কম্পিউটার

কিভাবে Windows 7 আনইনস্টল করবেন

উইন্ডোজ 7 প্রকাশের সাথে সাথে, এমন লোকেরা থাকবে যারা এখনও কোনও কারণে ভিস্তা বা এক্সপিতে ফিরে যেতে চাইবে। আপনি যদি Windows 7 আনইনস্টল করতে চান এবং পূর্ববর্তী OS-এ ফিরে যেতে চান, তাহলে আপনি তা করতে পারবেন বা নাও করতে পারবেন।

এই পোস্টে, আমি এমন একটি কম্পিউটার থেকে উইন্ডোজ 7 আনইনস্টল করার জন্য সমস্ত বিকল্প এবং পরিস্থিতি ভেঙ্গে দেব যা ইতিমধ্যেই একটি অপারেটিং সিস্টেম ছিল, যেমন Windows XP বা Vista। আপনি যদি Windows 7 সম্পর্কে আরও তথ্য চান, Windows 7 এর বিভিন্ন সংস্করণের মধ্যে পার্থক্য সম্পর্কে আমার আগের পোস্টটি দেখুন৷

    কিভাবে Windows 7 আনইনস্টল করবেন

    উল্লেখ্য প্রথম জিনিস হল যে আপনি শুধুমাত্র একটি Windows Vista কম্পিউটারকে Windows 7 এ আপগ্রেড করতে পারেন, Windows XP নয়। আপনার যদি ইতিমধ্যেই XP থাকে, তাহলে আপনাকে Windows 7 এর একটি পরিষ্কার ইনস্টল করতে হবে।

    যাইহোক, আপনার যদি Windows XP সহ একটি কম্পিউটার থাকে এবং আপনি Windows XP-এর উপরে Windows 7 ইনস্টল করেন, তাহলে আপনি আসলে XP-এ ফিরে যেতে পারেন। সুতরাং আপনার যদি XP সহ একটি কম্পিউটার থাকে এবং আপনি Windows 7-এ যেতে চান, তাহলে আপনার হার্ড ড্রাইভ ফরম্যাট করবেন না! শুধু ডিস্কে পপ করুন, সিডি থেকে বুট করুন এবং উইন্ডোজ 7 ইনস্টল করুন।

    এক্ষেত্রে উইন্ডোজ পূর্ববর্তী অপারেটিং সিস্টেম এবং ডেটা দিয়ে উইন্ডোজ পার্টিশনের রুটে Windows.old নামে একটি ফোল্ডার তৈরি করে। Windows 7 ইন্সটল করার পর কিভাবে Windows এর আগের ইনস্টলেশানে ফিরে যেতে হয় সে সম্পর্কে আপনি ধাপে ধাপে নির্দেশাবলী অনুসরণ করতে পারেন।

    এখন ধরা যাক আপনি Windows Vista-কে Windows 7-এ আপগ্রেড করেছেন। এই ক্ষেত্রে, আপনি Windows Vista-এ ফিরে যেতে পারবেন না। এটি একটি একমুখী প্রক্রিয়া এবং তাই ভিস্তা থেকে উইন্ডোজ 7 এ যাওয়ার সময় আপনার এটি সম্পর্কে সচেতন হওয়া উচিত।

    ভিস্তাতে ফিরে যাওয়ার জন্য, আপনাকে উইন্ডোজ ভিস্তার একটি পরিষ্কার ইনস্টল করতে হবে, যার অর্থ আপনাকে আপনার সমস্ত ডেটা ব্যাকআপ করতে হবে এবং তারপরে এটি ম্যানুয়ালি পুনরুদ্ধার করতে হবে। আপনাকে আপনার সমস্ত প্রোগ্রাম পুনরায় ইনস্টল করতে হবে৷

    অবশেষে, আপনি যদি একটি মাল্টি-বুট সিস্টেম তৈরি করার জন্য একটি পৃথক পার্টিশনে Windows 7 ইনস্টল করেন এবং এখন Windows 7 সরাতে চান, তাহলে আপনি সম্ভবত এটিকে কোনোরকম বিশৃঙ্খলা ছাড়াই সরিয়ে ফেলতে পারেন।

    কিভাবে Windows 7 আনইনস্টল করবেন

    মনে রাখবেন যে এটি শুধুমাত্র তখনই কাজ করবে যদি উইন্ডোজের পুরোনো সংস্করণটি প্রথমে ইনস্টল করা হয়। আপনি যদি Windows 7 ইনস্টল করেন এবং তারপরে একটি মাল্টি-বুট সিস্টেম তৈরি করতে Windows XP বা Vista ইনস্টল করেন, তাহলে আপনি Windows 7 সরাতে পারবেন না।

    যতক্ষণ পর্যন্ত আপনি দ্বিতীয় ওএস হিসাবে উইন্ডোজ 7 ইনস্টল করছেন, আপনাকে প্রথমে আপনার কম্পিউটারকে উইন্ডোজের পুরানো সংস্করণে বুট করতে হবে এবং এটিতে ইনস্টল করা Windows 7 সহ পার্টিশনটি মুছে বা ফর্ম্যাট করতে হবে।

    আপনাকে এটি করতে হবে যাতে উইন্ডোজের পুরোনো সংস্করণটি ডিস্কের স্থান পুনরুদ্ধার করতে পারে এবং এটি ব্যবহার করতে পারে। আপনি My Computer-এ ডান-ক্লিক করে এটি করতে পারেন , পরিচালনা নির্বাচন করে এবং তারপর ডিস্ক ব্যবস্থাপনা এ ক্লিক করুন বাম হাতের তালিকায়।

    যে ভলিউমটিতে Windows 7 ইনস্টল করা আছে সেখানে ডান-ক্লিক করুন এবং ফরম্যাট বেছে নিন অথবা ভলিউম মুছুন .

    কিভাবে Windows 7 আনইনস্টল করবেন

    এখন আপনাকে মাল্টি-বুট স্ক্রীন থেকে উইন্ডোজ 7 সরাতে হবে। আপনি স্টার্ট এ গিয়ে এটি করতে পারেন , কন্ট্রোল প্যানেল , সিস্টেম এবং নিরাপত্তা , প্রশাসনিক সরঞ্জাম , সিস্টেম কনফিগারেশন .

    বুট-এ ক্লিক করুন ট্যাব এবং উইন্ডোজ 7-এর তালিকায় ক্লিক করুন। মুছুন ক্লিক করুন এবং তারপর পুনঃসূচনা করুন .

    কিভাবে Windows 7 আনইনস্টল করবেন

    এটাই! একবার আপনি Windows 7 পার্টিশন ফরম্যাট করে মাল্টি-বুট স্ক্রীন থেকে মুছে ফেললে, আপনি আপনার কম্পিউটার রিস্টার্ট করতে পারবেন এবং এটি স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজের পূর্ববর্তী ইনস্টলেশন লোড করতে সক্ষম হবেন! উপভোগ করুন!


    1. কীভাবে উইন্ডোজ আপডেট আনইনস্টল করবেন

    2. কিভাবে:উইন্ডোজ 10 এ কোডি আনইনস্টল করুন

    3. কিভাবে Windows 10 এ আপডেট আনইনস্টল করবেন

    4. উইন্ডোজ 10 এ কিভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন