কম্পিউটার

প্রোগ্রামিং শেখার জন্য নতুনদের জন্য সেরা iOS অ্যাপ

কোডিং ক্র্যাক করা একটি কঠিন বাদাম এবং সবাই মিলে যেতে পারে না। এই ভিনদেশী ভাষার ভয় কাটিয়ে উঠতে ধৈর্য ও আগ্রহের দাবি রাখে। কোডিং এর মিনিটগুলি বুঝতে আপনাকে অবশ্যই ভিন্নভাবে চিন্তা করতে হবে, যৌক্তিক চিন্তাভাবনা অবলম্বন করতে হবে এবং সমস্যা সমাধানের মনোভাব গড়ে তুলতে হবে। এই সাধারণ অ্যাপগুলি প্রচুর সাহায্য করে, কিন্তু এটি কোড লেখা এবং কার্যকর করার জন্য একটি বাস্তব কম্পিউটারের প্রয়োজন প্রতিস্থাপন করতে পারে না। যাইহোক, এই অ্যাপগুলির সাহায্যে, আপনি আপনার কোডগুলি যেখানে চান সেখানে বহন করতে পারেন বা আপনার অবসর সময়ে পরীক্ষা করতে পারেন৷

কোডিং শেখার জন্য নতুনদের জন্য সেরা iPhone অ্যাপস

এই ব্লগে, আমরা iOS-এর জন্য সেরা কোড শেখার অ্যাপগুলি সংগ্রহ করেছি, বিশেষ করে নতুনদের জন্য ডিজাইন করা হয়েছে৷

1. মিমো

নতুনদের জন্য কোডিং এবং প্রোগ্রামিং শেখার জন্য সেরা iOS অ্যাপগুলির মধ্যে একটি। Mimo ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট শেখার জন্য একটি মজার এবং ইন্টারেক্টিভ প্ল্যাটফর্ম অফার করে। এই অ্যাপটি একটি সরলীকৃত পদ্ধতিতে নবজাতক বিকাশকারীদের জন্য একটি সম্পূর্ণ প্রোগ্রাম অন্তর্ভুক্ত করার জন্য জনপ্রিয়তা অর্জন করেছে। হ্যাকিং থেকে শুরু করে গেম ডেভেলপ করা পর্যন্ত, আপনি আপনার আগ্রহ অনুযায়ী প্রোগ্রাম বেছে নিতে পারেন এবং রিয়েল-টাইম প্রোজেক্ট তৈরি করতে পারেন।

প্রোগ্রামিং শেখার জন্য নতুনদের জন্য সেরা iOS অ্যাপ

আপনি অ্যাপে প্রতিটি পাঠ সম্পূর্ণ করার পরে মিমো আপনাকে চ্যালেঞ্জ করে, তাই আপনাকে দ্রুত এবং দক্ষতার সাথে শেখার সুযোগ দেয়। আপনি চ্যালেঞ্জ জিতলে, আপনি পয়েন্ট এবং কৃতিত্ব অর্জন করেন যা আপনি পরে অন্যান্য প্রকল্পগুলি শিখতে ব্যবহার করতে পারেন। এই অ্যাপের সাহায্যে, আপনি আপনার সুবিধামত কোড করার অনুমতি দিয়ে রিয়েল টাইম প্রকল্পগুলিও তৈরি করতে পারেন। অ্যাপটি বিভিন্ন ভাষায় উপলব্ধ এবং নতুনদের জন্য অত্যন্ত সুপারিশ করা হয়৷

ডাউনলোড করুন

2. Udacity

আপনি যদি বিশেষজ্ঞদের কাছ থেকে কোডিং এবং প্রোগ্রামিং শিখতে চান, তাহলে Udacity হল iOS এর জন্য সেরা কোডিং অ্যাপগুলির মধ্যে একটি। অন্যান্য অ্যাপের বিপরীতে যেগুলোতে ক্লিচ টিচিং অ্যাপটিটিউড এবং সেকেলে কোডিং প্রোগ্রাম রয়েছে, Udacity এর বালতিতে অনন্য কিছু রয়েছে। এই অ্যাপটিতে এমন কোর্স রয়েছে যা Google, Facebook, Amazon এবং আরও অনেকের বিশেষজ্ঞদের দ্বারা রেকর্ড করা এবং ব্যাখ্যা করা হয়েছে। এছাড়াও, এটিতে কৃত্রিম বুদ্ধিমত্তা, ডিজিটাল মার্কেটিং এবং IoT এর মতো অফার করার জন্য কিছু সেরা এবং সর্বশেষ কোর্স রয়েছে৷

প্রোগ্রামিং শেখার জন্য নতুনদের জন্য সেরা iOS অ্যাপ

এই অ্যাপটির মালিকের লক্ষ্য প্রতিটি শিল্পে প্রচুর চাহিদা রয়েছে এমন কোর্স অফার করে প্রতিটি শিক্ষার্থীকে শিক্ষার সাথে ক্ষমতায়ন করা। Udacity আপনাকে শ্রেণীকক্ষে কার্যত অংশ নিতে, শিক্ষকদের সাথে যোগাযোগ করতে এবং একই সাথে আপনার অগ্রগতি পরীক্ষা করতে দেয়। এমন একটি প্ল্যাটফর্ম যা প্রত্যেক শিক্ষার্থীকে উদ্ভাবন ও দক্ষতা অর্জনে উৎসাহিত করে।

ডাউনলোড করুন

3. Lrn

আপনি যদি HTML, CSS, Javascript, Ruby এবং Python-এ কোডিং শিখতে চান, তাহলে Lrn হল আপনার জন্য অ্যাপ। এটি একটি টিউটোরিয়াল-ভিত্তিক অ্যাপ বিশেষ করে নতুন ডেভেলপারদের জন্য ডিজাইন করা হয়েছে যাতে তারা কোডিংয়ে তাদের দক্ষতা তৈরি করতে সহায়তা করে। আপনি মৌলিক বিষয় থেকে শুরু করে এবং ইন্টারেক্টিভ মিনি-কুইজের মাধ্যমে প্রোগ্রামিং পাঠ শিখতে পারেন। অন্যান্য কোডিং অ্যাপের মতো, Lrn আপনাকে আপনার পাঠ শেষ করার পর অনুশীলন করতে দেয়।

প্রোগ্রামিং শেখার জন্য নতুনদের জন্য সেরা iOS অ্যাপ

এই অ্যাপটির সাহায্যে আপনি প্রোগ্রামিংয়ের ভাষা পড়তে, বুঝতে, লিখতে এবং প্রকাশ করার পদ্ধতিগুলি আবিষ্কার করতে পারেন। এই অ্যাপটি বিভিন্ন হট-শট কোম্পানি যেমন গিজমোডো, বিজনেস ইনসাইডার, নেক্সট ওয়েব, প্রোডাক্ট হান্ট, সিএনইটি, লাইফহ্যাকার এবং আরও অনেক কিছুতে প্রদর্শিত হয়েছে। Lrn হল কোডিং শেখার জন্য একটি সর্ব-অন্তর্ভুক্ত টুল যা আপনাকে দক্ষতার সাথে দক্ষতা অর্জন করতে অনুপ্রাণিত করে এবং কোডিং শেখার জন্য সেরা iOS অ্যাপগুলির মধ্যে একটি৷

ডাউনলোড করুন

4. পাইথন দিয়ে কোড করতে শিখুন

পাইথন শেখা একটি কঠিন ভাষা কিন্তু এই অ্যাপের মাধ্যমে আপনি সরাসরি আপনার ফোনে শিখতে পারবেন। শুধুমাত্র মৌলিক বিষয় নয়, পাইথন অ্যাপের সাথে কোড শিখুন আপনাকে ডাউনলোড না করেই অ্যাপটিতে কোড শিখতে এবং ব্যবহার করতে দেয়। এই অ্যাপটিতে কিছু অনন্য বৈশিষ্ট্য রয়েছে যা শেখার প্রক্রিয়াকে মজাদার এবং উত্তেজনাপূর্ণ করে তোলে। উদাহরণস্বরূপ, যখনই আপনি একটি নতুন পাঠ আনলক করে একটি নির্দিষ্ট মাইলফলক অর্জন করবেন, অ্যাপটি আপনার জন্য একটি ব্যাজ চালু করবে৷

প্রোগ্রামিং শেখার জন্য নতুনদের জন্য সেরা iOS অ্যাপ

এছাড়াও আপনি বিভিন্ন স্তর, রাউন্ডে নিক্ষিপ্ত চ্যালেঞ্জগুলিতে অংশ নিতে পারেন এবং অভিজ্ঞতা পয়েন্ট অর্জন করতে পারেন। এই অ্যাপটি আপনাকে সমমনা পাইথন সম্প্রদায়ের জোনে প্রবেশ করতে দেয়, যেখানে আপনি একই সাথে ইন্টারঅ্যাক্ট করতে এবং শিখতে পারেন। কোডিং শেখার জন্য এটি সেরা iOS অ্যাপগুলির মধ্যে একটি এবং তাই অত্যন্ত সুপারিশ করা হয়৷

ডাউনলোড করুন

5. এনকোড

এনকোড উত্সাহীদের জন্য একটি প্ল্যাটফর্ম অফার করে যার লক্ষ্য অন্যান্য কাজ করার সময় কোডিং শেখা। এই অ্যাপ ব্যবহারকারীদের প্রতি মিনিটের বিশদ বিবরণ কভার করার সময় ধীরে ধীরে এবং অবিচলিতভাবে কোডিং শিখতে দেয়। এই অ্যাপটির বিশেষত্ব হল এটি দীর্ঘ একঘেয়ে বক্তৃতা না করে সঠিকভাবে পাঠ শেখায়।

প্রোগ্রামিং শেখার জন্য নতুনদের জন্য সেরা iOS অ্যাপ

এছাড়াও, এনকোডের সাহায্যে, আপনি ডাউনলোড না করেই অ্যাপটিতে কোড করতে পারেন এটিকে iOS-এর জন্য সেরা কোডিং অ্যাপগুলির মধ্যে একটি করে। আপনার জ্ঞান পরীক্ষা করার জন্য চ্যালেঞ্জগুলিতে অংশ নিন। এবং সরাসরি অ্যাপে HTML এবং CSS শেখার পর রিয়েল-টাইম ওয়েব পেজ তৈরি করুন। এনকোড হল কোডিং এবং প্রোগ্রামিং এর মৌলিক বিষয়গুলি শেখার জন্য সর্ব-পরিবেশিত অ্যাপ্লিকেশন। যারা ভবিষ্যতে ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশন তৈরিতে মনোযোগ দিচ্ছেন তাদের জন্য অত্যন্ত প্রস্তাবিত৷

ডাউনলোড করুন

6. কোড করার সময়

এই বিনামূল্যের iOS অ্যাপ প্রতিটি iOS ডিভাইসে ছোট-আকারের পাঠের একটি সম্পূর্ণ-অন্তর্ভুক্ত সিরিজ অফার করে। বিশেষ করে নতুনদের জন্য ডিজাইন করা, এই অ্যাপটি প্রত্যেক নতুনকে মোবাইল কোড এডিটর সহ CSS, HTML এবং JavaScript সম্পর্কে জ্ঞান অর্জন করতে সাহায্য করে। এই অ্যাপটির বিশেষত্ব হল এর মসৃণ, ইন্টারেক্টিভ এবং অন্তর্নির্মিত HTML সম্পাদক যা কোডিংকে মজাদার এবং সহজে শিখতে পারে। আপনি যে কোন সময় এবং যে কোন জায়গায় কোডিং শিখতে এবং অনুশীলন করতে পারেন।

প্রোগ্রামিং শেখার জন্য নতুনদের জন্য সেরা iOS অ্যাপ

প্রতিটি পাঠই চটকদার এবং সংক্ষিপ্ত যা এটিকে কোডিং শেখার জন্য সেরা iOS অ্যাপগুলির মধ্যে একটি করে তুলবে অল্প সময়ের মধ্যে মৌলিক বিষয়গুলি উপলব্ধি করতে সাহায্য করে৷ এর শক্তিশালী এবং সহজাত কোড সম্পাদকের সাহায্যে, আপনি সহজেই প্রোগ্রামিং অনুশীলন করতে পারেন। এছাড়াও, আপনি যেখানেই যান অ্যাপটি বহন করতে পারেন এবং আপনার অবসর সময়ে মৌলিক বিষয়গুলি শিখতে পারেন৷

ডাউনলোড করুন

7. খান একাডেমি

এই বিনামূল্যের অ্যাপটি বাজারে উপলব্ধ প্রতিটি কোডিং ভাষার একটি হাব। কোডিং ছাড়াও, আপনি বিজ্ঞান, গণিত, কম্পিউটার, ইতিহাস, অর্থনীতি, কলা এবং আরও অনেক কিছু কভার করতে পারেন। সবকিছু বিনামূল্যে পাওয়া যায় এবং আপনি কোন সাহায্য ছাড়াই কোড শিখতে পারেন। However, the interface of the app is not friendly, and you must put a significant effort to find the topic you are looking for.

প্রোগ্রামিং শেখার জন্য নতুনদের জন্য সেরা iOS অ্যাপ

Also, the quality of every lesson is not same and searching for the exact content from the large database is a hectic job. However, this app helps you learn coding in the budget and you can also bookmark your lessons for future references.

ডাউনলোড করুন

8. SwiftBites

If you want to learn coding quickly, gain command over the languages and become an expert in this field, then you must download this free app. SwiftBites smooth interface allows you to learn coding in an interactive manner and test your knowledge via regular challenges. The app also allows you to run sample code and learn from the outcome.

প্রোগ্রামিং শেখার জন্য নতুনদের জন্য সেরা iOS অ্যাপ

Once you complete all the lessons and excel in every test, you shall be given a certificate from SwiftBites. This app will make you a professional coder in no time.

ডাউনলোড করুন

9. Codecademy

With this app, you can gain an incredible learning experience in the journey of coding on your smartphone. Unlike other apps, this app involves less reading and watching and more instructions to follow. Here, the app gives you instructions as you continue with the coding lessons and guide you at every step.

প্রোগ্রামিং শেখার জন্য নতুনদের জন্য সেরা iOS অ্যাপ

Designed for beginners, the app focuses on building the foundation first and then takes you to advanced level. The highlight of this app is Code Hour, where the app vows to teach you a topic within an hour. With flexible learning techniques and smooth interface, you can learn to code on go on your iOS device. The best feature of this app is that it forces you to apply the information you are gathering every day. it also explains to you whether your answer is right or wrong and the remedies to fix the issues.

ডাউনলোড করুন

10. Tynker

Coding is boring and demands arduous work and patience. As innovative technology is appearing, the scope of coding in future will be all time high and so does the competition. If you are planning any future of your kids in coding, then you can start giving trainings via this Tynker app on iOS devices. This app makes coding fun and interactive via puzzles and games. Its “100 step-by-step” lessons create a sturdy foundation for your kids to learn advanced languages in future with ease.

প্রোগ্রামিং শেখার জন্য নতুনদের জন্য সেরা iOS অ্যাপ

Its drag-and-drop feature makes the app easy to use. The app is available in trial version too, where it tests the knowledge of the children at elementary level. Depending on the interest of the children, parents can buy the full version of the app. Here, kids are molded in a fashion, where they can read instructions without any help and solve puzzles by their own.

ডাউনলোড করুন

So, these are some of the best iOS apps to learn coding that you can directly download from the Apple store. If you have any other app in the store that we have missed out, feel free to mention them in the comment section below.


  1. 5টি সেরা ডিক্টেশন অ্যাপস iPhone এর জন্য

  2. আইফোনের জন্য 6টি সেরা ফন্ট অ্যাপ

  3. আইটি পেশাদারদের জন্য 10টি সেরা iOS অ্যাপ

  4. প্রোগ্রামিং বা কোডিং শেখার জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপস