কম্পিউটার

5টি সেরা ডিক্টেশন অ্যাপস iPhone এর জন্য

আপনি কি আপনার মনের প্রতিটি ধারণা টাইপ করতে ক্লান্ত? আপনি আপনার ডিভাইসে আপনার নোট এবং নথি নির্দেশ করতে আপনার ভয়েস ব্যবহার করতে পারেন৷ আইফোনের জন্য এই ডিক্টেশন অ্যাপগুলি আপনার ভয়েসকে রিয়েল-টাইমে আপনার স্ক্রিনে পাঠ্যে রূপান্তর করে।

প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য, ভয়েস ডিকটেশন অ্যাপগুলি অ্যাক্সেসযোগ্যতার বৈশিষ্ট্যগুলি সরবরাহ করে যা তাদের অনেক সংগ্রাম ছাড়াই তাদের ডিভাইসগুলি পরিচালনা করতে দেয়। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার হাত ব্যবহার করতে না পারেন, তাহলে আপনি শ্রুতিমধুর অ্যাপে কথা বলতে পারেন এবং একটি নিবন্ধ, একটি মিটিং বা অন্যান্য নথিপত্র প্রতিলিপি করতে পারেন।

এই পর্যালোচনার জন্য, আমরা একটি iPhone এ টেক্সটে বক্তৃতা প্রতিলিপি করার জন্য সেরা ডিক্টেশন অ্যাপের উপর ফোকাস করেছি।

5টি সেরা ডিক্টেশন অ্যাপস iPhone এর জন্য

iPhone-এর জন্য সেরা ডিক্টেশন অ্যাপস

আপনার আইফোনে ডিকটেশন অ্যাপটি সব ভাষায় উপলব্ধ নাও হতে পারে এবং আপনি যে বৈশিষ্ট্যগুলি পান তা পরিবর্তিত হতে পারে। কিছু iPhone ব্যবহারকারীদের জন্য, আপনার দেশ বা অঞ্চলের উপর নির্ভর করে অ্যাপটি সেখানে নাও থাকতে পারে।

এই কারণে, একাধিক ভাষা, দেশ বা অঞ্চলে উপলব্ধ একটি তৃতীয় পক্ষের শ্রুতিমধুর অ্যাপের জন্য যাওয়া সহজ এবং এতে আরও বৈশিষ্ট্য রয়েছে। এখানে আমাদের সেরা বাছাই করা হল৷

1. লিপিলিপি

ট্রান্সক্রাইব হল একটি জনপ্রিয় ডিক্টেশন অ্যাপ যা আপনাকে বক্তৃতা এবং ট্রান্সক্রিপশনের মধ্যে কোনো ব্যবধান ছাড়াই উচ্চ মানের ট্রান্সক্রিপশন করতে দেয়। অ্যাপটি কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা চালিত হয় যা আপনাকে আপনার ভয়েস মেমো বা এমনকি ভিডিওগুলির জন্য প্রায় তাত্ক্ষণিক প্রতিলিপি দিতে পারে।

অ্যাপটির রেকর্ডিং ক্ষমতা নেই, তবে আপনি আপনার আইফোন থেকে একটি ভয়েস মেমো তৈরি করতে পারেন। তারপরে, আপনি ট্রান্সক্রিপশনটি সম্পাদনা করতে একটি ওয়ার্ড প্রসেসরে বা ড্রপবক্সের মতো একটি ক্লাউড স্টোরেজ অ্যাপে রপ্তানি করতে পারেন।

5টি সেরা ডিক্টেশন অ্যাপস iPhone এর জন্য

ট্রান্সক্রাইব আপনার ভিডিও বা ভয়েস মেমোকে 120 টিরও বেশি বিভিন্ন উপভাষা এবং ভাষায় ট্রান্সক্রিপশনে পরিণত করতে পারে।

যদিও ট্রান্সক্রাইব 100 শতাংশ নির্ভুল নয় (এটির 90 শতাংশ নির্ভুলতার হার রয়েছে), এটি একটি মানব ট্রান্সক্রিবারকে অর্থ প্রদানের তুলনায় এটি ব্যবহার করা সস্তা। আপনি বিনামূল্যে ট্রায়ালের সাথে 15 মিনিট পর্যন্ত ট্রান্সক্রিপশন রেকর্ড করতে পারেন বা অ্যাপটিকে দরকারী মনে করলে আরও রেকর্ডিং সময় কিনতে পারেন।

2. Evernote

Evernote হল একটি মজবুত নোট নেওয়ার অ্যাপ যার সহজ স্পিচ-টু-টেক্সট ক্ষমতা রয়েছে।

আপনি সরাসরি অ্যাপে অডিও টাইপ বা রেকর্ড করতে আপনার ভয়েস ব্যবহার করতে পারেন। শুধু আপনার আইফোনের কীবোর্ডে মাইকে আলতো চাপুন, কথা বলা শুরু করুন এবং আপনার আইফোন আপনার বক্তৃতাকে পাঠ্যে রূপান্তর করবে।

অ্যাপের AI প্রযুক্তি স্বয়ংক্রিয়ভাবে আপনার বক্তৃতার একটি প্রতিলিপি তৈরি করে, যেটি কাজে লাগে যখন আপনি আপনার নথি এবং নোটগুলিকে সংগঠিত রাখতে চান। ভালো উৎপাদনশীলতার জন্য আপনি আপনার নোট শেয়ার করতে পারেন এবং নথিতে অন্যদের সাথে সহযোগিতা করতে পারেন।

5টি সেরা ডিক্টেশন অ্যাপস iPhone এর জন্য

এছাড়াও, আপনি যদি যেকোনো অবস্থান বা ডিভাইস থেকে আপনার ট্রান্সক্রিপশন অ্যাক্সেস করতে চান তাহলে আপনি ডিভাইস জুড়ে সিঙ্ক করতে পারেন।

Evernote হল একটি বিনামূল্যের অ্যাপ যা আপনি সীমাহীন সংখ্যক ডিভাইসে ব্যবহার করতে পারেন। অ্যাপে আরও ট্রান্সক্রিপশন বা নোট আপলোড করতে আপনি বিভিন্ন স্তরের স্টোরেজ কিনতে পারেন।

3. শুধু রেকর্ড টিপুন

জাস্ট প্রেস রেকর্ড আপনাকে যেকোন কিছু নির্দেশ করতে এবং এটিকে পাঠ্যে প্রতিলিপি করার অনুমতি দেয়। আপনি আপনার আইফোনে দ্রুত চিন্তাভাবনা টাইপ করতে চান বা পরে ব্যবহারের জন্য এটি রেকর্ড করতে চান, অ্যাপটি আপনাকে এতে সাহায্য করতে পারে।

আপনি আপনার আইফোনে অন্তর্নির্মিত মাইক ব্যবহার করতে পারেন বা আপনার নোট রেকর্ড করতে একটি বাহ্যিক মাইক ব্যবহার করতে পারেন এবং অ্যাপের শক্তিশালী ট্রান্সক্রিপশন পরিষেবা আপনার বক্তৃতাকে পাঠ্যে পরিণত করবে।

এছাড়াও, আপনি আপনার ফাইলগুলি আপনার iPhone বা iCloud এ সংরক্ষণ করতে পারেন এবং যেকোনো ডিভাইস থেকে সেগুলি অ্যাক্সেস করতে পারেন।

5টি সেরা ডিক্টেশন অ্যাপস iPhone এর জন্য

আপনি 30টিরও বেশি ভাষার জন্য সীমাহীন রেকর্ডিং সময় এবং সমর্থন পান। আপনি যদি বিদেশে বা আন্তর্জাতিক দলের সাথে কাজ করেন তবে এটি ব্যবহার করার জন্য Just Press Record কে একটি দুর্দান্ত অ্যাপ তৈরি করে৷

অ্যাপটি বিরাম চিহ্ন কমান্ড স্বীকৃতি প্রদান করে যাতে আপনার ট্রান্সক্রিপশন টাইপো-মুক্ত হতে পারে। নোটগুলি প্রস্তুত হয়ে গেলে, আপনি অন্যান্য iOS অ্যাপগুলিতে পাঠ্য বা অডিও ফাইলগুলি ভাগ করতে পারেন, একটি ব্যাপক ফাইলে আপনার রেকর্ডিংগুলিকে সংগঠিত করতে এবং দেখতে পারেন৷

4. Nuance দ্বারা ড্রাগন যে কোন জায়গায়

আপনি সম্ভবত ইতিমধ্যেই ডেস্কটপের জন্য ড্রাগনের কথা শুনেছেন কারণ এটি পাঠ্যে বক্তৃতা প্রতিলিপি করার মূল প্রোগ্রামগুলির মধ্যে একটি। তাদের এখন একটি অ্যাপও রয়েছে। Dragon Anywhere হল একটি দ্রুত এবং নির্ভুল ডিক্টেশন অ্যাপ যা আপনার বক্তৃতা বা আপনার আপলোড করা অডিও ফাইল থেকে পাঠ্য প্রতিলিপি করতে পারে।

অ্যাপটির কোনো সময় বা দৈর্ঘ্যের সীমা নেই তাই আপনি যতক্ষণ চান ততক্ষণ কথা বলতে পারেন। এছাড়াও, আপনি যেতে যেতে ফর্ম পূরণ করতে পারেন এবং ভয়েস কমান্ড ব্যবহার করে ক্ষেত্রের মাধ্যমে ক্ষেত্র নেভিগেট করতে পারেন।

ড্রাগনের শক্তিশালী কাস্টমাইজেশন বিকল্পগুলি আপনি নির্দেশ করার সময় আরও ভাল নির্ভুলতা নিশ্চিত করে। এমনকি আপনি একটি নথি বা একটি ইমেল স্বাক্ষরে একটি আদর্শ ধারা সন্নিবেশ করার জন্য সাধারণ ভয়েস কমান্ড তৈরি করতে পারেন।

5টি সেরা ডিক্টেশন অ্যাপস iPhone এর জন্য

ডিকটেশন অ্যাপের শক্তিশালী ভয়েস ফর্ম্যাটিং এবং সম্পাদনা ক্ষমতা আপনাকে সম্পাদনা, সংশোধন বা মুছে ফেলার জন্য বাক্য বা শব্দ নির্বাচন করতে দেয়। আপনি আপনার নথিতে বোল্ড বা আন্ডারলাইন ফর্ম্যাটিংও প্রয়োগ করতে পারেন৷

একবার আপনার নথি প্রস্তুত হয়ে গেলে, আপনি ইভারনোট বা ক্লাউড-ভিত্তিক ডকুমেন্ট-শেয়ারিং টুলের মতো নোট গ্রহণকারী অ্যাপগুলিতে এবং থেকে এটি আমদানি এবং রপ্তানি করতে পারেন।

ড্রাগন ব্যবহারের প্রধান সীমাবদ্ধতা হল যে ডিক্টেশন ড্রাগন অ্যাপের মধ্যে সীমাবদ্ধ তাই আপনি সরাসরি অন্য অ্যাপে নির্দেশ দিতে পারবেন না। যাইহোক, আপনি ড্রাগনের ডিকটেশন প্যাড থেকে থার্ড-পার্টি অ্যাপে টেক্সট কপি করতে পারেন।

5. টেমি রেকর্ডার এবং ট্রান্সক্রাইবার

টেমি মিনিটের মধ্যে মেমো, বক্তৃতা বা মিটিং নোটগুলি নির্দেশ করে, রেকর্ড করে এবং প্রতিলিপি করে।

এর বিশ্বমানের AI স্পিচ রিকগনিশন প্রযুক্তির মাধ্যমে, অ্যাপটি আপনার নির্দেশ বা রেকর্ড করার সময় রিয়েল-টাইম, লাইভ ট্রান্সক্রিপশন প্রদান করে। আপনি অন্যদের সাথে আপনার রেকর্ডিংগুলি সংগঠিত করতে, সম্পাদনা করতে এবং ভাগ করতে পারেন৷

এছাড়াও আপনি বিনামূল্যে সীমাহীন ভয়েস রেকর্ডিং পাবেন, যখন আপনি একটি ইনকামিং কল বাছাই করতে হবে তখন স্বয়ংক্রিয় বিরতি এবং আপনি অ্যাপটি বন্ধ করার সময় স্বয়ংক্রিয় রেকর্ডিং পুনরুদ্ধার করতে হবে৷

5টি সেরা ডিক্টেশন অ্যাপস iPhone এর জন্য

টেমি হল একটি সহজ শ্রুতিলিপি অ্যাপ যখন আপনাকে দ্রুত এবং সস্তায় আপনার ফাইল লিখতে এবং প্রতিলিপি করতে হবে। এছাড়াও, আপনি ট্রান্সক্রিপ্টের যেকোনো জায়গায় ক্লিক করতে পারেন, সেই অংশের জন্য অডিও শুনতে পারেন এবং প্রয়োজনে আপনার সংশোধন টাইপ করতে পারেন।

একবার আপনি ট্রান্সক্রিপ্টটি সম্পাদনা করার পরে, আপনি এটিকে আপনার আইফোনে ওয়ার্ড ডকুমেন্ট, টেক্সট ফাইল বা পিডিএফ ডকুমেন্ট হিসাবে ডাউনলোড করতে পারেন। আপনি এটি একটি লিঙ্ক বা ইমেলের মাধ্যমেও শেয়ার করতে পারেন৷

প্রতিলিপির সময় বাঁচান

সব কিছু টাইপ করার অন্যথায় শ্রম-নিবিড় কাজের তুলনায় আপনার এলোমেলো চিন্তাভাবনা বা ধারণাগুলি দ্রুত নোট করার জন্য ডিক্টেশন অ্যাপগুলি একটি ভাল উপায়।

কিভাবে Google ডক্সে ভয়েস ডিকটেশন ব্যবহার করতে হয় এবং Android এ টেক্সটে ভয়েস সক্রিয় করতে হয় সে সম্পর্কে আরও নির্দেশিকা দেখুন।

আপনার কাছে কি আইফোনের জন্য একটি প্রিয় ডিকটেশন অ্যাপ আছে? মন্তব্য বিভাগে এটি সম্পর্কে আমাদের বলুন৷


  1. Android এবং iPhone 2022 এর জন্য 10 সেরা ডেটিং অ্যাপ

  2. আইফোনে পোর্ট্রেট মোডের জন্য সেরা অ্যাপ

  3. আইফোনের জন্য 15 সেরা আবহাওয়ার অ্যাপ

  4. 2022 এর জন্য সেরা আইপ্যাড এবং আইফোন টেলিপ্রম্পটার অ্যাপ