কম্পিউটার

মোবাইল পেমেন্ট শোডাউন:Google Pay বনাম Apple Pay বনাম Samsung Pay

মোবাইল পেমেন্ট শোডাউন:Google Pay বনাম Apple Pay বনাম Samsung Pay

মোবাইল পেমেন্ট অ্যাপগুলি ক্রমাগতভাবে আরও মূলধারায় পরিণত হচ্ছে। নিয়ার ফিল্ড কমিউনিকেশন (NFC) এর মতো প্রযুক্তির কারণে, আধুনিক স্মার্টফোনগুলি এখন দ্রুত, যোগাযোগহীন অর্থপ্রদানের জন্য ক্রেডিট এবং ডেবিট কার্ড প্রতিস্থাপন করতে সক্ষম৷

এই নিবন্ধে, আমরা মোবাইল পেমেন্ট অ্যাপ্লিকেশনগুলির জন্য উপলব্ধ প্রাথমিক বিকল্পগুলি নিয়ে আলোচনা করি৷ আরও গুরুত্বপূর্ণ, তারা কীভাবে একে অপরের সাথে স্ট্যাক আপ করে তা আমরা তুলনা করব।

মোবাইল পেমেন্ট সলিউশনের একটি ভূমিকা

আপনার স্মার্ট ডিভাইসের মাধ্যমে অর্থপ্রদান করা একটি পুরানো সমস্যার একটি আধুনিক সমাধান:কীভাবে নিরাপদে এবং হালকা ভ্রমণ করা যায় এবং এখনও আপনাকে কেনাকাটা করতে সক্ষম করে৷ আপনার ডিভাইস, NFC প্রযুক্তি সহ, কী ধরে রাখে।

আপনার ফোনে একটি অ্যাপ একটি পে পয়েন্ট শনাক্ত করে, সাধারণত একটি যোগাযোগহীন কার্ড রিডার, এবং অনেকটা পিন-মুক্ত কার্ড পেমেন্টের মতো, লেনদেন প্রক্রিয়া করে। অর্থপ্রদান সাধারণত অবিলম্বে করা হয়, এবং আপনি আপনার ডিভাইসে একটি অ্যাপের মাধ্যমে আপনার লেনদেনের ইতিহাস দেখতে সক্ষম হবেন।

উকিলদের জন্য, নগদ- এবং কার্ড-মুক্ত ভিত্তিতে আইটেমগুলির জন্য অর্থ প্রদান করার ক্ষমতা একটি স্বপ্ন সত্য। যাইহোক, সমালোচকদের জন্য, নিরাপত্তা এবং আর্থিক উদ্বেগ অগ্রগণ্য। যাই হোক না কেন, মোবাইল পেমেন্ট সলিউশন এখানেই আছে, এবং প্রযুক্তি শুধুমাত্র সময়ের সাথে উন্নত হবে।

মোবাইল পেমেন্ট শোডাউন:Google Pay বনাম Apple Pay বনাম Samsung Pay

মোবাইল পেমেন্ট সমাধানের ক্ষেত্রে বর্তমানে তিনটি প্রধান প্রতিযোগী রয়েছে। বিকল্প কোন নির্দিষ্ট ক্রমে উপস্থাপন করা হয়. চলুন দেখে নেওয়া যাক!

1. জি পে

আনুষ্ঠানিকভাবে Google দ্বারা Android Pay এবং Pay নামে পরিচিত, G Pay হল মোবাইল পেমেন্ট করার সার্চ জায়ান্টের পদ্ধতি। এটি আপনাকে নির্বাচিত খুচরা বিক্রেতা এবং অনলাইন স্টোরগুলিতে ক্রয় করতে দেয়৷ ব্যবহারিক দিক থেকে, যদিও, এটি প্রায় সর্বত্র।

মোবাইল পেমেন্ট শোডাউন:Google Pay বনাম Apple Pay বনাম Samsung Pay

এটি একটি Android-এক্সক্লুসিভ ডিভাইস, স্বাভাবিকভাবেই, এবং G Pay অ্যাক্সেস করতে আপনার অফিসিয়াল অ্যাপের প্রয়োজন হবে।

মূল বৈশিষ্ট্যগুলি৷ :

  • NFC সমর্থন করে এমন সমস্ত Android ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ।
  • এটি ব্যবহার করার জন্য একটি অ্যাপ ইনস্টল করতে হবে যা শুধুমাত্র Android ডিভাইসে উপলব্ধ৷
  • "মিলিয়ন" এর মধ্যে বিপুল সংখ্যক খুচরা বিক্রেতাকে সমর্থন করে।

সারাংশ: সামগ্রিকভাবে, G Pay হল Android ব্যবহারকারীদের জন্য মোবাইল পেমেন্টের বিকল্প। ভাল খবর হল যে কার্যকারিতা ভাল, এবং বেশিরভাগ সময়, এটি কাজ করে, যদিও সেটআপে অন্য কিছু মোবাইল পেমেন্ট সিস্টেমের চেয়ে বেশি সময় লাগে৷

2. অ্যাপল পে

Apple Pay ছিল বাজারে প্রথম মোবাইল পেমেন্ট সলিউশনগুলির মধ্যে একটি। আপনি যেমন আশা করেন, এটি চটকদার এবং প্রতিযোগিতার অনুরূপ বৈশিষ্ট্য প্রদান করে।

মোবাইল পেমেন্ট শোডাউন:Google Pay বনাম Apple Pay বনাম Samsung Pay

অ্যাপল তার ইন্টার-অপারেবিলিটির জন্য সুপরিচিত, এবং এর মোবাইল পেমেন্ট পরিষেবা হতাশ করে না। উদাহরণস্বরূপ, আপনি macOS Safari-এর মধ্যে কেনাকাটার জন্য অর্থ প্রদান করতে পারেন এবং বার্তা অ্যাপের মাধ্যমে অন্যদের কাছে অর্থ পাঠাতে পারেন।

আরও কী, আপনি পরিষেবাটিকে আপনার অ্যাপল ওয়াচ এবং অ্যাপল কার্ডের সাথে লিঙ্ক করতে সক্ষম। সামগ্রিকভাবে, এটি শক্তভাবে সংহত এবং ব্যবহার করা স্বাভাবিক।

মূল বৈশিষ্ট্যগুলি৷ :

  • আইফোনের সাথে সামঞ্জস্যপূর্ণ যা NFC এবং ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সমর্থন করে (যেমন সংস্করণ ছয় এবং তার উপরে)।
  • একটি মসৃণ চেকআউট অভিজ্ঞতার জন্য অ্যাপল ওয়াচের সাথে সংযোগ করে৷
  • আপনাকে কার্যত যেকোনো খুচরা বিক্রেতার কাছে অর্থ প্রদান করতে দেয় এবং macOS এর সাথে ভালভাবে সংহত করতে দেয়৷
  • অ্যাপল ডিভাইসের উচ্চমূল্যের কারণে আপনার প্রাথমিক ব্যয় অন্যান্য সমাধানের চেয়ে বেশি৷

সারাংশ: সামগ্রিকভাবে, অ্যাপল পে বাজারে তার দৈর্ঘ্যের কারণে একটি পা রাখা হয়েছে। এর মানে আপনি খুচরা বিক্রেতা নির্বিশেষে অর্থপ্রদান করতে সক্ষম হবেন।

3. Samsung Pay

আমাদের চূড়ান্ত মোবাইল পেমেন্ট সমাধান এই তালিকার তিনটির মধ্যে সবচেয়ে কম পরিচিত। যাইহোক, স্যামসাং পে G Pay-এর আগে থেকে শুরু করে এবং হুডের নিচে অনেক ক্ষোভ রয়েছে।

মোবাইল পেমেন্ট শোডাউন:Google Pay বনাম Apple Pay বনাম Samsung Pay

উদাহরণস্বরূপ, আপনি আপনার ডিজিটাল ওয়ালেটে ক্রেডিট, ডেবিট এবং আনুগত্য কার্ড যোগ করতে পারেন (যদিও এটি অন্যান্য সমাধানগুলিতেও উপস্থিত রয়েছে)। এটি নির্বাচিত স্যামসাং ঘড়ির সাথে একীভূত করতেও সক্ষম।

আরও কী, স্যামসাং পে কার্ডের সাথে, আপনাকে আইটেমগুলি কেনার জন্য শুধুমাত্র একটি গেটওয়ে ব্যবহার করতে হবে। উপরন্তু, আপনি যদি ভুল কার্ড দিয়ে অর্থপ্রদান করেন, আপনি আপনার নিবন্ধিত অ্যাকাউন্টগুলির মধ্যে পরিমাণ স্থানান্তর করতে পারেন।

মূল বৈশিষ্ট্যগুলি৷ :

  • কারভ দ্বারা চালিত শক্তিশালী নিরাপত্তা বিকল্পগুলি অফার করে৷
  • যেকোন খুচরা বিক্রেতার সাথে কাজ করে যারা কন্ট্যাক্টলেস পেমেন্ট গ্রহণ করে। এটি অন্যান্য বিক্রেতাদের তুলনায় অধিক নমনীয়তা প্রদান করে৷
  • আপনি যখন Samsung Pay ব্যবহার করেন তখন Samsung একটি ক্যাশব্যাক রিওয়ার্ড স্কিম প্রদান করে, একটি অনন্য Samsung বৈশিষ্ট্য।
  • স্যামসাং ডিভাইসের দাম হতে পারে। অ্যাপলের মতো, প্রাথমিক ব্যয় ব্যয়বহুল হতে পারে।

সারাংশ: সামগ্রিকভাবে, স্যামসাং পে এই তালিকার অন্যান্য মোবাইল পেমেন্ট প্রদানকারীদের তুলনায় শক্তিশালী নিরাপত্তা এবং তর্কযোগ্যভাবে অধিক নমনীয়তা প্রদান করে। যেমন, এটি বিক্রেতাদের মধ্যে একটি "ডার্ক হর্স", বিশেষ করে যদি আপনি একটি Samsung ডিভাইসের মালিক হন।

র্যাপিং আপ

সংক্ষেপে, মোবাইল পেমেন্ট সলিউশন আমাদের হাতে একটি স্মার্ট ডিভাইস ছাড়া আর কিছুই ছাড়া আমাদের জীবন যাপন করতে সক্ষম করে। কয়েক বছর আগে লোহা খুঁজে বের করার জন্য বাগ এবং সঙ্গে বিরোধ বৈশিষ্ট্য পার্থক্য ছিল. যাইহোক, এখন আপনি বিভিন্ন মোবাইল পেমেন্ট বিক্রেতাদের কার্যকারিতা বন্ধ পাবেন।

ইতিমধ্যে, আপনি আপনার খরচ ট্র্যাক করতে এবং আপনার অর্থ বাজেটে সাহায্য করতে G Pay ব্যবহার করতে পারেন।


  1. গুগল অনুবাদ বনাম অ্যাপল অনুবাদ:কোনটি সেরা?

  2. কিভাবে অ্যাপল পেমেন্ট পদ্ধতি পরিবর্তন করবেন

  3. Google Pay-তে পেমেন্টের পদ্ধতি হিসাবে পেপ্যাল ​​কীভাবে যোগ করবেন

  4. কিভাবে Google Pay-তে PayPal যোগ করবেন