কম্পিউটার

কিভাবে আইপ্যাড, আইফোন এবং ম্যাকে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন

ফ্যামিলি শেয়ারিং, যা iOS 8 এবং Mac OS X Yosemite-এর পাশাপাশি 2014 সালে চালু হয়েছিল, এটি একটি সহজ বৈশিষ্ট্য যা আপনাকে সহজেই আপনার পরিবারের সদস্যদের মধ্যে অ্যাপ, সঙ্গীত, চলচ্চিত্র, বই এবং আরও অনেক কিছু শেয়ার করতে দেয়৷

এই নিবন্ধে আমরা দেখাব কিভাবে আপনার সমস্ত Apple ডিভাইসে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন। আমরা iOS 12 এবং macOS Mojave-এ কাজ করব, তবে পদ্ধতিটি অন্যান্য সামঞ্জস্যপূর্ণ OS প্ল্যাটফর্মের জন্য অনেকাংশে একই।

পরিবার ভাগ করে নেওয়ার সুবিধাগুলি

একবার আপনি ফ্যামিলি শেয়ারিং সেট আপ করলে, আপনাকে আর আলাদাভাবে আইটেম কিনতে হবে না। যখন পরিবারের একজন ব্যক্তি অ্যাপলের ডিজিটাল স্টোর থেকে একটি অ্যাপ, বই বা অন্যান্য সামগ্রী কেনেন, তখন তা অবিলম্বে পরিবারের অন্যান্য সদস্যদের বিনামূল্যে ডাউনলোড করার জন্য উপলব্ধ৷

(সাধারণত। অ্যাপ ডেভেলপার এবং কন্টেন্ট নির্মাতাদের তাদের ডিজিটাল মিডিয়ার জন্য ফ্যামিলি শেয়ারিং সক্রিয় করতে হবে। যদি তারা না করে, তাহলে আপনি এটি শেয়ার করতে পারবেন না। কিন্তু আমাদের অভিজ্ঞতায়, বেশিরভাগই করে।)

পারিবারিক ইউনিটে ছয় জন পর্যন্ত থাকতে পারে, এবং আপনি সবাই একই ক্রেডিট কার্ডে অর্থ প্রদান করেন, তাই এই সিস্টেমটি সেই পরিবারের জন্য আদর্শ যারা তাদের কেনাকাটা একত্রিত করতে চায়।

আরেকটি সুবিধা হল যে আপনি পরিবারের ছোট সদস্যদের জন্য সীমা নির্ধারণ করতে পারেন, তাই যখন একটি শিশু একটি আইটেম কিনতে বলে একটি প্রাপ্তবয়স্কের ফোনে একটি সতর্কতা উপস্থিত হয়। আপনার যদি এই বিকল্পটি সক্রিয় করা থাকে, তাহলে পরিবারের প্রশাসক এতে সম্মত না হওয়া পর্যন্ত যুবকটি ক্রয় করতে সক্ষম হবে না৷

ফ্যামিলি শেয়ারিং চালু করার অন্যান্য সুবিধা রয়েছে। এটি আইক্লাউড এবং ফাইন্ড মাই ফ্রেন্ডস এর মতো অন্যান্য অ্যাপল পরিষেবাগুলির সাথে একীভূত হয়৷ আপনি একটি একক iCloud অ্যাকাউন্ট থেকে স্টোরেজ শেয়ার করতে পারেন। ফ্যামিলি শেয়ারিং সেট আপের সাথে আপনি আপনার পরিবারের জন্য একটি গ্রুপ ক্যালেন্ডার এবং অনুস্মারক তালিকা পাবেন, যাতে আপনি একসাথে ইভেন্টগুলি সংগঠিত করতে পারেন৷

আমার বন্ধুদের খুঁজুন আপনার পরিবারের সদস্যদের অবস্থান শেয়ার করতে ব্যবহার করা যেতে পারে, যা দেখা করা আগের চেয়ে সহজ করে তোলে। এবং আপনি সকলেই একটি শেয়ার করা পারিবারিক ফটো অ্যালবামে অবদান রাখতে পারেন যা প্রতিটি ব্যক্তির ডিভাইসে অ্যাক্সেসযোগ্য (এবং আপ টু ডেট)৷

আইপ্যাড বা আইফোনে কীভাবে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন

ফ্যামিলি শেয়ারিং সেট আপ করার সবচেয়ে সহজ উপায় হল আইপ্যাড বা আইফোনে। (আপনি একটি ম্যাকেও সেট আপ করতে পারেন - আমরা এটি পরে নিবন্ধে দেখব - তবে এটি একটু জটিল৷)

সেটিংস অ্যাপ খুলুন। উপরে আপনি আপনার নাম এবং ছবি দেখতে পাবেন, যদি আপনি একটি আপলোড করে থাকেন। আপনার অ্যাপল আইডি সেটিংস দেখতে এটি আলতো চাপুন। এখন 'ফ্যামিলি শেয়ারিং সেট আপ করুন...' এ আলতো চাপুন (যদি আপনি ইতিমধ্যেই পরিষেবাটি সেট আপ করে থাকেন তবে এটি শুধু ফ্যামিলি শেয়ারিং বলবে।)

কিভাবে আইপ্যাড, আইফোন এবং ম্যাকে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন

আপনি এখন উইন্ডোগুলির একটি সিরিজ দেখতে পাবেন যেগুলি আপনি খুব দ্রুত ব্যবহার করতে পারেন, কিন্তু আপনি যদি আগ্রহী হন তবে তারা সংক্ষিপ্তভাবে বর্ণনা করে যে বৈশিষ্ট্যগুলি আপনি ফ্যামিলি শেয়ারিং এর সাথে ব্যবহার করতে পারবেন এবং আপনি ঠিক কী সম্পর্কে কিছু সতর্কতা ধারণ করবেন। আপনি যে জিনিসগুলির জন্য অর্থপ্রদান করবেন, সেগুলির জন্য নিজেকে পুনরায় প্রবেশ করতে দিন৷ প্রথম স্ক্রিনে শুরু করুন আলতো চাপুন এবং তারপরে দ্বিতীয় এবং তৃতীয়টিতে চালিয়ে যান৷

কিভাবে আইপ্যাড, আইফোন এবং ম্যাকে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন

কিভাবে আইপ্যাড, আইফোন এবং ম্যাকে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন

কিভাবে আইপ্যাড, আইফোন এবং ম্যাকে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন

'পেমেন্ট মেথড' শিরোনাম সহ চতুর্থ স্ক্রীনটি খুবই গুরুত্বপূর্ণ। এটি আপনি যে Apple ID ব্যবহার করছেন তার সাথে যুক্ত ক্রেডিট/ডেবিট কার্ডের চূড়ান্ত চারটি সংখ্যা দেখায়৷

এই সেই কার্ড যা যখনই ফ্যামিলি গ্রুপের অংশ কেউ কেনাকাটা করবে তখনই ডেবিট হবে। তৃতীয়বার চালিয়ে যান ট্যাপ করার আগে নিশ্চিত করুন যে এটি সঠিক।

কিভাবে আইপ্যাড, আইফোন এবং ম্যাকে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন

অ্যাপ এবং অন্যান্য ডিজিটাল সামগ্রী শেয়ার করার পাশাপাশি, ফ্যামিলি শেয়ারিং আপনাকে আপনার পরিবারের সাথে লোকেশন ডেটা শেয়ার করতে দেয়। পরবর্তী স্ক্রিনে আপনি সিদ্ধান্ত নেন যে আপনার নিজের অবস্থানের ডেটা অন্য সদস্যদের সাথে ভাগ করা হবে কিনা; যখন তারা প্রত্যেকে আপনার আমন্ত্রণ গ্রহণ করবে, তখন তারা তাদের অবস্থান শেয়ার করবে কিনা তা বেছে নেবে। (এই মুহুর্তে আপনি তাদের কোন বিকল্পটি বেছে নেওয়া উচিত সে সম্পর্কে দৃঢ় নির্দেশনা দিতে পারেন!)

অবস্থান শেয়ার করুন বা এখন নয় নির্বাচন করুন৷

কিভাবে আইপ্যাড, আইফোন এবং ম্যাকে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন

এবং এটি হল:আপনার পারিবারিক ইউনিট সেট আপ করা হয়েছে। তবে আপাতত এটি একটি পরিবার। এখন আপনাকে আরও পরিবারের সদস্যদের যোগ করতে হবে।

iOS-এ পরিবারের সদস্যদের যোগ করুন

সেটিংসে অ্যাপল আইডি স্ক্রীন থেকে, ফ্যামিলি শেয়ারিং (যে বিকল্পটি আগে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করা হয়েছিল) ট্যাপ করুন, তারপরে ফ্যামিলি মেম্বার যোগ করুন। আপনাকে iMessage এর মাধ্যমে বা ব্যক্তিগতভাবে তাদের আমন্ত্রণ জানানোর বিকল্প দেওয়া হবে এবং শিশু অ্যাকাউন্ট তৈরি করার জন্য একটি বিশেষ বিকল্প এবং প্রক্রিয়া রয়েছে, যেহেতু 13 বছরের কম বয়সী তাদের নিজস্ব Apple ID তৈরি করার অনুমতি নেই৷

কিভাবে আইপ্যাড, আইফোন এবং ম্যাকে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন

আমন্ত্রণ পাঠানোর আগে আপনাকে যাচাই করতে বলা হতে পারে যে আপনি পরিবার সংগঠক এবং এটি করার ক্ষমতা আপনার আছে। লিঙ্ক করা ক্রেডিট বা ডেবিট কার্ডের জন্য আপনাকে নিরাপত্তা কোড লিখতে হবে।

আপনি যদি iMessage-এর জন্য যান, iOS এখন আপনার জন্য একটি বার্তা স্বয়ংক্রিয়ভাবে জমা করবে, যেখানে পারিবারিক ভাগ করে নেওয়ার প্রয়োজনের একটি সংক্ষিপ্ত ব্যাখ্যা এবং গোষ্ঠীতে যোগদানের নির্দেশাবলী রয়েছে৷ আপনাকে কেবল পরিবারের সম্ভাব্য সদস্যের যোগাযোগের বিশদ টাইপ করতে হবে (যদি তারা আপনার পরিচিতি তালিকায় থাকে, টাইপ করা শুরু করুন এবং তারা স্বয়ংক্রিয়ভাবে প্রস্তাবিত হবে), কোনো অতিরিক্ত ব্যাখ্যামূলক মন্তব্য লিখুন এবং সেন্ড টিপুন।

কিভাবে আইপ্যাড, আইফোন এবং ম্যাকে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন

পরিবারের সদস্য তারপরে তাদের আমন্ত্রণ পাবেন, গ্রহণ করবেন (বা প্রত্যাখ্যান করবেন) এবং অবস্থানের ডেটা ভাগ করবেন কিনা তা নির্বাচন করবেন। এবং আপনি ফ্যামিলি শেয়ারিং এর সাথে যেতে প্রস্তুত।

কিভাবে আইপ্যাড, আইফোন এবং ম্যাকে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন

ইন-পার্সন অপশন, নাম থেকে বোঝা যায়, আপনার পরিবারের সদস্য যখন আপনার সাথে সেখানে থাকে। এতে তাদের আপনার iDevice-এ তাদের Apple ID এবং পাসওয়ার্ড পূরণ করতে হবে।

কিভাবে আইপ্যাড, আইফোন এবং ম্যাকে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন

একটি Mac-এ পরিবার ভাগাভাগি কিভাবে সেট আপ করবেন

আপনি ম্যাকের মাধ্যমে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করতে পারেন - আবার, এটি বেশ সহজ, যদি ম্যাক ইয়োসেমাইট বা তার পরে চলমান থাকে। ম্যাকস মোজাভে (কিন্তু এটি আগের সংস্করণগুলিতে প্রায় একই রকম) একটি Mac-এ আপনার পরিবারের সকল সদস্যের জন্য পারিবারিক ভাগাভাগি কীভাবে সেট আপ করবেন তা এখানে রয়েছে।

  1. ওপেন সিস্টেম পছন্দগুলি> iCloud। সাইন ইন আলতো চাপুন এবং আপনার অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড লিখুন৷
  2. সেট আপ ফ্যামিলিতে ক্লিক করুন।
  3. Continue এ ক্লিক করুন এবং আবার Continue এ ক্লিক করুন।
  4. একটি উইন্ডো সেই অ্যাকাউন্টটি দেখাবে যেটি থেকে আপনি কেনাকাটা শেয়ার করতে ব্যবহার করবেন। এটি আপনার প্রধান অ্যাপল আইডি অ্যাকাউন্ট কিনা তা দুবার চেক করুন এবং চালিয়ে যান ক্লিক করুন৷
  5. আপনার পরিবারের দ্বারা শুরু করা কেনাকাটাগুলি দেখাবে কোন কার্ডটি অর্থপ্রদানের জন্য ব্যবহার করা হচ্ছে৷ চালিয়ে যান ক্লিক করুন।
  6. 'আমি আইটিউনস স্টোরের শর্তাবলীতে সম্মত' এর পাশের টিক বক্সে ক্লিক করুন এবং সম্মত ক্লিক করুন৷
  7. আপনি যদি আপনার পরিবারকে সনাক্ত করতে আমার বন্ধুদের খুঁজুন ব্যবহার করতে চান, তাহলে আপনার অবস্থান ভাগ করুন বিকল্পে টিক দিন এবং চালিয়ে যান (অন্যথায় এখন নয় এবং চালিয়ে যান ক্লিক করুন)।

ফ্যামিলি শেয়ারিং এখন আপনার Mac এ সেট আপ করা হয়েছে। পরবর্তী ধাপ হল এতে সদস্য যোগ করা।

macOS-এ পরিবারের সদস্যদের যোগ করুন

এখন যেহেতু আপনি আপনার Mac-এ ফ্যামিলি শেয়ারিং সেট আপ করেছেন, এখন পরিবারের সদস্য যোগ করার সময়। আপনার পরিবারে লোকেদের কীভাবে যুক্ত করবেন তা এখানে:

  1. Open System Preferences> iCloud এবং Manage Family এ ক্লিক করুন।
  2. পরিবারের একজন নতুন সদস্য যোগ করতে নীচে বাম দিকে প্লাস চিহ্নে ক্লিক করুন।
  3. পরিবারের সদস্যের ইমেল ঠিকানা লিখুন এবং চালিয়ে যান ক্লিক করুন। (বিকল্পভাবে, আপনি কেবল তাদের নাম টাইপ করতে পারেন, যদি তারা আপনার পরিচিতিতে থাকে, এবং প্রস্তাবিত হলে সঠিক ব্যক্তি নির্বাচন করুন। এমনকি তাদের গেম সেন্টার ডাকনামও।)
  4. আপনার অ্যাকাউন্টের সাথে যুক্ত পেমেন্ট কার্ড থেকে তিন-সংখ্যার CVV নিরাপত্তা কোড প্রবেশ করে নিশ্চিত করুন যে আপনি পরিবার সংগঠক। চালিয়ে যান ক্লিক করুন।
  5. নতুন সদস্যকে কীভাবে আমন্ত্রণ জানানো হবে তা স্থির করুন - হয় একটি ইমেল করা আমন্ত্রণের মাধ্যমে বা এখনই একটি পাসওয়ার্ড দিয়ে।
  6. আপনার অ্যাপল আইডি পাসওয়ার্ড লিখুন এবং চালিয়ে যান ক্লিক করুন।

পারিবারিক ভাগ করে নেওয়ার সামগ্রীর জন্য কে অর্থ প্রদান করে?

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে যে ব্যক্তি ফ্যামিলি শেয়ারিং সেট আপ করেন তিনি হলেন সংগঠক৷ এই দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি, এবং তারা সমস্ত ক্রয়ের জন্য অর্থ প্রদান করে। তাই আপনি যদি আপনার সঙ্গী এবং পরিবারের সদস্যদের জন্য ফ্যামিলি শেয়ারিং সেট আপ করেন, তাহলে সমস্ত কেনাকাটার জন্য আপনার কার্ড চার্জ করা হবে।

এছাড়াও পরিবারের অন্যান্য সদস্যদের পারিবারিক শেয়ারিং বিষয়বস্তুর জন্য অর্থ প্রদানের কোন উপায় নেই। শুধুমাত্র সেই ব্যক্তি যিনি মূলত গ্রুপ সেট আপ করতে পারেন (অথবা তারা যে কার্ডটি প্রবেশ করেছেন - যা একটি যৌথ অ্যাকাউন্টের জন্য হতে পারে)। পরিবারের অন্য সদস্যরা ফ্যামিলি শেয়ারিং ছেড়ে যেতে পারে যদি তারা কোনো অ্যাপ বা মিউজিকের জন্য অর্থপ্রদান করতে চায় তবে তারা বছরে মাত্র দুবার তা করতে পারে। তাই নিশ্চিত করুন যে আপনি যখন এটি সেট আপ করেন তখন পরিবার ভাগ করে নেওয়ার সমস্ত সামগ্রীর জন্য অর্থ প্রদান করতে আপনি খুশি৷

কিভাবে আইপ্যাড, আইফোন এবং ম্যাকে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন


  1. কীভাবে ম্যাকে স্ক্রিন শেয়ারিং সেট আপ করবেন

  2. কীভাবে অ্যাপল ডিভাইসে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন

  3. কিভাবে Mac OS X স্ক্রীন শেয়ারিং সেট আপ ও ব্যবহার করবেন

  4. কীভাবে একটি আইফোনে অ্যাপল ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন