কম্পিউটার

অ্যান্ড্রয়েডে আপনার গোপনীয়তা এবং নিরাপত্তা রক্ষা করা

অ্যান্ড্রয়েডে আপনার গোপনীয়তা এবং নিরাপত্তা রক্ষা করা

ইন্টারনেটে থাকা সমস্ত স্মার্ট ডিভাইসের ডিভাইস মার্কেট শেয়ারের 70% Android দখল করে আছে। উইন্ডোজের সাথে (যার ডেক্সটপ পিসিতে আনুমানিক 89% মার্কেটশেয়ার আছে), অ্যান্ড্রয়েড সহজেই বাজারে সবচেয়ে বেশি ব্যবহৃত অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি৷

এই কারণে, Android, প্রায়ই নিরাপত্তা শোষণের জন্য লক্ষ্যবস্তু করা হয়. অ্যান্ড্রয়েডের দুর্দান্ত ফ্র্যাগমেন্টেশনের কারণে, এর অর্থ হল এমন ডিভাইসগুলিও যা আপনার গোপনীয়তা এবং সুরক্ষার জন্য হুমকিস্বরূপ সমস্ত ক্ষতিকারক পক্ষ থেকে রক্ষা করার জন্য যথেষ্ট দ্রুত আপডেট নাও পেতে পারে৷

সরকার-স্পনসর্ড নজরদারি, রাষ্ট্র-স্পন্সর আন্তর্জাতিক গুপ্তচরবৃত্তি এবং বিশাল কর্পোরেট নিরাপত্তা লঙ্ঘনের বিস্তৃত খবর গোপনীয়তা এবং নিরাপত্তার চারপাশে কথোপকথনকে রঙিন করে। অ্যান্ড্রয়েড ফোনে ব্যাঙ্কের তথ্য, ক্রেডিট এবং ডেবিট কার্ডের তথ্য, ওয়েব পরিষেবার পাসওয়ার্ড এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য থাকতে পারে৷

আপনি যদি আপনার গোপনীয়তা নিয়ে চিন্তিত হন, তবে প্রথম পদক্ষেপটি আপনার সর্বাধিক ব্যবহৃত ডিভাইসটিকে সুরক্ষিত করা উচিত। অনেক লোকের জন্য যা তাদের অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সমান। আসুন আপনার ডিভাইসটি সুরক্ষিত করি।

আপনার মোবাইল ব্রাউজিং সুরক্ষিত করুন

অ্যান্ড্রয়েডে আপনার গোপনীয়তা এবং নিরাপত্তা রক্ষা করা

আপনারা যারা Tor এর সাথে পরিচিত তাদের জন্য, উপরের চিত্রটি দেখে সম্ভবত আপনি ইতিমধ্যেই হতাশার দীর্ঘশ্বাস ফেলেছেন। চিন্তা করবেন না, আমি শুধু বলতে যাচ্ছি না "টর ব্যবহার করুন" এবং এটি দিয়ে করা হবে। অরবট হল একটি কার্যকর মোবাইল টর সমাধান, কিন্তু যারা তাদের প্রতিদিনের ব্রাউজিংয়ের জন্য টরের নেটওয়ার্ক ব্যবহার করতে চান না তাদের সম্পর্কে কি?

তারা অবশ্যই FireFox ব্যবহার করতে পারে। মোবাইল ফায়ারফক্স দুটি কী এক্সটেনশন ইনস্টল করার অনুমতি দেয়:uBlock এবং HTTPS সর্বত্র। এই এক্সটেনশনগুলির সাথে মোবাইল ফায়ারফক্স ব্যবহার করা আপনার মোবাইল ব্রাউজিং অভিজ্ঞতাকে উল্লেখযোগ্যভাবে আরও সুরক্ষিত করে তুলবে, এবং দ্রুততর, অ্যাডব্লকারকে ধন্যবাদ!

আপনার ফোনের স্টোরেজ সুরক্ষিত করুন

অ্যান্ড্রয়েডে আপনার গোপনীয়তা এবং নিরাপত্তা রক্ষা করা

Android এর একটি নতুন সংস্করণ ব্যবহার করছেন, যেমন Android Marshmallow বা Android N? শুধু আপনার ফোনের বিকল্পগুলিতে যান এবং এনক্রিপশন সক্ষম করুন!

অবশ্যই, সবাই যে ভাগ্যবান হয় না. আপনি যদি অ্যান্ড্রয়েডের একটি নতুন সংস্করণ ব্যবহার না করেন, তাহলে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ফাইল এনক্রিপ্ট করতে আপনাকে একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হবে। Andrognito 2 এর মাধ্যমে আপনার ডিভাইস ফাইল এনক্রিপ্ট করার বিষয়ে একটি টিউটোরিয়ালের জন্য মহেশের নিবন্ধটি দেখুন!

আপনার যোগাযোগ সুরক্ষিত করুন

অ্যান্ড্রয়েডে আপনার গোপনীয়তা এবং নিরাপত্তা রক্ষা করা

অ্যান্ড্রয়েড, সৌভাগ্যবশত, এনক্রিপ্ট করা মেসেজিং পরিষেবার কোন অভাব নেই। নিরাপত্তা-ভিত্তিক মেসেঞ্জার ব্যবহার করার নেতিবাচক দিক হল যে অন্য পক্ষকেও সেগুলি ব্যবহার করতে হয়, যা এই প্রোগ্রামগুলির অনেকগুলি গ্রহণে ক্ষতি করে৷ যাই হোক না কেন, আপনি যদি সত্যিই আপনার যোগাযোগ সুরক্ষিত করার বিষয়ে উদ্বিগ্ন হন, তাহলে আপনার একটি এনক্রিপ্ট করা মেসেঞ্জার পাওয়া উচিত।

ডেরিক ডিনার টেলিগ্রাম এবং অ্যান্ড্রয়েডের জন্য দুটি দুর্দান্ত এনক্রিপ্টেড মেসেজিং বিকল্পগুলিতে একটি দুর্দান্ত নিবন্ধ লিখেছেন। আপনি যদি আগ্রহী হন তবে আমি সেখানে যাওয়ার পরামর্শ দিচ্ছি।

আরও মূলধারার সমাধানের জন্য, গুগলের অ্যালো এবং ফেসবুক মেসেঞ্জার উভয়ই শীঘ্রই অপ্ট-ইন এন্ড-টু-এন্ড এনক্রিপশন অফার করবে। এটি শুধুমাত্র আপনার মত ব্যবহারকারীরাই নয় যারা গোপনীয়তা নিয়ে চিন্তিত – সবচেয়ে বড় প্রযুক্তি কোম্পানিগুলিও।

দূষিত অ্যাপ্লিকেশন এড়ানো

অ্যান্ড্রয়েডে আপনার গোপনীয়তা এবং নিরাপত্তা রক্ষা করা

ম্যালওয়্যার আপনার গোপনীয়তার উপর একটি বড় প্রভাব ফেলে। ম্যালওয়্যারটি প্রায়শই লাভের জন্য আপনার ব্যক্তিগত ডেটা চুরি করার অভিপ্রায়ে ডিজাইন করা হয়, তাই অবশ্যই আপনি নিশ্চিত করতে চান যে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে এমন কিছুই আসছে না৷

সেই দিকে অগ্রসর হওয়া একটি সহজ পদক্ষেপ হল আপনার ডিভাইসের বিকল্পগুলিতে যাওয়া এবং "অজানা উত্স থেকে অ্যাপ ইনস্টলেশন" অক্ষম করা। এটি ডিফল্টরূপে সক্ষম, তবে আপনি যদি কখনও অ-মার্কেট অ্যাপ ইনস্টল করে থাকেন এবং এটি ভুলে গিয়ে থাকেন তবে এটি দুবার চেক করা নিরাপদ৷

অবশ্যই, অ্যান্টি-ভাইরাস অ্যাপগুলি অ্যান্ড্রয়েডেও বিদ্যমান। আপনি যদি এই সমস্যার একটি সফ্টওয়্যার সমাধান চান তবে সেগুলি দেখুন৷

উপসংহার

অ্যান্ড্রয়েড যুক্তিযুক্তভাবে বাজারে সবচেয়ে বড়, সবচেয়ে খণ্ডিত অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি। কিন্তু যেকোনো সিস্টেমের মতোই, সঠিক পদক্ষেপগুলি আপনার ডিভাইস এবং আপনার গোপনীয়তা উভয়ই সুরক্ষিত করতে পারে৷ আমি আশা করি এই নিবন্ধটি আপনাকে এটি করতে সাহায্য করেছে!

যদি আপনার কোন প্রশ্ন, উদ্বেগ বা পরামর্শ থাকে, তাহলে মন্তব্যে আপনার ইনপুট যোগ করুন। আমরা আপনার কাছ থেকে শুনতে চাই।

ইমেজ ক্রেডিট: Orbot


  1. Android-এ Chrome এর জন্য গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস কীভাবে পরিচালনা করবেন

  2. আপনার Android ফোন কি আপনার গোপনীয়তা আক্রমণ করছে?

  3. টিপস আপনার ডেটা, নিরাপত্তা এবং গোপনীয়তা রক্ষা করার জন্য একজন বিশেষজ্ঞের কাছ থেকে

  4. আপনার ফ্ল্যাশ প্লেয়ার কনফিগার করুন সর্বাধিক গোপনীয়তা এবং নিরাপত্তা