কম্পিউটার

আপনার আইফোন এবং অ্যাপল ওয়াচে কীভাবে স্লিপ ট্র্যাকিং সেট আপ করবেন

আপনার আইফোন এবং অ্যাপল ওয়াচে কীভাবে স্লিপ ট্র্যাকিং সেট আপ করবেন

iOS 14 এবং watchOS 7 এর জন্য ধন্যবাদ, অবশেষে নির্বাচিত অ্যাপল ওয়াচ মডেল এবং আইফোনগুলিতে স্লিপ ট্র্যাকিং উপলব্ধ। এই নতুন কার্যকারিতা আপনাকে আপনার ঘুমের ধরণগুলি ট্র্যাক এবং বিশ্লেষণ করতে এবং সামগ্রিকভাবে স্বাস্থ্যকর অভ্যাস স্থাপন করতে দেয়। যেমন, এটি একটি অত্যন্ত দরকারী বৈশিষ্ট্য যা আপনাকে আপনার দৈনন্দিন জীবনকে আরও ভালভাবে পরিবর্তন করতে সহায়তা করে৷

অ্যাপল একটি সর্বাঙ্গীণ ঘুম ট্র্যাকিং ক্ষমতা তৈরি করে একটি দুর্দান্ত কাজ করেছে, যা নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলির সাথে আসে যা কোনও তৃতীয় পক্ষের ওয়াচওএস অ্যাপ অফার করে না। আমরা আপনাকে সেগুলি আবিষ্কার করতে এবং আপনার iPhone এবং Apple Watch-এ কীভাবে স্লিপ ট্র্যাকিং সেট আপ করতে হয় তা দেখাতে সাহায্য করি। আসুন সরাসরি ভিতরে ঝাঁপ দেওয়া যাক!

কোন ডিভাইসে আপনি স্লিপ ট্র্যাকিং ব্যবহার করতে পারেন?

মনে রাখবেন যে আপনার অ্যাপল ওয়াচটি watchOS 7 এ থাকা দরকার, যখন আপনার আইফোনটি অবশ্যই iOS 14 চালাতে হবে। এই বৈশিষ্ট্যটি watchOS এবং iOS-এর সেই সংস্করণগুলিতে একত্রিত করা হয়েছে, তাই সর্বশেষ উপলব্ধ সংস্করণ ব্যবহার করাই ঘুম ট্র্যাকিং অ্যাক্সেস করার একমাত্র উপায়।

আমরা আরও লক্ষ্য করতে চাই যে watchOS 7 অ্যাপল ওয়াচ সিরিজ 3 এবং পরবর্তীতে উপলব্ধ এবং এর জন্য iOS 14 চালিত একটি iPhone 6s প্রয়োজন। তাই, এই বৈশিষ্ট্যটি 2015 এবং পরবর্তীতে প্রকাশিত ডিভাইসগুলিতে কাজ করা উচিত।

আপনার iPhone এবং Apple Watch এ স্লিপ ট্র্যাকিং সেট আপ করুন

iOS 14-এ স্লিপ ট্র্যাকিং সবচেয়ে ভালো কাজ করে যখন আপনি আপনার স্মার্টফোনটিকে অ্যাপল ওয়াচের সাথে পেয়ার করেন। যাইহোক, এই প্রক্রিয়াটি শুরু করতে, আপনাকে আপনার আইফোনে স্বাস্থ্য অ্যাপে যেতে হবে।

1. স্বাস্থ্য অ্যাপটি চালু করুন এবং "ব্রাউজ" ট্যাবে (নীচে-ডান কোণে) ট্যাপ করতে ভুলবেন না। নীচে স্ক্রোল করুন এবং "ঘুম" এ আলতো চাপুন। আবার, কিছুটা নিচে স্ক্রোল করুন এবং "শুরু করুন" এ আলতো চাপুন ("সেট আপ স্লিপ" কার্ডের মধ্যে পাওয়া যায়)।

আপনার আইফোন এবং অ্যাপল ওয়াচে কীভাবে স্লিপ ট্র্যাকিং সেট আপ করবেন

2. আপনার আইফোন এখন আপনাকে কীভাবে ঘুম ট্র্যাকিং কাজ করে তার একটি দ্রুত ওভারভিউ দেখাবে। প্রথম ধাপে এগিয়ে যেতে নির্দ্বিধায় "পরবর্তী" এ আলতো চাপুন৷ এখানেই আপনাকে আপনার ঘুমের লক্ষ্য সেট আপ করতে হবে। প্লাস এবং মাইনাস আইকনগুলিতে আলতো চাপ দিয়ে, পছন্দসই সময়ের ব্যবধান সেট করুন। "পরবর্তী" এ আলতো চাপুন৷

আপনার আইফোন এবং অ্যাপল ওয়াচে কীভাবে স্লিপ ট্র্যাকিং সেট আপ করবেন

3. এখানে আপনি আপনার প্রথম সময়সূচী সেট আপ করতে পারেন। আপনি আপনার সময়সূচীতে যে দিনগুলি অন্তর্ভুক্ত করবেন তা নির্বাচন করে (বা অনির্বাচন করে) শুরু করুন। উদাহরণস্বরূপ, আপনার যদি সোমবার থেকে শুক্রবার পর্যন্ত একই সময়সূচী থাকে, তবে নিশ্চিত করুন যে শুধুমাত্র সেই দিনগুলি বেছে নিন। পরে, আপনি একটি সপ্তাহান্তের সময়সূচী তৈরি করতে পারেন, উদাহরণস্বরূপ।

4. আপনি আগে যে ঘুমের লক্ষ্যটি বেছে নিয়েছিলেন তার উপর নির্ভর করে, আপনার iPhone আপনাকে একটি প্রস্তাবিত শয়নকাল এবং ঘুম থেকে ওঠার সময় দেখাবে। বিছানা বা অ্যালার্ম আইকন টেনে এই সময়ের ব্যবধান সামঞ্জস্য করতে নির্দ্বিধায়৷ অবশেষে, আপনি আপনার সময়সূচীতে খুশি হয়ে গেলে "যোগ করুন" এ আলতো চাপুন।

আপনার আইফোন এবং অ্যাপল ওয়াচে কীভাবে স্লিপ ট্র্যাকিং সেট আপ করবেন

5. আপনি এখন চালিয়ে যেতে "পরবর্তী" ট্যাপ করতে বা "অন্যান্য দিনের জন্য একটি সময়সূচী যোগ করুন" এ আলতো চাপ দিয়ে অন্য সময়সূচী যোগ করতে মুক্ত।

6. এই মুহুর্তে, আপনি সম্প্রতি চালু করা "স্লিপ মোড" সক্ষম করার জন্য একটি প্রম্পট দেখতে পাবেন। এই মোডটি আপনাকে বিজ্ঞপ্তি বা অন্যান্য বিভ্রান্তি দূর করতে দেয়, আপনাকে আরাম দেয় এবং আপনার শয়নকালের রুটিন শুরু করতে দেয়। আপনি এই মোডটি ব্যবহার করতে চান বা আপনি কোন পরিবর্তন করতে চান না তা চয়ন করতে আপনি স্বাধীন। এগিয়ে যেতে, "স্লিপ মোড সক্ষম করুন" এ আলতো চাপুন। আপনি যদি এই বৈশিষ্ট্যটি এড়িয়ে যেতে চান তবে "এড়িয়ে যান" এ আলতো চাপুন৷

আপনার আইফোন এবং অ্যাপল ওয়াচে কীভাবে স্লিপ ট্র্যাকিং সেট আপ করবেন

7. আপনি যদি নিজের "স্লিপ মোড" সেট আপ করা বেছে নিয়ে থাকেন, তাহলে আপনি "উইন্ড ডাউন" সময় সম্পাদনা করার প্রম্পট দেখতে পাবেন যা "বিরক্ত করবেন না" মোড সক্ষম করে। আপনাকে এই ব্যবধানের সময়কাল সেট করতে হবে, যা আপনার পূর্বে সেট করা শয়নকালের ব্যবধানের আগে শুরু হবে। প্লাস এবং বিয়োগ আইকনগুলি ব্যবহার করুন, তারপরে "উইন্ড ডাউন সক্ষম করুন" এ আলতো চাপুন৷ অবশ্যই, আপনি "এড়িয়ে যান।"

এ আলতো চাপ দিয়ে এই ধাপটি এড়িয়ে যেতে পারেন

8. "স্লিপ মোড" সক্রিয় থাকা অবস্থায় আপনি আপনার আইফোনের নির্দিষ্ট ফাংশনগুলি অ্যাক্সেস করতে চান কিনা তা আপনি সিদ্ধান্ত নিতে পারেন ("উইন্ড ডাউন শর্টকাট" এর মাধ্যমে করা হয়েছে)৷ আপনি "শর্টকাট সেট আপ করুন -> একটি শর্টকাট যোগ করুন" এ আলতো চাপ দিয়ে এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে পারেন, তারপরে আপনি আপনার স্ক্রিনে যে কোনও শর্টকাট(গুলি) বেছে নিন৷ আপনার হয়ে গেলে পরবর্তী আলতো চাপুন।

আপনার আইফোন এবং অ্যাপল ওয়াচে কীভাবে স্লিপ ট্র্যাকিং সেট আপ করবেন

9. এই মুহুর্তে, আপনি একটি বার্তা দেখতে পাবেন যে আপনি আপনার ঘুম ট্র্যাক করতে আপনার Apple Watch ব্যবহার করতে পারেন৷ অতএব, সবচেয়ে সুনির্দিষ্ট ফলাফল পেতে, আপনার অ্যাপল ওয়াচটি সময়মতো চার্জ করা এবং ঘুমানোর সময় এটি পরিধান করা নিশ্চিত করুন। এই বিকল্পটি সক্ষম করতে, "সক্ষম করুন" এ আলতো চাপুন। অন্য কিছু সামঞ্জস্য করার দরকার নেই, কারণ আপনার Apple Watch এখন স্বয়ংক্রিয়ভাবে আপনার ঘুম ট্র্যাক করতে শুরু করবে।

10. অবশেষে, আপনার সময়সূচী পর্যালোচনা করুন এবং নিশ্চিত করুন যে সবকিছু সঠিকভাবে সেট করা আছে। আপনি সামঞ্জস্য করতে চান এমন কিছু থাকলে আপনি সর্বদা পূর্ববর্তী ধাপে ফিরে যেতে পারেন। এই পদ্ধতিটি চূড়ান্ত করতে, "সম্পন্ন" এ আলতো চাপুন।

আপনার আইফোন এবং অ্যাপল ওয়াচে কীভাবে স্লিপ ট্র্যাকিং সেট আপ করবেন সে সম্পর্কে আমাদের গাইড এখানেই শেষ। আপনার স্মার্টওয়াচ থেকে সবচেয়ে বেশি সুবিধা পেতে, আপনার অ্যাপল ওয়াচ ব্যবহার করার সেরা টিপসের আমাদের ওভারভিউ দেখুন। এছাড়াও আপনি দেখতে চাইবেন কিভাবে আপনার Apple Watch আনপেয়ার করবেন এবং রিস্টোর করবেন, যা ভবিষ্যতে কোনো সমস্যা হলে কাজে আসবে।


  1. কীভাবে আপনার আইফোনে একটি মিউজিক স্লিপ টাইমার সেট করবেন

  2. আপনার অ্যাপল ওয়াচে কীভাবে সিরি ব্যবহার করবেন

  3. কীভাবে আপনার অ্যাপল ঘড়ি আনপেয়ার করবেন এবং মুছবেন

  4. আপনার পদক্ষেপগুলি গণনা করার জন্য কীভাবে আপনার অ্যাপল ঘড়ি সেট করবেন