কম্পিউটার

অ্যাপল ফ্যামিলি শেয়ারিং ব্যাখ্যা করেছে:আপনার কী জানা দরকার এবং এটি কীভাবে ব্যবহার করবেন

Apple-এর ফ্যামিলি শেয়ারিং হল আপনার অ্যাপ্লিকেশান, সিনেমা, সদস্যতা এবং আরও অনেক কিছু আপনার পরিবারের সকলের কাছে উপলব্ধ করার একটি উপায়৷ আপনি আপনার বাচ্চাদের ডিভাইসের জন্য স্ক্রীন টাইম বা বিষয়বস্তু সীমাবদ্ধতা নিয়ন্ত্রণ করতেও এটি ব্যবহার করতে পারেন। আরও কি, এটি আপনাকে আপনার সমস্ত প্রিয়জনের অবস্থানের উপর নজর রাখতে দেয়৷

Apple-এর ফ্যামিলি শেয়ারিং পরিষেবা সেট আপ এবং ব্যবহার করার বিষয়ে আপনার যা জানা দরকার তা ব্যাখ্যা করার জন্য আমরা এই নির্দেশিকাটি লিখেছি। আসুন এটি কিভাবে কাজ করে তা দেখে নেওয়া যাক।

ফ্যামিলি শেয়ারিং কি?

ফ্যামিলি শেয়ারিং আপনাকে ছয়টি ভিন্ন Apple আইডি অ্যাকাউন্ট একসাথে সংযুক্ত করতে দেয়। এই অ্যাকাউন্টগুলি আপনার ফ্যামিলি শেয়ারিং গ্রুপ গঠন করে, যা আপনি অ্যাপলের বিভিন্ন কেনাকাটা এবং পরিষেবাগুলি শেয়ার করে অর্থ সঞ্চয় করতে ব্যবহার করতে পারেন, যার মধ্যে রয়েছে:

  • অ্যাপস, সিনেমা, টিভি শো, গান এবং বই
  • Apple Music ফ্যামিলি প্ল্যান সাবস্ক্রিপশন
  • Apple Arcade, Apple News+, এবং Apple TV চ্যানেল সদস্যতা
  • iCloud স্টোরেজ

যেহেতু প্রত্যেকেরই নিজস্ব অ্যাকাউন্ট আছে, তাই আপনাকে আপনার পাসওয়ার্ড অন্য লোকেদের সাথে শেয়ার করার দরকার নেই৷ এছাড়াও আপনি আপনার অ্যাপল আইডি দিয়ে ব্যবহার করেন এমন যেকোনো ডিভাইস থেকে আপনার ফ্যামিলি শেয়ারিং গ্রুপের সামগ্রী অ্যাক্সেস করতে পারেন:iPhone, iPad, Mac, Apple TV, এমনকি Windows PC।

অ্যাপল ফ্যামিলি শেয়ারিং ব্যাখ্যা করেছে:আপনার কী জানা দরকার এবং এটি কীভাবে ব্যবহার করবেন

শেয়ার করা কেনাকাটা এবং পরিষেবাগুলির পাশাপাশি, ফ্যামিলি শেয়ারিং স্বয়ংক্রিয়ভাবে একটি শেয়ার করা অনুস্মারক তালিকা, শেয়ার করা ক্যালেন্ডার, এবং শেয়ার করা ফটো অ্যালবাম তৈরি করে যাতে আপনি সবার ব্যবহার করতে পারেন। অনুমতি নিয়ে, আপনি এমনকি আপনার গ্রুপের প্রত্যেকের অবস্থান, সেইসাথে তাদের সমস্ত অ্যাপল ডিভাইস দেখতে ফ্যামিলি শেয়ারিং ব্যবহার করতে পারেন।

অবশেষে, ফ্যামিলি শেয়ারিং এর মাধ্যমে, বাবা-মা বা অভিভাবকরা গ্রুপে 18 বছরের কম বয়সী যেকোনো শিশুদের জন্য স্ক্রীন টাইম বা বিষয়বস্তু এবং গোপনীয়তা বিধিনিষেধ পরিচালনা করতে পারেন। কেনতে বলুন দিয়ে চালু আছে, তারা অ্যাপ স্টোর এবং আইটিউনস কেনাকাটার অনুমোদন বা অস্বীকার করতে পারে যা তাদের বাচ্চারা করতে চায়।

আপনি সবকিছু শেয়ার করতে পারবেন না

দুর্ভাগ্যবশত, ফ্যামিলি শেয়ারিং এর সাথে শেয়ার করার জন্য সবকিছু পাওয়া যায় না। একটি অ্যাপ কেনার আগে, তথ্য-এ স্ক্রোল করুন এটি ফ্যামিলি শেয়ারিং সমর্থন করে কিনা তা পরীক্ষা করার জন্য অ্যাপ স্টোরের বিভাগ।

উল্লেখযোগ্যভাবে, আপনি অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা বা নন-অ্যাপল পরিষেবার সদস্যতা শেয়ার করতে পারবেন না।

অ্যাপল ফ্যামিলি শেয়ারিং ব্যাখ্যা করেছে:আপনার কী জানা দরকার এবং এটি কীভাবে ব্যবহার করবেন

কিভাবে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন

যে কেউ ফ্যামিলি শেয়ারিং গ্রুপ তৈরি করে সে ফ্যামিলি অর্গানাইজার হয়ে যায়। এই ব্যক্তিটি বেছে নেয় যে গ্রুপে কে আছে এবং কারা অনুমোদিত নয়, এবং আপনি ফ্যামিলি শেয়ারিং এর সাথে কোন পরিষেবা বা কেনাকাটা শেয়ার করবেন তাও চয়ন করেন৷

ফ্যামিলি অর্গানাইজার যদি অ্যাপ স্টোর এবং আইটিউনস কেনাকাটা শেয়ার করা বেছে নেয়, তাহলে তাদের অবশ্যই ফ্যামিলি শেয়ারিং গ্রুপের যে কেউ নতুন কেনাকাটার জন্য অর্থপ্রদান করতে সম্মত হবে।

আইফোন বা ম্যাক থেকে ফ্যামিলি শেয়ারিং সেট আপ করা সহজ, যদি এটি যথাক্রমে অন্তত iOS 8 বা OS X Yosemite চলমান থাকে।

একটি iPhone, iPad, বা iPod touch এ ফ্যামিলি শেয়ারিং সেট আপ করুন

  1. সেটিংস-এ যান এবং [আপনার নাম] আলতো চাপুন পর্দার শীর্ষে। আপনি যদি আপনার নাম দেখতে না পান, তাহলে আপনার [ডিভাইস] এ সাইন ইন করুন বেছে নিন আপনার অ্যাপল আইডি অ্যাকাউন্ট ব্যবহার করে।
  2. ফ্যামিলি শেয়ারিং সেট আপ করুন আলতো চাপুন , তারপর শুরু করুন বেছে নিন এবং ফ্যামিলি শেয়ারিং এর সাথে আপনি যে প্রথম বৈশিষ্ট্যটি ব্যবহার করতে চান তা বেছে নিন। আপনার অ্যাপল আইডি অ্যাকাউন্টে একটি অর্থপ্রদানের পদ্ধতি যোগ করতে হতে পারে যদি আপনার কাছে ইতিমধ্যে একটি না থাকে।
  3. সেটআপ সম্পূর্ণ করতে অনস্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন এবং পরিবারের সদস্যদের আমন্ত্রণ জানান , যা আপনি iMessage ব্যবহার করে বা তাদের আপনার ডিভাইসে সাইন ইন করতে বলার মাধ্যমে করতে পারেন৷
  4. আপনার গ্রুপ তৈরি করার পর, আপনার নামের নিচে ফ্যামিলি শেয়ারিং সেটিংস প্রদর্শিত হবে। এছাড়াও আপনি পরিবারের সদস্য যোগ করুন এ আলতো চাপতে পারেন আপনার পরিবারে আরও লোক যুক্ত করতে।
অ্যাপল ফ্যামিলি শেয়ারিং ব্যাখ্যা করেছে:আপনার কী জানা দরকার এবং এটি কীভাবে ব্যবহার করবেন অ্যাপল ফ্যামিলি শেয়ারিং ব্যাখ্যা করেছে:আপনার কী জানা দরকার এবং এটি কীভাবে ব্যবহার করবেন অ্যাপল ফ্যামিলি শেয়ারিং ব্যাখ্যা করেছে:আপনার কী জানা দরকার এবং এটি কীভাবে ব্যবহার করবেন

একটি Mac এ ফ্যামিলি শেয়ারিং সেট আপ করুন

  1. Apple মেনু খুলুন এবং সিস্টেম পছন্দ> ফ্যামিলি শেয়ারিং-এ যান .
  2. ফ্যামিলি শেয়ারিং সেট আপ করার নির্দেশাবলী দেখতে হবে; পরবর্তী ক্লিক করুন এবং সেটআপ সম্পূর্ণ করতে অনস্ক্রিন প্রম্পট অনুসরণ করুন। আপনার অ্যাপল আইডি অ্যাকাউন্টে একটি অর্থপ্রদানের পদ্ধতি যোগ করতে হতে পারে যদি আপনার কাছে ইতিমধ্যে একটি না থাকে।
  3. সেটআপ সম্পূর্ণ হলে, পরিবারের সদস্য যোগ করুন এ ক্লিক করুন এবং আপনি যোগ করতে চান এমন প্রথম পরিবারের সদস্যের নাম, ইমেল ঠিকানা বা গেম সেন্টার ডাকনাম লিখুন।
  4. বিভিন্ন ফ্যামিলি শেয়ারিং সেটিংস এডিট করতে সিস্টেম প্রেফারেন্সে সাইডবার ব্যবহার করুন। পরিবারে যান আপনার ফ্যামিলি শেয়ারিং গ্রুপে আরো লোক যোগ করতে।
অ্যাপল ফ্যামিলি শেয়ারিং ব্যাখ্যা করেছে:আপনার কী জানা দরকার এবং এটি কীভাবে ব্যবহার করবেন

পারিবারিক ভাগে একটি শিশুর অ্যাকাউন্ট সেট আপ করুন

13 বছরের কম বয়সী শিশুরা তাদের নিজস্ব অ্যাপল আইডি অ্যাকাউন্ট তৈরি করতে পারে না। যাইহোক, ফ্যামিলি শেয়ারিং এর সাথে, ফ্যামিলি অর্গানাইজার তাদের জন্য একটি বাচ্চার অ্যাকাউন্ট তৈরি করতে পারে। Apple আপনার সন্তানের বয়সের উপর ভিত্তি করে অ্যাপ এবং মিডিয়া সীমিত করে এবং স্বয়ংক্রিয়ভাবে কেনতে বলুন চালু করে . এর মানে তারা অনুমতি ছাড়া কোনো কিছু ডাউনলোড বা কিনতে পারবে না, এমনকি তা বিনামূল্যে হলেও।

একটি সন্তানের অ্যাকাউন্ট তৈরি করতে, আপনার ডিভাইসে ফ্যামিলি শেয়ারিং সেটিংস খুলুন এবং একটি নতুন পরিবারের সদস্য যোগ করার প্রম্পটগুলি অনুসরণ করুন৷ একটি শিশু অ্যাকাউন্ট তৈরি করুন বিকল্পটি নির্বাচন করুন৷ . তারপর আপনার সন্তানের জন্য একটি iCloud ইমেল ঠিকানা, একটি পাসওয়ার্ড এবং নিরাপত্তা উত্তর তৈরি করুন৷

অ্যাপল ফ্যামিলি শেয়ারিং ব্যাখ্যা করেছে:আপনার কী জানা দরকার এবং এটি কীভাবে ব্যবহার করবেন

ফ্যামিলি শেয়ারিং গ্রুপে একজন পরিবার সংগঠক বা পিতামাতা/অভিভাবক হিসেবে, আপনি দূর থেকে অ্যাপ স্টোর এবং iTunes কেনাকাটা অনুমোদন বা অস্বীকার করতে পারেন, আপনার সন্তানের স্ক্রীন টাইম ট্র্যাক করতে পারেন, অথবা আপনার সন্তানের ডিভাইসের জন্য সামগ্রী এবং গোপনীয়তা বিধিনিষেধ সম্পাদনা করতে পারেন৷

অ্যাপলের ফ্যামিলি শেয়ারিং বৈশিষ্ট্য ব্যাখ্যা করা হয়েছে

আপনার ফ্যামিলি শেয়ারিং গ্রুপ তৈরি করার পরে, আপনি অনেকগুলি বিভিন্ন বৈশিষ্ট্য এবং পরিষেবা দেখতে পাবেন যা আপনি এটি ব্যবহার করতে বেছে নিতে পারেন। এই অনেকগুলি বিকল্প প্রথমে কিছুটা অপ্রতিরোধ্য বলে মনে হতে পারে, তাই আমরা নীচে প্রতিটি পরিবার ভাগ করার বৈশিষ্ট্য ব্যাখ্যা করেছি৷

অ্যাপল ফ্যামিলি শেয়ারিং ব্যাখ্যা করেছে:আপনার কী জানা দরকার এবং এটি কীভাবে ব্যবহার করবেন

ক্রয় ভাগ করা

আপনি যদি আপনার ফ্যামিলি শেয়ারিং গ্রুপে অ্যাপ, সিনেমা, টিভি শো, গান এবং বই শেয়ার করতে চান, তাহলে আপনাকে ক্রয় শেয়ারিং চালু করতে হবে। এটি করার সময়, ফ্যামিলি অর্গানাইজারকে অবশ্যই আপনার ফ্যামিলি শেয়ারিং গ্রুপের লোকেদের ভবিষ্যতের কেনাকাটার জন্য অর্থ প্রদান করতে সম্মত হতে হবে।

ফ্যামিলি শেয়ারিং গ্রুপ ছেড়ে যাওয়ার পর পরিবারের সদস্যরা তাদের কেনাকাটা রাখতে পারবেন, এমনকি যদি ফ্যামিলি অর্গানাইজার সেই কেনাকাটার জন্য মূল অর্থ প্রদান করেন।

অন্য ব্যক্তির কেনাকাটা দেখতে, অ্যাপ স্টোর বা iTunes স্টোর অ্যাপ খুলুন এবং কেনাকাটা-এ যান পৃষ্ঠা আপনি আপনার পরিবারের সদস্যদের প্রত্যেকের নাম দেখতে হবে; তাদের কেনাকাটা দেখতে বা ডাউনলোড করতে একটিতে ট্যাপ করুন।

অ্যাপল ফ্যামিলি শেয়ারিং ব্যাখ্যা করেছে:আপনার কী জানা দরকার এবং এটি কীভাবে ব্যবহার করবেন

কেনাকাটা শেয়ারিং আপনার পরিবারকে আপনার কেনা বা ডাউনলোড করা সবকিছু অ্যাক্সেস করতে দেয়, এমনকি যদি আপনি ফ্যামিলি শেয়ারিং গ্রুপে যোগদানের আগে তা করে থাকেন। আপনি যদি আপনার পরিবারের কাছ থেকে একটি নির্দিষ্ট কেনাকাটা লুকাতে চান, তাহলে সেই ক্রয়টিতে সোয়াইপ করুন এবং লুকান বেছে নিন এটা।

iCloud স্টোরেজ

Apple প্রত্যেককে তাদের Apple ID অ্যাকাউন্টের সাথে ব্যবহার করার জন্য বিনামূল্যে 5GB স্টোরেজ দেয়৷ প্রতিটি পরিবারের সদস্য একটি ছোট মাসিক ফি দিয়ে তাদের স্টোরেজ প্রসারিত করার সিদ্ধান্ত নিতে পারেন, অথবা আপনি আপনার ফ্যামিলি শেয়ারিং গ্রুপ জুড়ে একটি একক স্টোরেজ প্ল্যান শেয়ার করতে পারেন।

অ্যাপল ফ্যামিলি শেয়ারিং ব্যাখ্যা করেছে:আপনার কী জানা দরকার এবং এটি কীভাবে ব্যবহার করবেন

ফ্যামিলি শেয়ারিং-এর সাথে iCloud স্টোরেজ শেয়ার করতে, আপনার হয় 200GB বা 2TB প্ল্যান প্রয়োজন। যখন পরিবারের কোনো সদস্য iCloud স্টোরেজ শেয়ার করতে পছন্দ করে, তখন Apple তাদের বিনামূল্যের 5GB শেয়ার করা প্ল্যানে যোগ করে না।

অবস্থান শেয়ার করা

ফ্যামিলি শেয়ারিং-এ লোকেশন শেয়ারিং চালু থাকলে, আপনি আপনার পরিবারের অন্য সদস্যরা কোথায় আছেন তা পরীক্ষা করতে আপনার iPhone, iPad বা Mac-এ Find My অ্যাপ ব্যবহার করতে পারেন। এছাড়াও আপনি আপনার পরিবারের সদস্যদের অনুপস্থিত অ্যাপল ডিভাইসগুলি সনাক্ত করতে Find My ব্যবহার করতে পারেন৷

পরিবারের প্রত্যেক সদস্য তাদের ডিভাইসে ফ্যামিলি শেয়ারিং সেটিংস থেকে তাদের অবস্থান শেয়ার করতে চান কিনা তা বেছে নিতে পারেন।

অ্যাপল ফ্যামিলি শেয়ারিং ব্যাখ্যা করেছে:আপনার কী জানা দরকার এবং এটি কীভাবে ব্যবহার করবেন

আপনি এই সেটিং সঙ্গে সতর্কতা অবলম্বন করা উচিত. যখন লোকেশন শেয়ারিং চালু থাকে, তখন আপনার ফ্যামিলি শেয়ারিং গ্রুপের যে কেউ Find My অ্যাপ ব্যবহার করে আপনার ডিভাইসগুলিকে হারিয়ে যাওয়া হিসেবে চিহ্নিত করতে বা দূর থেকে মুছে ফেলতে পারে।

স্ক্রিন টাইম

আপনার ফ্যামিলি শেয়ারিং গ্রুপে 18 বছরের কম বয়সী যেকোনো বাচ্চাদের নিরীক্ষণ করতে স্ক্রীন টাইম চালু করুন। আপনি আপনার বাচ্চাদের ডিভাইসে অ্যাপ লিমিট, কমিউনিকেশন লিমিট, ডাউনটাইম এবং কন্টেন্ট ও গোপনীয়তা সীমাবদ্ধতা সেট করতে বেছে নিতে পারেন।

অ্যাপল ফ্যামিলি শেয়ারিং ব্যাখ্যা করেছে:আপনার কী জানা দরকার এবং এটি কীভাবে ব্যবহার করবেন

ফ্যামিলি শেয়ারিং আপনাকে নিয়মিত ব্যবহারের রিপোর্টও দেয় যাতে আপনি আপনার বাচ্চারা তাদের ডিভাইসগুলি কতটা ব্যবহার করেন তার উপর নজর রাখতে পারেন।

অ্যাপল মিউজিক, টিভি চ্যানেল, অ্যাপল আর্কেড, এবং অ্যাপল নিউজ+

অ্যাপল এখন অনেকগুলি বিভিন্ন সাবস্ক্রিপশন পরিষেবা অফার করে। এবং অ্যাপল মিউজিক ছাড়া (যার জন্য একটি ফ্যামিলি প্ল্যান প্রয়োজন), আপনি কোনো অতিরিক্ত খরচ ছাড়াই আপনার ফ্যামিলি শেয়ারিং গ্রুপের সাথে এই সাবস্ক্রিপশনগুলির যেকোনো একটি শেয়ার করতে পারেন।

উদাহরণস্বরূপ, আপনি যদি Apple Arcade-এ সাবস্ক্রাইব করেন, তাহলে আপনার ফ্যামিলি শেয়ারিং গ্রুপের অন্য সবাই তাদের নিজস্ব সাবস্ক্রিপশনের জন্য সাইন আপ করার প্রয়োজন ছাড়াই Apple Arcade গেমগুলি অ্যাক্সেস করতে পারবে।

Apple Music শেয়ার করার জন্য, আপনাকে একটি ফ্যামিলি শেয়ারিং প্ল্যান পেতে একটু বেশি অর্থ প্রদান করতে হবে। যদিও এটি পৃথকভাবে অর্থপ্রদানের চেয়ে সস্তায় কাজ করে।

অ্যাপল ফ্যামিলি শেয়ারিং ব্যাখ্যা করেছে:আপনার কী জানা দরকার এবং এটি কীভাবে ব্যবহার করবেন

ফ্যামিলি শেয়ারিং অফার করার জন্য অ্যাপল একমাত্র কোম্পানি নয়

অন্যান্য অনেক কোম্পানি অ্যাপলের ফ্যামিলি সেটআপের মতো শেয়ারিং সার্ভিস অফার করে। এখন যেহেতু আমরা অ্যাপলের ফ্যামিলি শেয়ারিং পরিষেবা কীভাবে ব্যবহার করতে হয় তা ব্যাখ্যা করেছি, অন্য কোথাও কী অফার রয়েছে তা শিখতে একটু সময় নেওয়া মূল্যবান৷

এইভাবে, আপনি নিশ্চিত হতে পারেন যে আপনি আপনার নির্দিষ্ট প্রয়োজনের জন্য সেরা পরিষেবা পাচ্ছেন। উদাহরণস্বরূপ, আপনি যদি Apple অ্যাপের চেয়ে বেশি Google অ্যাপ ব্যবহার করেন, তাহলে তার পরিবর্তে একটি Google Play ফ্যামিলি শেয়ারিং গ্রুপ সেট আপ করার মাধ্যমে আপনার কাছে অনেক বেশি লাভ হতে পারে। ভুলে যাবেন না যে অনেক স্ট্রিমিং পরিষেবার পারিবারিক পরিকল্পনাও রয়েছে।


  1. অ্যান্ড্রয়েড ফোন এবং আপডেট:আপনার যা জানা দরকার

  2. হেডফোন এবং শ্রবণশক্তি হ্রাস:আপনার যা জানা দরকার

  3. ড্রপবক্স পেপার কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?

  4. TeamSpeak কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?