কম্পিউটার

TikTok প্রধান $92 মিলিয়ন গোপনীয়তা মামলা নিষ্পত্তি করেছে

TikTok 92 মিলিয়ন ডলারের চোখের জলের জন্য একাধিক গোপনীয়তা মামলা নিষ্পত্তি করেছে। মামলাগুলি ভিডিও-শেয়ারিং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ব্যবহারকারীর ডেটার অপব্যবহারের উপর দৃষ্টি নিবদ্ধ করে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে 89 মিলিয়ন TikTok ব্যবহারকারীদের ক্ষেত্রে প্রযোজ্য যাদের বিবরণ তৃতীয় পক্ষের বিজ্ঞাপনদাতাদের কাছে বিক্রি করা হয়েছে বলে অভিযোগ৷

TikTok গোপনীয়তা মামলা নিষ্পত্তি করে

এনপিআর অনুসারে, টিকটকের বিরুদ্ধে 21টি ফেডারেল মামলা আনা হয়েছিল, বেশিরভাগই নাবালকদের দ্বারা বা তার পক্ষে দায়ের করা হয়েছিল। বাদীদের মধ্যে কয়েকজনের বয়স ছয় বছরের মতো। মামলাগুলি দাবি করেছে যে সংস্থাটি "ব্যক্তিগত এবং ব্যক্তিগতভাবে সনাক্তযোগ্য TikTok ব্যবহারকারীর ডেটা চুরি" এর সাথে জড়িত৷

আপনি আরও তথ্যের জন্য সম্পূর্ণ বাদীর প্রস্তাব পড়তে পারেন।

$92 মিলিয়ন নিষ্পত্তি হল একটি বছরব্যাপী আইনি লড়াইয়ের ফলাফল যার জন্য TikTok-এর অপারেশনের ব্যাপক বিশ্লেষণের প্রয়োজন। প্ল্যাটফর্মটি, যা গোপনীয়তার সমস্যাগুলি ভালভাবে নথিভুক্ত করেছে, অভিযোগ করা হয়েছে Facebook, Google এবং অন্যান্য প্রযুক্তি সংস্থাগুলির কাছে ব্যক্তিগতভাবে সনাক্তকারী তথ্য সংগ্রহ এবং বিক্রি করা হয়েছে৷ TikTok ডেটা চীনের থার্ড-পার্টি কোম্পানিতেও তার ব্যবহারকারীদের অনুমতি ছাড়াই পাঠানো হয়েছিল।

এর ব্যবহারকারীদের অজানা আরও কী, TikTok অ্যাপে অন্তর্ভুক্ত হল চীনে তৈরি করা নজরদারি সফ্টওয়্যার। TikTok অ্যাপটি গোপনে চীনের সার্ভারে (এবং চীনের মধ্যে থেকে অ্যাক্সেসযোগ্য অন্যান্য সার্ভারে) প্রচুর পরিমাণে ব্যক্তিগত এবং ব্যক্তিগতভাবে শনাক্তযোগ্য ব্যবহারকারীর ডেটা এবং সামগ্রী যা ভৌত এবং ডিজিটাল অবস্থান সনাক্ত করতে, প্রোফাইল করতে এবং ট্র্যাক করার জন্য নিযুক্ত করা যেতে পারে। এবং এখন এবং ভবিষ্যতে মার্কিন যুক্তরাষ্ট্র ব্যবহারকারীদের কার্যকলাপ।

পাশাপাশি যথেষ্ট অর্থপ্রদান (যা TikTok এর অর্থের উপর একটি স্প্ল্যাশ নয়), মামলায় প্রস্তাব করা হয়েছে যে TikTok আর ব্যবহারকারীর বায়োমেট্রিক তথ্য বা GPS ডেটা রেকর্ড করতে সক্ষম হবে না। উপরন্তু, TikTok অবশ্যই তার মার্কিন ব্যবহারকারীদের বিদেশী ডেটা পাঠাবে না।

TikTok আদালতের বিতর্ক অব্যাহত রেখেছে

এটি এত দিন আগে ছিল না যে তৎকালীন রাষ্ট্রপতি ট্রাম্প মার্কিন মাটি থেকে TikTok নিষিদ্ধ করার চেষ্টা করেছিলেন, কোম্পানিটিকে একটি আমেরিকান কোম্পানির কাছে তার মার্কিন কার্যক্রম বিক্রি করতে বাধ্য করেছিল। 2020 সালের আগস্টে, ট্রাম্প নিষেধাজ্ঞাকে ঠেলে দেওয়ার প্রয়াসে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছিলেন।

সেই সময়ে, দাবি করা হয়েছিল যে TikTok একটি জাতীয় নিরাপত্তা ঝুঁকি এবং প্ল্যাটফর্মটি ব্যবহারকারীর ডেটা চুরি করছে।

এই মামলার ফলাফলের পরিপ্রেক্ষিতে, দেখে মনে হচ্ছে ট্রাম্পের সন্দেহ অন্তত আংশিকভাবে সঠিক ছিল। যদিও TikTok মামলার সাথে একমত নয়, এটি "দীর্ঘ মামলা" এড়াতে মীমাংসা করেছে এবং কোম্পানিটি বরং "TikTok সম্প্রদায়ের জন্য একটি নিরাপদ এবং আনন্দদায়ক অভিজ্ঞতা তৈরিতে আমাদের প্রচেষ্টাকে কেন্দ্রীভূত করবে।"

তবুও, অ্যাপটির মার্কিন যুক্তরাষ্ট্রে সরাসরি নিষেধাজ্ঞা পাওয়ার সম্ভাবনা নেই। নতুন বিডেন প্রশাসন কীভাবে TikTok কে এগিয়ে নিয়ে যাবে তা দেখা বাকি।


  1. ডেটা গোপনীয়তা এবং এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে

  2. ডেটা গোপনীয়তার দিকে Facebook-এ নতুন পরিবর্তন

  3. কিভাবে হ্যাকাররা আপনার গোপনীয়তা লঙ্ঘন করে এবং এটি এড়ানোর উপায়?

  4. আরও একটি ডেটা গোপনীয়তা কেলেঙ্কারি:আমরা কি আরও সতর্ক হচ্ছি না?