কম্পিউটার

ব্রাউজার অটোফিল একটি গোপনীয়তার ঝুঁকি:এটি কীভাবে বন্ধ করা যায় তা এখানে

সম্প্রতি, একজন নিরাপত্তা গবেষক আবিষ্কার করেছেন যে বেশিরভাগ আধুনিক ব্রাউজারগুলির অটোফিল ফাংশন সহজেই আপস করা যেতে পারে। আমরা আলোচনা করেছি কেন আপনার আগে আপনার ব্রাউজারে ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করা উচিত নয়, তাই দুর্ভাগ্যবশত এটি একটি আশ্চর্যজনক নয়৷

ভিলজামি কুওসমানেন, যিনি এই দুর্বলতা আবিষ্কার করেছেন, একটি সাধারণ পরীক্ষার ওয়েবসাইট তৈরি করেছেন তা দেখানোর জন্য যে একটি ব্রাউজার স্বয়ংক্রিয়ভাবে প্রতিটি ক্ষেত্র পূরণ করবে যার জন্য আপনি তথ্য প্রদান করেছেন, এমনকি যদি সেগুলি আপনার কাছে অদৃশ্য হয়। নিরাপদে ব্রাউজ করতে, আপনার প্রাথমিক ব্রাউজারে অটোফিল অক্ষম করা উচিত, অথবা অন্ততপক্ষে এটি থেকে সংবেদনশীল তথ্য মুছে ফেলা উচিত।

এখানে সব প্রধান ব্রাউজারে কিভাবে.

Chrome-এর জন্য , আপনাকে তিন-বিন্দু মেনু ক্লিক করতে হবে উইন্ডোর উপরের ডানদিকে বোতাম। সেটিংস এ ক্লিক করুন , তারপর নিচে স্ক্রোল করুন এবং উন্নত সেটিংস দেখান ক্লিক করুন পাঠ্য পাসওয়ার্ড এবং ফর্মগুলি খুঁজুন শিরোনাম, এবং আনচেক করুন একক ক্লিকে ওয়েব ফর্মগুলি পূরণ করতে স্বতঃপূরণ সক্ষম করুন বৈশিষ্ট্যটি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে। আপনি যদি পরিবর্তে বেছে বেছে তথ্য সম্পাদনা করতে চান তবে স্বতঃপূর্ণ সেটিংস পরিচালনা করুন এ ক্লিক করুন সংরক্ষিত তথ্য পর্যালোচনা এবং সরাতে।

Microsoft Edge এ , তিন-বিন্দু মেনু ক্লিক করুন উপরের ডানদিকে বোতাম এবং সেটিংস নির্বাচন করুন . নিচে স্ক্রোল করুন এবং উন্নত সেটিংস দেখান ক্লিক করুন বোতাম, তারপর আপনি ফর্ম এন্ট্রিগুলি সংরক্ষণ করুন আনচেক করতে পারেন৷ বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে৷

যদি আপনি Safari ব্যবহার করেন , Safari> পছন্দ-এ যান এবং অটোফিল নির্বাচন করুন হেডার আপনি যে ক্ষেত্রগুলি স্বয়ংক্রিয়ভাবে পূরণ করতে চান না তা আনচেক করুন এবং সম্পাদনা করুন ক্লিক করুন৷ ব্রাউজার বর্তমানে কী সংরক্ষণ করে তা পর্যালোচনা করতে।

অপেরাতে , Opera বোতাম নির্বাচন করুন , তারপর সেটিংস> গোপনীয়তা এবং নিরাপত্তা-এ যান . অটোফিল এ স্ক্রোল করুন এবং আপনি ওয়েবপৃষ্ঠাগুলিতে স্বয়ংক্রিয়ভাবে ফর্ম পূরণ করতে সক্ষম করুন আনচেক করতে পারেন৷ .

যদি আপনি ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করেন , সেটিংস এ ক্লিক করুন উপরে-ডানদিকে গিয়ার, তারপরে ইন্টারনেট বিকল্প . সামগ্রী চয়ন করুন৷ ট্যাব, এবং সেটিংস ক্লিক করুন স্বয়ংসম্পূর্ণ এর অধীনে বোতাম হেডার ফর্ম থেকে টিক চিহ্ন মুক্ত করুন স্বতঃপূরণ অক্ষম করতে বাক্স, এবং স্বয়ংসম্পূর্ণ ইতিহাস মুছুন নির্বাচন করুন IE ইতিমধ্যে সংরক্ষিত কিছু সরাতে।

Firefox স্বয়ংক্রিয়ভাবে অটোফিল দিয়ে একাধিক ক্ষেত্র পূরণ করে না, তাই এটি এই শোষণ দ্বারা প্রভাবিত হয় না।

অটোফিল আপনার ব্রাউজারে ঝুঁকিপূর্ণ একমাত্র তথ্য নয়। Chrome সেভ করে রাখা পাসওয়ার্ডগুলি আপনি কীভাবে দেখতে পারেন এবং কীভাবে এটি থেকে নিজেকে রক্ষা করবেন তা দেখুন৷

আপনি কি সুবিধার জন্য অটোফিল ব্যবহার করেন, নাকি নিরাপত্তা ঝুঁকি নিয়ে চিন্তিত? আপনি যদি আপনার ব্রাউজারে অটোফিল অক্ষম করে থাকেন তাহলে মন্তব্যে আমাদের জানান!


  1. উইন্ডোজ 10-এ কীভাবে স্বয়ংক্রিয় রক্ষণাবেক্ষণ বন্ধ করবেন

  2. ওয়েবসাইটগুলি থেকে বিজ্ঞপ্তিগুলি কীভাবে বন্ধ করবেন

  3. Windows XP

  4. কিভাবে ফায়ারস্টিক বন্ধ করবেন