কম্পিউটার

কিভাবে iCloud সেট আপ করবেন

iCloud হল Apple এর রিমোট স্টোরেজ এবং ক্লাউড কম্পিউটিং পরিষেবা, এবং আপনি আপনার ফটো, পরিচিতি, ইমেল, বুকমার্ক এবং নথিগুলি যেখানে আপনি অনলাইনে পেতে পারেন অ্যাক্সেস করতে দেয়৷ এটি একটি দরকারী এবং - যদি আপনি সুন্দর কৃপণ স্টোরেজ বরাদ্দ দিয়ে পরিচালনা করতে পারেন - পরিষেবাগুলির বিনামূল্যে সেট, আইফোন, আইপ্যাড, আইপড টাচ, অ্যাপল টিভি বা ম্যাক সহ যে কারও জন্য উপলব্ধ; এমনকি Windows PC মালিকরাও জড়িত হতে পারেন।

এই প্রবন্ধে আমরা ব্যাখ্যা করব কিভাবে এই ডিভাইসগুলির যেকোন একটিতে iCloud সেট আপ করতে হয়। আমরা দেখাই কিভাবে একটি Apple ID এবং iCloud অ্যাকাউন্টের জন্য সাইন আপ করতে হয় এবং কিভাবে iCloud সক্রিয় করতে হয়, এবং নির্দিষ্ট পরিষেবার জন্য৷

একটি Apple ID তৈরি করুন

আপনার iCloud অ্যাকাউন্ট আপনার Apple ID এর উপর ভিত্তি করে। সুতরাং আপনি যদি ইতিমধ্যে একটি অ্যাপল আইডি না পেয়ে থাকেন তবে আপনাকে একটি তৈরি করতে হবে। আপনি যদি ইতিমধ্যে একটি Apple ID পেয়ে থাকেন, তাহলে আপনি পরবর্তী বিভাগে (বা আপনার ডিভাইসের জন্য) এড়িয়ে যেতে পারেন।

অ্যাপল আইডির জন্য সাইন আপ করার দুটি উপায় রয়েছে:আপনার আইপ্যাড বা আইপ্যাডে, ডিভাইসের সেটআপ প্রক্রিয়ার অংশ হিসাবে, বা যেকোনো সময় যেকোনো ডিভাইসে ব্রাউজারে।

আপনি যদি একটি নতুন আইপ্যাড বা নতুন আইফোন সেট আপ করে থাকেন, তাহলে সহজ বিকল্প হল একটি অ্যাপল আইডি তৈরি করা। সেটআপের সময় উপযুক্ত মুহুর্তে, 'একটি অ্যাপল আইডি নেই বা ভুলে গেছি', এবং 'একটি বিনামূল্যের অ্যাপল আইডি তৈরি করুন' এ আলতো চাপুন। তারপর আপনার বিস্তারিত লিখুন।

কিন্তু অ্যাপল আইডি তৈরি করার জন্য আপনাকে অ্যাপল ডিভাইসে থাকতে হবে, বা এমনকি একটি অ্যাপল ডিভাইসের মালিক হতে হবে না:যে কেউ, এমনকি কৌতূহলী উইন্ডোজ বা লিনাক্স ব্যবহারকারী, একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারে। আপনাকে কেবল অ্যাপলের ওয়েবসাইটের আইডি বিভাগে যেতে হবে এবং উপরের ডানদিকে আপনার অ্যাপল আইডি তৈরি করুন ক্লিক করুন৷

আমরা আপনাকে এখানে আরও বিস্তারিতভাবে প্রক্রিয়াটির মধ্য দিয়ে নিয়ে যাচ্ছি:কীভাবে একটি অ্যাপল আইডি তৈরি করবেন।

আপনার ডিভাইসটি সর্বশেষ OS-এ আপডেট করুন

অ্যাপল আপনাকে নিশ্চিত করতে পরামর্শ দেয় যে আপনি যে ডিভাইসটিতে আইক্লাউড পরিষেবাগুলি ব্যবহার করবেন সেটি তার নিজ নিজ OS-এর সাম্প্রতিকতম সংস্করণ চালাচ্ছে৷ (iOS, iPadOS, macOS এবং tvOS-এর নতুন সংস্করণগুলি অতিরিক্ত iCloud বৈশিষ্ট্য যোগ করতে পারে, বাগগুলি ঠিক করতে পারে বা এটি যেভাবে কাজ করে তা পরিবর্তন করতে পারে৷) যদি আপনার ডিভাইসটি একেবারে নতুন হয় তবে আপনাকে এটির OS আপডেট করতে হবে না, যদিও এটি এখনও চেক ইন করার উপযুক্ত ক্ষেত্রে কিছু বাগ সংশোধন করা হয়েছে যেহেতু এটি বক্স আপ করা হয়েছে।

আইপ্যাড এবং আইফোনের জন্য, সেটিংস> সাধারণ> সফ্টওয়্যার আপডেটে যান। iOS বা iPadOS হয় আপনাকে বলবে যে অপারেটিং সিস্টেম আপ টু ডেট, অথবা আপনাকে একটি নতুন সংস্করণের বিশদ বিবরণ দেবে এবং আপনাকে এটি ডাউনলোড এবং ইনস্টল করতে দেবে। আইপ্যাড বা আইফোনে iOS আপডেট করার বিষয়ে আরও পড়ুন।

কিভাবে iCloud সেট আপ করবেন

অ্যাপল টিভিতে, সেটিংস অ্যাপ খুলুন, নীচে স্ক্রোল করুন এবং 'সিস্টেম' নির্বাচন করুন এবং তারপরে, রক্ষণাবেক্ষণ সাবমেনুর অধীনে, 'সফ্টওয়্যার আপডেট' এ ক্লিক করুন। 'আপডেট সফ্টওয়্যার' নির্বাচন করুন এবং নতুন আপডেট অ্যাপল টিভিতে ডাউনলোড করা হবে। কিছুক্ষণ পরে আপনি একটি tvOS আপডেট প্রম্পট দেখতে পাবেন:'ডাউনলোড এবং ইনস্টল করুন' নির্বাচন করুন। Apple TV-তে tvOS আপডেট করার বিষয়ে আরও পড়ুন।

ম্যাকোস আপডেট করতে, অ্যাপ স্টোর খুলুন এবং সর্বশেষ সংস্করণের জন্য একটি অনুসন্ধান চালান (লেখার সময় এটি ম্যাকওএস ক্যাটালিনা, তবে কেবলমাত্র ম্যাকোস অনুসন্ধান করলে আপনি প্রথম কয়েকটি ফলাফলে যা খুঁজছেন তা সাধারণত ফিরে আসবে)। ডাউনলোড ক্লিক করুন. ছোট পয়েন্ট আপডেটের জন্য - macOS এর সম্পূর্ণ নতুন সংস্করণ ইনস্টল করার পরিবর্তে - আপনি স্ক্রিনের উপরের-বাম কোণে অ্যাপল আইকনে ক্লিক করতে পারেন এবং এই ম্যাকের সম্পর্কে নির্বাচন করতে পারেন। Software Update এ ক্লিক করুন। macOS আপডেট করার বিষয়ে আরও পড়ুন।

কিভাবে iCloud সেট আপ করবেন

আইপ্যাড, আইফোন বা আইপড টাচ এ iCloud চালু করুন

iCloud চালু করা সহজ। অ্যাপল আইডির জন্য সাইন আপ করার মতো, এটি আপনার অ্যাপল ডিভাইসের সেটআপ প্রক্রিয়ার সময় করা যেতে পারে, অথবা যদি আপনি প্রাথমিকভাবে বিকল্পটি প্রত্যাখ্যান করেন।

একটি আইফোন বা আইপ্যাডের জন্য সেটআপ প্রক্রিয়ার মধ্য দিয়ে, iOS জিজ্ঞাসা করবে আপনি iCloud ব্যবহার করতে চান কিনা। (আপনাকে স্ব-ব্যাখ্যামূলক বিকল্প 'আইক্লাউড ব্যবহার করুন' এবং 'আইক্লাউড ব্যবহার করবেন না' দেওয়া হবে।) আপনাকে কেবল আইক্লাউড ব্যবহার করুন ট্যাপ করতে হবে, আপনার অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড লিখতে হবে এবং সেখান থেকে এগিয়ে যেতে হবে।

কিভাবে iCloud সেট আপ করবেন

আপনি সেটআপের সময় এটি সক্রিয় না করলে, আপনি সেটিংস অ্যাপে পরে এটি করতে পারেন।

প্রধান পৃষ্ঠার শীর্ষে (বা বাম কলামের উপরে) হেডশট ছবিতে আলতো চাপুন। আপনি সাইন ইন করেছেন কিনা তার উপর নির্ভর করে এটি আপনার নাম এবং/অথবা মুখ, অথবা একটি ফাঁকা মুখ এবং 'আপনার [ডিভাইস]-এ সাইন ইন করুন' শব্দগুলি দেখাবে। আপনি যদি সাইন ইন না করে থাকেন তবে আপনাকে বলা হবে আপনার অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড লিখুন, এবং সম্ভবত আপনার পাসকোডও।

এখন iCloud আলতো চাপুন এবং অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন৷

অ্যাপল টিভিতে iCloud চালু করুন

চতুর্থ-জেন বা 4K অ্যাপল টিভিতে iCloud সেট আপ করা (আগের মডেলগুলি এই বৈশিষ্ট্যটি অফার করে না) সহজ। আপনি যখন প্রথম অ্যাপল টিভি চালু করবেন তখন আপনার কাছে আপনার অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড চাওয়া হবে। আপনার বিবরণ পূরণ করুন এবং আপনি ফটো শেয়ারিং, iTunes ম্যাচ এবং অন্যান্য বিভিন্ন বৈশিষ্ট্যের জন্য iCloud ব্যবহার করতে সক্ষম হবেন৷

আপনি যদি প্রথমবার সেট আপ করার সময় আপনার অ্যাপল আইডি না দিয়ে থাকেন, তাহলে আপনি সেটিংস> অ্যাকাউন্টস> iCloud-এ গিয়ে সাইন ইন নির্বাচন করে তা করতে পারেন।

ম্যাকে iCloud চালু করুন

সিস্টেম পছন্দগুলি খুলুন এবং iCloud ক্লিক করুন। পরবর্তী স্ক্রিনে আপনি আপনার অ্যাপল আইডি দিয়ে সাইন ইন করতে পারবেন (বা সাইন আউট করতে পারবেন) এবং আপনার ম্যাকে যে আইক্লাউড পরিষেবাগুলি ব্যবহার করতে চান সেগুলিতে টিক দিন৷

কিভাবে iCloud সেট আপ করবেন

পিসিতে iCloud চালু করুন

এটি কিছুটা জটিল, তবে এমনকি Windows PC ব্যবহারকারীরাও iCloud পরিষেবাগুলি থেকে উপকৃত হতে পারেন৷

আপনাকে উইন্ডোজের জন্য iCloud ডাউনলোড করতে হবে এবং এটি ইনস্টল করতে হবে। প্রোগ্রাম খুলুন, এবং আপনার অ্যাপল আইডি দিয়ে সাইন ইন করুন৷

ম্যাকের iCloud এর মতো, আপনি তারপরে সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি কোন iCloud পরিষেবাগুলি ব্যবহার করতে চান:iCloud ড্রাইভ, ফটো শেয়ারিং, মেল/পরিচিতি/ক্যালেন্ডার এবং ইন্টারনেট বুকমার্ক৷ যেগুলো আবেদন করে তার পাশে একটি টিক দিন।

কিভাবে iCloud সেট আপ করবেন

সেখানে! আপনি সব সেট আপ এবং যেতে প্রস্তুত. পরিষেবা থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার পরামর্শের জন্য, iCloud কীভাবে ব্যবহার করবেন তা পড়ুন। এবং আপনি যদি সিদ্ধান্ত নেন যে এটি আপনার জন্য নয়, তাহলে আইক্লাউডের সেরা বিকল্পগুলির জন্য আমাদের গাইডটি দেখুন৷


  1. কিভাবে সেট আপ করবেন এবং অ্যাপল গেম সেন্টার ব্যবহার করবেন

  2. অ্যাপল কীচেন কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  3. iOS 11.2:Apple Pay Cash কিভাবে সেট আপ করবেন

  4. কীভাবে একটি আইফোনে অ্যাপল ফ্যামিলি শেয়ারিং সেট আপ করবেন