কম্পিউটার

সব অ্যাপল ডিভাইসে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন

শুধুমাত্র একটি ক্লিক, স্পর্শ বা ফেস আইডি দেখানোর মাধ্যমে তাৎক্ষণিকভাবে অনলাইন এবং অফলাইনে ট্রেড করার সবচেয়ে সেরা উপায় হল অ্যাপল পে। আপনি স্টোর, অ্যাপে এবং ওয়েবে নিরাপদ কেনাকাটা করতে Mac, iPhone, iPad এবং Apple Watch-এ Apple Pay ব্যবহার করতে পারেন। এছাড়াও, Apple Pay-এর মাধ্যমে, আপনি মেসেজ থেকে সরাসরি আপনার পরিচিতিদের থেকে টাকা পাঠাতে/গ্রহণ করতে পারেন। নিরাপদ অর্থপ্রদান করার জন্য এটি প্রকৃতপক্ষে একটি ঝামেলা-মুক্ত হাতিয়ার। কিন্তু, আপনি কি জানেন কিভাবে iOS ডিভাইসে Apple Pay ব্যবহার করবেন? অ্যাপল পে সত্যিই কিভাবে কাজ করে?

এটি আইফোন, আইপ্যাড, ম্যাক এবং অ্যাপল ওয়াচে অ্যাপল পে কীভাবে সেট আপ এবং ব্যবহার করতে হয় তার একটি সংক্ষিপ্ত নির্দেশিকা। এই দ্রুত গাইডটিতে ঘুরে আসুন এবং আপনার সমস্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে৷

সব অ্যাপল ডিভাইসে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন

অ্যাপল পে কি?

Apple Pay অ্যাপলের নিজস্ব বৈশিষ্ট্য যা আপনি চেকআউট করার সময় আপনার ডিভাইসে ট্যাপ করে তাৎক্ষণিকভাবে জিনিস কিনতে ব্যবহার করতে পারেন। এই বৈশিষ্ট্যটি ম্যাক থেকে অ্যাপল ওয়াচ পর্যন্ত সমস্ত iOS ডিভাইসের জন্য উন্মুক্ত তাই, আপনার কাছে যদি এই জিনিসগুলির মধ্যে কোনটি থাকে তবে আপনি আরও অর্থপ্রদানের জন্য এটি ব্যবহার করতে পারেন। Apple Pay-এর মাধ্যমে, আপনি এতটাই স্বাচ্ছন্দ্য বোধ করবেন যে আপনি যদি কখনও কখনও বাড়িতে আপনার মানিব্যাগ ভুলে যান তবে আপনি চিন্তিত হবেন না। আপনি যদি আইফোন এবং অন্যান্য ডিভাইসে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন তা শিখলে আপনার কখনই অর্থের অভাব হবে না। Apple Pay ব্যবহার করার জন্য, আপনার একটি iPhone 6 বা তার থেকে নতুন থাকতে হবে।

ভিন্ন iOS ডিভাইসে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন

আইফোনে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন?

সব অ্যাপল ডিভাইসে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন

Apple Pay-তে ব্যবহার করতে আপনার iPhone এ কার্ড যোগ করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন :

  • আপনার iPhone এ, Wallet খুলুন
  • ”+” বোতামে আলতো চাপুন এবং চালিয়ে যান আলতো চাপুন।
  • এখন, আপনার ডেবিট/ক্রেডিট কার্ড বের করে নিন এবং আপনার ফোনের ক্যামেরা সেটির উপরে রাখুন।
  • এটি আপনার কার্ডের বিবরণ স্বয়ংক্রিয়ভাবে গ্রহণ করবে। নিশ্চিত করতে, "পরবর্তী" টিপুন।
  • এখন, আপনাকে আপনার কার্ডের CVV নম্বর লিখতে হবে। এটি একটি 3 বা 4-সংখ্যার নম্বর যা আপনার কার্ডের পিছনে অবস্থিত৷
  • "পরবর্তী" আলতো চাপুন এবং পরিষেবার শর্তাবলীতে চেকমার্ক করুন৷
  • আপনার কার্ড আপনার ওয়ালেটে যোগ করা হয়েছে। অতিরিক্ত কার্ড যোগ করতে একই ধাপগুলি পুনরাবৃত্তি করুন৷

একবার কার্ড যোগ হয়ে গেলে, আপনি যে কোনও সময় এবং যে কোনও জায়গায় কেনাকাটা করতে পারেন। আপনার যদি হোম বোতাম ছাড়াই সর্বশেষ আইফোন থাকে, তাহলে আপনাকে পাওয়ার বোতামে ডবল-ট্যাপ করতে হবে এবং আপনার কার্ডগুলি উপস্থিত হবে। অন্যথায়, হোম বোতাম সহ আইফোনের জন্য, আপনাকে ওয়ালেট অ্যাপ খুলতে হবে এবং তারপরে টাচ আইডিতে আপনার আঙুল ধরে নিজেকে যাচাই করতে হবে৷

এখন, আপনার ফোনটিকে যোগাযোগহীন টার্মিনাল বা ডিভাইসের কাছাকাছি নিয়ে আসুন। এবং, পেমেন্ট করা হয়. এটা কি দ্রুত এবং সহজ নয়? আপনি এটি আপনার iOS ডিভাইসে ব্যবহার করতে পারেন। কিভাবে জানতে আরও পড়ুন?

এছাড়াও পড়ুন:iMessage অ্যাপল পে ক্যাশ পায়:iOS 11-এ টাকা পাঠান এবং পান

ম্যাকে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন?

সব অ্যাপল ডিভাইসে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন

Mac-এ Apple Pay ব্যবহার করার জন্য আপনার শুধুমাত্র 2012-এর পরে টাচ আইডি ফিঙ্গারপ্রিন্ট রিডার বা অন্য কোনও মডেল সহ একটি Mac প্রয়োজন৷ Mac-এ Apple Pay ব্যবহার করতে, নীচের ধাপগুলি অনুসরণ করে একটি কার্ড যোগ করুন:

সিস্টেম পছন্দগুলিতে যান> ওয়ালেট এবং অ্যাপল পে> কার্ড যোগ করুন> আপনি ইতিমধ্যে আপনার iPhone এ সেট আপ করেছেন এমন কার্ড নির্বাচন করুন এবং CVV নিশ্চিত করুন৷

এখন, ম্যাকে এটি ব্যবহার শুরু করার শর্তাবলীতে সম্মত হন। যেকোন ওয়েবসাইটে অর্থপ্রদান করার জন্য আপনাকে একটি বিকল্প হিসাবে Apple Pay নির্বাচন করতে হবে এবং অর্থপ্রদানের জন্য একটি কার্ড বেছে নিতে হবে। আপনার আইফোন, ম্যাক বা অ্যাপল ওয়াচ ব্যবহার করে নিজেকে যাচাই করুন৷

আইপ্যাডে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন?

সব অ্যাপল ডিভাইসে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন

আইপ্যাডে অ্যাপল পে ব্যবহার করতে, আপনাকে শুধু ম্যাক এবং আইফোনের মতো অনুরূপ পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে। নিম্নলিখিত ধাপগুলি ব্যবহার করে আপনার আইপ্যাডে একটি কার্ড যোগ করুন:

  • সেটিংসে যান।
  • ওয়ালেট এবং অ্যাপল পে সনাক্ত করুন৷
  • এখন, যোগ কার্ডে যান।
  • একটি আইফোনের মতো, আপনার আইপ্যাডের ক্যামেরাটি আপনার কার্ডের উপরে রাখুন এবং এটি স্বয়ংক্রিয়ভাবে কার্ড নম্বরটি টেনে নেবে৷
  • পরবর্তী আলতো চাপুন এবং নিশ্চিত করুন৷
  • CVV লিখুন এবং পরিষেবার শর্তাবলীতে সম্মত হন।
  • এটাই। আপনি সম্পন্ন করেছেন।

যেকোন ওয়েবসাইটে অর্থপ্রদান করার জন্য আপনাকে একটি বিকল্প হিসাবে Apple Pay নির্বাচন করতে হবে এবং অর্থপ্রদানের জন্য একটি কার্ড বেছে নিতে হবে। আপনার আইফোন বা অ্যাপল ওয়াচ ব্যবহার করে নিজেকে যাচাই করুন। এবং পেমেন্ট হয়ে গেছে।

অ্যাপল ওয়াচে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন?

Apple Watch এ Apple Pay ব্যবহার করতে, আপনাকে প্রথমে iPhone এ Apple Pay সক্রিয় করার প্রক্রিয়া অনুসরণ করতে হবে। তারপর, আপনি জিনিসপত্র কিনতে এবং অর্থপ্রদান করতে আপনার Apple Watch এ কার্ড যোগ করতে পারেন। কিন্তু আপনি কি জানেন কিভাবে আপনার অ্যাপল ওয়াচ ব্যবহার করে কার্ড যোগ করবেন? যদি না হয়, এখানে প্রক্রিয়া:

  • আপনার আইফোনে অ্যাপল ওয়াচ অ্যাপ খুলুন।
  • 'Wallet and Apple Pay'-এ যান এবং 'Add Card' বিকল্পটি নির্বাচন করুন৷
  • চালিয়ে যেতে ক্লিক করুন।
  • এখন, আপনি যে কার্ড থেকে জিনিস কিনতে চান সেটি নির্বাচন করুন। সেই কার্ডটি ইতিমধ্যেই আপনার iPhone এ যোগ করা উচিত৷
  • CVV সংখ্যা লিখুন (আপনার ডেবিট/ক্রেডিট কার্ডের পিছনে 3-সংখ্যা বা 4-সংখ্যার কোড)।
  • শর্তগুলিতে সম্মত হন এবং এটি হয়ে গেছে।

এখন, আপনি কার্ড যোগ করেছেন, আপনি এখন Apple Pay এর মাধ্যমে অর্থপ্রদান করতে পারেন। জিনিস কিনতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  • আপনার অ্যাপল ওয়াচের পাশে থাকা পাওয়ার বোতামে দুবার ট্যাপ করুন।
  • আপনার Apple ওয়াচ সংরক্ষিত কার্ডগুলি প্রদর্শন করবে৷ অর্থপ্রদানের জন্য আপনি যেটিকে বেছে নিন তা সোয়াইপ করুন৷
  • এখন, অ্যাপল ওয়াচটি রিডারের কাছে ধরে রাখুন এবং তারপরে আপনি অ্যাপল পে ব্যবহার করে যেকোনো কিছু কিনতে পারবেন।

অ্যাপল পে কি নিরাপদ?

হ্যাঁ, অ্যাপল পে ব্যবহার করার সবচেয়ে বড় সুবিধা হল এর গোপনীয়তা সুবিধা। Apple নিশ্চিত করে যে এটি কখনই আপনার লেনদেন ট্র্যাক করে না এবং আপনার সমস্ত গোপনীয় তথ্য কোনো বণিকের সাইটে বা আপনি যেখানেই কেনাকাটা করেন সেখানে ভাগ না করেই তা নিরাপদ রাখে৷

আমি অ্যাপল পে কোথায় ব্যবহার করতে পারি?

সব অ্যাপল ডিভাইসে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন

সব জায়গায়, অনলাইন স্টোর থেকে অফলাইন স্টোর থেকে ক্যাফে থেকে গ্যাস স্টেশন, অ্যাপল পে যেকোনো জায়গায় ব্যবহার করা যেতে পারে। সাধারণত, আপনি অফলাইন স্টোরের বাইরে বা ওয়েবসাইটে এর প্রতীক দেখতে পারেন, যদি তারা Apple Pay-এর মাধ্যমে অর্থপ্রদান গ্রহণ করে। অথবা অন্যথায়, আপনি সবসময় দোকানের মালিককে জিজ্ঞাসা করতে পারেন যে তারা Apple Pay-এর মাধ্যমে অর্থপ্রদান গ্রহণ করেন কি না।

শেষে

এটাই! আমরা আশা করি যে এই নির্দেশিকাটি আপনাকে অনলাইন এবং অফলাইন উভয় দোকানেই দ্রুত অর্থপ্রদানের জন্য iPhone, Mac এবং iPad-এ Apple Pay ব্যবহার এবং সেট আপ করতে শিখতে সাহায্য করবে৷ আপনি কি কখনো অ্যাপল পে ব্যবহার করেছেন? যদি না হয়, ইন্টারনেটের মাধ্যমে নিরাপদ এবং নির্ভরযোগ্য অর্থপ্রদানের জন্য এখনই এটি ব্যবহার করুন৷ শুধু আলতো চাপুন এবং আপনার পেমেন্ট হয়ে গেছে।

দ্রুত অর্থপ্রদানের জন্য অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে এখন আপনি পুরোপুরি নিশ্চিত, এটি ব্যবহার করে দেখতে মিস করবেন না।

পরবর্তী পড়ুন:Apple Pay দ্বারা চালিত Apple ক্রেডিট কার্ড সম্পর্কে সমস্ত কিছু

আরও প্রযুক্তি-সম্পর্কিত বিষয়বস্তুর জন্য Systweak-এ আমাদের সাথে থাকুন।

সোশ্যাল মিডিয়াতে আমাদের লাইক দিতে ভুলবেন না।


  1. Windows 10 বা Windows 11 এ Apple Notes কিভাবে ব্যবহার করবেন

  2. iOS 11.2:Apple Pay Cash কিভাবে সেট আপ করবেন

  3. অ্যাপল ওয়াচে WhatsApp কীভাবে ব্যবহার করবেন?

  4. অ্যাপল ওয়াচে ওয়াকি-টকি কীভাবে ব্যবহার করবেন