আপনার অ্যাকাউন্টের তথ্য যাচাই করে একটি আমন্ত্রণ গ্রহণ করুন।

ভাগ করা কেনাকাটা খোঁজা

iPhone এবং iPad

কীভাবে অ্যাপল ডিভাইসে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন
  • অ্যাপস :অ্যাপ স্টোর অ্যাপ্লিকেশনটি খুলুন এবং উপরের ডানদিকে আপনার প্রোফাইল ছবিতে আলতো চাপুন। "ক্রয় করা হয়েছে" বেছে নিন, তারপরে "পারিবারিক কেনাকাটা" এ আলতো চাপুন। সেখান থেকে আপনি আপনার iOS ডিভাইসে ডাউনলোড এবং ব্যবহার করার জন্য উপলব্ধ অ্যাপগুলির একটি তালিকা দেখতে পারেন৷
  • iTunes :একটি আইফোনে, আপনার iOS ডিভাইসে আইটিউনস স্টোর অ্যাপ খুলুন এবং নীচে "আরো" এ আলতো চাপুন৷ এরপরে, "ক্রয় করা হয়েছে", তারপরে "পারিবারিক কেনাকাটা"-এ আলতো চাপুন। আপনি এখন সঙ্গীত, চলচ্চিত্র বা টিভি শো নির্বাচন করতে পারেন৷ একটি আইপ্যাডে, আইটিউনস স্টোর অ্যাপ খুলুন, "ক্রয় করা হয়েছে" এবং তারপরে "আমার কেনাকাটাগুলি" এ আলতো চাপুন। একটি অ্যাপ ডাউনলোড করতে পরিবারের একজন সদস্যকে বেছে নিন।
  • বই :Apple Books অ্যাপটি খুলে উপরে ডানদিকে আপনার প্রোফাইলে ট্যাপ করে শুরু করুন। আপনি যে পরিবারের সদস্যদের থেকে ডাউনলোড করতে চান তা চয়ন করুন, তারপরে আপনি একটি বই বা অডিওবুক নির্বাচন করতে চান কিনা তা চয়ন করুন৷

ম্যাক

কীভাবে অ্যাপল ডিভাইসে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন
  • অ্যাপস :ম্যাকের অ্যাপ স্টোর খুলুন এবং স্ক্রিনের নীচে বাম দিকে প্রোফাইলে ক্লিক করুন। বিকল্পভাবে, আপনি মেনু বারে স্টোরে ক্লিক করতে পারেন এবং "আমার অ্যাকাউন্ট দেখুন"। প্রদর্শিত অ্যাকাউন্ট স্ক্রিনে, "এর দ্বারা কেনা" এর পাশের নামের উপর ক্লিক করুন এবং উপলব্ধ ডাউনলোডগুলি দেখুন৷
  • Apple Music/Apple TV :মিউজিক বা টিভি অ্যাপ খুলে শুরু করুন (এখন macOS-এ আলাদা) এবং মেনু বারে “অ্যাকাউন্ট -> ফ্যামিলি পারচেসেস”-এ ক্লিক করুন। আপনার যদি একটি পারিবারিক অ্যাকাউন্ট সেট আপ করা থাকে, তাহলে আপনি একটি ড্রপ-ডাউন বক্স দেখতে পাবেন যা আপনাকে একটি অ্যাপ শেয়ার করার জন্য পরিবারের সদস্য নির্বাচন করার অনুমতি দেবে৷
  • বই :Books অ্যাপটি খুলুন এবং উপরের মেনু বার থেকে "Store> View My Apple ID" এ ক্লিক করুন। বাম দিকে, "ক্রয় করা হয়েছে" লেবেলযুক্ত একটি বিকল্প খুঁজুন, তারপরে পরিবারের সদস্যের নাম নির্বাচন করতে ড্রপ-ডাউন বক্সে ক্লিক করুন।

র্যাপিং আপ

শেয়ারিং অবশ্যই যত্নশীল. পরিবারের সদস্যদের সাথে আপনার কেনাকাটা শেয়ার করার সুযোগ থাকা শুধুমাত্র খরচ কমানোর জন্য নয় বরং অবিশ্বাস্য অ্যাপ, মিউজিক, বই ইত্যাদি শেয়ার করার একটি চমৎকার উপায় নেটওয়ার্কে তাদের সাথে।


  1. iOS 11.2:Apple Pay Cash কিভাবে সেট আপ করবেন

  2. আইওএস ফ্যামিলি শেয়ারিং-এ কীভাবে বাচ্চাদের (১৩ বছরের নিচে) যোগ করবেন

  3. সব অ্যাপল ডিভাইসে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন

  4. কীভাবে একটি আইফোনে অ্যাপল ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন