কম্পিউটার

কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন

আপনি Google Chrome এর সাথে পরিচিত হতে পারেন, কিন্তু অন্য একটি Google-অধিভুক্ত ব্রাউজার আছে যা আপনি হয়তো শোনেননি:Chromium। ক্রোমিয়াম হল ক্রোমের ওপেন সোর্স বিকল্প, এটির বেশিরভাগ কোড বেস ভাগ করে নেয়। Chromium-এর ব্রাউজার ইঞ্জিন Microsoft Edge-এর মতো অন্যান্য সুপরিচিত ব্রাউজারগুলির জন্যও ব্যবহৃত হয়৷

দুর্ভাগ্যবশত, Chromium ব্রাউজারটি দূষিত কারণে ব্যবহৃত হচ্ছে বলে মনে হয়েছে। আপনি এটিকে Chromium প্রকল্পের ওয়েবসাইট থেকে ডাউনলোড না করলে, আপনি এটিকে ম্যালওয়্যার এবং অন্যান্য বিপজ্জনক সামগ্রীর সাথে বান্ডিল খুঁজে পেতে পারেন, এটিকে সরানো যাবে না। আপনি যদি এটি আনইনস্টল করতে চান, তাহলে Chromium কিভাবে আনইনস্টল করবেন তা এখানে।

    কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন

    Windows সেটিংস ব্যবহার করে কিভাবে Chromium আনইনস্টল করবেন

    আপনি যদি নিজে Chromium ইনস্টল করেন (একটি সফ্টওয়্যার ইনস্টলার ব্যবহার করে), তাহলে আপনাকে Windows সেটিংস ব্যবহার করে এটি সরাতে খুব বেশি সমস্যা হবে না। মেনু।

    • শুরু করতে, উইন্ডোজ স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং সেটিংস ক্লিক করুন .
    কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন
    • উইন্ডোজ সেটিংসে উইন্ডোতে, Apps> Apps &Features টিপুন . অনুসন্ধান বারে, Chromium অনুসন্ধান করুন৷ .
    কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন
    • Chromium-এ ক্লিক করুন এন্ট্রি, তারপর আনইনস্টল> আনইনস্টল টিপুন ব্রাউজার অপসারণ করতে।
    কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন
    • Chromium আনইনস্টল করুন-এ উইন্ডোতে, আপনার ব্রাউজিং ডেটা মুছে দিন ক্লিক করুন আপনি ব্রাউজার অপসারণ করার সময় সমস্ত ব্যক্তিগত ডেটা মুছে ফেলা হয়েছে তা নিশ্চিত করতে চেকবক্স। আনইনস্টল করুন ক্লিক করুন৷ অপসারণ প্রক্রিয়া শুরু করতে।
    কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন

    আনইনস্টল প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে মাত্র কয়েক সেকেন্ড সময় নেওয়া উচিত। এটি সম্পূর্ণ হয়ে গেলে, ক্রোমিয়াম এন্ট্রিটি অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলি থেকে সরানো উচিত তালিকা এবং এই সময়ে সম্পূর্ণরূপে আনইনস্টল করা উচিত।

    Windows ফাইল এক্সপ্লোরার ব্যবহার করে ম্যানুয়ালি ক্রোমিয়াম আনইনস্টল করুন

    যদিও Chromium ইনস্টল করা যেতে পারে, এটি একটি জিপ ফাইল হিসাবে বান্ডেল বা অন্যান্য সফ্টওয়্যারের সাথে অন্তর্ভুক্ত হতে পারে। এর মানে হল এটি Windows সেটিংসে আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে Chromium আনইনস্টল নাও হতে পারে৷

    ক্রোমিয়ামকে অ্যাডওয়্যার বা ম্যালওয়্যার প্যাকেজের অংশ হিসাবে অন্তর্ভুক্ত করা হলে এটি হওয়ার সম্ভাবনা রয়েছে৷ আপনাকে প্রথমে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার ব্যবহার করে ক্রোমিয়াম ইনস্টলেশন ফোল্ডারটি সনাক্ত করতে হবে, তারপর ম্যানুয়ালি এটি (এবং অন্যান্য অবশিষ্টাংশ) সরাতে হবে।

    • এটি করতে, Windows File Explorer খুলুন এবং, সার্চ বার ব্যবহার করে , Chromium.exe টাইপ করুন অথবা Chrome.exe . এটি Chromium ব্রাউজার এক্সিকিউটেবল ফাইল (এবং Chromium ইনস্টলেশন ডিরেক্টরি) জন্য আপনার পিসি অনুসন্ধান করবে। আপনি লোগোর রঙ দেখে গুগল ক্রোম এবং ক্রোমিয়াম এক্সিকিউটেবলের মধ্যে পার্থক্য নির্ধারণ করতে সক্ষম হবেন—ক্রোমিয়াম একটি সম্পূর্ণ-নীল লোগো ব্যবহার করে, যখন ক্রোম লাল, হলুদ এবং সবুজ ব্যবহার করে।
    কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন
    • অনুসন্ধানটি সম্পূর্ণ হতে কিছুটা সময় লাগতে পারে। একবার Windows ফাইল এক্সপ্লোরার সঠিক ফাইলটি খুঁজে পেলে, অনুসন্ধানের ফলাফলের এন্ট্রিটিতে ডান-ক্লিক করুন এবং ফাইল অবস্থান খুলুন টিপুন।
    কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন
    • এটি Chromium এক্সিকিউটেবল ফাইল সহ ফোল্ডার খুলবে৷ আপনি প্রধান Chromium দেখতে না পাওয়া পর্যন্ত আপনি এক বা দুটি ফোল্ডার দ্বারা উপরে যাওয়ার জন্য উপরের পাথ URL বারটি ব্যবহার করতে চাইতে পারেন ফোল্ডার এটিতে ডান-ক্লিক করুন, তারপর মুছুন টিপুন আপনার পিসি থেকে মুছে ফেলতে।
    কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন
    • আপনি যদি Chromium ফোল্ডারটি মুছতে না পারেন, তাহলে সফ্টওয়্যারটি এখনও খোলা থাকার কারণে এটি হতে পারে৷ টাস্ক বারে ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার টিপুন এটি সমাধান করতে।
    কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন
    • টাস্ক ম্যানেজারে উইন্ডো, ক্রোমিয়াম সনাক্ত করুন৷ প্রক্রিয়া এন্ট্রিতে ডান-ক্লিক করুন, তারপর টাস্ক শেষ করুন টিপুন জোর করে বন্ধ করতে। Chromium সরাতে উপরের পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন৷ ক্রোমিয়াম বন্ধ হয়ে গেলে ফোল্ডার।
    কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন
    • একবার মুছে ফেলা হলে, আপনাকে আপনার রিসাইকেল বিন খালি করে Chromium ফোল্ডারটি স্থায়ীভাবে মুছে ফেলতে হবে . আপনার ডেস্কটপে রিসাইকেল বিন আইকনটি সনাক্ত করুন, তারপরে ডান-ক্লিক করুন> খালি রিসাইকেল বিন সম্পূর্ণরূপে অপসারণ করতে।
    কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন

    থার্ড পার্টি সফ্টওয়্যার ব্যবহার করে ক্রোমিয়াম আনইনস্টল করতে সফ্টওয়্যার সরান

    এই ওপেন সোর্স ব্রাউজারটির একটি দুর্বৃত্ত ইনস্টলেশনের সাথে মোকাবিলা করার জন্য ম্যানুয়ালি ক্রোমিয়াম সরানো একটি বিকল্প, কিন্তু আপনি যদি লড়াই করে থাকেন, তাহলে আপনি পরিবর্তে এটি সরানোর জন্য তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করতে পছন্দ করতে পারেন৷

    উদাহরণস্বরূপ, আপনি ওপেন সোর্স বাল্ক ক্র্যাপ আনইনস্টলার ব্যবহার করতে পারেন আপনার পিসি থেকে Chromium সরাতে। এটি আপনাকে সফ্টওয়্যার খুঁজে পেতে এবং সনাক্ত করতে সহায়তা করবে যা আপনি অন্যথায় অপসারণ করতে পারবেন না (যেমন ক্রোমিয়াম)।

    • শুরু করতে বাল্ক ক্র্যাপ আনইনস্টলার ডাউনলোড এবং ইনস্টল করুন। যখন এটি প্রথম চালানো হয়, এটি আপনার পিসিতে ইনস্টল করা সফ্টওয়্যার খুঁজে পেতে আপনার ফাইল এবং উইন্ডোজ রেজিস্ট্রি এন্ট্রি স্ক্যান করবে। BCU আনইনস্টলারে স্বাগতম পরিচিতি উইন্ডো, আপনার ভাষা নির্বাচন করুন, তারপর চালিয়ে যান ক্লিক করুন এগিয়ে যেতে।
    কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন
    • প্রতিটি পর্যায়ে আপনার প্রোগ্রাম সেটিংস নিশ্চিত করুন। উদাহরণস্বরূপ, আপনি যদি প্রত্যয়িত ইনস্টলারদের (উপযুক্ত সফ্টওয়্যার শংসাপত্র সহ) হাইলাইট করতে চান তবে প্রত্যয়িত আনইনস্টলার হাইলাইট করুন ক্লিক করুন চালিয়ে যান ক্লিক করার আগে চেকবক্স .
    কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন
    • আপনি একবার আপনার সেটিংস নিশ্চিত করলে, সেটআপ শেষ করুন ক্লিক করুন বোতাম।
    কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন
    • ইনস্টল করা সফ্টওয়্যারগুলির একটি তালিকা প্রধান বাল্ক ক্র্যাপ আনইনস্টলারে প্রদর্শিত হবে অ্যাপ্লিকেশন তালিকা। আপনি এটি ম্যানুয়ালি স্ক্রোল করতে পারেন, অথবা সার্চ বার ব্যবহার করতে পারেন ক্রোমিয়াম অনুসন্ধান করতে উপরের-বামে।
    কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন
    • শুধুমাত্র Chromium এন্ট্রি দেখানোর জন্য বাল্ক ক্র্যাপ আনইনস্টলারের আপনার তালিকাকে সংকুচিত করা উচিত। আপনি যদি অন্তর্ভুক্ত Chromium আনইনস্টলারে বিশ্বাস করেন, তাহলে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন টিপুন . অন্যথায়, ডান-ক্লিক করুন এবং ম্যানুয়ালি আনইনস্টল করুন টিপুন বাল্ক ক্র্যাপ আনইনস্টলারকে আপনার জন্য এটি অপসারণ করার অনুমতি দিতে। আপনি যদি সন্দেহ করেন যে ক্রোমিয়াম ম্যালওয়্যার দিয়ে ইনস্টল করা হয়েছে তবে এটি সম্ভবত ভাল বিকল্প৷
    কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন
    • যদি আপনি ম্যানুয়ালি আনইনস্টল নির্বাচন করেন বিকল্প, Chromium সরানোর প্রক্রিয়া শুরু হবে। সম্ভাব্য অবশিষ্ট ফোল্ডার, ফাইল এবং Windows রেজিস্ট্রি এন্ট্রিগুলির একটি তালিকা বাকী অপসারণ-এ প্রদর্শিত হবে প্রথমে উইন্ডো।
    কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন
    • যদি সফ্টওয়্যারটি নিশ্চিত হয় যে এই এন্ট্রিগুলি সরানো নিরাপদ, তবে এটি স্বয়ংক্রিয়ভাবে তাদের নির্বাচন করবে, তাদের একটি খুব ভাল দেবে। অথবা ভাল আত্মবিশ্বাস রেটিং। অন্যান্য এন্ট্রির জন্য (লেবেল করা প্রশ্নযোগ্য ), এগুলি সরানো নিরাপদ কিনা তা নিশ্চিত নয়, তবে আপনি এন্ট্রির পাশের চেকবক্সে ক্লিক করে যেকোনও উপায়ে সেগুলি নির্বাচন করতে পারেন৷ একবার আপনি এগিয়ে যেতে খুশি হলে, নির্বাচিত মুছুন ক্লিক করুন বোতাম।
    কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন
    • বাল্ক ক্র্যাপ আনইনস্টলার এটি সনাক্ত করা ফাইল, ফোল্ডার এবং Windows রেজিস্ট্রি এন্ট্রি মুছে ফেলার চেষ্টা করবে। যদি Chromium এখনও চলমান থাকে, তাহলে এটি আপনাকে জোর করে বন্ধ করতে বলবে—সকলকে হত্যা করুন ক্লিক করুন এটি করতে।
    কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন
    • ঠিক আছে ক্লিক করুন চলমান প্রক্রিয়া বন্ধ করুন চলমান ক্রোমিয়াম প্রক্রিয়াগুলি বন্ধ করতে ডেটা হারানোর সতর্কতা উইন্ডো৷
    কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন
    • বাল্ক ক্র্যাপ আনইন্সটলার আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি প্রথমে একটি উইন্ডোজ রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করতে চান, যদি ভুল এন্ট্রিগুলি সরানো হয় তাহলে আপনাকে কোনো পরিবর্তন রোল-ব্যাক করার অনুমতি দেয়। তৈরি করুন ক্লিক করুন৷ এটি করতে, অথবা তৈরি করবেন না ব্যাকআপ তৈরি না করে চালিয়ে যেতে।
    কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন
    • বাল্ক ক্র্যাপ আনইনস্টলার এই মুহুর্তে ক্রোমিয়াম আনইনস্টল করা শুরু করবে, প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে সফ্টওয়্যার তালিকা পুনরুত্পাদন করবে৷ ক্রোমিয়াম এই মুহুর্তে ইনস্টল করা সফ্টওয়্যার তালিকা থেকে এন্ট্রি সরানো হবে, যাতে আপনি নিশ্চিত করতে পারেন যে সফ্টওয়্যারটি সরানো হয়েছে৷
    কীভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন

    Chromium আনইনস্টল করার সাথে, আপনি Windows সিকিউরিটি বা আপনার নিজের অ্যান্টিভাইরাস বা অ্যান্টিম্যালওয়্যার প্রদানকারী ব্যবহার করে একটি ম্যালওয়্যার স্ক্যান চালাতে চাইতে পারেন যাতে নিশ্চিত করা যায় যে কোনো বান্ডেলড ম্যালওয়্যার সম্পূর্ণরূপে সরানো হয়েছে৷

    Windows 10 এ অবাঞ্ছিত সফ্টওয়্যার সরানো

    একবার আপনি Chromium আনইনস্টল করতে জানলে, ব্রাউজারটি আবার পপ আপ হলে আপনাকে আতঙ্কিত হওয়ার দরকার নেই। অনেক ক্ষেত্রে, Windows সেটিংস মেনু থেকে এটি আনইনস্টল করাই যথেষ্ট, তবে আপনার সমস্যা মোকাবেলা করার জন্য আপনাকে আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার বা বাল্ক ক্র্যাপ আনইন্সটলারের মতো একটি তৃতীয় পক্ষ অপসারণ অ্যাপ ব্যবহার করতে হতে পারে।

    আপনি যদি উইন্ডোজ সিকিউরিটি ব্যবহার করেন, তাহলে স্বয়ংক্রিয়ভাবে ম্যালওয়্যার সমস্যা থেকে রক্ষা পেতে আপনি একটি স্ক্যানিং সময়সূচী সেট আপ করতে পারেন। যদি এটি কাজ না করে, এবং আপনি নিজেকে দুর্বৃত্ত সফ্টওয়্যার থেকে মুক্তি দিতে না পারেন, তাহলে আপনাকে একটি পরিষ্কার স্লেট দিয়ে আবার শুরু করার জন্য উইন্ডোজ রিসেট করার কথা ভাবতে হতে পারে—শুধু সতর্ক থাকুন আপনি ভবিষ্যতে কোন অ্যাপ ডাউনলোড করবেন।


    1. কিভাবে Windows 10 এ আপডেট আনইনস্টল করবেন

    2. কিভাবে স্টিম গেম আনইনস্টল করবেন

    3. উইন্ডোজ 10 এ কিভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন

    4. কিভাবে ম্যাকে Spotify আনইনস্টল করবেন