কম্পিউটার

আনইনস্টল করার সময়:TikTok হল একটি বিশাল গোপনীয়তার ঝুঁকি

TikTok দ্রুততম সামাজিক নেটওয়ার্কগুলির মধ্যে একটি হয়ে উঠছে। এটির বিশ্বব্যাপী 800 মিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে এবং এর প্রায় অর্ধেক ব্যবহারকারী 16 থেকে 24 এর মধ্যে৷

কিছু সময়ের জন্য TikTok সম্পর্কে গোপনীয়তা উদ্বেগ ছিল। সাম্প্রতিক তথ্যগুলি আপনার গোপনীয়তা নষ্ট করার জন্য TikTok কীভাবে কাজ করে তার একটি খুব কুৎসিত ছবি আঁকা৷

আজ আমরা TikTok কীভাবে আপনার স্মার্ট ডিভাইসগুলির সাথে আপস করে এবং আপনি এটি সম্পর্কে কী করতে পারেন তা বিস্তারিতভাবে দেখব৷

আপনার ক্লিপবোর্ডে স্নুপিং

যদিও এটি একটি মোটামুটি সুপরিচিত সত্য যে বেশিরভাগ অ্যাপ বিজ্ঞাপন এবং টেলিমেট্রির কারণে ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করে, TikTok এটিকে চরম পর্যায়ে নিয়ে যাচ্ছে বলে মনে হচ্ছে। টুইটার ব্যবহারকারী জেরেমি বার্গ যেমন দেখিয়েছেন, তার ক্লিপবোর্ডের বিষয়বস্তু প্রতি কয়েক সেকেন্ডে TikTok-এ কপি করা হচ্ছে এমনকি যখন তিনি অ্যাপ ব্যবহার করছেন না।

ব্যবহারকারী ক্লিপবোর্ড থেকে অনুলিপি করা TikTok এর জন্য অনন্য কিছু নয়। অন্যান্য অ্যাপগুলি ব্যবহারকারীকে আরও বেশি কার্যকারিতা দেওয়ার জন্য এটি করে এবং ডেটা সংগ্রহের কৌশল হিসাবে এটি ব্যবহার করে না। কোন অ্যাপগুলি তাদের কার্যকারিতার অংশ হিসাবে আপনার ক্লিপবোর্ড পরীক্ষা করছে এবং কোনটি কেবল আপনার ডেটা মাইনিং করছে তা বলার কোন উপায় নেই৷

এটা আরও খারাপ হয়

আপনার ক্লিপবোর্ড থেকে এত ঘন ঘন ডেটা অনুলিপি করা অদ্ভুত বলে মনে হতে পারে, কিন্তু অন্তর্নিহিতভাবে বিপজ্জনক নয়। দুর্ভাগ্যবশত, এটি ততটা সহজ নয়, যেমনটি ফোর্বস লেখক জ্যাক ডফম্যান ব্যাখ্যা করেছেন:

"এই দুর্বলতার সাথে সবচেয়ে তীব্র সমস্যা হল অ্যাপলের সার্বজনীন ক্লিপবোর্ড কার্যকারিতা, যার মানে হল যে আমি আমার ম্যাক বা আইপ্যাডে যা কিছু কপি করি তা আমার আইফোন দ্বারা পড়তে পারে এবং এর বিপরীতে। সুতরাং, আপনি কাজ করার সময় আপনার ফোনে টিকটক সক্রিয় থাকলে, অ্যাপটি মূলত অন্য ডিভাইসে আপনার অনুলিপি করা যেকোনো কিছু এবং সবকিছু পড়তে পারে:পাসওয়ার্ড, কাজের নথি, সংবেদনশীল ইমেল, আর্থিক তথ্য। যেকোনো কিছু।"

এই আচরণ, উদ্দেশ্যমূলক বা দুর্বল কোডের ফলস্বরূপ, এটি বেশ উদ্বেগজনক। এটা বলা ঠিক যে এই দুর্বলতাকে কাজে লাগানো টিকটক ডেভেলপমেন্ট টিমের আসল উদ্দেশ্য নাও হতে পারে।

যাইহোক, পরবর্তীতে ফোর্বসের একই নিবন্ধে TikTok ক্লিপবোর্ড স্নুপিং একটি "অ্যান্টি-স্প্যাম বৈশিষ্ট্য" নাকি Google Ads সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কিট (SDK) এর ত্রুটি তা বলতে অক্ষম বলে মনে হচ্ছে৷

TikTok:আনর্যাপড

TikTok কীভাবে কাজ করে সে সম্পর্কে আমরা এখন অনেক কিছু জানি তার একটি কারণ হল bangorlol নামে একজন Reddit ব্যবহারকারীর কাজ। TikTok-এর সমালোচনা করে একটি এখন-মুছে ফেলা পোস্টের মন্তব্যে তারা বর্ণনা করে যে তারা কীভাবে অ্যাপটিকে রিভার্স-ইঞ্জিনিয়ার করেছে এবং তারা কী খুঁজে পেয়েছে।

আনইনস্টল করার সময়:TikTok হল একটি বিশাল গোপনীয়তার ঝুঁকি

এই থ্রেড, কিছু অন্যান্য নাগরিক অনুসন্ধানী সাংবাদিকতার সাথে, TikTok কে নৈতিকভাবে দুর্নীতিগ্রস্ত বা অযোগ্য বিকাশকারী হিসাবে দেখায়। কোনটিই আপনার নিরাপত্তার জন্য ভাল নয়। TikTok আপনার ডেটা সংগ্রহ এবং ম্যানিপুলেট করার প্রধান উপায়গুলি u/bangorlol দ্বারা তালিকাভুক্ত করা হয়েছে:

  • "ফোন হার্ডওয়্যার (cpu প্রকার, অবশ্যই সংখ্যা, হার্ডওয়্যার আইডি, স্ক্রীনের মাত্রা, dpi, মেমরি ব্যবহার, ডিস্ক স্পেস, ইত্যাদি)
  • আপনার ইনস্টল করা অন্যান্য অ্যাপ (এমনকি আমি মুছে ফেলেছি এমন কিছু তাদের বিশ্লেষণ পেলোডে প্রদর্শিত হতে দেখেছি---হয়তো ক্যাশে করা মান হিসেবে ব্যবহার করছেন?)
  • নেটওয়ার্ক-সম্পর্কিত সবকিছু (আইপি, স্থানীয় আইপি, রাউটার ম্যাক, আপনার ম্যাক, ওয়াইফাই অ্যাক্সেস পয়েন্টের নাম)
  • আপনি রুটড/জেলব্রোকেন
  • কিনা
  • অ্যাপের কিছু ভেরিয়েন্টে সেই সময়ে GPS পিংিং সক্ষম করা ছিল, মোটামুটিভাবে প্রতি 30 সেকেন্ডে একবার---এটি ডিফল্টরূপে সক্ষম হয় যদি আপনি কখনো কোনো পোস্ট আইআইআরসি-তে অবস্থান-ট্যাগ করেন
  • "মিডিয়া ট্রান্সকোডিং" এর জন্য তারা আপনার ডিভাইসে একটি স্থানীয় প্রক্সি সার্ভার সেট আপ করেছে, কিন্তু এটি খুব সহজেই অপব্যবহার করা যেতে পারে কারণ এতে শূন্য প্রমাণীকরণ রয়েছে"

এর সাথে যোগ করুন যে TikTok-এ এমন কোড রয়েছে যা একটি রিমোট জিপ ফাইল ডাউনলোড করার অনুমতি দেয়, এর বিষয়বস্তু বের করার এবং চালানোর আগে, এবং জিনিসগুলি সত্যিই খুব ভয়ঙ্কর দেখাতে শুরু করে।

TikTok আনইনস্টল করার সময়?

এতগুলি নিরাপত্তা লঙ্ঘনের সাথে, টিকটক ব্যবহার চালিয়ে যাওয়ার নিশ্চয়ই কোনও ভাল কারণ নেই? কিছু ডেভেলপার একমত না। TikTok যখন এটিকে চরম পর্যায়ে নিয়ে যাচ্ছে, তখন আপনার ব্যবহার করা প্রায় প্রতিটি অ্যাপই আপনার ডেটা সংগ্রহ করবে।

TikTok বিতর্কের একটি দিক উপেক্ষিত হয়েছে বলে মনে হচ্ছে। Google এবং Apple উভয়েরই মানদণ্ড রয়েছে যা সমস্ত কোম্পানিকে অবশ্যই মেনে চলতে হবে যাতে তাদের অ্যাপ প্লে এবং অ্যাপ স্টোরে তালিকাভুক্ত থাকে। যদিও এটি আপনাকে সম্পূর্ণরূপে রক্ষা করে না, তবে এটি অসম্ভাব্য যে একটি একক অ্যাপ এমনভাবে কাজ করবে যা একই প্ল্যাটফর্মে অন্যদের থেকে আলাদা।

আপনি এটিকে একটি ভাল জিনিস বা আরও প্রমাণ হিসাবে দেখবেন যে স্মার্টফোনের নিরাপত্তা একটি ভয়ানক জায়গায় রয়েছে তা আপনার উপর নির্ভর করে৷

আপনার বাচ্চারা যদি এখনও TikTok ব্যবহার করতে চায়, তাহলে কীভাবে TikTok কে বাচ্চাদের জন্য নিরাপদ করা যায় তা জানুন।

এটা শুধু TikTok নয়

আনইনস্টল করার সময়:TikTok হল একটি বিশাল গোপনীয়তার ঝুঁকি

TikTok সম্পর্কিত সংবাদের সাম্প্রতিক প্রবাহ এটি ভুলে যাওয়া সহজ করে তোলে যে তারা একমাত্র কোম্পানি থেকে দূরে যারা ছায়াময় ডেটা ব্যবহারের জন্য সমালোচিত হয়েছে। ফেসবুক বারবার নিজেদের গোপনীয়তার দুঃস্বপ্ন হিসেবে প্রমাণ করেছে। তারা নিয়মিতভাবে ব্যবহারকারীদের এমনভাবে ট্র্যাক করে যা TikTok অভিযোগের বাইরে চলে যায়। এই অভিযোগের কারণে খুব কম ব্যবহারকারীই Facebook ছেড়েছেন, এবং TikTok একই হতে পারে।

TikTok বিতর্কের আরেকটি জনপ্রিয় দৃষ্টিভঙ্গি হল যে নিরাপত্তা সমস্যাগুলি গুরুতর হলেও, রাজনৈতিক উত্তেজনার কারণে সেগুলি আরও বেশি তদন্তের অধীনে রয়েছে। ভারত ইতিমধ্যে TikTok সহ অনেক চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র একই ধরনের নিষেধাজ্ঞা বিবেচনা করছে। এটা বলছে যে এই দুই দেশেরই চীনের সাথে সম্পর্ক খারাপ।

TikTok নিরাপত্তার জন্য পরবর্তী কী?

Reddit-এ bangorlol-এর আসল পোস্ট, টুইটার ব্যবহারকারীদের পোস্ট সহ, আলোড়ন সৃষ্টি করেছে। TikTok গোপনীয়তা ইস্যুতে এখন বাস্তব গতি রয়েছে, এবং TikTok কী হতে পারে তা উদ্ঘাটন করার জন্য একটি ছোট সম্প্রদায় বড় হয়েছে৷

এই কাজের একটি হাব হল TikTok রিভার্সিং সাবরেডিটটি ব্যাঙ্গরলল দ্বারা শুরু করা হয়েছে। এটিতে এখন 1000 টিরও বেশি সদস্য ক্রাউডসোর্সিং অ্যাপ সম্পর্কে আরও তথ্য প্রকাশ করছে৷

পেনেট্রাম এবং জিম্পেরিয়াম সহ বেশ কয়েকটি নিরাপত্তা গোষ্ঠী TikTok-এ কাগজপত্র প্রকাশ করেছে।

সোশ্যাল মিডিয়া আপনার নিরাপত্তা নষ্ট করে

TikTok এর নিরাপত্তা উদ্বেগ নতুন কিছু নয়, এবং এটি উদ্বেগজনক হলেও, আপনি আপনার অ্যাকাউন্টকে আরও সুরক্ষিত করতে পারেন।

যাইহোক, একটি জিনিস নিশ্চিত:TikTok এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া অ্যাপগুলি প্রতিদিন আপনার নিরাপত্তা নষ্ট করে চলেছে। TikTok বন্ধ করা এবং এর বিকল্পগুলিতে যাওয়া একটি ভাল সূচনা হতে পারে, তবে নিশ্চিত হওয়ার একমাত্র উপায় হল সোশ্যাল মিডিয়া সম্পূর্ণরূপে বন্ধ করা!


  1. কিভাবে ইউটিউবে কম সময় কাটাবেন

  2. আইফোনের জন্য 3 সাফারি বিকল্প

  3. অ্যান্ড্রয়েডে আপনার গোপনীয়তা এবং নিরাপত্তা রক্ষা করা

  4. কীভাবে সময় বাঁচাতে Windows 10 এ ক্লিপবোর্ড ইতিহাস চালু করবেন