কম্পিউটার

প্রোগ্রামিং বা কোডিং শেখার জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপস

আপনি কি আপনার সফ্টওয়্যার তৈরি করতে চান বা ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন বিকাশে ক্যারিয়ারের পরিকল্পনা করতে চান? তারপরে, কোডিংয়ের একটি ভাল কমান্ড থাকা অপরিহার্য। আপনি যদি একজন প্রযুক্তিগতভাবে দক্ষ ব্যক্তি হন এবং এই অঙ্গনে আগ্রহ থাকে, তাহলে আপনি সরাসরি ইন্টারনেট থেকে সফ্টওয়্যার ডাউনলোড করতে পারেন এবং কোড শেখা শুরু করতে পারেন। কিন্তু আপনি যদি আপনার স্মার্টফোনে প্রোগ্রামিং অধ্যয়ন করতে চান, তাহলে কোডিংয়ের জন্য এখানে কিছু সেরা অ্যান্ড্রয়েড অ্যাপ রয়েছে।

প্রোগ্রামিং শেখার জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপস

একটি কোড এডিটর একজন ডেভেলপারকে দক্ষ এবং দ্রুত হতে সাহায্যকারী হাত হিসেবে কাজ করে। সফ্টওয়্যার নিশ্চিত করে...

1. কোডমুরাই - প্রোগ্রামিং শিখুন

আপনি যদি কোডিংয়ে একজন শিক্ষানবিস হন এবং ক্রমাগত ভ্রমণ করেন, তাহলে কোডমুরাই প্রোগ্রাম শেখার জন্য একটি মজার এবং আকর্ষক উপায় অফার করে। আপনি গেম ডেভেলপমেন্ট, ওয়েব ডেভেলপমেন্ট এবং অ্যাপ ডেভেলপমেন্টের বিষয়ে শিল্প বিশেষজ্ঞদের কাছ থেকে পাঠ গ্রহণ করে দুর্দান্ত কমান্ড এবং দক্ষতা অর্জন করতে পারেন। এই অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমে, আপনি CSS, C# HTML, JavaScript, TypeScript, Python, MongoDB, ES6, Angular 2, Android SDK, React, Java, iOS SDK, কম্পিউটার সায়েন্স, অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং, ফেজার এবং ইউনিটি 3D।

প্রোগ্রামিং বা কোডিং শেখার জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপস

এছাড়াও, আপনি এই অ্যাপের দেওয়া কোডিং চ্যালেঞ্জ এবং কুইজে অংশ নিয়ে আপনার জ্ঞান পরীক্ষা করতে পারেন। আপনি আপনার স্বাচ্ছন্দ্যে আপনার পাঠ শেষ করে একজন প্রোগ্রামিং বিশেষজ্ঞ হতে পারেন।

ডাউনলোড করুন

2. প্রোগ্রামিং হাব – কোড শিখুন

কোডিংয়ের জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপগুলির মধ্যে একটি হল প্রোগ্রামিং হাব। এটি এককভাবে আপনার সমস্ত প্রোগ্রামিং সমস্যার সমাধান করতে পারে। এই অ্যাপটি সমস্ত শীর্ষ কোডিং ভাষা এবং 17+ ভাষায় 1800+ প্রোগ্রামগুলির একটি সংকলন যা আপনি যে কোনও সময় এবং যে কোনও জায়গায় শিখতে এবং অনুশীলন করতে পারেন। এছাড়াও, আপনি অফলাইন মোডে HTML, JavaScript এবং CSS শিখতে এবং অনুশীলন করতে পারেন।

প্রোগ্রামিং বা কোডিং শেখার জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপস

আপনি যদি সংকল্পবদ্ধ এবং কোডিং এবং প্রোগ্রামিং এর প্রতি নিবেদিত হন, তাহলে প্রোগ্রামিং হাব আপনার ওয়ান-স্টপ সমাধান। এছাড়াও, আপনি পয়েন্ট কোর্স উপাদানে স্যুইচ করে আপনার বিরক্তিকর পাঠগুলিকে আকর্ষণীয় করে তুলতে পারেন। এই বক্তৃতাগুলি সঠিক এবং সঠিক যা আপনাকে একটি সরলীকৃত পদ্ধতিতে ভাষা শিখতে দেবে৷

ডাউনলোড করুন

3. SoloLearn:কোড শিখুন

বিশেষ করে নতুনদের জন্য কোডিংয়ের জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপগুলির মধ্যে একটি যা বিনামূল্যে কোডিংয়ের মূল বিষয়গুলি শেখায়৷ এই বিনামূল্যে শেখার অ্যাপটি কোডারদের জন্য বৈশ্বিক পর্যায়ে দ্রুত বর্ধনশীল সম্প্রদায়গুলির মধ্যে একটি। SoloLearn এর মাধ্যমে, আপনি 11টি প্রোগ্রামিং ভাষা শিখতে পারবেন এবং 900টিরও বেশি বিষয় কভার করতে পারবেন। আপনি 3টি স্তরে প্রতিটি বিষয় কভার করতে পারেন:মৌলিক, মধ্যবর্তী এবং উন্নত স্তর।

প্রোগ্রামিং বা কোডিং শেখার জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপস

এই অ্যাপের মাধ্যমে, আপনি প্রথমে প্রোগ্রামিং ধারণা শিখতে পারেন এবং তারপর ইন্টারেক্টিভ কুইজ চেষ্টা করে আপনার জ্ঞান পরীক্ষা করতে পারেন। এছাড়াও, আপনি ফোরামে আপনার সমস্যা নিয়ে আলোচনা করতে পারেন এবং একই সাথে অন্যান্য সদস্যদের সাহায্য করতে পারেন। এই অ্যাপটির সবচেয়ে উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল এটি আপনাকে অন্যান্য শিক্ষার্থীদের তাদের দক্ষতা পরীক্ষা করার জন্য চ্যালেঞ্জ করতে দেয় যা এটিকে কোডিংয়ের জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপগুলির মধ্যে একটি করে তোলে৷

ডাউনলোড করুন

4. এনকোড:কোড শিখুন

আপনি যদি একজন কর্মজীবী ​​হন এবং কোড শিখতে চান কিন্তু তার জন্য সময় দিতে অক্ষম হন, তাহলে Encode হল আপনার অ্যাপ। এটির সুনির্দিষ্ট এবং প্রোগ্রামিং বিষয়ক পাঠগুলি আপনাকে যে কোনও সময় এবং যে কোনও জায়গায় কোড করতে শিখতে দেয়। এটিতে একটি ইন্টারেক্টিভ কোড এডিটর রয়েছে, যা বিশ্বের সবচেয়ে প্রচলিত প্রোগ্রামিং ভাষা অর্থাৎ জাভাস্ক্রিপ্ট দ্বারা পরিচালিত হয়।

প্রোগ্রামিং বা কোডিং শেখার জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপস

কিছু বৈশিষ্ট্য হল স্মার্টফোন এবং ট্যাবলেটে আসল কোড লেখা, এইচটিএমএল এবং সিএসএস-এর উপর একটি কমান্ড পাওয়া এবং নতুনদেরকে সরলীকৃত পদ্ধতিতে কোড শিখতে সাহায্য করা।

ডাউনলোড করুন

5. খান একাডেমি

প্রোগ্রামিং বা কোডিং শেখার জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপস

আপনি যদি কোনো কোডিং অ্যাপ বহন করতে না পারেন বা প্রোগ্রামিং শেখার জন্য আপনার ক্লাসের জন্য অর্থ প্রদান করতে না পারেন, তাহলে আপনি খান একাডেমি অ্যাপ ডাউনলোড করতে পারেন। এই অ্যাপটিতে বিনামূল্যের জন্য অফার করার জন্য সামগ্রীর একটি বড় ডাটাবেস এবং বিভিন্ন কোর্স রয়েছে। আপনি আপনার নিজের সুবিধামত কোড শিক্ষা এবং অনুশীলনের মাধ্যমে আপনার কোডিং এর স্বপ্ন অনুসরণ করতে পারেন। যাইহোক, এই অ্যাপে সঠিক বিষয়বস্তু খুঁজে পাওয়া একটি শ্রমসাধ্য কাজ, তাই নিজেকে প্রস্তুত করুন। কিন্তু অ্যাপটি বিনামূল্যে, তাই ইতিবাচক এবং নেতিবাচককে সমান করে।

এছাড়াও, প্রতিটি বিষয়বস্তুর গুণমান একই নয়, তাই আপনি হতাশার সম্মুখীন হতে পারেন। তবে, আপনি যদি বাজেটের মধ্যে কোড শিখতে চান তবে খান একাডেমি সেরা অ্যাপ। এই অ্যাপের প্রধান আকর্ষণ হল বুকমার্ক বৈশিষ্ট্য সহ পাঠের বিশাল ক্যাটালগ। এর মানে হল যে আপনি আপনার নিবন্ধটি বুকমার্ক করতে পারেন এবং পরে এটি পড়তে পারেন৷

ডাউনলোড করুন

6. লাইটবট

প্রোগ্রামিং বা কোডিং শেখার জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপস

এই দ্রুত পরিবর্তনশীল বিশ্বে, যখন প্রতিযোগিতা আরও কঠোর হচ্ছে, তখন আপনার সন্তানকে আগে থেকেই প্রস্তুত করা অত্যাবশ্যক। লাইটবট হল এমন একটি অ্যাপ যা বিশেষ করে শিশুদের জন্য মজাদার এবং ইন্টারেক্টিভ পদ্ধতিতে কোডিং এর মূল বিষয়গুলি শেখার জন্য ডিজাইন করা হয়েছে। আপনার শিশু গেম খেলার সময় কোড শিখতে পারে, তাই তাদের মস্তিষ্ক এবং মানসিক দক্ষতাকে চ্যালেঞ্জ করে। পদ্ধতি, সিকোয়েন্সিং এবং লুপের মতো বৈশিষ্ট্য শিশুদের জন্য কোডিংকে উত্তেজনাপূর্ণ করে তোলে।

কোডিং কঠিন এবং প্রত্যেকেই এটি ক্র্যাক করতে পারে না, তাই আপনার বাচ্চাদের কোডিং শিখতে বাধ্য করবেন না যতক্ষণ না বাচ্চা আগ্রহী হয়। এই অ্যাপটি ক্রমানুসারে তাদের শেখার প্রক্রিয়া সহজ করবে। অ্যাপটিতে বিনামূল্যে 20টি স্তর রয়েছে এবং বাকি স্তরগুলির জন্য, আপনাকে অবশ্যই সম্পূর্ণ সংস্করণে আপগ্রেড করতে হবে৷

ডাউনলোড করুন

7. প্রোগ্রামিং শিখুন

প্রোগ্রামিং বা কোডিং শেখার জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপস

এটি একটি অফলাইন অ্যাপ যা পৃথক পাঠ অফার করে না তবে ডেটা প্রকার, ফাংশন, সংজ্ঞা এবং কীওয়ার্ডের একটি অনন্য তালিকা রয়েছে৷ আপনি যে বিষয়বস্তু খুঁজছেন তা খুঁজে না পেলে, আপনি অনুসন্ধান বারে সম্পর্কিত কীওয়ার্ড টাইপ করতে পারেন এবং এন্টার টিপুন। 30টি ভাষায় উপলব্ধ, প্রোগ্রামিং শিখুন অ্যাপটি ওয়েব অ্যাপ পরীক্ষা করার জন্য একটি অন্তর্নির্মিত ওয়েব ব্রাউজার রয়েছে। এটি বর্তমানে বাজারে উপলব্ধ অ্যান্ড্রয়েডে প্রোগ্রামিংয়ের জন্য সেরা অ্যাপগুলির মধ্যে একটি৷

অ্যাপের স্যান্ডবক্স বিভাগ আপনাকে আপনার জ্ঞান পরীক্ষা করতে দেয়। এখানে, আপনি চ্যালেঞ্জগুলিতে অংশ নিতে এবং আপনার বৃদ্ধি পরিমাপ করতে পারেন। এছাড়াও, আপনি এই বৈশিষ্ট্যটির চেহারা পরিবর্তন করতে পারেন। প্রোগ্রামিং শিখুন অ্যাপটিতে আরেকটি চমৎকার বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে ফোন মেমরিতে প্রোগ্রাম সংরক্ষণ করতে দেয়। এছাড়াও, আপনি অফলাইন মোডে অ্যাপটি ব্যবহার করতে পারেন এবং কোডিং শেখার জন্য ইন্টারনেট সংযোগের প্রয়োজন নেই।

ডাউনলোড করুন

8. সুইফটবাইটস

আপনি একজন শিক্ষানবিস বা অভিজ্ঞ কোডার কিনা তা বিবেচ্য নয়, SwiftBites-এর কাছে সবসময়ই কিছু না কিছু থাকে। প্রবণতা প্রোগ্রামিং ভাষা থেকে মৌলিক ভাষা, সবকিছু আছে. ইন্টারেক্টিভ লেকচারের মাধ্যমে কোডিং শেখার জন্য একটি দুঃসাহসিক রাইড নিন। এখানে, আপনি দ্রুত হারে শিখতে পারেন, ধারণাটি বোঝার জন্য পরীক্ষা করতে পারেন এবং কোডিংয়ের ক্ষেত্রে দক্ষতা অর্জন করতে পারেন।

প্রোগ্রামিং বা কোডিং শেখার জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপস

অ্যাপটি প্রতিটি ভাষার ধারণাকে ব্যাপকভাবে কভার করে। আপনি নমুনা কোড চালাতে পারেন এবং ফলাফল দেখতে পারেন। উপরন্তু, অ্যাপটি এক্সকোডের সাথে সিনট্যাক্স রঙের মিল করে পরিচিতি বাড়াতে সাহায্য করে। অবশেষে, আপনি আপনার কোর্স শেষ করার পরে লোকেদের আপনার SwiftBites সার্টিফিকেট দেখিয়ে আপনার জ্ঞানের বড়াই করতে পারেন।

ডাউনলোড করুন

9. এনকি:ডেটা বিজ্ঞান, কোডিং এবং প্রযুক্তিগত দক্ষতা শিখুন

প্রোগ্রামিং শেখার জন্য এই অ্যান্ড্রয়েড অ্যাপটি 1500টির বেশি কোডিং পাঠ সহ 20+ দক্ষতা কভার করে। Enki শেখার এবং বৃদ্ধির উপর ফোকাস করে এবং আপনাকে অনেক প্রয়োজনীয় প্রতিক্রিয়া দেয়। আপনার মস্তিষ্ককে উদ্দীপিত করার জন্য পাঠ বুকমার্কিং, সংশোধন, ট্র্যাকার এবং শেখার ক্রিয়াকলাপগুলির মতো বৈশিষ্ট্য সহ। অ্যাপটি নতুনদের, ডিজাইনারদের এবং ডেভেলপারদের জন্যও ডিজাইন করা হয়েছে৷

প্রোগ্রামিং বা কোডিং শেখার জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপস

অ্যাপটি তাদের জন্য দুর্দান্ত যারা মনে করেন যে মেন্টর বৈশিষ্ট্য সহ অন্য প্রান্তে একজন শিক্ষকের প্রয়োজন। আপনি তাদের সাথে সাথে প্রশ্ন করে আপনার সন্দেহ দূর করতে পারেন। অ্যাপটি অফলাইনে কাজ করে এবং আরও ভালোভাবে বোঝার জন্য প্রতিটি কোর্স দক্ষতার সাথে পাঠ, ভিডিও এবং উদাহরণে বিভক্ত।

ডাউনলোড করুন

10. Udacity – আজীবন শিক্ষা

Udacity-এর সাথে, আপনি Facebook, Google, Github, Amazon এবং আরও অনেক কিছুর মতো সেরা শিল্প বিশেষজ্ঞদের কাছ থেকে শেখার এবং প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পান। আপনি টেকনোলজির মাস্টার হয়ে উঠতে পারেন যেগুলির চাহিদা রয়েছে এবং প্রতিটি উল্লেখযোগ্য শিল্পে বর্তমানে প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে পারেন, তারপরে Udacity হল Android-এ প্রোগ্রামিংয়ের জন্য সেরা অ্যাপগুলির মধ্যে একটি৷

প্রোগ্রামিং বা কোডিং শেখার জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপস

Udacity প্রত্যেক শিক্ষার্থীর জন্য একটি উদ্ভাবনী প্ল্যাটফর্ম অফার করে, যারা শিক্ষার মাধ্যমে এবং বিশ্বের সবচেয়ে উদ্ভাবনী কোম্পানির নির্দেশনায় নিজেদের ক্ষমতায়ন করতে চায়। আপনি অনলাইনে ক্লাসরুমে যোগ দিতে পারেন এবং একই সাথে আপনার অগ্রগতি রেকর্ড করতে পারেন। ডেটা সায়েন্স, ডিজিটাল মার্কেটিং বা কৃত্রিম বুদ্ধিমত্তা যাই হোক না কেন, আপনি প্রতিটি ক্ষেত্রেই গভীর জ্ঞান পেতে পারেন।

10. কোড হাব

কোডিং এর প্রতিটি ভাষা কভার করে এমন অন্যান্য অ্যাপের বিপরীতে, কোড হাব অ্যাপ শুধুমাত্র CSS এবং HTML-এ ফোকাস করে। আপনি শুরু থেকেই এই দুটি ভাষার উপর নিয়ন্ত্রণ অর্জন করতে পারেন। অ্যাপটি নতুন, ডিজাইনার এবং ডেভেলপারদের জন্যও ডিজাইন করা হয়েছে। অ্যাপটি 4টি অধ্যায় জুড়ে 50টি পাঠে ওয়েব, HTML5 এবং CSS3 কভার করে।

প্রোগ্রামিং বা কোডিং শেখার জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপস

অ্যাপটি বহুভাষিক, যেখানে আপনি হিন্দি এবং ইংরেজি উভয় ভাষাতেই HTML এবং CSS শিখতে পারবেন। এছাড়াও, আপনি অবিলম্বে তাদের প্রশ্ন করে আপনার সন্দেহ দূর করতে পারেন। অ্যাপটি অফলাইনে কাজ করে এবং আরও ভালোভাবে বোঝার জন্য প্রতিটি কোর্স দক্ষতার সাথে পাঠ, ভিডিও এবং উদাহরণে বিভক্ত।

দ্রষ্টব্য: এই অ্যাপটি বন্ধ করা হয়েছে৷

সুতরাং, এগুলি অ্যান্ড্রয়েডে প্রোগ্রামিংয়ের জন্য সেরা কিছু অ্যাপ যা বর্তমানে বাজারে উপলব্ধ। এগিয়ে যান এবং তাদের চেষ্টা করুন. যদি আপনার মনে অন্য কোনো অ্যাপ থাকে, তাহলে নিচের বিভাগে কমেন্ট করুন।


No
  1. 20 সেরা ফ্রি অ্যান্ড্রয়েড অ্যাপ 2022

  2. অ্যান্ড্রয়েডের জন্য 10টি সেরা ক্রীড়া অ্যাপ

  3. Android এর জন্য 10টি সেরা প্রজেক্টর অ্যাপ

  4. অ্যান্ড্রয়েডের জন্য 5টি সেরা রুটিং অ্যাপ