কম্পিউটার

টিকটক কি শিশুদের জন্য একটি নিরাপত্তা ঝুঁকি এবং আপনার কি অ্যাপটি মুছে ফেলা উচিত?

TikTok হল কিশোর এবং তরুণ প্রাপ্তবয়স্কদের দ্বারা ব্যবহৃত সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি৷ সমস্ত ভাইরাল নাচ, বিনোদন এবং শিক্ষামূলক বিষয়বস্তু সহ, আপনার বাচ্চাদের অ্যাপ থেকে দূরে রাখা কঠিন হতে পারে।

যদিও TikTok অনেক জনপ্রিয়তা অর্জন করেছে, আপনার বাচ্চারা ক্ষতিকারক সামগ্রীর সংস্পর্শে আসতে পারে। অ্যাপটিতে শিশুদের নিরাপত্তা সংক্রান্ত সমস্যা নিয়ে উদ্বেগ রয়েছে এবং অভিভাবকদের তাদের সন্তানদের TikTok-এ নিরাপদ রাখার উপায় খুঁজে বের করতে হবে। তাহলে আপনার সন্তানের কি TikTok ব্যবহার করা উচিত? কিভাবে আপনি এটি তরুণদের জন্য আরো নিরাপদ করতে পারেন?

TikTok কি শিশুদের জন্য অনিরাপদ?

আপনার সন্তানের বয়স 13 বছরের কম হলে, তারা অ্যাপটির সীমিত সংস্করণের মাধ্যমে TikTok অ্যাক্সেস করতে পারবে। এই সংস্করণে, আপনার সন্তান TikTok-এ সামগ্রী দেখতে এবং ভিডিও বৈশিষ্ট্যগুলি অন্বেষণ করতে পারে, কিন্তু একটি প্রোফাইল তৈরি করতে বা কিছু আপলোড করার অনুমতি দেওয়া হবে না। এছাড়াও তারা ভিডিও শেয়ার করতে, ভিডিওতে মন্তব্য করতে বা TikTok-এ অন্য ব্যবহারকারীদের সাথে যুক্ত হতে পারে না।

টিকটক কি শিশুদের জন্য একটি নিরাপত্তা ঝুঁকি এবং আপনার কি অ্যাপটি মুছে ফেলা উচিত?

আপনি যখন একটি TikTok অ্যাকাউন্টের জন্য সাইন আপ করেন, তখন আপনাকে একটি বয়স যাচাই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। টিকটকের সম্ভাব্য বিপদ থেকে বাচ্চাদের দূরে রাখার জন্য এই ধরনের বয়স-দ্বার একটি ভাল উপায় বলে মনে হচ্ছে, যে কেউ অ্যাপটিতে সম্পূর্ণ অ্যাক্সেস পাওয়ার জন্য তাদের বয়সের চেয়ে বড় বলে দাবি করতে পারে।

13 থেকে 15 বছর বয়সী বাচ্চাদের TikTok-এ বৈশিষ্ট্যগুলি উপভোগ করার অনুমতি দেওয়া হয়, যেমন একটি প্রোফাইলের মালিক হওয়া এবং ভিডিও তৈরি করা এবং পোস্ট করা। তবে, শুধুমাত্র অ্যাপে থাকা বন্ধুরাই ভিডিওতে মন্তব্য করতে পারবেন। একজন অভিভাবক হিসাবে, আপনার সন্তানের পরিষেবাতে কীসের সংস্পর্শে এসেছে তা না জেনে আপনি স্বাচ্ছন্দ্য বোধ করতে পারেন না। ভাগ্যক্রমে, আপনি TikTok-এ আপনার সন্তানের কার্যকলাপ নিরীক্ষণ করতে TikTok-এর অভিভাবকীয় নিয়ন্ত্রণ বৈশিষ্ট্য ব্যবহার করতে পারেন।

কিভাবে TikTok প্যারেন্টাল কন্ট্রোল ব্যবহার করবেন

TikTok-এ শিশুদের রক্ষা করার জন্য, প্রত্যেক অভিভাবকের উচিত TikTok-এর অভিভাবক নির্দেশিকা পড়া। এটি আপনাকে TikTok-এ আপনার গোপনীয়তার বিকল্পগুলি বুঝতে সাহায্য করতে পারে, সেইসাথে কীভাবে আপনার সন্তানদের জন্য পরিবারের সাথে জুটি বাঁধতে TikTok কে আরও নিরাপদ করতে হয়।

TikTok আপনাকে আপনার সন্তানের অ্যাকাউন্টকে আপনার নিজের TikTok অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করতে দেয়। এটি আপনাকে আপনার সন্তানের জন্য একটি নিরাপদ TikTok অভিজ্ঞতা সক্ষম করতে পিতামাতার নিয়ন্ত্রণ সেটিংস ব্যবহার করতে দেয়৷

TikTok-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ কীভাবে ব্যবহার করবেন তা এখানে:

  1. আপনার সন্তানের জন্য তাদের ডিভাইসে একটি TikTok অ্যাকাউন্ট তৈরি করুন।
  2. আপনার ডিভাইসে TikTok অ্যাপ খুলুন।
  3. উপরের ডানদিকের কোণায় হ্যামবার্গার মেনুতে ট্যাপ করুন।
  4. সেটিংস এবং গোপনীয়তা নির্বাচন করুন .
  5. সামগ্রী এবং কার্যকলাপ এর অধীনে বিভাগে, পরিবার জোড়া নির্বাচন করুন .
  6. চালিয়ে যান আলতো চাপুন .
  7. TikTok একটি পারিবারিক পেয়ারিং স্ক্রিন খুলবে, পিতামাতা নির্বাচন করুন , তারপর পরবর্তী আলতো চাপুন।

আপনার সন্তানের অ্যাকাউন্ট আপনার সাথে লিঙ্ক করে, আপনি করতে পারেন:

  • TikTok-এ আপনার সন্তানের স্ক্রীন টাইম পরিচালনা করুন।
  • কে বার্তা পাঠাতে পারে তা সীমিত করুন, অথবা সম্পূর্ণরূপে মেসেজিং বন্ধ করুন৷
  • অনুপযুক্ত বিষয়বস্তু প্রদর্শিত হতে সীমাবদ্ধ করুন।

TikTok কি একটি নিরাপত্তা ঝুঁকি?

TikTok এবং সাধারণভাবে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের কারণে সৃষ্ট বিপদগুলি আলাদা করা গুরুত্বপূর্ণ। সোশ্যাল মিডিয়ার একটি খারাপ খ্যাতি রয়েছে, কিন্তু বিশেষ করে TikTok কে বাচ্চাদের জন্য নিরাপত্তা ঝুঁকি হিসাবে দেখা যেতে পারে এমন কিছু কারণ রয়েছে৷

TikTok-এ শিশুরা বিপজ্জনক প্রবণতার সংস্পর্শে আসতে পারে। স্কুলের বাচ্চারা আগে এমন প্রবণতায় জড়িত ছিল যা অপরাধমূলক কার্যকলাপকে উত্সাহিত করেছিল, যেমন "ডিভিয়েস লিক" চ্যালেঞ্জ, যেখানে ছাত্ররা স্কুল থেকে আইটেম চুরি করা এবং স্কুলের সম্পত্তির ক্ষতি করার ভিডিও দেখাবে। যদিও বাচ্চারা প্রায়শই এইগুলিকে নিরীহ মজা বলে মনে করে, সেইগুলির মধ্যে কিছু চ্যালেঞ্জ বিপজ্জনক এবং আপনার বাচ্চাদের সমস্যায় ফেলতে পারে৷

যদিও ক্ষতিকারক চ্যালেঞ্জগুলি শেষ পর্যন্ত TikTok দ্বারা মুছে ফেলা হয়েছে, মূল ট্রেন্ড-সেটিং ভিডিওটি সরানোর আগে 300 000 এর বেশি ভিউ পৌঁছেছে। TikTok-এ, চ্যালেঞ্জগুলি কয়েক মিনিটের মধ্যে ভাইরাল হয়ে যায় এবং পরবর্তী বিপজ্জনক চ্যালেঞ্জ কখন পপ আপ হবে এবং জনপ্রিয়তা অর্জন করবে তা বলার অপেক্ষা রাখে না।

প্ল্যাটফর্মটি শিশু শিকারীদের জন্য শিশুদের ভিডিও খুঁজে পাওয়া সহজ করে তোলে, যা তাদের সাজসজ্জার জন্য দুর্বল করে তোলে। কখনও কখনও, বাচ্চারা TikTok-এ অত্যধিক বিষয়বস্তু শেয়ার করার ক্ষতিকর প্রভাব সম্পর্কে অবগত থাকে না, তাই আপনার উচিত তাদের অনলাইনে পর্যবেক্ষণ করা।

TikTok-এর কি সমস্যা?

টিকটক কি শিশুদের জন্য একটি নিরাপত্তা ঝুঁকি এবং আপনার কি অ্যাপটি মুছে ফেলা উচিত?

TikTok সবার জন্যই খারাপ, কিন্তু কিশোর-কিশোরীদের জন্য আরও বেশি।

TikTok-এর নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগের পাশাপাশি, অ্যাপের ফর্ম্যাটটি আপনাকে আসক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে। 90 মিনিটেরও বেশি সময় ধরে ব্যবহার করার সময় অ্যাপটির আসক্তির প্রকৃতি আপনার মনোযোগের সময়কে প্রভাবিত করার সাথে যুক্ত করা হয়েছে। এটি শিশুদের জন্য আরও উদ্বেগজনক কারণ তাদের মস্তিষ্ক এখনও বিকাশ করছে।

TikTok-এর "আপনার জন্য পৃষ্ঠা" এর কারণে, অ্যালগরিদম আপনাকে আপনার অতীতের কার্যকলাপ এবং আগ্রহের উপর ভিত্তি করে সামগ্রী দেখায়। এটি অ্যাপটিতে ঘন্টা ব্যয় করা সহজ করে কারণ আপনি আপনার উপভোগ করা ভিডিওগুলি খুঁজে পেতে বাধ্য, যা আপনাকে আরও বেশি চায়৷

TikTok-এ প্রচুর পরিমাণে বিষয়বস্তুর কারণে, সৌন্দর্যের মানগুলির গ্ল্যামারাইজেশন, এবং ভাইরাল হওয়ার তাগিদ, কিশোর-কিশোরীরা উদ্বেগ এবং নিম্ন আত্ম-সম্মানবোধের প্রবণতার ঝুঁকিতে থাকে। এছাড়াও ভিডিওগুলিতে অশ্লীলতা এবং উত্তেজক ভাষার ক্রমাগত ব্যবহার রয়েছে এবং আপনার সন্তানকে TikTok-এর জনপ্রিয় প্রবণতা থেকে দূরে রাখা প্রায় অসম্ভব যখন অ্যাপটি তাদের চারপাশে কেন্দ্র করে।

আমার কি TikTok মুছে ফেলা উচিত?

TikTok, অন্যান্য সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মের মতো, অনুপযুক্ত এবং ক্ষতিকারক সামগ্রীর জন্য একটি খেলার মাঠ হতে পারে। আপনি যদি অ্যাপে আপনার সন্তানের আচরণ নিরীক্ষণ করতে দৃঢ়প্রতিজ্ঞ হন, তাহলে TikTok-এ নিরাপত্তা ঝুঁকি কমানো সহজ।

পিতামাতার সম্পৃক্ততা ব্যতীত, যেমন পারিবারিক জুটি, শিশুরা TikTok-এর বিপদের উচ্চ ঝুঁকিতে থাকে। কিশোর-কিশোরীরা শিকারীদের দ্বারা লক্ষ্যবস্তু হতে পারে, অথবা তারা না জেনে তাদের গোপনীয়তাকে ঝুঁকিতে ফেলতে পারে।

যাইহোক, এই অ্যাপটির একটি ইতিবাচক দিকও রয়েছে।

TikTok ভাইরাল গান এবং নাচের জন্য জনপ্রিয় হতে পারে, কিন্তু এই প্ল্যাটফর্মটি অফার করতে হবে এমন নয়। আপনি যদি আপনার বাচ্চাদের নিরীক্ষণ করতে সক্ষম হন, তাহলে তারা TikTok কে একটি সৃজনশীল আউটলেট হিসাবে ব্যবহার করতে পারে; তারা তাদের আবেগ প্রকাশ করতে, নতুন জ্ঞান অর্জন করতে এবং বিশ্বের অন্যান্য সংস্কৃতির সাথে পরিচিত হতে শিখতে পারে।

TikTok-এ শিশুদের নিরাপদ রাখুন

TikTok অ্যাপটিতে শিশুদের সুরক্ষিত রাখতে কিছু প্রচেষ্টা করেছে। কিন্তু TikTok নিজেই করতে পারে এমন অনেক কিছুই আছে। শিশুদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য, অভিভাবকদের তাদের শিশুদের অনলাইন কার্যক্রমে জড়িত থাকতে হবে।

যদিও TikTok সম্পর্কিত উদ্বেগ রয়েছে, এটি সব খারাপ নয়। নির্দিষ্ট সীমাবদ্ধতার মধ্যে ব্যবহার করা হলে, অ্যাপটি একটি ইতিবাচক অভিজ্ঞতা প্রদান করতে পারে।


  1. অ্যান্ড্রয়েডের জন্য সেরা ক্যামেরা অ্যাপগুলির মধ্যে 5টি আপনার চেষ্টা করা উচিত৷

  2. আপনার ফোনের জন্য সর্বদা অফিসিয়াল চার্জার ব্যবহার করা উচিত?

  3. TikTok-এর ভূমিকা এবং অ্যাপে অনুসরণ করার জন্য ৬টি নিয়ম

  4. '$Windows.~BT' ফোল্ডার কী এবং আপনার কি এটি মুছে ফেলা উচিত?